X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

প্রকাশিত সংবাদের প্রতিবাদ শিল্পকলা একাডেমির, প্রতিবেদকের বক্তব্য

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ সেপ্টেম্বর ২০২১, ১৭:৫২আপডেট : ১১ অক্টোবর ২০২১, ১৩:৪৭

‘শিল্পকলার ডিজির বিরুদ্ধে অনিয়ম করে ২৬ কোটি টাকা উত্তোলনের অভিযোগ, তদন্তে মন্ত্রণালয়' শিরোনামে প্রকাশিত (২৬ সেপ্টেম্বর রাতে) বাংলা ট্রিবিউন-এর একটি সংবাদের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডমি। প্রকাশিত প্রতিবেদনটিকে অসত্য ও বিভ্রাক্তিমূলক দাবি করেছে একাডেমি।

প্রতিবাদে বলা হয়- ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি নিজস্ব আইন দ্বারা প্রতিষ্ঠিত একটি স্বশাসিতপ্রতিষ্ঠান। এটি কোনও অধিদফতর নয়। একাডেমির আইনের ৯(৪) অনুযায়ী মহাপরিচালক একাডেমির সার্বক্ষণিক মুখ্য নির্বাহী কর্মকর্তা হবেন এবং তিনি একাডেমির প্রশাসন পরিচালনা করবেন। জন্মলগ্ন থেকেই সচিবের অবর্তমানে পরিচালকগণের মধ্য থেকে একজন সচিবের দায়িত্ব পালন করে আসছেন। পূর্বে একাডেমির উপসচিবকেও সচিবের দায়িত্ব প্রদান করা হয়।’

প্রতিবেদনে চুক্তিভিত্তিক একজন কর্মকর্তাকে সচিবের দায়িত্ব দিয়ে এ অর্থ উত্তোলনের অভিযোগ প্রকাশের বিষয়ে প্রতিবাদে বলা হয়, ‘৩০ জুন ২০২১ পূর্বের সচিব বদলি হয়ে যাওয়ার পর গত ১৯ জুলাই ২০২১ বর্তমান সচিব যোগদান করেছেন। ঈদ এবং অনান্য ছুটির কারণে ১০ আগস্ট ২০২১ থেকে তিনি আর্থিক কর্মক্রম শুরু করতে পেরেছেন। সচিবের মতো গুরুত্বপূর্ণ পদে কাজের প্রয়োজনে ও জনস্বার্থে একাডেমির শুরু থেকেই অন্তর্বর্তীকালীন একজন পরিচালককে সচিবের অতিরিক্ত দায়িত্ব প্রদান করা হয়। দায়িত্বপ্রাপ্ত সকল বিধি মোতাবেক কাজ পরিচালনা করে থাকেন। আর্থিক শৃঙ্খলার পরিপন্থি কোনও কাজ করার প্রশ্নই আসে না।’

প্রায় ২৬ কোটি টাকার চেকে স্বাক্ষর বিষয়ক যে তথ্য প্রতিবেদনে প্রকাশ করা হয় সেটি সঠিক নয় দাবি করে প্রতিবাদে বলা হয়েছে, 'হীন স্বার্থে প্রতিবেদক এরূপ অসত্য ও বিভ্রান্তিমূলক তথ্য দিয়ে সংবাদ প্রকাশ করেছেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমি এ সংবাদের তীব্র নিন্দা জানাচ্ছে এবং সেই সাথে সংবাদ প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছে।

 

প্রতিবেদকের বক্তব্য

সংবাদের সত্যতা নিয়ে যে প্রশ্ন তোলা হয়েছে বাংলা ট্রিবিউন তা স্বীকার করছে না। সংসদীয় কমিটি, শিল্পকলা একাডেমি এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকেই তথ্য সংগ্রহ করে সংবাদটি প্রকাশ করা হয়েছে। এর যাবতীয় প্রমাণ বাংলা ট্রিবিউন-এর হাতে আছে। সংবাদের সব তথ্যই যে সংসদীয় কমিটি থেকে সংগ্রহ করা বাংলা ট্রিবিউন সেটা দাবি করেনি।

প্রকৃতপক্ষে বাংলা ট্রিবিউন একাধিক সোর্স থেকে প্রাপ্ত তথ্য যাচাই ও সত্যতা নিশ্চিত করেই সংবাদটি প্রকাশ করেছে। প্রতিবাদলিপিতে বলা হয়েছে, একাডেমির ডিজি প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন।

আইনে বিষয়টি স্পষ্ট। তবে, মহাপরিচালকের পাশাপাশি শিল্পকলা একাডেমির আইনের ১০ নম্বর ধারায় একজন সচিব থাকার কথাও রয়েছে। ওই সচিব সরকার কর্তৃক নিযুক্ত এবং তার চাকরির শর্তাদিও সরকার কর্তৃক স্থিরকৃত হবে।

মহাপরিচালকের অনুপস্থিতিতে বা তার শূন্যপদে মহাসচিবের কার্যভার একাডেমির সচিব গ্রহণ করবে বলে শিল্পকলা একাডেমির আইনে উল্লেখ থাকলেও সচিবের অনুপস্থিতি বা শূন্যপদে কী হবে সেটা আইনে উল্লেখ নেই। অর্থাৎ সচিবের শূন্যপদে নিয়োগ না হওয়া পর্যন্ত কে দায়িত্ব পালন করবেন তা আইনে নেই।

প্রতিবাদে ‘জন্মলগ্ন থেকেই সচিবের অবর্তমানে পরিচালকগণের মধ্য থেকে একজন সচিবের দায়িত্ব পালন করে আসছেন’। ‘একাডেমির শুরু থেকেই অন্তর্বর্তীকালীন একজন পরিচালককে সচিবের অতিরিক্ত দায়িত্ব প্রদান করা হয়’ এমন দাবি করা হলেও আইনের কোন ধারায় সেটা হয়ে আসছে সেটার উল্লেখ নেই। তাই, অতীতে আইনের কোনও ব্যত্যয় দৃষ্টান্ত হতে পারে কি না সে প্রশ্নও থেকে যায়।

এদিকে একাডেমির যে পরিচালককে উল্লিখিত সময়ে সচিবের দায়িত্ব দেওয়া হয়েছিল, বর্তমান সচিব বিদেশে যাওয়ায় তাকে আবারও সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে। তবে, আগের আদেশ ও পরের আদেশের মধ্যে স্পষ্ট পার্থক্য রয়েছে। আগের আদেশে বলা হয়েছিল ‘…নিজ দায়িত্বের পাশাপাশি সচিবের অতিরিক্ত দায়িত্ব প্রদান করা হয়েছে।’ কিন্তু পরের আদেশে বলা হয়েছে, নিজ দায়িত্বের পাশাপাশি একাডেমির সচিবের রুটিন দায়িত্ব পালন করবেন। অর্থাৎ কারও অবর্তমানে দায়িত্ব পালনের ক্ষেত্রে তার কেবল ‘রুটিন দায়িত্ব পালন’ করারই কথা।

প্রতিবাদলিপিতে দাবি করা হয়েছে- সংসদীয় কমিটিতে বিষয়টি আলোচনা হয়নি। এক্ষেত্রে বাংলা ট্রিবিউন-এ প্রকাশিত সংসদীয় কমিটির সদস্য অসীম কুমার উকিলের বক্তব্যের কথা বলা হয়েছে। প্রকৃতপক্ষে কমিটির একাধিক সদস্য বাংলা ট্রিবিউনকে শিল্পকলার ডিজির অনিয়ম এবং সংসদীয় কমিটিতে তার অনিয়মের বিষয়ে একটি চিঠি আসার কথা জানান। সেটা কমিটির সভাপতি সকলকে অবহিতও করেন। কমিটির সদস্য অসীম কুমার উকিল যা বলেছেন সেটা ‘অন দ্য রেকর্ড’-এ বলেছেন বলেই তার বক্তব্য তুলে ধরা হয়েছে। অপরদিকে কমিটির অন্য যেসব সদস্যের সঙ্গে বাংলা ট্রিবিউনের কথা হয়েছে তারা নাম প্রকাশ করতে রাজি হননি। সোর্সের পরিচয় প্রকাশ না করার অধিকার গণমাধ্যমের রয়েছে।

আবার শিল্পকলা একাডেমির প্রতিবাদলিপিতে দাবি করা হয়েছে ডিজির আর্থিক অনিয়ম নিয়ে কমিটিতে আলোচনা হয়নি। তাই এ ধরনের কোনও প্রতিবাদ শিল্পকলা একাডেমি করতে পারে কিনা বাংলা ট্রিবিউন সেই প্রশ্ন তোলারও এখতিয়ার রাখে। কারণ সংসদীয় কমিটির বৈঠকের কোনও সংবাদ বা সংবাদের অংশ নিয়ে বক্তব্য দেওয়ার অধিকার রাখে কেবল সংসদ সচিবালয় বা সংসদীয় কমিটির সভাপতি বা সদস্যরা।

যে কোনও সংসদীয় কমিটির বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা তার দফতরসমূহের কর্মকর্তা বা প্রতিনিধিরা উপস্থিত থাকলেও সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী তাদের দায়িত্ব সাচিবিক সহায়তা প্রদান করা। এক্ষেত্রে কমিটির কোনও চাহিদা থাকলে তারা তা পূরণ করতে পারেন বা কোনও বিষয়ে জানতে চাইলে সেই বিষয়ে কথা বলতে পারেন। তাদের বক্তব্যগুলো বৈঠকের কার্যবিববরণীতে উল্লেখ থাকতে পারে।

এদিকে অনিয়মের বিষয়টি যে মন্ত্রণালয় তদন্ত করছে- প্রতিবাদলিপিতে সেটা এড়িয়ে যাওয়া হয়েছে। আর, বাংলা ট্রিবিউন কেবল সংসদীয় কমিটির সোর্স নয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং শিল্পকলা একাডেমির সোর্স থেকেও তথ্য সংগ্রহ করেছে। এক্ষেত্রে সংবাদে শিল্পকলার সংশ্লিষ্ট কর্মকর্তার বক্তব্যও দেওয়া হয়েছে।

২৬ কোটি টাকা উত্তোলনের তথ্যটি অসত্য দাবি করা হয়েছে প্রতিবাদে। যদিও এই টাকা তোলার তথ্যাদি বলছে, ‘আগাম’ টাকা তোলা হয়েছে বলে অনুসন্ধানে বেরিয়ে এসেছে। এর কিছু অংশ (৮ কোটি টাকা) তোলার স্বীকারোক্তি প্রতিবাদলিপিতেই রয়েছে। যদিও অনুসন্ধান বলছে, ২৬ কোটি টাকা যে কয়েক দফায় তোলা হয়েছে সেই অঙ্কগুলোর মধ্যে ৮ কোটিও আছে। এখানে সত্য উন্মোচিত হওয়ায় কেবল একাংশ স্বীকার করে বাকিগুলোকে অসত্য প্রমাণের অপচেষ্টা সুস্পষ্ট।

শিল্পকলা একাডেমি থেকে যে প্রতিবাদটি এসেছে সেটা নিয়েও বাংলা ট্রিবিউন সন্দেহের অবকাশ রাখে। একাডেমির প্যাডে এর জনসংযোগ কর্মকর্তার স্বাক্ষরে প্রতিবাদটি পাঠানো হয়েছে। তবে, জনসংযোগ কর্মকর্তার স্বাক্ষর থাকলেও তার নাম উল্লেখ নেই। এ ছাড়া প্রতিবাদলিপিতে জনসংযোগ কর্মকর্তা যে স্বাক্ষর দিয়েছেন সেখানে ২৭/০৯/২০২১ উল্লেখ করা হয়েছে। আবার উল্লেখ করা হয়েছে সংবাদটি প্রকাশিত হয় ২৮-০৯-২০২১ তারিখে। প্রকৃতপক্ষে সংবাদটি ২৬ সেপ্টেম্বর রাত রাত ১১টা ২৮ মিনিটে প্রকাশ হয়।

 

এ সম্পর্কিত খবর

শিল্পকলার ডিজির বিরুদ্ধে অনিয়ম করে ২৬ কোটি টাকা উত্তোলনের অভিযোগ, তদন্তে মন্ত্রণালয়

/ইএইচএস/ইউআই/এফএ/
টাইমলাইন: শিল্পকলায় অনিয়ম
২৯ সেপ্টেম্বর ২০২১, ১৭:৫২
প্রকাশিত সংবাদের প্রতিবাদ শিল্পকলা একাডেমির, প্রতিবেদকের বক্তব্য
সম্পর্কিত
নিরাপদ পানির দাবিতে নদীতে কলস ভাসিয়ে প্রতিবাদ
ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কার: প্রতিবাদে ইউজিসি'তে অবস্থান নেবে ডিইউজে
সাংবাদিক হয়রানির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
সর্বশেষ খবর
কাভার্ডভ্যান-লরির মুখোমুখি সংঘর্ষে দুই গাড়িতেই আগুন, প্রাণ গেলো একজনের
কাভার্ডভ্যান-লরির মুখোমুখি সংঘর্ষে দুই গাড়িতেই আগুন, প্রাণ গেলো একজনের
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়