X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

জঙ্গি আস্তানায় যত অভিযান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ মার্চ ২০১৭, ২০:২৮আপডেট : ১৭ মার্চ ২০১৭, ০৮:৫৭

সীতাকুণ্ডে জঙ্গি আস্তানায় অভিযান গত বছর ১ জুলাই রাজধানীর গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলার পর সেনা কমান্ডোর নেতৃত্বে পরিচালিত হয়েছিল অপারেশন ‘থান্ডারবোল্ট’। এরপর একে একে বেশ কয়েকটি জঙ্গি আস্তানায় বড় ধরনের অভিযান চালিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। সর্বশেষ আজ বৃহস্পতিবার (১৬ মার্চ) চট্টগ্রামের সীতাকুণ্ডে ঢাকা সোয়াতের নেতৃত্বে অপারেশন ‘অ্যাসল্ট সিক্সটিন’ অভিযান পরিচালিত হয়।
হলি আর্টিজানের অপারেশন ‘থান্ডারবোল্ট’ থেকে শুরু করে আজ পর্যন্ত (১৬ মার্চ, ২০১৭) জঙ্গি আস্তানায় পরিচালিত গুরুত্বপূর্ণ অভিযানগুলোর সংক্ষিপ্ত বিবরণ থাকছে এখানে।
অপারেশন অ্যাসল্ট সিক্সটিন অপারেশন অ্যাসল্ট সিক্সটিন, সীতাকুণ্ড, চট্টগ্রাম
বুধবার (১৫ মার্চ) বিকাল থেকে সীতাকুণ্ডের প্রেমতলায় ‘ছায়ানীড়’ নামের একটি বাড়িতে তিন জঙ্গিকে অবরুদ্ধ করে রাখে আইনশৃঙ্খলা বাহিনী। ওইদিন বিকালে ঢাকা থেকে রওনা দেয় কাউন্টার টেরোরিজম ইউনিটের সোয়াত টিম। দলটি ঘটনাস্থলে পৌঁছানোর পর তাদের নেতৃত্বে ভোর সোয়া ৬টা থেকে শুরু হয় অ্যাসল্ট সিক্সটিন অভিযান। তাদের সঙ্গে অভিযানে অংশ নেন চট্টগ্রাম সোয়াত, স্থানীয় র্যা ব ও পুলিশ সদস্যরা। প্রায় সোয়া এক ঘণ্টার অভিযানে নিহত হয় নব্য জেএমবির এক নারী ও তিন পুরুষ জঙ্গি। অভিযান শুরু হলে আত্মঘাতী হামলা চালায় জঙ্গিরা। এতে আহত হন আইনশৃঙ্খলা বাহিনীর চার সদস্য। অভিযানে জঙ্গি আস্তানায় জিম্মি হয়ে পড়া ২০ জনকে উদ্ধার করা হয়।
হলি আর্টিজান রেস্টুরেন্টে যৌথবাহিনীর অভিযানে এই পাঁচ জঙ্গিই নিহত হয় অপারেশন থান্ডারবোল্ট, হলি আর্টিজান, গুলশান, ঢাকা
২০১৬ সালের ১ জুলাই রাজধানীর গুলশানের হলি আর্টিজানে হামলার পর দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করে নব্য জেএমবির পাঁচ জনের একটি দল। জঙ্গি হামলায় দুই পুলিশ কর্মকর্তাসহ মারা যান দেশি-বিদেশি ২২ নাগরিক। এ ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনীকে সঙ্গে নিয়ে অপারেশন ‘থান্ডারবোল্ট’ পরিচালিনা করে সেনা কমান্ডোর একটি দল। এতে নিহত হয় পাঁচ হামলাকারী।
কল্যাণপুরে যৌথ বাহিনীর অভিযানে নিহত নয় জঙ্গির লাশও আছে মর্গে অপারেশন স্টর্ম-২৬, কল্যাণপুর, ঢাকা
রাজধানীর কল্যাণপুরের ৫ নম্বর রোডের পাঁচ তলা একটি ভবনে জঙ্গি আস্তানায় অভিযান চালানো হয়। অপারেশন স্টর্ম-২৬ নামে চালানো এক ঘণ্টার ওই অভিযানে ভবনে থাকা নয় জঙ্গি মারা যায় পুলিশের গুলিতে। জঙ্গিরা নিহত হওয়ার পর পুলিশ অভিযান সমাপ্ত করে। এর আগে ভবনটিতে থাকা জঙ্গিদের সঙ্গে পুলিশের গুলিবিনিময় হয়। এরপর থেকেই পুলিশ ভবনটি ঘিরে রাখে। পরে ভোরে সোয়াত, র্যা ব, ডিবি ও থানা পুলিশের সমন্বয়ে গঠিত যৌথ বাহিনী অপারেশন স্টর্ম-২৬ পরিচালনা করে।
অপারেশন হিট স্ট্রং-২৭ অপারেশন হিট স্ট্রং-২৭, নারায়ণগঞ্জ
২০১৬ সালের ২৭ আগস্ট সকালে গোপন খবরের ভিত্তিতে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট ও পুলিশ সদরদফতরের এলআইসি শাখা যৌথভাবে নারায়ণগঞ্জের পাইকপাড়ার জঙ্গি আস্তানায় অপারেশন হিট স্ট্রং-২৭ পরিচালনা করে। এতে গুলশান ও শোলাকিয়া হামলার মাস্টারমাইন্ড তামিম চৌধুরীসহ তিন জঙ্গি নিহত হয়।
রূপনগরের এই বাসাতে ছিল জঙ্গিরা অপারেশন রূপনগর, মিরপুর, ঢাকা
গত বছরের ৫ সেপ্টেম্বর রাজধানীর মিরপুরের রূপনগরের ৩৩ নম্বর সড়কের ৩৪ নম্বর বাড়িতে আরেকটি জঙ্গি আস্তানায় অভিযান চালায় পুলিশ। এ অভিযানে গুলশান ও শোলাকিয়া হামলার সামরিক প্রশিক্ষক মেজর জাহিদ নিহত হয়। পুলিশ জানায়, মেজর জাহিদ ছিলেন নব্য জেএমবি’র মাস্টারমাইন্ড তামিম চৌধুরীর সেকেন্ড-ইন-কমান্ড।
আজিমপুরে এ বাড়িতে ছিল জঙ্গিদের আস্তানা অপারেশন আজিমপুর, ঢাকা
রাজধানীর আজিমপুরে ১০ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে একটি জঙ্গি আস্তানায় অভিযান চালায় পুলিশ। বিজিবি সদরদফতরের ২নং গেট সংলগ্ন ২০৯/৫ নম্বরের ছয়তলা ওই বাড়িতে অভিযান চালানোর সময় ভেতরে থাকা নারী জঙ্গিরা পুলিশকে ছুরিকাঘাত করে ও মরিচের গুঁড়া ছুঁড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। ঘটনাস্থলে আত্মহত্যা করে পুরুষ জঙ্গি তেহজীব করিম ওরফে আবদুল করিম। পুলিশ ওই সময় জানিয়েছিল, গ্রেফতারকৃত নারী জঙ্গিরা জেএমবি’র অন্যতম শীর্ষ নেতা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র নুরুল ইসলাম মারজানের স্ত্রী, নিহত কাদেরের স্ত্রী এবং জঙ্গিনেতা রাহুলের স্ত্রী।
গাজীপুরের পাতারটেকের এই বাড়িতে অভিযানে ৭ জঙ্গি নিহত হয় অপারেশন শরতের তুফান, গাজীপুর
গত বছরের ৮ অক্টোবর গাজীপুরের পাতারটেকে একটি জঙ্গি আস্তানায় কাউন্টার টেরোরিজম ইউনিটের নেতৃত্বে অপারেশন শরতের তুফান অভিযান চালানো হয়। এতে আস্তানায় অবস্থানকারী সাত জঙ্গি নিহত হয়। সকাল ১০টার দিকে অভিযান শুরুর পর জঙ্গিরাও পাল্টা আক্রমণ করে। তবে কাউন্টার টেরোরিজম ইউনিট, সোয়াত, বোম্ব ডিসপোজাল ইউনিট ও জেলা পুলিশের যৌথ অভিযানে শেষ পর্যন্ত জঙ্গিরা পরাস্ত হয়।
আশকোনার জঙ্গি আস্তানা অপারেশন রিপল টোয়েন্টিফোর, আশকোনা, ঢাকা
গত বছরের ২৩ ডিসেম্বর গভীর রাতে রাজধানীর দক্ষিণ খানের পূর্ব আশকোনায় অপারেশন রিপল ২৪ পরিচালনা করে পুলিশ। এসময় জঙ্গি সুমনের স্ত্রী নারী জঙ্গি সারিকা তার শিশু সন্তানকে নিয়ে পুলিশের দিকে এগিয়ে যাওয়ার পথে পরনের সুইসাইডাল ভেস্টের বিস্ফোরণ ঘটায়। অভিযান চলাকালে গুলিতে নিহত হয় আফিফ কাদেরী নামে আরেক কিশোর। আফিফ কাদেরী আজিমপুরে নিহত তানভীর কাদেরীর ছেলে। সন্তানসহ শীলা ও তৃষামনি পুলিশের কাছে আত্মসমর্পণ করে।

আরও পড়ুন-

/এনএল/এএ/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
উপন্যাসবিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
ভাসমান বন্দর হয়ে গাজায় ত্রাণ পৌঁছানো শুরু
ভাসমান বন্দর হয়ে গাজায় ত্রাণ পৌঁছানো শুরু
বার্সা-মেসির চুক্তির ন্যাপকিন পেপার নিলামে বিক্রি হয়েছে ১১ কোটি টাকায়
বার্সা-মেসির চুক্তির ন্যাপকিন পেপার নিলামে বিক্রি হয়েছে ১১ কোটি টাকায়
গতিশীল শিক্ষা প্রতিষ্ঠান জাদুঘরে ‘শিক্ষার্থী’ কোথায়?
গতিশীল শিক্ষা প্রতিষ্ঠান জাদুঘরে ‘শিক্ষার্থী’ কোথায়?
সর্বাধিক পঠিত
অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির
অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির
ত্বক তারুণ্যদীপ্ত দেখানোর ৮ টিপস 
ত্বক তারুণ্যদীপ্ত দেখানোর ৮ টিপস 
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
কাশ্মির সীমান্তের দুই দিকে বিপরীত দুই দৃশ্য
কাশ্মির সীমান্তের দুই দিকে বিপরীত দুই দৃশ্য
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন