X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের চতুর্থ বাজেট

শফিকুল ইসলাম
০৯ জুন ২০২২, ১০:০০আপডেট : ০৯ জুন ২০২২, ১১:১৪

জাতীয় বাজেট পেশের ক্ষেত্রে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের এটি চতুর্থ বাজেট। তিনি বাংলাদেশের ১৩তম অর্থমন্ত্রী হিসেবে আজ বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপন করতে যাচ্ছেন।

জাতীয় সংসদ সূত্রে জানা গেছে, আজ বাংলাদেশের একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ (বাজেট) অধিবেশনে জাতীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি হবে তার ব্যক্তিগতভাবে চতুর্থ এবং দেশের ৫২তম বাজেট। এর আগে আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং তারও আগে বিএনপি সরকারের অর্থমন্ত্রী হিসেবে সাইফুর রহমান সর্বোচ্চ ১২টি করে মোট ২৪টি বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন। 

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামাল প্রথম ২০১৯ সালের ১৩ জুন জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করেছিলেন। সেবছর অবশ্য পুরো বাজেট তিনি উপস্থাপন করতে পারেননি। বাজেট উপস্থাপনের কয়েক মিনিট পরেই তিনি অসুস্থ হয়ে পড়লে বাজেটের বাকি অংশ জাতীয় সংসদে উপস্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথা অনুযায়ী বাজেট উপস্থাপনের পরের দিন বাজেটোত্তর সংবাদ সম্মেলনও করতে পারেননি আ হ ম মুস্তফা কামাল। সে বছর রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে বাজেটোত্তর সংবাদ সম্মেলন করেছিলেন প্রধানমন্ত্রী।

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত দ্বিতীয় বাজেট ২০২০ সালের ১১ জুন এবং ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত তৃতীয় বাজেট ২০২১ সালের ৩ জুন জাতীয় সংসদে উপস্থাপন করেছিলেন আ হ ম মুস্তফা কামাল। তবে করোনা মহামারির ভয়াবহ পরিস্থিতিতে এ দুটি বাজেট খুবই সংক্ষিপ্ত করে উপস্থাপন করেছিলেন অর্থমন্ত্রী। এমনকি এ দুই বছর তিনি ভার্চুয়ালি যুক্ত হয়ে বাজেটোত্তর সংবাদ সম্মেলন করেন। 

অর্থ মন্ত্রণালয়ের তথ্য বলছে, অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামাল প্রথম বার ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি, দ্বিতীয় বার ৫ লাখ ৬৮ হাজার কোটি এবং তৃতীয় বার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন। আশা করা হচ্ছে, এবছর জাতীয় সংসদে উপস্থাপনের জন্য চতুর্থ বাজেটের সম্ভাব্য আকার হতে পারে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১৯৭২-৭৩ অর্থবছর থেকে চলতি ২০২১-২০২২ অর্থবছর পর্যন্ত ৫২ বছরে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরাই এই বাজেট পেশ করেছেন। তবে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ছাড়াও কখনও দেশের প্রধানমন্ত্রী, কখনও উপদেষ্টা, কখনও প্রধান সামরিক আইন প্রশাসক, আবার কখনও রাষ্ট্রপতি নিজেই এই বাজেট ঘোষণা করেছেন।

এ পর্যন্ত ১৩ জন মোট ৫১টি বাজেট পেশ করেছেন। তারা হলেন— তাজউদ্দীন আহমদ, ড. আজিজুর রহমান, মেজর জেনারেল জিয়াউর রহমান, ড. এম এন হুদা, এম. সাইফুর রহমান, আবুল মাল আবদুল মুহিত, এম সায়েদুজ্জামান, মেজর জেনারেল এম এ মুনিম, ড. ওয়াহিদুল হক, শাহ্ এএমএস কিবরিয়া ও ড. এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম ও আ হ ম মুস্তফা কামাল।

জানা গেছে, এদের মধ্যে তাজউদ্দীন আহমদ অর্থবছর ১৯৭২-৭৩, ১৯৭৩-১৯৭৪ ও ১৯৭৪-১৯৭৫ মোট তিন বার, ড. আজিজুর রহমান অর্থবছর ১৯৭৫-৭৬ মোট একবার, মেজর জেনারেল জিয়াউর রহমান অর্থবছর ১৯৭৬-১৯৭৭, ১৯৭৭-১৯৭৮ ও ১৯৭৮-১৯৭৯ মোট তিন বার, ড. এম এন হুদা অর্থবছর ১৯৭৯-১৯৮০ মোট এক বার, এম. সাইফুর রহমান ১৯৮০-১৯৮১ ও ১৯৮১-১৯৮২ অর্থবছর দুই বার ও ১৯৯১-১৯৯২, ১৯৯২-১৯৯৩, ১৯৯৩-১৯৯৪, ১৯৯৪-১৯৯৫, ১৯৯৫-১৯৯৬ পর্যন্ত পাঁচ বার ও অর্থবছর ২০০২-২০০৩ থেকে ২০০৩-২০০৪, ২০০৪-২০০৫, ২০০৫-২০০৬, ২০০৬-২০০৭ পর্যন্ত মোট পাঁচ বারসহ মোট ১২ বার, আবুল মাল আবদুল মুহিত অর্থবছর ১৯৮২-১৯৮৩ ও ১৯৮৩-১৯৮৪ মোট ২ বার ও অর্থবছর ২০০৯-২০১০, ২০১০-২০১১, ২০১১-২০১২, ২০১২-২০১৩, ২০১৩-১৪, ২০১৪-১৫-সহ মোট ৬ বার এবং ২০১৫-১৬ ও ২০১৬-১৭, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ অর্থবছরের বাজেটসহ তিনি মোট ১২ বার বাজেট পেশ করেন।

এম সায়েদুজ্জামান অর্থবছর ১৯৮৪-১৯৮৫, ১৯৮৫-১৯৮৬, ১৯৮৬-১৯৮৭ ও ১৯৮৭-১৯৮৮ মোট চার বার, মেজর জেনারেল এম এ মুনিম অর্থবছর ১৯৮৮-১৯৮৯ ও ১৯৯০-১৯৯১ পর্যন্ত মোট ২ বার, ড. ওয়াহিদুল হক অর্থবছর ১৯৮৯-১৯৯০ মোট একবার, শাহ্ এএমএস কিবরিয়া অর্থবছর ১৯৯৬-১৯৯৭, ১৯৯৭-১৯৯৮, ১৯৯৮-১৯৯৯, ১৯৯৯-২০০০, ২০০০-২০০১ ও ২০০১-২০০২ পর্যন্ত মোট ৬ বার ও ড. এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম অর্থবছর ২০০৭-২০০৮ ও ২০০৮-২০০৯ এই দুই বার বাজেট পেশ করেন। 

এছাড়া ২০১৯-২০,২০২০-২১ ও ২০২১-২২ অর্থবছরসহ মোট তিন বার জাতীয় বাজেট ঘোষণা করেন আ হ ম মুস্তফা কামাল। 

/এপিএইচ/এমওএফ/ইউএস/
টাইমলাইন: জাতীয় বাজেট ২০২২-২৩
০৯ জুন ২০২২, ১০:০০
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের চতুর্থ বাজেট
সম্পর্কিত
আসন্ন বাজেটে যুক্ত হবেন ২০ লাখের বেশি দরিদ্র মানুষ
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী
বাজেট ২০২৪-২৫পাঁচ উপায়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পরিকল্পনা
সর্বশেষ খবর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা