X
রবিবার, ১৯ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

অর্থ লোপাট তদন্তের নিয়ন্ত্রণ কার হাতে?

শওগাত আলী সাগর
১৩ মার্চ ২০১৬, ১৩:৩২আপডেট : ১৩ মার্চ ২০১৬, ১৯:১৭

শওগাত আলী সাগর ‘বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণ কি এখন অন্য কোথাও? ঘটনার ব্যাপারে বাংলাদেশ ব্যাংক কোনও তথ্য দিচ্ছে না, কেমন যেন নামহীন বিদেশি সূত্রের উদ্ধৃতি দিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের তথ্য জানানো হচ্ছে। ‘ফায়ার আই’কে তদন্তে নিয়োগ দেওয়া হয়েছে বলে রয়টার্স যে খবরটি পরিবেশন করেছে- সেখানেও বাংলাদেশ ব্যাংকের কোনও বক্তব্য নেই।’- সামাজিক যোগযোগের মাধ্যম এই পোস্ট দেওয়ার পরপরই বাংলাদেশ ব্যাংকের প্রিন্ট ও মিডিয়া বিভাগের মহাব্যবস্থাপক এ এফ এম আসাদুজ্জামান পোস্টটির নীচে মন্তব্য করেন- ‘Pls don't miss understand us and miss code US. Do need full for BB and Bangladesh. Pls don't spread miss information. Pls contact BB high official.’
এ এফ এম আসাদুজ্জামান, আমাদের আসাদ ভাই । অত্যন্ত দায়িত্বশীল কর্মকর্তা হিসেবে সাংবাদিক বান্ধব কর্মকর্তা হিসেবে তার পরিচিতি আছে। ফেসবুকে একটি পোস্ট দেওয়ার স্বল্পতম সময়ের মধ্যে তিনি যখন সেখানে রেসপন্স করেন, তখন চমকিত না হয়ে উপায় থাকে না। তার মন্তব্যের মধ্যেও যথেষ্ট যুক্তি আছে।  কেন্দ্রীয় ব্যাংকের একজন দায়িত্বশীল উর্ধ্বতন কর্মকর্তা যখন বলেন, ‘দয়া করে আমাদের ভুল বুঝবেন না এবং ভুলভাবে উদ্ধৃত করবেন না। বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশের জন্য পূর্ণ সহযোগিতা চাই।’ তখন তার সঙ্গে দ্বিমত বা ভিন্নমত পোষণ করার সুযোগ থাকে না।
কিন্তু তিনি যখন বলেন, ‘দয়া করে ভুল তথ্য ছড়াবেন না। দয়া করে বাংলাদেশ ব্যাংকের উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করুন’- তখন কিছু প্রশ্ন তৈরি হয়, কিছু ভাবনারও তৈরি হয়। সেই ভাবনা থেকেই পাল্টা প্রশ্ন করেছিলাম, ‘দয়া করে বলবেন কী ‘ফায়ার আই’-কে নিয়োগ দিয়েছে কে? সেটি কি বাংলাদেশ ব্যাংকের অনুমোদনে করা হয়েছে? তা হলে বাংলাদেশ ব্যাংক নিজে সেটির ঘোষণা দিলো না কেন?’- এই প্রশ্নের উত্তর অবশ্য আসাদ সাহেব দেননি। আমরা মনে করি, এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং এই প্রশ্নটির মীমাংসা হওয়াটাও জরুরি।
কেউ হয়তো প্রশ্ন করতে পারেন, যেখানে টাকাটা কিভাবে লোপাট হলো, কারা জরুরি সেটাই নির্ধারণ করা হয়নি, তখন ‘ফায়ার আই’-কে কে নিয়োগ দিয়েছে সেটা গুরুত্বপূর্ণ প্রশ্ন হয় কিভাবে? আবারও বলছি, সেটাই জরুরি প্রশ্ন। অর্থ লোপাটেরর পরবর্তী ঘটনা প্রবাহের ওপর নিয়ন্ত্রণটা আসলে কার- তার ওপর অবশ্যই অনেক কিছু নির্ভর করে।
আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স পরিবেশিত খবর থেকে আমরা জানি বাংলাদেশ ব্যাংকের অর্থ লোপাটের ঘটনা  তদন্তে সহযোগিতার জন্য মার্কিন সাইবার কোম্পানি ‘ফায়ার আই’কে নিয়োগ দেওয়া হয়েছে। এই নিয়োগের তথ্যটি জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের পরামর্শক প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ইনফোটিক্স-এর সঙ্গে সংশ্লিষ্ট কয়েকজন। ঘটনা ঘটেছে বাংলাদেশ ব্যাংকে, তদন্ত বা অনুসন্ধানের জন্য কাউকে নিয়োগ দিতে হলে সেটি দেবে বাংলাদেশ ব্যাংক। পরামর্শক প্রতিষ্ঠান ‘ওয়ার্ল্ড ইনফরমেটিক্স এই নিয়োগ বা নিয়োগের তথ্য ঘোষণা দেয় কিভাবে? তাও আবার প্রতিষ্ঠানটির দায়িত্বশীল কোনও কর্মকর্তার জবানীতে নয়, ‘কয়েকজনের সূত্রের’ উদ্ধৃতি দিয়ে একটি আন্তর্জাতিক বার্তা সংস্থা খবর পরিবেশন করে কীভাবে?  ঢাকার মিডিয়াই বা সেই খবর কোনও ধরনের ক্রসচেক ছাড়া প্রকাশ করে কীভাবে? এই সব প্রশ্নের উত্তর জানার আগে কিন্তু ওয়ার্ল্ড ইনফরমেটিক্সকে বাংলাদেশ ব্যাংকের পরামর্শক নিয়োগের প্রক্রিয়া সম্পর্কেও কিছু প্রশ্ন করার থাকে।

কোন যোগ্যতা বলে, কি প্রক্রিয়ায় এই প্রতিষ্ঠানটিকে বাংলাদেশ ব্যাংক পরামর্শক নিয়োগ দিয়েছে? রিজার্ভের অর্থ লোপাট হওয়ার মতো স্পর্শকাতর একটি ঘটনার পর ‘মুহূর্তের মধ্যেই’ ঘটনাস্থলে এই ‘পরামর্শকের’ উপস্থিতি ঘটলো কীভাবে? ঢাকার মিডিয়াতে অবশ্য প্রতিষ্ঠানের চেয়ে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক রাকেশ আস্তানার নামটিই বেশি উচ্চারিত হচ্ছে। সেটিই হওয়ারই কথা। কেননা, তার প্রতিষ্ঠানটিতে তিনিই মূখ্য শক্তি। ‘ওয়ার্ল্ড ইনফরমেটিক্স এর ওয়েবসাইটে তাকালে সেটিই স্পষ্ট হয়ে ওঠে। ‘ফায়ার আই’ এর ওয়েবসাইটেও যেখানে কোম্পানির অনেক কর্মকর্তার নাম পদবি আছে, সেখানে ওয়ার্ল্ড ইনফরমেটিক্স-এর ওয়েবসাইটে দুইজন মাত্র ব্যক্তির নাম পরিচয় আছে। একজন হলেন কোম্পানির চেয়ারম্যান আড্ডা স্কালজ, অপরজন ব্যবস্থাপনা পরিচালক রাকেশ আস্তানা। চেয়ারম্যানের বায়ো ৩ লাইনে শেষ হলেও রাকেশ আস্তানার দীর্ঘ জীবনী সেখানে স্থান পেয়েছে। মজার ব্যাপার হচ্ছে চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক দুজনেই দীর্ঘ বছর ওয়াল্ড ব্যাংকে চাকরি করেছেন। আড্ডা ঋণ বিভাগে আর রাকেশ উপপ্রধান তথ্য কর্মকর্তা হিসেবে। আইটি বিভাগেও তিনি দায়িত্ব পালন করেছেন। দীর্ঘ চাকরি জীবনের শেষে দুই সহকর্মী মিলে এই প্রতিষ্ঠানটি গড়ে তুলেছেন।

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
কানে ঝুলছে বাংলাদেশের দুল!
কান উৎসব ২০২৪কানে ঝুলছে বাংলাদেশের দুল!
ধোনি-জাদেজার লড়াই ছাপিয়ে প্লে অফে বেঙ্গালুরু
ধোনি-জাদেজার লড়াই ছাপিয়ে প্লে অফে বেঙ্গালুরু
বৃষ্টি নিয়ে সুখবর, থাকতে পারে সোমবার পর্যন্ত
বৃষ্টি নিয়ে সুখবর, থাকতে পারে সোমবার পর্যন্ত
হীরকজয়ন্তীর পর সংগঠনে মনোযোগ দেবে আ.লীগ
হীরকজয়ন্তীর পর সংগঠনে মনোযোগ দেবে আ.লীগ
সর্বশেষসর্বাধিক