X
বুধবার, ২২ মে ২০২৪
৮ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রাণের মেলায় ভাঙনের সুর

আবিদ হাসান
২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০২আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০২

ভাষার মাসের শুরুতেই ভাষা শহীদদের স্মৃতি স্মরণে শুরু হয়েছে বাঙালি সাহিত্যপ্রেমীদের প্রাণের মেলা অমর একুশে বইমেলা। শুরুর দিন থেকেই ধীরে ধীরে জমে ওঠে মেলা। সেই জমে ওঠা মেলা চলে এসেছে শেষপ্রান্তে। এখন মেলা প্রাঙ্গণে বিদায়ের সুর। তবে পুস্তক বিক্রেতা সমিতির আবেদনে বাড়ানো হয়েছে মেলার সময়। মেলা চলবে আগামী ২ মার্চ (শনিবার) পর্যন্ত।

মেলার ২৭তম দিন মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের গেট দিয়ে প্রবেশ করতেই কানে ভেসে আসে মেলায় আসা দর্শনার্থীদের কথা- 'এবারের মেলা তো শেষ! এরপর আবার আগামী বছর।' অপর সঙ্গীর কথা- 'এজন্যই তো আজকে পছন্দের বইগুলো কিনতে আসলাম। এবার আর আসা হবে না।' প্রাণের মেলায় ভাঙনের সুর

মেলায় বিক্রয়কর্মী ও দর্শনার্থীদের কণ্ঠেও বিদায়বেলার আর্দ্রতা। বিক্রয়কর্মীরা জানান, মেলা এখন শেষ দিকে। পাঠকরা এখন মূলত তাদের বিষয়ভিত্তিক পছন্দের বইগুলোই কিনছে। দর্শনার্থী আসা কমেছে, এখন ক্রেতা বেশি। লোকসমাগমের আলোকে বিক্রি বেশ ভালোই হচ্ছে। শেষদিন সবচেয়ে বেশি ভিড় থাকতে পারে বলে তারা মনে করেন।

মেলায় আসা দর্শনার্থীরা জানান, আর মাত্র কয়েকদিন পরই ভাঙবে মেলা। শেষের দিকে ভিড় যায় বলে অনেকেই ভিড় এড়াতে আজ এসেছে। আর এখন এসে তারা মূলত তালিকা ধরে বই কিনছে। এখন শেষ দিকে লেখকরাও আছেন। তাদের অটোগ্রাফও পাওয়া যাচ্ছে। আবার এক বছর অপেক্ষা করতে হবে মেলার জন্য।

প্রাণের মেলায় ভাঙনের সুর অন্যপ্রকাশের বিক্রয়কর্মী নাহিদ পারভেজ বলেন, মেলা এখন শেষপ্রান্তে। এখন মূলত বিষয়ভিত্তিক বই বিক্রি হয় বেশি। পাঠকরা তালিকা ধরে এসে বই কেনে এসময়। বিক্রি ভালোই হচ্ছে।

গ্রন্থরাজ্যের বিক্রয়কর্মী লাবলু বলেন, শেষ দিকে ভিড় মোটামুটি ভালো। তবে বিক্রি ভালোই হচ্ছে, কারণ মেলা শেষ হতে চলছে। অনেকেই শেষ দিনের ভিড় এড়াতে আজকেই এসেছেন। শেষ দিকের বিক্রি মূলত পাঠকরা বইয়ের নাম বলেই কেনে।

প্রাণের মেলায় ভাঙনের সুর ঐতিহ্য প্রকাশের বিক্রয়কর্মী মেহেদী হাসান বলেন, লোক সমাগমের আলোকে বিক্রি ভালো। মানুষ হয়তো ছুটির দিনের তুলনায় কম কিন্তু বিক্রি ভালো হচ্ছে। এর কারণ হচ্ছে মেলা শেষ পর্যায়ে।

মেলায় বই কিনতে আসা সাদিয়া আজাদ বলেন, মেলা শেষ হতে আর মাত্র কয়েকদিন বাকি। শেষ দিকে খুব ভিড় হয়। মেলা শুরু হওয়ার প্রথম থেকেই তালিকা করেছি, এখন সেসব বই ঘুরে ঘুরে কিনছি।

প্রাণের মেলায় ভাঙনের সুর পুরান ঢাকা থেকে মেলায় আসা হাবিবুর রহমান বলেন, পছন্দের বইগুলো কিনতেই আজ আসলাম। ব্যক্তিগত ব্যস্ততার কারণে আজকের পর আর মেলায় আসা হবে না। তাই আজকেই এসেছি, বইগুলো কিনলাম। আরও কিছুক্ষণ ঘুরবো মেলায়, এরপর চলে যাবো। এরপর আবার আগামী বছরের অপেক্ষা।

 

নতুন বই

বইমেলার ২৭তম দিন মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) নতুন বই এসেছে ৯৫টি।

প্রাণের মেলায় ভাঙনের সুর মূল মঞ্চের আয়োজন

বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ: সেলিম আল দীন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন লুৎফর রহমান। আলোচনায় অংশগ্রহণ করেন রশীদ হারুন এবং জাহিদ রিপন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাট্যজন নাসিরউদ্দিন ইউসুফ।

প্রাবন্ধিক লুৎফর রহমান বলেন, বাংলা নাটকের ইতিহাসে সেলিম আল দীনের অবদান অবিস্মরণীয়। তিনি সামাজিক ও রাষ্ট্রীয় অস্থির পরিস্থিতিতে প্রকৃত বাস্তবকে বিশ্বস্ততার সঙ্গে উপস্থাপন করাকেই তার কর্তব্য বলে মনে করেছেন। স্বাধীনতা-উত্তর বাংলাদেশের আর্থ-সামাজিক-রাজনৈতিক চিত্র তার নাটকে মূর্তরূপ লাভ করেছে। নাটক রচনাকালে তার চেতনার ভূগোল তৈরি হয়েছে সমগ্র প্রকৃতি, মানুষ, জনপদ, জীবন এবং গ্রামীণ ও নাগরিক সমাজের বিদ্যমান দ্বন্দ্বের প্রেক্ষাপটে।

সভাপতির বক্তব্যে নাসিরউদ্দিন ইউসুফ বলেন, সেলিম আল দীন রাজনীতি ও মানুষকে একীভূত করে তার নাট্যভূমি নির্মাণ করেছেন। কোনও নির্দিষ্ট রাজনৈতিক মতবাদের পক্ষাবলম্বন না করে শিল্পীর নির্মোহ অবস্থান থেকে তিনি নাট্যচর্চা করেছেন।

বইমেলায় হুমায়ুন আজাদকে স্মরণ

বহুমাত্রিক লেখক হুমায়ুন আজাদের উপর সন্ত্রাসী হামলার বার্ষিকীতে বিকাল ৫টায় হুমায়ুন আজাদ দিবস পালন উপলক্ষে লেখক-পাঠক ফোরামের উদ্যোগে বাংলা একাডেমি প্রাঙ্গণে বইমেলার তথ্যকেন্দ্রের সামনে এক স্মরণসভার আয়োজন করা হয়।

বিশিষ্ট প্রকাশক ওসমান গনির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। বক্তৃতা করেন কবি মোহন রায়হান, কবি আসলাম সানী, প্রকাশক মাজহারুল ইসলাম প্রমুখ। বক্তারা বলেন, হুমায়ুন আজাদের হত্যাচেষ্টার বিচার অবিলম্বে বাস্তবায়ন এবং তার আদর্শে মৌলবাদ-জঙ্গিবাদ এবং সাম্প্রদায়িকতামুক্ত সমাজ-রাষ্ট্র গঠনের মাধ্যমেই তাকে যথাযোগ্যভাবে স্মরণ করা হবে।

লেখক বলছি

‘লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক ও সাংবাদিক রেজানুর রহমান, শিশুসাহিত্যিক মানজুর মুহাম্মদ, কবি রণক মুহম্মদ রফিক এবং গবেষক অমল গাইন।

বই-সংলাপ ও রিকশাচিত্র প্রদর্শন

বিকাল ৫টায় বাংলা একাডেমি লেখক পর্ষদের উদ্যোগে সাহিত্য অধিবেশন অনুষ্ঠিত হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠান

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি রওশন ঝুনু, হাসনাইন সাজ্জাদী, মাহী ফ্লোরা এবং মোস্তাফিজুর রহমান। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী পারভেজ চৌধুরী, কুমার লাভলু, নাজমুল আহসান এবং মুজাহিদুল ইসলাম।

এছাড়া ছিল সালাউদ্দিন বাদলের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন 'আওয়ামী শিল্পীগোষ্ঠী', মোশাররফ হোসেনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন 'দৃষ্টি', মোস্তাফিজুর রহমানের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন 'ভাওয়াইয়া অঙ্গন' এবং মৈত্রী সরকারের পরিচালনায় নৃত্যসংগঠন 'স্বপ্নবিকাশ কলা কেন্দ্র'-এর পরিবেশনা।

সংগীত পরিবেশন করেন শিল্পী লিলি ইসলাম, ফাহিম হোসেন চৌধুরী, চঞ্চল খান, অণিমা রায়, কামাল আহমেদ, আশরাফ মাহমুদ, সালমা চৌধুরী, মীরা মণ্ডল, ঝুমা খন্দকার, শেলী চন্দ, ইরাবতী মণ্ডল এবং সেলিনা আলম।

বুধবারের সূচি

২৮তম দিন বুধবার (২৮ ফেব্রুয়ারি) মেলা শুরু হবে বিকাল ৩টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত। বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘স্মরণ: মুনীর চৌধুরী’ এবং ‘স্মরণ: হুমায়ুন আজাদ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন যথাক্রমে ফিরোজা ইয়াসমীন এবং হাকিম আরিফ। আলোচনায় অংশগ্রহণ করবেন আবদুস সেলিম, ইউসুফ হাসান অর্ক, ওসমান গনি এবং মৌলি আজাদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নাট্যজন ফেরদৌসী মজুমদার।

/এমএস/
টাইমলাইন: বইমেলা ২০২৪
০১ মার্চ ২০২৪, ২৩:২১
২৯ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৫৬
২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০২
প্রাণের মেলায় ভাঙনের সুর
২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২২:০১
২৬ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২৭
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১৫
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৪৯
২২ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:২৬
২০ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৩৪
০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:১৮
০৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৩৫
০৪ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২৬
০৩ ফেব্রুয়ারি ২০২৪, ২১:০৬
সম্পর্কিত
বইমেলা শেষ, কবে স্বরূপে ফিরবে সোহরাওয়ার্দী উদ্যান?
ব্রহ্মপুত্রপাড়ে পণ্ডিত বইমেলা, থাকবেন ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর সাহিত্যিক ও শিল্পী
সাঙ্গ হলো প্রাণের মেলা
সর্বশেষ খবর
মায়ের লাঠির আঘাতে মেয়ে নিহত
মায়ের লাঠির আঘাতে মেয়ে নিহত
মনকে প্রশান্ত রাখতে যা করবেন
মনকে প্রশান্ত রাখতে যা করবেন
ভারতে এমপি আনোয়ারুল আজিম ‘খুন’: যা যা জানা গেলো
ভারতে এমপি আনোয়ারুল আজিম ‘খুন’: যা যা জানা গেলো
পাহাড়-পর্বত রক্ষায় বিশ্ববাসীকে ঐক্যবদ্ধ হতে হবে: পরিবেশমন্ত্রী
পাহাড়-পর্বত রক্ষায় বিশ্ববাসীকে ঐক্যবদ্ধ হতে হবে: পরিবেশমন্ত্রী
সর্বাধিক পঠিত
বিসিএস বাণিজ্য ক্যাডার সংস্কারে নতুন আদেশ
বিসিএস বাণিজ্য ক্যাডার সংস্কারে নতুন আদেশ
প্রথমবারেই তরমুজ চাষে চমক
প্রথমবারেই তরমুজ চাষে চমক
রাইসির মৃত্যুতে উল্টে গেছে পাশার দান, আলোচনায় খামেনির ছেলে
রাইসির মৃত্যুতে উল্টে গেছে পাশার দান, আলোচনায় খামেনির ছেলে
প্রচুর ভুয়া ‘নুলস্তা’ পাওয়ায় ভিসা দিতে দেরি হচ্ছে: ইতালির রাষ্ট্রদূত
প্রচুর ভুয়া ‘নুলস্তা’ পাওয়ায় ভিসা দিতে দেরি হচ্ছে: ইতালির রাষ্ট্রদূত
১২০ টাকায় উঠলো ডলারের দাম
১২০ টাকায় উঠলো ডলারের দাম