X
বুধবার, ২২ মে ২০২৪
৮ জ্যৈষ্ঠ ১৪৩১

বইমেলার সময় বৃদ্ধি, খুশি পাঠক প্রকাশক বিক্রয়কর্মীরা

আবিদ হাসান
২৮ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৫৮আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৫৯

অমর একুশে বইমেলার সময় বাড়ানো হয়েছে ২ মার্চ পর্যন্ত। বৃহস্পতিবার মেলা শেষ হওয়ার কথা থাকলেও পুস্তক প্রকাশনা সমিতির আবেদনে সময় বেড়েছে দুদিন। এতে আরেকটু বেশি বিকিকিনির আশা দেখছেন প্রকাশক ও বিক্রয়কর্মীরা। এক দিন বাড়তি পাওয়ায় খুশি পাঠকরাও।

বইমেলার ২৮তম দিন বুধবার (২৮ ফেব্রুয়ারি) মেলায় সরেজমিনে দেখা যায়, শেষ দিকে মেলার চাপ কিছুটা কম। তবে বিক্রয়কর্মী ও পাঠকরা জানান মেলার সময় বাড়ায় তারা খুশি।

বিক্রয়কর্মী ও প্রকাশকরা জানান, মেলার সময় দুদিন বাড়ায় আরেকটু বেশি বিক্রি হবে সেই সুযোগ রয়েছে। বৃহস্পতিবার অনেকের অফিস থাকায় তারা হয়তো শেষ দিন আসতে পারতেন না। মাস শেষে পাঠকদের হাতে টাকাও আসবে, ছুটির দিনও থাকবে। আশা করছি বিক্রি অনেক ভালো হবে।

আর পাঠকরা জানান, বৃহস্পতিবার নানা ব্যস্ততা থাকায় অনেকেই হয়তো আসতো পারতেন না। কিন্তু শুক্রবার-শনিবার ব্যস্ততা থাকবে না, ছুটি থাকায় পাঠকরা এসে রিল্যাক্সে বই কিনতে পারবেন। সময় বাড়ানোয় অবশ্যই ভালো হয়েছে। 

বাংলাদেশ পুস্তক প্রকাশনা ও বিক্রেতা সমিতির সহসভাপতি শ্যামল পাল বলেন, স্টল বরাদ্দ দিতে দেরি হওয়ায় প্রথমে মেলা ঠিকভাবে শুরু করতে পারিনি। এতে লাভের মুখ দেখার সম্ভাবনা কমই ছিল। আমরা সময় বাড়ানোর জন্য আবেদন করেছি। তারা বিষয়টি বিবেচনায় নেওয়ায় তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

ঐতিহ্য প্রকাশনীর বিক্রয়কর্মী মেহেদী হাসান বলেন, সময় দুদিন বাড়ায় আমরা খুশি। এখন আরেকটু সময় নিয়ে বেচাবিক্রি করা যাবে। শুক্র-শনিবার সময় নিয়ে মানুষ আসতে পারবে, বিক্রি শেষ দিকে আগের চেয়ে ভালো হবে বলে আশা করছি।

বিদ্যা প্রকাশের বিক্রয়কর্মী নাদিয়া জামান বলেন, সময় বাড়ানোয় বিক্রি আরেকটু বেশি হবে। মাসের শুরুতে অনেকেই বেতন পাবে, হাতে টাকা থাকবে বই কিনতে পারবে। মেলার সময়টা বাড়ানোতে ভালোই হয়েছে।

কবি ফরিদুল আলম বলেন, বইমেলা বাঙালির প্রাণের মেলা, বাঙালির সাংস্কৃতিক ঐতিহ্য। বইমেলা উপলক্ষে অনেক মানুষ বই কেনে। আমরা চাই মানুষের মাঝে এই অভ্যাস আরও বেশি করে গড়ে উঠুক। মেলায় সময় বেড়েছে, এটি নিশ্চয়ই আনন্দের সংবাদ। তবে শুধু দুদিন নয়, আরও বেশি সময় বাড়ানোর কথা ভাবা উচিত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মারিয়া মাশরুর বলেন, আগামীকাল পরীক্ষা আছে, বইয়ের লিস্ট করা আছে। কিন্তু পরীক্ষা বিকালে হওয়ায় পরীক্ষা শেষ করে হয়তো মেলায় যাওয়ার মনমানসিকতা থাকতো না। সময় বাড়ানোয় ভালো হয়েছে। শুক্রবার সময় নিয়ে বইগুলো কিনতে পারবো।

পুরান ঢাকা থেকে মেলায় আসা সামিন সাইফুল বলেন, মেলার সময় বাড়ানোতে ভালোই হয়েছে। আজ ভিড় কিছুটা কম আছে। একটু দেখেশুনে বই কিনতে পারবো। প্রয়োজনে আরেক দিন আসে যাবে।

মেলার সময়টা বাড়ানোতে ভালোই হয়েছে বলছেন পাঠকরা

নতুন বই
অমর একুশে বইমেলার ২৮তম দিন বুধবার (২৮ ফেব্রুয়ারি) নতুন বই এসেছে ৮০টি।

মূল মঞ্চের আয়োজন
বিকাল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ মুনীর চৌধুরী এবং স্মরণ। হুমায়ুন আজাদ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে অধ্যাপক ফিরোজা ইয়াসমীন ও অধ্যাপক হাকিম আরিফ। আলোচনায় অংশ নেন অধ্যাপক আবদুস সেলিম, অধ্যাপক ইউসুফ হাসান অর্ক, ওসমান গনি ও মৌলি আজাদ। সভাপতিত্ব করেন নাট্যজন ফেরদৌসী মজুমদার।

অনুষ্ঠানের শুরুতে কাজী জাহিদুল হক সংকলিত এবং ঐতিহ্য প্রকাশিত মুনীর চৌধুরীর দুষ্প্রাপ্য রচনা বই-উন্মোচনে অংশ নেন অনুষ্ঠানের সভাপতি ফেরদৌসী মজুমদার, প্রাবন্ধিকদ্বয়, আলোচকরা, বিশিষ্ট নাট্যজন রামেন্দু মজুমদার এবং গ্রন্থটির সম্পাদক কাজী জাহিদুল হক।

সভাপতির বক্তব্যে ফেরদৌসী মজুমদার বলেন, মাতৃভূমি ও মাতৃভাষার প্রতি মুনীর চৌধুরী ও হুমায়ুন আজাদের ভালোবাসা ছিল সহজাত ও স্বতঃস্ফূর্ত। তাদের জীবন ও কর্ম বাংলাদেশের তরুণ প্রজন্মের জন্য অনুকরণীয় আদর্শ হয়ে থাকবে।

লেখক বলছি 
লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন গবেষক, ড. মোহাম্মদ হাননান, কবি তারিক সুজাত, কথাসাহিত্যিক সমীর আহমেদ এবং শিশুসাহিত্যিক আবেদীন জনি।

বই-সংলাপ ও রিকশাচিত্র প্রদর্শন
এই মঞ্চে আজ বিকাল ৫টায় বাংলা একাডেমি প্রকাশিত 'সংস্কৃতি ও সদাচার' বই নিয়ে আলোচনায় অংশ নেন বাংলা একাডেমির পরিচালক ড. মো. হাসান কবীর এবং সম্পাদকীয় পর্ষদের সদস্যরা।

সাংস্কৃতিক অনুষ্ঠান
সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি প্রদীপ মিত্র, তাহমিনা কোরাইশী, চঞ্চল শাহরিয়ার, হাসান মাহমুদ, আসাদ আহমেদ, মীর রেজাউল কবীর, লোকমান হোসেন পলা, কাজী বর্ণাঢ্য, দীপন দেবনাথ, গোলাম মোর্শেদ চন্দন, কৌমুদী নার্গিস, ফারজানা ইসলাম ও বোরহান মাসুদ।

আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী জ্যোতি ভট্টাচার্য, মোহাম্মদ সেলিম ভূঁইয়া, মছরুর হোসেন, ফারজানা নিম্নি ও সিদ্দিকুর রহমান পারভেজ। এ ছাড়া ছিল কোহিনূর রহমান শিল্পীর পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন 'আনন্দ নিকেতন সংগীতালয়', নারায়ণ চন্দ্র শীলের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন 'লোকাঙ্গন সাংস্কৃতিক সংগঠন', আরিফুজ্জামান চয়নের পরিচালনায় নৃত্য সংগঠন 'উদ্ভাস নত্যকলা একাডেমী' এবং রোকেয়া ইসলামের পরিচালনায় 'প্রশিকা মানবিক উন্নয়ন সংস্থা'-এর পরিবেশনা।

সংগীত পরিবেশন করেন শিল্পী শাহীন সামাদ, ফেরদৌস আরা, দীপ্তি রাজবংশী, আবদুল মান্নান তালুকদার (নয়ন সাধু), আঁখি আলম, শেখ মিলন, সরদার হিরক রাজা, আরিফ বাউল, বেবী আকতার, রবিউল হক, রিদওয়ানা আফরীন, রীতা ভাদুরী ও নয়ন বাউল।

বৃহস্পতিবার কর্মসূচি
অমর একুশে বইমেলার ২৯তম দিন বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) মেলা শুরু হবে বিকাল ৩টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত।

/এনএআর/
টাইমলাইন: বইমেলা ২০২৪
০১ মার্চ ২০২৪, ২৩:২১
২৯ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৫৬
২৮ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৫৮
বইমেলার সময় বৃদ্ধি, খুশি পাঠক প্রকাশক বিক্রয়কর্মীরা
২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০২
২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২২:০১
২৬ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২৭
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১৫
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৪৯
২২ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:২৬
২০ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৩৪
০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:১৮
০৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৩৫
০৪ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২৬
০৩ ফেব্রুয়ারি ২০২৪, ২১:০৬
সম্পর্কিত
স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করে চলেছে রকমারি ডট কম
বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত হোসেনউদ্দীন হোসেন আর নেই
কিংবদন্তি আলোকচিত্রী সাইদা খানমকে নিয়ে দুটি বইয়ের প্রকাশনা উৎসব
সর্বশেষ খবর
 ‘যাওয়ার আগে এমপি বলেছিলেন ফিরে এসে গরিবের চেকগুলো বিতরণ করবো’
 ‘যাওয়ার আগে এমপি বলেছিলেন ফিরে এসে গরিবের চেকগুলো বিতরণ করবো’
উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়ে দুধ দিয়ে গোসল
উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়ে দুধ দিয়ে গোসল
উন্নত প্রশিক্ষণ নিয়ে তরুণরা উদ্যোক্তা হতে পারেন: স্পিকার
উন্নত প্রশিক্ষণ নিয়ে তরুণরা উদ্যোক্তা হতে পারেন: স্পিকার
এমপি আজিম হত্যার তদন্তের বিষয়ে যা বললেন ডিবি প্রধান
এমপি আজিম হত্যার তদন্তের বিষয়ে যা বললেন ডিবি প্রধান
সর্বাধিক পঠিত
বিসিএস বাণিজ্য ক্যাডার সংস্কারে নতুন আদেশ
বিসিএস বাণিজ্য ক্যাডার সংস্কারে নতুন আদেশ
রাইসির মৃত্যুতে উল্টে গেছে পাশার দান, আলোচনায় খামেনির ছেলে
রাইসির মৃত্যুতে উল্টে গেছে পাশার দান, আলোচনায় খামেনির ছেলে
প্রথমবারেই তরমুজ চাষে চমক
প্রথমবারেই তরমুজ চাষে চমক
প্রচুর ভুয়া ‘নুলস্তা’ পাওয়ায় ভিসা দিতে দেরি হচ্ছে: ইতালির রাষ্ট্রদূত
প্রচুর ভুয়া ‘নুলস্তা’ পাওয়ায় ভিসা দিতে দেরি হচ্ছে: ইতালির রাষ্ট্রদূত
১২০ টাকায় উঠলো ডলারের দাম
১২০ টাকায় উঠলো ডলারের দাম