X
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪
২ বৈশাখ ১৪৩১

প্রকাশে এগিয়ে কবিতার বই, বিক্রিতে শীর্ষে উপন্যাস

আবিদ হাসান
২৬ ফেব্রুয়ারি ২০২৪, ২২:১৭আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ২২:১৭

চলছে মাসব্যাপী অমর একুশে বইমেলা। দেখতে দেখতে মেলা শেষ হয়ে এসেছে। আর মাত্র কয়েকদিন বাকি। শেষ দিকে এসে মেলায় বেড়েছে ক্রেতা-দর্শনার্থীদের পদচারণা। মেলার ২৬তম দিন সোমবার (২৬ ফেব্রুয়ারি) পর্যন্ত নতুন বই এসেছে ৩০৮১টি। প্রকাশিত বইয়ের মধ্যে সবচেয়ে বেশি কবিতার। যা সংখ্যায় ১ হাজার ৩টি, অন্যদিকে উপন্যাস এসেছে ৪৫৭।

বইমেলার স্টল-প্যাভিলিয়নের বিক্রয়কর্মীদের সাথে কথা বলে জানা যায়, মেলায় মূলত ফিকশন ধর্মী বইয়ের পাঠক বেশি। এরমধ্যেই সবচেয়ে বেশি চাহিদা উপন্যাসের। কবিতার বই বেশি প্রকাশিত হলেও কাটতি খুবই কম।

বিক্রয়কর্মীরা জানান, মেলায় উপন্যাসের বিক্রি সবচেয়ে বেশি। এরমধ্যে ইতিহাস আশ্রিত উপন্যাস ভালো বিক্রি হচ্ছে। ব্যক্তি হিসেবে নজরুল, রবীন্দ্রনাথ, হুমায়ুন আহমেদ, আহমদ ছফা, আসিফ নজরুল, আনিসুল হক, হরিশংকর জলদাস, সাদাত হোসাইন, এলমা বেহরোজ, মউরি মরিয়মের বইয়ের চাহিদা ভালো। প্রকাশে এগিয়ে কবিতার বই, বিক্রিতে শীর্ষে উপন্যাস

কবিতার বই বিক্রি নিয়ে তারা জানান, কবিতার বই বেশি এলেও বিক্রি তেমন একটা নেই। পাঠককে স্পর্শ করার মতো কবিতা খুবই কম। যারা স্পর্শ করতে পেরেছেন তাদের বই ভালো বিক্রি হচ্ছে। তারা জানান, কাজী নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর, জীবনানন্দ দাশের পর হেলাল হাফিজ, ইমতিয়াজ আহমেদ,  হাসান রোবায়েতের কবিতার বইয়ের ভালো কাটতি আছে।

আগামী প্রকাশনীর বিক্রয়কর্মী সজীব হোসেন বলেন, আমাদের এখানে উপন্যাসের বইয়ের ভালো কাটতি আছে। ইতিহাস আশ্রয়ী উপন্যাসগুলো ভালো যাচ্ছে। কবিতার চাহিদা কম। নজরুল, রবীন্দ্রনাথের কবিতার চাহিদা ভালো। তরুণ কবিদের প্রতি আগ্রহ খুব কম পাঠকের।

ঐতিহ্য প্রকাশের বিক্রয়কর্মী মেহেদী হাসান বলেন, এবারের বই মেলায় এখন পর্যন্ত উপন্যাস বিক্রি সবচেয়ে বেশি। এর পাশাপাশি নন-ফিকশনেরও চাহিদা ভালো। তবে সেটা মোটামুটি বয়স্কদের মধ্যে। ফিকশন সবাই কিনছে। তবে কবিতার চাহিদা কম।

প্রথমা প্রকাশনীর বিক্রয়কর্মী ওয়ায়েস আহমেদ মাহিম জানান, কবিতার তেমন একটা চাহিদা নেই। তবে উপন্যাস খুব ভালো বিক্রি হচ্ছে। এরমধ্যে আসিফ নজরুল, আনিসুল হক, হরিশংকর জলদাসের উপন্যাসের চাহিদা ভালো। আমাদের এখানে গবেষণাধর্মী বইগুলোর চাহিদা বেশি।

মাওলা ব্রাদার্সের বিক্রয়কর্মী সাজিয়া জাহান জানান, এখানকার অর্ধেকের বেশি ক্রেতা হচ্ছে আহমদ ছফার উপন্যাসের। আহমদ ছফার সবকয়টি উপন্যাসই ভালো বিক্রি হচ্ছে।

দিব্যপ্রকাশের বিক্রয়কর্মী কামাল হোসেন বলেন, আমাদের এখানে কবিতার বই মোটামুটি ভালো চলছে। এরমধ্যে হেলাল হাফিজ, ইমতিয়াজ আহমেদের বইগুলোর চাহিদা খুবই ভালো। তরুণদের কয়েকজন আছে তবে তেমন একটা চাহিদা নেই। প্রকাশে এগিয়ে কবিতার বই, বিক্রিতে শীর্ষে উপন্যাস

নতুন বই

অমর একুশে বইমেলার ২৬তম দিন নতুন বই এসেছে ২৪৬টি।

মূল মঞ্চের আয়োজন

বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ: আবুবকর সিদ্দিক’ এবং ‘স্মরণ: আজিজুর রহমান আজিজ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে ফরিদ আহমদ দুলাল এবং কামরুল ইসলাম। আলোচনায় অংশগ্রহণ করেন মামুন মুস্তাফা, তৌহিদুল ইসলাম, মো. মনজুরুর রহমান এবং আনিস মুহম্মদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি আসাদ মান্নান।

সভাপতির বক্তব্যে আসাদ মান্নান বলেন, কবি ও সাহিত্যিক আজিজুর রহমান আজিজ এবং আবুবকর সিদ্দিক তাদের সৃজনপ্রতিভা দিয়ে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। এ দুজন মহান সাহিত্যিকের জীবন ও আদর্শ সম্পর্কে জানতে হলে তাদের সাহিত্যকর্ম অবশ্যই পাঠ করতে হবে।

লেখক বলছি

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন প্রাবন্ধিক সরকার আবদুল মান্নান, কবি ইউসুফ রেজা, কথাসাহিত্যিক ও অনুবাদক দিলওয়ার হাসান এবং কথাসাহিত্যিক মোস্তফা তারিকুল আহসান।

বই-সংলাপ রিকশাচিত্র প্রদর্শন

এই মঞ্চে সোমবার বিকাল ৫টায় সাম্প্রতিক বাংলা কবিতা বিষয়ে বৈঠকে অংশগ্রহণ করেন- সঞ্জীব পুরোহিত, তারেক রেজা, জাহিদ সোহাগ, আফরোজা সোমা, আহমেদ শিপলু, রাদ আহমদ এবং সৈয়দ জাহিদ হাসান। সঞ্চালনা করেন ফারহান ইশরাক ও খালিদ মারুফ।

সাংস্কৃতিক অনুষ্ঠান

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি মুহাম্মদ সামাদ, শামীম রেজা, রহীম শাহ, নভেরা হোসেন এবং ইমরান পরশ। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী ম ম জুয়েল, আরিফ হাসান, আলম আরা জুই, খোদেজা বেগম। এছাড়া ছিল জয়দুল হোসেনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন 'সাহিত্য একাডেমি, ব্রাহ্মণবাড়িয়া', মুশতাক আহমেদ লিটনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন 'আমরা কুঁড়ি' এবং শাহিনুর আল-আমীনের পরিচালনায় সংগঠন 'সম্প্রীতি সংস্কৃতি বন্ধন'-এর পরিবেশনা।

সংগীত পরিবেশন করেন শিল্পী মোস্তাক আহমেদ, বাউল আব্দুর রহমান, মো. আরিফুর রহমান, আইয়ুব মোহাম্মদ খান, ফারহানা শিরিন, মো. রফিকুল ইসলাম, মো. আনোয়ার হোসেন, মো. আলী হোসাইন, মীর তারিকুল ইসলাম, সঞ্জয় কুমার দাস, ঈষিতা বড়ুয়া, মো. শাহীনুর ইসলাম, সাজ্জাদ হোসেন।

গুণীজন স্মৃতি পুরস্কার ২০২৪

২০২৩ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক বই প্রকাশের জন্য কথাপ্রকাশ-কে চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০২৪ প্রদান করা হয়। ২০২৩ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে শৈল্পিক ও গুণমান বিচারে সেরা বই বিভাগে মনজুর আহমদ রচিত ‘একুশ শতকে বাংলাদেশ: শিক্ষার রূপান্তর’ গ্রন্থের জন্য প্রথমা প্রকাশন, মঈন আহমেদ রচিত ‘যাত্রাতিহাস: বাংলার যাত্রাশিল্পের আদিঅন্ত’ গ্রন্থের জন্য ঐতিহ্য এবং আলমগীর সাত্তার রচিত ‘কিলো ফ্লাইট’ প্রকাশের জন্য জার্নিম্যান বুকস-কে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার-২০২৪ প্রদান করা হয়। ২০২৩ সালে প্রকাশিত শিশুতোষ বইয়ের মধ্য থেকে গুণমান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য ‘ময়ূরপঙ্খি’-কে রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০২৪ প্রদান করা হয়।

২০২৪ সালের অমর একুশে বইমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে অন্যপ্রকাশ (প্যাভিলিয়ন), নিমফিয়া পাবলিকেশন (২-৪ ইউনিট), বেঙ্গল বুকস (১ ইউনিট)-কে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার-২০২৪ প্রদান করা হয়।

২৯ ফেব্রুয়ারি অমর একুশে বইমেলার সমাপনী অনুষ্ঠানে এসব পুরস্কার হস্তান্তর করা হবে।

মঙ্গলবারের কর্মসূচি

২৭ ফেব্রুয়ারি (মঙ্গলবার) অমর একুশে বইমেলার ২৭তম দিন মেলা শুরু হবে বিকাল ৩টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত। বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘স্মরণ: সেলিম আল দীন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন লুৎফর রহমান। আলোচনায় অংশগ্রহণ করবেন রশীদ হারুন এবং জাহিদ রিপন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নাট্যজন নাসিরউদ্দিন ইউসুফ।

/এমএস/
টাইমলাইন: বইমেলা ২০২৪
০১ মার্চ ২০২৪, ২৩:২১
২৯ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৫৬
২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০২
২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২২:০১
২৬ ফেব্রুয়ারি ২০২৪, ২২:১৭
প্রকাশে এগিয়ে কবিতার বই, বিক্রিতে শীর্ষে উপন্যাস
২৬ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২৭
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১৫
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৪৯
২২ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:২৬
২০ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৩৪
০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:১৮
০৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৩৫
০৪ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২৬
০৩ ফেব্রুয়ারি ২০২৪, ২১:০৬
সম্পর্কিত
ভুটানি ভাষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের মোড়ক উন্মোচন
বইমেলা শেষ, কবে স্বরূপে ফিরবে সোহরাওয়ার্দী উদ্যান?
ব্রহ্মপুত্রপাড়ে পণ্ডিত বইমেলা, থাকবেন ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর সাহিত্যিক ও শিল্পী
সর্বশেষ খবর
চট্টগ্রামে ফিরিঙ্গিবাজার বস্তিতে আগুন
চট্টগ্রামে ফিরিঙ্গিবাজার বস্তিতে আগুন
ঈদের ছুটি শেষ, কাজে ফিরছে মানুষ
ঈদের ছুটি শেষ, কাজে ফিরছে মানুষ
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালকের মৃত্যু
রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালকের মৃত্যু
সর্বাধিক পঠিত
‘যাওয়ার আগে দস্যুদের প্রধান জাহাজের ক্যাপ্টেনের হাতে একটি চিঠি দেয়’
‘যাওয়ার আগে দস্যুদের প্রধান জাহাজের ক্যাপ্টেনের হাতে একটি চিঠি দেয়’
কেন প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে চায় বাংলাদেশ?
কেন প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে চায় বাংলাদেশ?
মোস্তাফিজের খরুচে বোলিং ছাপিয়ে চেন্নাইয়ের জয়
মোস্তাফিজের খরুচে বোলিং ছাপিয়ে চেন্নাইয়ের জয়
বান্দরবা‌নে বম পাড়া জনশূ‌ন্য, অন্যদিকে উৎসব
বান্দরবা‌নে বম পাড়া জনশূ‌ন্য, অন্যদিকে উৎসব
ইরানের বিরুদ্ধে পাল্টা হামলায় যুক্তরাষ্ট্র জড়াবে না: নেতানিয়াহুকে বাইডেন
ইরানের বিরুদ্ধে পাল্টা হামলায় যুক্তরাষ্ট্র জড়াবে না: নেতানিয়াহুকে বাইডেন