X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কথোপকথন: কোথায় যেন সব গুলিয়ে গেল

মাহমুদুর রহমান
২২ এপ্রিল ২০১৬, ১৪:২১আপডেট : ২২ এপ্রিল ২০১৬, ১৪:২৪

মাহমুদুর রহমান যুক্তফ্রন্টের পক্ষে প্রচারণার জন্য শের-এ বাংলা এ কে ফজলুল হক তার সঙ্গীদের নিয়ে উপবিভাগীয় শহর সিরাজগঞ্জে পৌঁছে দ্বিধায় পড়লেন। ডাকবাংলোয় তাদের স্থান মেলেনি, মেলার কথাও নয়। কর্মীদের সঙ্গে আলোচনার পর ইসলামিয়া কলেজের প্রিন্সিপাল ওয়াহিদুল্লাহ চৌধুরীর শরণাপন্ন হলে তিনি তিন জনকে বৈঠক খানায় থাকার ব্যবস্থা করে দিলেন। সারাদিন প্রচারাভিযান চালিয়ে ফিরতে ফিরতে অনেক রাত হলো। এমনিতেই মফস্বল শহর, তার ওপর শিক্ষকের বাড়ি। তখনকার রাজনীতিবিদদের নীতিবোধ আর চক্ষুলজ্জা থাকায় কাউকে বিরক্ত না করে বাইরে পেতে রাখা দুটি বেঞ্চ একত্রিত করে কোনও রকমে রাত কাটালেন। ক্লান্তিতে ঘুমে বিভোর,তাই লক্ষ্য করার সুযোগ ছিল না কখন এককুকুর এসে পাশে মাটিতে ঘুমিয়েছে। ভোরবেলা, প্রিন্সিপালের বিশ্বস্ত সহযোগী হাঁপাতে-হাঁপাতে তাকে জানালেন সর্বনাশ হয়ে গেছে। বিস্তারিত জানতে চাইলে নোয়াখালীর আঞ্চলিক ভাষায় সহযোগী বললেন ‘হুজুর, কেয়ামত হই গেসে। হক সাবে কুত্তার লগে হুতি রইসে’। (হুজুর কেয়ামত হয়ে গেছে। হক সাহেব (ফজলুল হক) কুকুরের সঙ্গে শুয়ে আছেন)।
ব্যতিব্যস্ত প্রিন্সিপাল তাকে জাগাননি, তবে তিনি ওঠার পর অনুযোগ করলে, ফজলুল হক তার হাত ধরে বলেছিলেন ‘এ কি প্রিন্সিপাল সাহেব, আমারই লজ্জিত হওয়ার কথা। আপনার অতিথি হয়ে এতরাতে ফেরা ঠিক হয়নি’। এই ঘটনার সঙ্গে তুলনা করার মতো বর্তমানের উদাহরণ আছে কিনা সন্দেহ। সেকালে রাজনীতিবিদরা সত্যিই নিজের খেয়ে বনের মোষ তাড়াতেন। তাই সংসদ সদস্যদের ভাতা বাড়ানোর প্রস্তাবটি যতটা না খটকা লেগেছে, তার চেয়ে বেশি বিড়ম্বনা সৃষ্টি হয়েছে এর যৌক্তিকতা দেখে। খবরে প্রকাশ, প্রস্তাবিত ভাতাবৃদ্ধি সংসদ সদস্যদের কাছে গ্রহণযোগ্য হয়নি। বলা হয়েছে, আজকাল সংসদীয় এলাকাবাসীর পেছনে মাসে ২০-২৫ হাজার টাকা ব্যয় হয়, তাই ভাতা বাড়ানো প্রয়োজন। সবিনয়ে প্রশ্ন থাকে, জনগণের ভোটে নির্বাচিত সংসদ সদস্যদের অহেতুক আপ্যায়নব্যয় রাষ্ট্র কেন বহন করবে? রাজনীতিবিদরা রাজনীতি করবেন নিজ অথবা দলের টাকায়, এটাই স্বাভাবিক। কারণ তারা সবসময় বলে আসছেন, তাদের রাজনীতি দেশ ও দশের জন্য।
কোটি-কোটি টাকা দিয়ে নিজের ব্যবহারে শুল্কমুক্ত গাড়ি আমদানির অনুমতি তারা পাবেন, অর্থাৎ সরকারের রাজস্ব আয় কমলো, কিন্তু ভাতা বাড়াতে হবে। বলা বাহুল্য, ওই গাড়ির বাড়তি সুবিধে হলো ট্রাফিক আইন অমান্য করে উল্টো রাস্তা দিয়ে চলার স্বাধীনতা, আবার আইন ভঙ্গকারীদের যথাযথ শাস্তি দাবি করা। ‘কি বিচিত্র এই দেশ!’ প্রশ্ন তোলার কেউ নেই। তার উত্তর জানার কৌতূহল রয়েই যাবে। যুক্তরাজ্যে নির্বাচিত হওয়ার পর প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন মন্ত্রীদের সাফ বলে দিয়েছেন, তাদের গাড়ির চালকদের বেতন সরকার দেবে না। ক্যামেরন নিজে ট্রেনে করে লম্বা জার্নি শেষে সভায় উপস্থিত হন।
আমাদের কয়জন সংসদ সদস্য বাস, মিনিবাস, টেম্পো বা লেগুনাতে চড়েন? তাহলে কী করে বুঝবেন সাধারণ মানুষের দুঃখ-কষ্ট, দুর্ভোগ? সম্প্রতি পার হলো আওয়ামী লীগের ত্যাগী নেতা মহিউদ্দিন আহমদের মৃত্যুবার্ষিকী। তা নিয়ে বড়সড়ো স্মরণসভা হয়েছে বলে জানা যায়নি। যারা কাছ থেকে দেখেছেন তাকে, তারা জানেন যতদিন সংসদ সদস্য ছিলেন, ততদিন রিকশায় চেপে সংসদে যেতেন। জানা নেই, আজকের কয়জন সংসদ সদস্য গাড়ি ছাড়া চলাচল করেন। জনগণের ভোটে নির্বাচিত সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, সদস্য, ওয়ার্ড, কমিশনার হওয়ার আগে করা অঙ্গীকার কতটুকু তারা পূরণ করেছেন, জানার কৌতূহল জাগে।
নির্বাচনের আগে গণমাধ্যমের প্রশ্নের জবাবে ভোটাররা বলে থাকেন ‘সৎ, যোগ্য প্রার্থীকে ভোট দেব, যিনি এলাকার উন্নয়ন করবেন’। অঙ্গীকারের যেমন তালিকা পাওয়া যাবে না, তেমনি অঙ্গীকার পূরণে, ভোটারের কাঙ্ক্ষিত উন্নয়নের কতটুকু বাস্তবায়িত হয়েছে, তা নিয়ে কেন জানি কেউ প্রশ্ন তোলেন না।

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বশেষসর্বাধিক

লাইভ