X
শনিবার, ১৩ জুলাই ২০২৪
২৮ আষাঢ় ১৪৩১
সিনেমা সমালোচনা

অন্তর্জাল: সাইবার থ্রিলার নিয়ে স্মার্ট ছবি

আহসান কবির
আহসান কবির
২৮ সেপ্টেম্বর ২০২৩, ১১:২২আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১১:২২

রেটিং: ৬.৫/১০

পরিচালন টিমের দাবি অনুযায়ী বাংলাদেশের প্রথম সাইবার অ্যাকশন থ্রিলার ছবি ‘অন্তর্জাল’। দেশ ও দেশের বাইরে একই সাথে কানাডা ও আমেরিকার ১৮৪ হলে মুক্তি পাওয়া ছবি ‘অন্তর্জাল’। বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশনের প্রণোদনায় নির্মিত ও দীপংকর দীপন পরিচালিত ছবি ‘অন্তর্জাল’। সাইবার জগতের অপরাধ নিয়ন্ত্রণে প্রোগ্রামারদের সফলতা নির্ভর গল্প ‘অন্তর্জাল’। প্রচলিত ছবির মতো ‘দেশরক্ষায় শেষমেশ দেশপ্রেমই আসল’-এই মন্ত্রের নতুন এক ছবি ‘অন্তর্জাল’। কম্পিউটার প্রোগ্রামারদের অনুপ্রাণিত করার এক ছবিও ‘অন্তর্জাল’।

লুমিন, প্রিয়ম আর সাদাফের জীবনের গল্প ‘অন্তর্জাল’। লুমিন প্রোগ্রামার, সাদাফ তার মা ও সাইবার জগত নিয়ে ভাবে আর প্রিয়ম রোবট বানাতে চেয়ে একদিন রোবোটিকস ইঞ্জিনিয়ারিং পাশ করে। হ্যাকাথন কম্পিটিশনে তাদের দেখা হয়েছিল এবং একটা গ্রুপ হয়ে সেখানে অংশ নিয়ে বিজয়ী হয়। এরপর তিনজন তিন জায়গায় নিজের জীবন নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। দেশের প্রয়োজনে তাদের আবার দেখা হয় যখন হ্যাকাররা গ্রীনবাংলা ব্যাংকের সার্ভার হ্যাক করে এবং সারাদেশে এই ব্যাংকের গ্রাহকরা টাকা তুলতে পারে না। দেশের বাইরে পড়ালেখা করে দেশের জন্য কাজ করতে আসা সাইবার বিশেষজ্ঞ নিশাত হ্যাকারদের হুমকি বিবেচনায় লুমিন, প্রিয়ম এবং সাদাফকে তুলে নিয়ে আসে এবং শুরু হয় সিনেমার গল্প।

মোবাইল নেটওয়ার্কিং, জ্যাম, বিদ্যুৎহীনতা, ব্যাংক-এর সার্ভার হ্যাক এবং সর্বশেষ দেশীয় প্রযুক্তি ‘একুশ’ রক্ষায় দেশের প্রয়োজনে এই তিন বন্ধু যায় থাইল্যান্ড। তাদের জীবন বাঁচাতে তাদের সাথে ছায়া হয়ে থাকে পুলিশের এসি রায়হান। সেখান থেকে ফেরা হলেও শেষমেশ তারা আটকে যায় প্রযুক্তি ২১ বাঁচাতে। শুরু হয় আরেক লড়াই।

এই ছবি  নতুন জেনারেশনকে অনুপ্রাণিত করুক এই আশাতে ছবির ভালো দিকগুলো তুলে ধরা যাক। পৃথিবীতে সায়েন্স ফিকশন ও সাইবার থ্রিলার নির্মাণে আধুনিকতম প্রযুক্তি ব্যবহার করা হয়। সেই তুলনায় না যেয়েও বলা যায় এই ছবিতে সর্বোচ্চ চেষ্টা করা হয়েছে। প্রচলিত সিনেমার দর্শকরা ‘সাইবার টার্ম’-এর সাথে পরিচিত না হলেও এটা সব শ্রেণির দর্শকরা যেন বুঝতে পারেন চিত্রনাট্য সেভাবে সাজানো হয়েছে। প্রোগ্রামারদের উজ্জীবিত করার চেষ্টাও লক্ষণীয়। একই সাথে সুন্দর লোকেশনে নান্দনিক চিত্রধারণ এবং অভিনয়ের পারঙ্গমতা এই সিনেমার ভালো দিক।
 
দীপংকর দীপন দীপংকর দীপনের প্রথম দুই সিনেমা ‘ঢাকা অ্যাটাক’ এবং ‘অপারেশন সুন্দরবন’ অনেকটা এদেশের পোশাকি পেশার মানুষদের ‘গ্ল্যামারাইজ’ করার ছবি। ‘অন্তর্জাল’ দেশের আইসিটি মন্ত্রণালয়ের ভালোবাসায় নির্মিত হলেও এখানে তারুণ্যের একটা জয়গান আছে। আছে ভবিষ্যৎ পৃথিবীর দিক নির্দেশনাকারী সাইবার জগতকে পরিচয় করিয়ে দেয়ার ইচ্ছা। এছাড়া প্রথম দুই ছবির চেয়ে এই ছবির চিত্রনাট্য ও পরিচালনার রসায়ন অনেক পরিপক্ব মনে হয়েছে। ধন্যবাদ দীপংকর দীপন এবং তার টিমকে।

‘অন্তর্জাল’ দেখে কিছু প্রশ্ন উঠতে পারে। প্রশ্ন উঠতে পারে সাইবার বিশেষজ্ঞরা কেন প্রথম থেকে কিছুই বুঝতে পারেননি এবং কেন তিনজনকে মৃত্যুর মুখোমুখি ঠেলে দেয়া হয়েছিল। হ্যাকার কিংবা ভিলেন যা যা করতে চেয়েছে প্রথম থেকে শেষ পর্যন্ত গল্প সেইদিকে এগিয়েছে! ভিলেন যখন তার আস্তানায় নিজেকে এক্সপোজ করে সেই আস্তানার দরজা একটা মাত্র গুলিতে খুলে যায়। তবুও সবকিছু ছাপিয়ে এই ছবির টিমকে ধন্যবাদ জানানো যেতে পারে।

এই ছবিতে লুমিন ও প্রিয়ম চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ ও সুনেরাহ বিনতে কামাল। ছবিতে তাদের প্রেম রসায়ন ভালো লেগেছে। বাবা-মা হারা একা একজন লুমিন হিসেবে সিয়াম ছিলেন সপ্রতিভ। তিনজনের আরেকজন সাদাফ চরিত্রে অভিনয় করেছেন মাশরুর ইনান ওরফে কিটো ভাই। নিশাত চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মীম এবং পুলিশের এসি রায়হান চরিত্রে অভিনয় করেছেন এবিএম সুমন। সুমনকেও ভালো লেগেছে এই ছবিতে। এছাড়াও অভিনয় করেছেন অমিত সিনহা, মোহাম্মাদ আলী হায়দার, শফিউল বাবু ও মোহাম্মাদ বারী। আইসিটি মন্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন রওনক হাসান। মন্ত্রীসুলভ গাম্ভীর্য কিংবা টেনশনের জায়গায় ভালো লেগেছে তার অভিনয়। এ ছবিতে ভিলেন চরিত্রে অভিনয় করেছেন জোসেফ কিম। সম্ভবত কোরিয়ান নাগরিক, যিনি বাংলাও বলতে পারেন। ছবির মূল চরিত্রগুলোর মধ্যে তিনি একমাত্র বিদেশি (থাইল্যান্ড অংশে আরও কয়েকজন আছেন)। মন্দ চরিত্রে কোরিয়ান নাগরিকের অংশগ্রহণ এই প্রথম।

আহসান কবির ‘অন্তর্জাল’ ছবির একটি গানে অংশ নিয়েছে আলোচিত ব্যান্ড ‘চিরকুট’, যে গানে সুনেরাহকে সিয়ামের চড় মারার দৃশ্যটা ভাইরাল হয়েছিল। এছাড়া ‘বলে দিলেই তো হয়’ শিরোনামের গানটি লিখেছেন রাসেল মাহমুদ এবং গানটিতে কণ্ঠ দিয়েছেন অবন্তী সিঁথি ও ইমন চৌধুরী। গানটির সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী। ‘ওয়েলকাম টু অন্তর্জাল’ গানটিতে কণ্ঠ দিয়েছেন মাশা ইসলাম, স্পর্শ শিপলু ও শাফি মাহমুদ। গানটি লিখেছেন ও র‌্যাপ পার্টে কণ্ঠ দিয়েছেন রাসেল মাহমুদ। এছাড়া চিরকুট, অ্যাশেজ বিজিএম, বব এসএন এবং অম্লান এসি এই ছবির সংগীতায়োজনে জড়িত ছিলেন।

ছবিটি প্রযোজনা করেছেন মোশন পিপল স্টুডিওস লিমিটেড এবং স্পেলবাউন্ড লিও বার্নেট। প্রযোজক মোহাম্মাদ আলী হায়দার এবং মোহাম্মাদ সাদেকুল আরেফীন। দীপংকর দীপন পরিচালনার পাশাপাশি চিত্রনাট্যও লিখেছেন। গল্প লিখেছেন সাইফুল্লাহ রিয়াদ ও আশা জাহিদ। ছবির সংলাপ লিখেছেন সাইফুল্লাহ রিয়াদ এবং চিত্রগ্রাহক মনিরুল ইসলাম মামুন। ছবির পরিচালক দীপংকর দীপন ও অভিনয় শিল্পীদের সাথে মামুনকে আলাদা ভাবে ধন্যবাদ জানানো যেতে পারে।

জয় হোক বাংলা ছবির।

সমালোচক: রম্যলেখক, সাংবাদিক ও কবি

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

আরও সমালোচনা:

এমআর-৯: ‘মাসুদ রানা’ আছে ‘মাসুদ রানা’ নেই!

১৯৭১ সেই সব দিন: ৫৩ বছর আগের বাস্তবতা ফিরিয়ে আনার চেষ্টা

আম কাঁঠালের ছুটি: দুরন্ত শৈশব মনে করিয়ে দেয়া এক ছবি

প্রিয়তমা: পরিচিত গল্প আর ‘তাড়াহুড়ো’য় নির্মিত ছবি!

প্রহেলিকা: ছবিটি দেখলে কিছু প্রশ্ন উঠবেই

‘পরাণ’-এর আরেক ভার্সন ‘সুড়ঙ্গ’!

সুলতানপুর: ফর্মুলায় আক্রান্ত ধারাবাহিকতাহীন ছবি

আদিম: ‘বস্তি ঘনিষ্ঠ’ এক অপরূপ ছবি!

পাপ: শেষ না হওয়া এক থ্রিলার গল্পের ছবি

কিল হিম: বড়শি দিয়ে মাছ ধরেন অনন্ত, কিন্তু সেটা নড়ে না!

লিডার: স্বস্তি আর অস্বস্তির পাঁচ-ছয়

লোকাল: রাজনীতির ব্যানারে প্রেম ও প্রতিশোধের ছবি!

জ্বীন: ‘জিন ছাড়ানো’র কুসংস্কারাচ্ছন্ন ছবি!

/এমএম/
সম্পর্কিত
তুফান: সন্ত্রাসকে গ্ল্যামারাইজ করতে চাওয়া এক ছবি
সিনেমা সমালোচনাতুফান: সন্ত্রাসকে গ্ল্যামারাইজ করতে চাওয়া এক ছবি
ট্যালেন্ট হান্ট করে ‌সিনেমার জন্য শিল্পী বাছাই!
ট্যালেন্ট হান্ট করে ‌সিনেমার জন্য শিল্পী বাছাই!
হঠাৎ সরে দাঁড়ালো ‘জংলি’, ‘তুফান’ নাকি ঘূর্ণিঝড়!
হঠাৎ সরে দাঁড়ালো ‘জংলি’, ‘তুফান’ নাকি ঘূর্ণিঝড়!
ফাতিমা: সাধারণ এক নারীর ‘অসাধারণ’ সংগ্রামের ছবি
সিনেমা সমালোচনাফাতিমা: সাধারণ এক নারীর ‘অসাধারণ’ সংগ্রামের ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
‘সোনাই মাধব’-এর ২০০তম মঞ্চায়নে বর্ণাঢ্য আয়োজন
‘সোনাই মাধব’-এর ২০০তম মঞ্চায়নে বর্ণাঢ্য আয়োজন
বহুদিন এমন একটা চরিত্রের অপেক্ষায় ছিলাম: ইন্তেখাব দিনার
বহুদিন এমন একটা চরিত্রের অপেক্ষায় ছিলাম: ইন্তেখাব দিনার
৫ মাল্টিপ্লেক্সে পরমব্রত-ইমির ‘আজব কারখানা’
এ সপ্তাহের সিনেমা৫ মাল্টিপ্লেক্সে পরমব্রত-ইমির ‘আজব কারখানা’
এবার আলিবাগের বাসিন্দা কৃতি স্যাননও
এবার আলিবাগের বাসিন্দা কৃতি স্যাননও
সুরবিহারের দুই দশক পূর্তিতে ‘বর্ষা বন্দনা’
সুরবিহারের দুই দশক পূর্তিতে ‘বর্ষা বন্দনা’