X
বুধবার, ১৭ জুলাই ২০২৪
১ শ্রাবণ ১৪৩১

বৃষ্টির তথ্য সংগ্রহে যুক্ত হচ্ছে এআই

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৬ জুন ২০২৪, ২১:২৮আপডেট : ০৬ জুন ২০২৪, ২১:২৮

উপকূলীয় এলাকার পোল্ডারসমূহে এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স- কৃত্রিম বুদ্ধিমত্তা) ভিত্তিক মনিটরিং (পর্যবেক্ষণ) ব্যবস্থার আওতায় আনার পরিকল্পনা করা হচ্ছে। এ ছাড়াও এআই, মেশিন লার্নিং, ইন্টারনেট অব থিংস এবং বিগ ডাটা ব্যবহারের মাধ্যমে বৃষ্টিপাত ও আন্তঃদেশীয় পানি প্রবাহের তথ্যাদি সংগ্রহ ও বিশ্লেষণ পদ্ধতির উন্নয়নের কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপনের সময় উপকূলীয় এলাকার নিয়ে এই পরিকল্পনার কথা জানান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের আকার ধরা হয়েছে সাত লাখ ৯৭ হাজার কোটি টাকা।

অর্থমন্ত্রী বলেন, হাওর মহাপরিকল্পনা হালনাগাদের জন্য একটি সমীক্ষা প্রকল্প নেওয়া হয়েছে। হাওর এলাকার উন্নয়নের লক্ষ্যে গৃহীত হাওর মহাপরিকল্পনা বাস্তবায়নের জন্য ২৮ হাজার ৪৩ কোটি টাকার ১৫৪টি প্রকল্প চিহ্নিত করা হয়েছে এবং বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের ৪০টি সংস্থা ইতোমধ্যে ১১০টি প্রকল্প বাস্তবায়ন করছে।

নদীমাতৃক দেশের কৃষির উন্নয়নের পাশাপাশি পরিবেশ রক্ষায় পানি সম্পদের যথাযথ ও সুচিন্তিত ব্যবস্থাপনার গুরুত্ব অপরিসীম উল্লেখ করে আবুল হাসান মাহমুদ আলী বলেন, পানি সম্পদের দক্ষ ও টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে বন্যা নিয়ন্ত্রণ, নদী ভাঙন রোধ, নদী ড্রেজিং, সেচ ব্যবস্থাপনা উন্নয়ন, জলাবদ্ধতা দূরীকরণ ও ভূমি পুনরুদ্ধারের লক্ষ্যে নেওয়া ১৮২টি উন্নয়ন প্রকল্পের মধ্যে গত তিন বছরে ৯২টি বাস্তবায়ন হয়েছে।

সংসদে অর্থমন্ত্রী বলেন, বাস্তবায়িত প্রকল্পসমূহের আওতায় ২৪৭ কিলোমিটার নদী তীর সংরক্ষণ, ২১০ কিলোমিটার বাঁধ নির্মাণ, দুই হাজার ৩৬৯ কিলোমিটার বাঁধ পুনরাকৃতিকরণ, ২৬৩টি হাইড্রোলজিক্যাল স্ট্রাকচার নির্মাণ ও ২৩৩টি মেরামত, ২৬৫ কিলোমিটার সেচ খাল পুনঃখনন, এক হাজার ১৯ কিলোমিটার নিষ্কাশ খাল পুনঃখনন, এক হাজার ১৪৮ কিলোমিটার নদী ড্রেজিং ও পুনঃখনন কাজ সম্পন্ন করা হয়েছে। চলতি অর্থবছরে চলমান প্রকল্পসমূহের আওতায় নদী তীর সংরক্ষণ, বাঁধ নির্মাণ, সেচ খাল খনন ও পুনঃখনন, নদী ড্রেজিং ও পুনঃখনন, সেচ স্ট্রাকচার নির্মাণ/পুনর্নির্মাণ, বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন কাঠামো নির্মাণ/পুনর্নির্মাণ, হাওর এলাকায় বাঁধ নির্মাণ ও মেরামত কাজ সম্পন্ন করার লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে। অত্যাধুনিক প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে পানি নিয়ন্ত্রণ অবকাঠামোসমূহকে স্বয়ংক্রিয় করার কাজ চলমান রয়েছে।

তিনি বলেন, ঢাকা মহানগরীর চতুর্পাশে বহমান নদীগুলোতে বিশুদ্ধ পানি প্রবাহ অব্যাহত রাখতে ‘বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধার’ প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের ফলে বুড়িগঙ্গা, তুরাগ, বালু, পুংলি ও ধলেশ্বরী নদীর পানি প্রবাহ বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া ঢাকা শহরের উত্তরাংশে জলাবদ্ধতা দূরীকরণের লক্ষ্যে ইতোমধ্যে দুটি পাম্প স্টেশন নির্মাণের ফলে উত্তরা, মিরপুর, পল্লবী ও ক্যান্টনমেন্ট এলাকায় জলাবদ্ধতা দূরীকরণ সম্ভব হয়েছে। ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলার শুভাঢ্যা খাল পুনঃখনন ও খালের উভয় পাড়ের উন্নয়ন ও সুরক্ষা শীর্ষক প্রকল্পটি অনুমোদিত হয়েছে।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ এর আওতায় পানি সম্পদ উন্নয়ন খাতে প্রায় ৫২ হাজার ৮৫০ কোটি টাকা ব্যয়ে ৬৮টি উন্নয়ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। যার মধ্যে ১২টি প্রকল্প ইতোমধ্যে সমাপ্ত হয়েছে এবং ৫৬টি প্রকল্প চলমান আছে। এ ছাড়া এ পরিকল্পনার আওতায় দেশের ৬৪টি জেলায় প্রায় পাঁচ হাজার ২৬২ কিলোমিটার নদী, খাল ও জলাশয় পুনঃখনন করা হচ্ছে। ফলে ১০৯টি ছোট নদী, ৫৩৩টি খাল ও ২৬টি জলাশয় পুনরুজ্জীবিত হবে এবং জলাশয়, খাল ও নদীর মধ্যে আন্তঃসংযোগ স্থাপিত হবে। পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়নের ফলে আনুমানিক পাঁচ লাখ ২০ হাজার হেক্টর এলাকাকে জলাবদ্ধতা, বন্যা ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ঝুঁকি থেকে নিরাপদ রাখা সম্ভব হবে। প্রায় এক লাখ ৩০ হাজার হেক্টর জমিতে সেচ সুবিধা দেওয়ার ফলে বার্ষিক প্রায় তিন লাখ ৫০ হাজার মেট্রিক টন ফসল উৎপাদন বৃদ্ধি পাবে।

/এএইচএস/এফআর/
টাইমলাইন: বাজেট ২০২৪-২৫
৩০ জুন ২০২৪, ২০:৩০
সম্পর্কিত
পূর্ব আফগানিস্তানে বৃষ্টি ও ঝড়ে ৩৫ জনের মৃত্যু
সপ্তাহের শেষ দিকে বাড়তে পারে বৃষ্টি
দক্ষতার সঙ্গে বাজেট বাস্তবায়নের পরামর্শ ইউজিসি’র
সর্বশেষ খবর
বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ডিবি
বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ডিবি
রোকেয়া হল ছাত্রলীগের নেত্রীর কক্ষে হামলা, মারধর
রোকেয়া হল ছাত্রলীগের নেত্রীর কক্ষে হামলা, মারধর
‘শূন্য’ রানে আউট হৃদয়, ছিটকে গেলো ডাম্বুলা
‘শূন্য’ রানে আউট হৃদয়, ছিটকে গেলো ডাম্বুলা
জাতীয় বায়ুমান ব্যবস্থাপনা পরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে
জাতীয় বায়ুমান ব্যবস্থাপনা পরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে
সর্বাধিক পঠিত
মেট্রো স্টেশনে সংঘর্ষ!
মেট্রো স্টেশনে সংঘর্ষ!
সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা
সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা
ঢাবিতে ছাত্রলীগ থেকে পদত্যাগের হিড়িক
ঢাবিতে ছাত্রলীগ থেকে পদত্যাগের হিড়িক
ছাত্রলীগ থেকে পদত্যাগ করলেন আরেক নেতা, লিখলেন ‘আর পারলাম না’
ছাত্রলীগ থেকে পদত্যাগ করলেন আরেক নেতা, লিখলেন ‘আর পারলাম না’
কোটা আন্দোলনে কে এই অস্ত্রধারী!
কোটা আন্দোলনে কে এই অস্ত্রধারী!