X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সত্যি হচ্ছে আরেকটি স্বপ্ন

মাহফুজ সাদি
০২ সেপ্টেম্বর ২০২৩, ১২:০০আপডেট : ০২ সেপ্টেম্বর ২০২৩, ১৪:২২

রাজধানী ঢাকা। অনেক বলেন— যানজটের শহর। নগরবাসীর দীর্ঘদিনের এই ভোগান্তি দূর করতে উদ্যোগী হয় সরকার। যোগাযোগ ব্যবস্থার পরিবর্তনে বেশ কিছু প্রকল্প নেওয়া হয় গত ১৫ বছরে। এর অংশ হিসেবে রাজধানীতে চালু হয়েছে একাধিক ফ্লাইওভার, ওভারপাস, দেশের প্রথম মেট্রোরেল। এবার যাত্রা শুরু করছে দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে। আশা করা হচ্ছে, নগর যোগাযোগ ব্যবস্থায় এটি দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব করবে, স্বপ্ন পূরণ হবে দুর্ভোগহীন রাজপথের।

গত বছরের ২৮ ডিসেম্বর বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন ২৯ ডিসেম্বর থেকে মেট্রোরেলের দরজা সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হয়। এর ফলে উত্তরা থেকে আগারগাঁও আসা যাচ্ছে ১০ থেকে ১৫ মিনিটে। যেখানে এই পথে আসতে আগে কখনও ঘণ্টার পর ঘণ্টা যানজটের ভোগান্তি পোহাতে হতো।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (ছবি: ফোকাস বাংলা)

শুক্রবার (১ সেপ্টেম্বর) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, অল্প একটু পথ, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত দুই ঘণ্টার রাস্তা এখন মেট্রোরেলে ১০ মিনিট লাগে। এর সুফল মানুষ এখন পেতে শুরু করেছে। মেট্রোরেলের মতিঝিল পর্যন্ত প্রথম ট্রায়াল আমি উদ্বোধন করেছি। মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেট্রেরেল মতিঝিল পর্যন্ত গেলে এর সুফলটা আরও বেশি পাওয়া যাবে। মেট্রোরেল এবং এলিভেটেড এক্সপ্রেসওয়ের এই অংশ উদ্বোধন করার পর এর সুফল নিশ্চয়ই পাওয়া যাবে।

উত্তরা থেকে আগারগাঁওয়ে রুটে যাতায়াত করা মানুষের ভোগান্তি দূর করায় এবং সময় সাশ্রয়ে অভূতপূর্ব ভূমিকা রাখছে মেট্রোরেল। ফলে স্বস্তির এই দৃষ্টান্ত সামনে থাকায় ঢাকা এলিভেটেড এসপ্রেসওয়ে যানজটের ভোগান্তি থেকে মুক্তি আর সময় বাঁচানোর স্বপ্ন দেখছে ঢাকাবাসী। বিমানবন্দরের কাওলা থেকে ফার্মগেট যাতায়াত করা মানুষের সেই স্বপ্ন আজ সত্যি হতে চলেছে। এই পথে মাত্র ১০ থেকে ১৫ মিনিটে গন্তব্যে পৌঁছানো যাবে, যেখানে কখনও ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে হতো রাস্তায়।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (ছবি: ফোকাস বাংলা)

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত শনিবার (২ সেপ্টেম্বর) বিকালে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের এই সাফল্য উদযাপন করতে রাজধানীর পুরাতন বাণিজ্য মেলার মাঠে উদ্বোধনী সুধী সমাবেশ করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। শুক্রবার (১ সেপ্টম্বর) সমাবেশস্থল পরিদর্শনে গিয়ে দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, উড়াল সড়কে কাওলা-ফার্মগেট পর্যন্ত ১২ কিলোমিটার যাতায়াত করা যাবে মাত্র ১০ থেকে ১১ মিনিটে।

ঢাকাবাসীকে একই ধরনের সুখবর দিয়েছেন ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের পরিচালক এএইচএম সাখাওয়াত আখতার। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, কাওলা থেকে ফার্মগেট অংশটি চালু হলে ১১ কিলোমিটার যেতে বা আসতে সময় লাগবে মাত্র ১২ থেকে ১৫ মিনিট। এই সড়ক ব্যবহারে নগরবাসীর যাতায়াতের সময় বাঁচবে, যানজটের ভোগান্তি কমবে, আসবে স্বস্তি।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (ছবি: ফোকাস বাংলা)

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, এই রুটে অনেক যাত্রী আসা-যাওয়া করবেন। ফলে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের সুফল অবশ্যই ‌পাবে রাজধানীবাসী। উড়াল সড়ক প্রকল্পের ৬৫ শতাংশ কাজ শেষ হয়েছে, ২০২৪ সালের মধ্যে পুরোটা চালু করা সম্ভব হবে। এটি যখন মতিঝিল পর্যন্ত উদ্বোধন হয়ে যাবে, তখন সুফল অনেক বেড়ে যাবে। ঢাকা আরও আধুনিক শহরে রূপ নেবে, যান চলাচল আরও সহজ হবে।

প্রকল্প পরিচালক জানিয়েছেন, দ্রুতগতির এই উড়াল সড়কে যানবাহনের সর্বোচ্চ গতিসীমা হবে ৬০ কিলোমিটার। এতে কোনও ধরনের যানজটের শঙ্কা তো নেই-ই, বরং এই রুটের সড়কের যানজট কমাবে এই ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। ঢাকা শহরের যানজট নিরসনসহ ভ্রমণে সময় ও ব্যয় সাশ্রয়ের লক্ষ্যেই এই প্রকল্প নেওয়া হয়েছে।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (ছবি: নাসিরুল ইসলাম)

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্ররেলের সুফল পাচ্ছে মানুষ। এই প্রকল্পের কমন সুফল হচ্ছে— যানজট কমবে, সড়কে আটকে থাকার ভোগান্তি কমবে, সময় বাঁচবে, যাতায়াতে স্বস্তি আসবে। একইভাবে এসব সুফল মিলবে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে। তবে উভয় প্রকল্প পুরোপুরি চালু হলে সুফলটা আরও বেশি দৃশ্যমান হবে।

সেতু কর্তৃপক্ষ জানায়, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে ১৯ দশমিক ৭৩ কিলোমিটার দৈর্ঘ্যের। এর প্রথমাংশে বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত ১১ দশমিক ৫ কিলোমিটার উদ্বোধন হচ্ছে শনিবার। উড়াল সড়কটি মগবাজার-কমলাপুর-সায়েদাবাদ-যাত্রাবাড়ী হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত যাবে। ১৯ দশমিক ৭৩ কিলোমিটারের এলিভেটেড এক্সপ্রেসওয়ের ওঠানামার জন্য ২৭ কিলোমিটার দীর্ঘ ৩১টি র‌্যাম্প রয়েছে। সব র‌্যাম্পসহ এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট দৈর্ঘ্য ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার।

/এফএস/
টাইমলাইন: এলিভেটেড এক্সপ্রেসওয়ে
১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩৮
০২ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৪১
০২ সেপ্টেম্বর ২০২৩, ১৫:২৩
০২ সেপ্টেম্বর ২০২৩, ১৩:০০
০২ সেপ্টেম্বর ২০২৩, ১২:০০
সত্যি হচ্ছে আরেকটি স্বপ্ন
০২ সেপ্টেম্বর ২০২৩, ০৯:০০
সম্পর্কিত
৩০০ ফুট সড়কে বিশৃঙ্খলা ঠেকাতে ‘ওভার স্পিড’ মামলা
সড়কে অসুস্থ হয়ে আনসার সদস্যের মৃত্যু
বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনও ‘নিরাপত্তা ঝুঁকি’ দেখছে না ডিএমপি
সর্বশেষ খবর
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: ইতিহাসের বাঁক পরিবর্তনের অধ্যায়
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: ইতিহাসের বাঁক পরিবর্তনের অধ্যায়
ত্বক তারুণ্যদীপ্ত দেখানোর ৮ টিপস 
ত্বক তারুণ্যদীপ্ত দেখানোর ৮ টিপস 
আসছে না পাকিস্তান, প্রথমবার খেলবে উগান্ডা 
আসছে না পাকিস্তান, প্রথমবার খেলবে উগান্ডা 
‘গডফাদার’ স্রষ্টাকে শুরুতে ৪, শেষে ৭ মিনিটের করতালি
কান উৎসব ২০২৪‘গডফাদার’ স্রষ্টাকে শুরুতে ৪, শেষে ৭ মিনিটের করতালি
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!