X
সোমবার, ২৪ জুন ২০২৪
১০ আষাঢ় ১৪৩১

এলিভেটেড এক্সপ্রেসওয়ে: কবে চালু হবে পুরো পথ?

আবির হাকিম
০২ সেপ্টেম্বর ২০২৩, ১০:০০আপডেট : ০২ সেপ্টেম্বর ২০২৩, ২০:৫৭

নতুন যুগে প্রবেশ করছে রাজধানী ঢাকা। যানজট নিরসনে দেশে প্রথমবারের মতো চালু হচ্ছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে। বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত অংশ চালু হলেও এক্সপ্রেসওয়ের পুরো কাজ কবে শেষ হচ্ছে– এ বিষয়ে আগ্রহ বেড়েছে মানুষের। প্রকল্পের নথি অনুযায়ী এবং নির্মাতা কোম্পানির সঙ্গে কথা বলে জানা গেছে, আগামী জুন মাসেই এলিভেটেড এক্সপ্রেসওয়ের পুরো কাজ শেষ হবে এবং এটি ব্যবহারের উপযোগী হবে। তখন বিমানবন্দর থেকে উঠে গাড়ি সোজা কুতুবখালী গিয়ে নামতে পারবে। একইভাবে কুতুবখালী থেকে কোথাও না থেমেই বিমানবন্দরে পৌঁছানো যাবে।

সেতু মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারি-বেসরকারি অংশীদারত্ব (পিপিপি) পদ্ধতিতে প্রকল্পটিতে বিনিয়োগ করছে থাইল্যান্ডভিত্তিক কনগ্লোমারেট প্রতিষ্ঠান ইতাল-থাই ডেভেলপমেন্ট পাবলিক কোম্পানি লিমিটেড, চীনের নির্মাতা প্রতিষ্ঠান শ্যানডং ইন্টারন্যাশনাল ইকোনমিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশন গ্রুপ ও সিনোহাইড্রো করপোরেশন। এক্সপ্রেসওয়েটি নির্মাণ, পরিচালন ও রক্ষণাবেক্ষণের জন্য গঠন করা হয়েছে ‘ফার্স্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে’ নামের একটি বেসরকারি কোম্পানি। চুক্তি অনুযায়ী, এ এক্সপ্রেসওয়ের নির্মাণকাল সাড়ে তিন বছর। নির্মাণ-পরবর্তী সাড়ে ২১ বছর টোল আদায় করবে এ কোম্পানি। বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো তাদের শেয়ার অনুযায়ী লভ্যাংশ পাবে। চুক্তিবদ্ধ সময় শেষ হলে এক্সপ্রেসওয়েটি চলে আসবে বাংলাদেশ সরকারের মালিকানায়।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (ছবি: ফোকাস বাংলা)

উল্লেখ্য, প্রকল্পে ইতাল-থাইয়ের শেয়ার ৫১ শতাংশ, শ্যানডংয়ের ৩৪, আর সিনোহাইড্রোর শেয়ার ১৫ শতাংশ।

এলিভেটেড এক্সপ্রেসওয়ের পুরো প্রকল্পের অগ্রগতি সম্পর্কে জানা গেছে, বর্তমানে প্রথম অংশ হিসেবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের সামনে থেকে ফার্মগেট প্রান্ত অংশ পর্যন্ত যান চলাচলের জন্য প্রস্তুত করা হয়েছে। এই পথের দূরত্ব ১১ দশমিক ৫ কিলোমিটার। র‌্যাম্পসহ এই পথের মোট দৈর্ঘ্য ২২ দশমিক ৫ কিলোমিটার। ১১ কিলোমিটার দৈর্ঘ্যে র‌্যাম্প রয়েছে ১৫টি।

সংশ্লিষ্টরা জানান, প্রকল্পের ভৌত কাজের প্রথম ধাপে ১৪৮২টি পাইল, ৩২৬টি পাইল ক্যাপ, ৩২৫টি কলাম, ৩২৫টি ক্রস বিম, ৩ হাজার ৪৮টি আই গার্ডার নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এ ছাড়া ৩ হাজার ৪৮টি আই গার্ডার এবং ৩২৮টি ব্রিজ স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। এই ভৌত কাজের অগ্রগতি ৯৭ দশমিক ২৮ শতাংশ।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (ছবি: নাসিরুল ইসলাম)

প্রকল্পের ভৌত কাজের দ্বিতীয় ধাপে ১ হাজার ৬৩৩টি পাইল, ৩৩৫টি পাইল ক্যাপ, ৩২৩টি কলাম, ৩২০টি ক্রস বিম, ২ হাজার ৩০৫টি আই গার্ডার নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া ২ হাজার ৪৪টি আই গার্ডার এবং ২৩৩টি ব্রিজ স্থাপনের কাজ শেষ। এই ভৌত কাজের অগ্রগতি ৫৪ দশমিক ২২ শতাংশ।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক এএইচএম সাখাওয়াত আখতার প্রকল্পের অগ্রগতি সম্পর্কে বলেন, কাওলা থেকে বনানী পর্যন্ত অংশটির কাজ আমরা শেষ করেছি। বনানী পর্যন্ত এক্সপ্রেসওয়ের সব অবকাঠামো প্রস্তুত হয়েছে। অন্যদিকে বনানী থেকে মগবাজার অংশের কাজ ৪৯ দশমিক ৫ শতাংশ হয়েছে। আর মগবাজার থেকে কুতুবখালী পর্যন্ত অংশের অগ্রগতি ৫ শতাংশ। সে হিসেবে পুরো প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৬০ দশমিক ৫ শতাংশ। আশা করছি আগামী জুনের মধ্যেই আমরা শতভাগ কাজ শেষ করতে পারবো।

এদিকে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শুক্রবার (১ সেপ্টেম্বর) জানিয়েছেন, এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ পুরোপুরি শেষ না হলেও এখন পর্যন্ত ৬৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। যেদিকে উদ্বোধন হচ্ছে না সেদিকেও অনেক কাজ শেষ হয়েছে। আমরা আশা করছি আগামী বছর নাগাদ পুরো এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু করতে পারবো। তার মতে, পদ্মা সেতু হওয়ার পর দক্ষিণাঞ্চলের মানুষ যেমন সুবিধা পাচ্ছে, এলিভেটেড এক্সপ্রেসওয়ের পুরো কাজ শেষ হলে ঢাকার মানুষও একইরকম সুবিধা পাবে।

/আরআইজে/এফএস/
টাইমলাইন: এলিভেটেড এক্সপ্রেসওয়ে
১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩৮
০২ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৪১
০২ সেপ্টেম্বর ২০২৩, ১৫:২৩
০২ সেপ্টেম্বর ২০২৩, ১৩:০০
০২ সেপ্টেম্বর ২০২৩, ১২:০০
০২ সেপ্টেম্বর ২০২৩, ১০:০০
এলিভেটেড এক্সপ্রেসওয়ে: কবে চালু হবে পুরো পথ?
০২ সেপ্টেম্বর ২০২৩, ০৯:০০
সম্পর্কিত
চিড়িয়াখানার দর্শনার্থীদের ‘অভ্যর্থনা’ হয় দুর্গন্ধে
খিলগাঁওয়ে ট্রেনে কাটা পড়া শিশু রাবিয়া মারা গেছে
সাব-রেজিস্ট্রারের বিরুদ্ধে দুদকের মামলা 
সর্বশেষ খবর
‘নির্বাচনে যারা ভোট চাইতে আসেন, ভাঙনের সময় তাদের দেখা যায় না’
পদ্মার তীরে ভাঙন‘নির্বাচনে যারা ভোট চাইতে আসেন, ভাঙনের সময় তাদের দেখা যায় না’
ট্রেনে কাটা পড়ে আ.লীগ নেতার মৃত্যু
ট্রেনে কাটা পড়ে আ.লীগ নেতার মৃত্যু
৩০ ফ্লাইটে দেশে ফিরেছেন সাড়ে ১১ হাজার হজযাত্রী
৩০ ফ্লাইটে দেশে ফিরেছেন সাড়ে ১১ হাজার হজযাত্রী
নেতানিয়াহুর চোখ এখন লেবাননের দিকে
হামাসের বিরুদ্ধে তীব্র লড়াই শেষের পথেনেতানিয়াহুর চোখ এখন লেবাননের দিকে
সর্বাধিক পঠিত
ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের সেমিফাইনালে ওঠার সমীকরণ
ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের সেমিফাইনালে ওঠার সমীকরণ
হিজবুল্লাহ’য় যোগ দিতে ইচ্ছুক ইরান-সমর্থিত হাজারো যোদ্ধা
ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধহিজবুল্লাহ’য় যোগ দিতে ইচ্ছুক ইরান-সমর্থিত হাজারো যোদ্ধা
‘কক্সবাজারে সেনানিবাস না থাকলে দখল করে নিতো আরাকান আর্মি’
‘কক্সবাজারে সেনানিবাস না থাকলে দখল করে নিতো আরাকান আর্মি’
ওসিকে ধাক্কা দিয়ে চাকরি হারালেন সেই এএসআই
ওসিকে ধাক্কা দিয়ে চাকরি হারালেন সেই এএসআই
আঠাবিহীন কাঁঠাল চাষে চমক, তিন মাসেই ফল, দেবে বারো মাস
আঠাবিহীন কাঁঠাল চাষে চমক, তিন মাসেই ফল, দেবে বারো মাস