X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

খেলা মাঠের চেয়ে বাইরে হয় বেশি

তুষার আবদুল্লাহ
৩০ অক্টোবর ২০২১, ১৬:১০আপডেট : ৩০ অক্টোবর ২০২১, ১৬:১০
তুষার আবদুল্লাহ বাংলাদেশ যতটা না মাঠে ক্রিকেট খেলে, তার চেয়ে বেশি খেলে মাঠের বাইরে। আক্রমণাত্মক ক্রিকেট মাঠের বাইরেই দেখা যায়! সেখানে স্পিন, পেস, ব্যাটিং সব পিচেই যেন দেশসেরা। ক্রিকেটার, নির্বাচক, নীতিনির্ধারকদের মধ্যকার এই খেলা মাঠের ক্রিকেটের চেয়ে উপভোগ্যই বটে। এমন ক্রিকেটে অভ্যস্ত যারা, তারা তো মাঠে নামলে খেই হারিয়ে ফেলবেই। মাঠের ক্রিকেট তাদের কাছে অচেনা। 
 
তবে গা গরম করতে কিছু ম্যাচ খেলা হয়। সেটাও নিজেদের মতো সাজিয়ে নেওয়া। নিজেদের উঠানে যেন অন্যরা পিছলে পড়ে, সেভাবেই উঠান লেপে রাখা হয়। অবশ্য সেই উঠানে নিজেদেরও পিছলে পড়ার অভিজ্ঞতা আছে। তবে বেশিরভাগ ক্ষেত্রে নিজেরাই খেয়ালী ধবলধোলাইয়ের আনন্দে মেতে ওঠে। আনন্দে রঙ মাখাতে বিদেশ থেকে অতিথি দল ডেকে আনা হয়, তারাও মুখরক্ষার্থে প্রতিনিধি পাঠান। অতিথিদের নিয়ে নিজেদের উঠানে ডাঙ্গুলি কিংবা প্যাঁক খেলায় জিতে যাওয়া সহজ। তখন বুকের ছাতিমা অযথাই ফেঁপে উঠে, মনে হয় অন্যের উঠানেও বাজিমাত করা যাবে।

যেমন, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে যাওয়ার আগে নিজ উঠানে ডেকে আনা হলো অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডকে। তারা ‘রেপ্লিকা দল’ পাঠালো। বাংলাদেশ সেই ‘রেপ্লিকা’ দুমড়ে-মুচড়ে দিয়ে খুশিতে বগল বাজাতে থাকে। সেই ‘তাইরে নাইরে’ গান গাইতে গাইতেই টাইগাররা উড়ে গেলো মাসকাট। একাই গেলো, হোম অব ক্রিকেট সঙ্গে গেলো না! অচেনা উঠানে প্রথম খেলাতেই চিৎপটাং। পরের খেলা দুটিতে হামাগুড়ি দিয়ে টিকে থাকা। তারপর আলুর দম। কেন? উত্তর সহজ– বাংলাদেশ এখনও টি-টোয়েন্টি খেলাটা শিখে উঠতে পারেনি। ৫০ ওভারের ম্যাচ? সেখানে কখনও কখনও দম নিয়ে খেলে জিতে যাওয়া গেছে নিজ উঠানের বাইরেও। টেস্টের রিপোর্ট– নিজ ল্যাবেই খানিকটা ভালো। অন্য ল্যাবে নাজুক।

সীমিত ওভারের অর্থাৎ প্রথম শ্রেণির খেলা শুরুর পর থেকে টেস্ট স্ট্যাটাস, বিশ্বকাপে খেলার যোগ্য হওয়ার ধাপগুলো যতটা না বাংলাদেশ খেলে টপকেছে, তার চেয়ে কাগজে-কলমের খেলায় জিততে হয়েছে বেশি। তাই বলে বাইরের মাঠ থেকে অবিস্মরণীয় জয় আসেনি তা বলা ভুল হবে। একাধিক এসেছে। কিন্তু সমস্যা হলো, বাংলাদেশ জয়ের ধারা প্রবাহিত রাখতে পারেনি। মাঠে সম্মিলিত গর্জন তোলার স্মৃতি টাইগারদের খুব বেশি নেই। 
 
এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ওপেনিং জুটিতে এখনও স্বস্তি আসেনি। টপ অর্ডার ব্যাটসম্যানরা এখন নার্ভাস ব্রেকডাউনে ভোগেন। পিচ বা মাঠের জলবায়ু বুঝে এখনও একাদশ তৈরি করা শিখে ওঠা যায়নি। দেশি কোচরা তো ধোপে টেকেননি একেবারেই। বিদেশি কোচ নিয়েও কত নাটক, কত আস্থাহীনতা।

ক্ষমতার পালাবদলের সঙ্গে খেলোয়াড়দের নিয়েও রাজনীতি চলেছে। এখন সরকার দীর্ঘমেয়াদে থাকায়, রাজনীতির সরাসরি হস্তক্ষেপ হয়তো মাঠে নেই। কিন্তু নিয়ন্ত্রণ সংস্থার সঙ্গে দূরত্ব তৈরি হওয়া, মান-অভিমান, খেলোয়াড় নির্বাচন থেকে শুরু করে মুদ্রা নিক্ষেপ পর্যন্ত খবরদারি এমনকি ব্যক্তিগত ভালো লাগা, খারাপ লাগার বহিঃপ্রকাশ জাতীয় দলকে একাট্টা রাখে না। দল থেকে শুরু করে ব্যক্তি ক্রিকেটারের শৃংখলা নষ্ট হয়। ক্রিকেটাররা নিজেরা যে নিজেদের তারকা ইমেজ, অপরিহার্যতাকে ক্রিকেটের ঘরোয়া রাজনীতিতে ব্যবহার করছেন না এমন নয়। বোর্ড ও ক্রিকেটারদের মুখোমুখি অবস্থান দেখতে হয়েছে ক্রিকেট ভক্তদের।

তারপরও নিজেদের প্রবোধ দিতে হয়- একসময় যে বাংলাদেশ ওয়ানডে খেলতো শুধু কেনিয়াকে হারানোর নিয়ত করে, সেই বাংলাদেশ এখন ক্রিকেট খেলুড়ে যেকোনও দেশকে হারানোর জন্য মাঠে নামে। মুশকিল হলো বলের গতি, ভেলকি ও উইকেটে রেখে বল করা, পিচ বুঝে খেলোয়াড় নির্বাচন, অপরিপক্কের মতো ব্যাট না চালানো, ফিল্ডিংয়ে একাগ্র থাকা, মাঠে নামার আগেই ম্যাচ না হেরে বসা এবং তীরে জয়ের তরী ঠিকঠাক ভেড়াতে শেখা। এখানে এখনও যে শেখার অনেক কিছু আছে, ওয়েস্ট ইন্ডিজের সঙ্গের ম্যাচটি আবারও তা প্রমাণ করেছে।

নিঃসন্দেহে বিজয়ের ৫০ বছরে বিশ্বে বাংলাদেশের সবচেয়ে বড় দূত ক্রিকেট। এই খেলাটি বাঙালিকে সবচেয়ে বেশি জাগরণের জোয়ার ভাটায় দুলিয়েছে। ফসলি জমিকেও বানিয়েছে ক্রিকেট মাঠ। জাতীয় দলের বাইরে বয়সভিত্তিক ক্রিকেটেও আছে সাফল্য। তরুণ ক্রিকেটার ওঠে আসছে বাংলাদেশের নানান প্রান্ত থেকে। ক্রিকেটের বাইশ গজে টিকে থাকার সক্ষমতা আছে বাংলাদেশের, নেই শুধু গুছিয়ে ওঠার আয়োজন। ব্যক্তি ক্রিকেটার থেকে শুরু করে নিয়ন্ত্রণ সংস্থার এই ঘাটতি এখনও প্রকৃত ক্রিকেট খেলা শিখিয়ে তুলতে পারেনি বাংলাদেশকে। 
 
অস্ট্রেলিয়ায় ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে বাংলাদেশ ভুল-ত্রুটি সংশোধন করে, প্রকৃত ক্রিকেটের কত কাছে পৌঁছতে পারবে? জানি না এর উত্তরপত্র তৈরি আছে কিনা টিম বাংলাদেশের কাছে।
 
লেখক: গণমাধ্যমকর্মী
 
 
/এসএএস/জেএইচ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
টিভিতে আজকের খেলা (৭ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৭ মে, ২০২৪)
খুলনায় আড়াই ঘণ্টার বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা
খুলনায় আড়াই ঘণ্টার বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা
রৌমারীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর প্রতিপক্ষের হামলা
রৌমারীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর প্রতিপক্ষের হামলা
টেকনাফে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
টেকনাফে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
সর্বশেষসর্বাধিক

লাইভ