X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

জটিল অঙ্কে বাংলাদেশের ক্রিকেট!

রেজানুর রহমান
১২ ডিসেম্বর ২০১৭, ১৪:০৭আপডেট : ১২ ডিসেম্বর ২০১৭, ১৪:১২

রেজানুর রহমান অঙ্কটা বোধকরি বেশ জটিল হয়ে গেলো। অবশ্য ফর্মুলা জানা থাকলে অঙ্ক কখনই জটিল মনে হয় না। তবে বাংলাদেশের ক্রিকেটে এই যে রূপ বদলের অঙ্কটা ছেড়ে দেওয়া হলো তা সত্যি সত্যি বেশ জটিল মনে হচ্ছে। কেন অঙ্কটা জটিল মনে হচ্ছে তার একটা ব্যাখ্যা প্রয়োজন। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল দক্ষিণ আফ্রিকায় খেলতে যাওয়ার পর থেকেই মূলত অঙ্কটা জটিল থেকে জটিলতর হতে থাকে। অবশ্য বাংলাদেশ দল যদি দক্ষিণ আফ্রিকায় ভালো করতো তাহলে অঙ্কটা মোটেই জটিল হতো না। অথবা জটিল মনে হলেও তা নিয়ে খুব একটা হৈচৈ হতো না। কারণ জয়ের বন্দরে পৌঁছালে সবাই কষ্টের স্মৃতি ভুলে যায়। কিন্তু যদি ঘটে পরাজয় তাতেই বিপত্তি। দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ ক্রিকেট দল ক্রিকেটের তিন ফরমেটেই একের এক হারতে থাকায় বোঝাই যাচ্ছিলো সামনে একটা জটিল অঙ্কের মুখে পড়বে আমাদের ক্রিকেট। হয় প্রধান কোচ বদল হবে নয়তো বা তিন ফরমেটের যে কোনও একটিতে ক্যাপ্টেনের ক্ষেত্রে রদবদল হবে। বিপিএল ধামাকার কারণে বিষয়টি বলা যায় চাপা পড়ে গিয়েছিল। ধারণা করা হয়েছিল বিপিএল শেষ হলে বাংলাদেশের ক্রিকেটে হয়তো নতুন কিছু পরিবর্তন আসবে। নতুন জমানার শুরু হবে। বিপিএল এর শেষ পর্যন্ত অপেক্ষা করতে হলো না। তার আগেই বাংলাদেশের ক্রিকেটের নতুন যুগের একটা চিত্র প্রকাশ করলেন ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। নতুন যুগে আপাতত বাংলাদেশ ক্রিকেট দলে প্রধান কোচ হিসেবে বিদেশি কেউ থাকছেন না। খালেদ মাসুদ সুজন ভারপ্রাপ্ত প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন। মুশফিকুর রহিম আর টেস্ট ক্রিকেটের অধিনায়ক থাকছেন না। তার জায়গায় নেতৃত্ব পেলেন সাকিব আল হাসান। এতদিন টেস্টে সহ অধিনায়ক ছিলেন তামিম ইকবাল। তাকে এই দায়িত্ব থেকে বাদ দেওয়া হয়েছে। সেখানে নতুন দায়িত্ব পেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। নতুন যুগে অঙ্কটা দাঁড়াল মোটামুটি এরকম– টেস্ট ও টি টুয়েন্টি দুই ফরমেটেই অধিনায়কত্ব করবেন সাকিব আল হাসান। মাঝখানে শুধুমাত্র ওয়ানডে দলের নেতৃত্বে থাকবেন মাশরাফি বিন মর্তুজা। তবে বোর্ডের সভাপতির কথায় একটা বিষয় স্পষ্ট ওয়ানডে’র অধিনায়ক যদি মাশরাফি না হয়ে অন্য কেউ থাকতেন তাহলে তার ভবিষ্যৎও ছিল টলটলায়মান। এর আগে বোর্ড সভাপতি বহুবার ক্রিকেটের সংস্করণে তিনজন অধিনায়কের কথাই বলে আসছিলেন। কিন্তু সাকিবের হাতে টেস্টের অধিনায়কত্ব তুলে দেওয়ার পর বললেন, সাকিবই হতে পারে আগামীতে ক্রিকেটের তিন সংস্করণেরই অধিনায়ক। তিনি বলেছেন, এক্ষেত্রে দুই ধরনের আলোচনা আছে। একটা আলোচনা ছিল আমরা তিন সংস্করণে তিন অধিনায়ক নিয়ে কাজ শুরু করবো। যেটা আমরা ইতিপূর্বে করেছি। আরেকটা ছিল একই অধিনায়ক তিন সংস্করণে থাকা ভালো। দুটোরই ভালো মন্দ আমরা দেখেছি। এই মুহূর্তে একই ব্যক্তির তিন সংস্করণে অধিনায়ক হওয়ার সুযোগ নাই। কারণ মাশরাফি হলেন ওয়ানডের অধিনায়ক। তাই সেখানে হাত দেওয়ার প্রশ্নই ওঠে না। আপাতত দু’জনই অধিনায়ক থাকছে।

বোর্ড সভাপতি যথার্থই বলেছেন, যেখানে মাশরাফি থাকেন সেখানে অন্য কারও কথা ভাবার প্রশ্নই ওঠে না। এক কথায় মাশরাফি মানেই তো বাংলাদেশ। কিন্তু বাংলাদেশের ক্রিকেটে মুশফিকুর রহিমের অবদানও কিন্তু কম নয়। ৩৪টি টেস্টে তিনি দেশকে নেতৃত্ব দিয়েছেন। জিতেছেন ৭টি টেস্টে। চমক জাগানো কিছু জয়ও ছিল তার দলের। তার নেতৃত্বে ১৮টি টেস্টে হেরেছে টাইগারেরা। ড্র করেছে ৯টিতে। তবে এতো কিছুর পরও একটা কথা আছে। নেতা যদি ভুল করে, পরিবেশ পরিস্থিতি যদি বলে নেতাকে সরানো উচিত তাহলে যত দ্রুত সম্ভব তাকে সরিয়ে নতুন নেতার হাতে দায়িত্ব তুলে দেওয়াই বুদ্ধিমানের কাজ। দক্ষিণ আফ্রিকা সফরে অব্যাহত ব্যর্থতার পর মুশফিকুর রহিমের কিছু কথাবার্তায় মনেই হয়েছিল তাকে দিয়ে বোধকরি ক্রিকেটে আর নেতৃত্ব দেওয়ানো সম্ভব হবে না। ক্রিকেট ভদ্রলোকের খেলা। কাজেই এখানে ভদ্র আচরণই কাম্য। যদিও বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, মুশফিকুর রহিমকে টেস্টের অধিনায়কত্ব থেকে বাদ দেওয়ার নিদিষ্ট কোনও কারণ যে আছে তা নয়। আবার কারণ থাকলেও তা বলা যাবে না। আমরা মনে করেছি এখানে একটা পরিবর্তন  দরকার। আমরা মুশফিকের কাছে সেরা ব্যাটিংটা চাই। আমরা মনে করেছি এতে করে সে ব্যাটিংয়ে আরও মনোযোগী হোক। আমরা তাকে চাপমুক্ত করতে চাচ্ছি। বোর্ড সভাপতির কথায় ক্রিকেটের এই অঙ্কটা সহজ মনে হলেও সাকিব আল হাসানের নতুন দায়িত্ব পাওয়ার অঙ্কটি কি আদৌ সহজ? দায়িত্বে অবহেলার কারণেই তাকে ২০১১ সালে টেস্ট দলের ক্যাপ্টেন পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল। ২০০৯ সালের জুলাই থেকে প্রথম ক্যাপ্টেনসি শুরু হয় সাকিবের। তখন ওয়েস্ট ইন্ডিজ সফরে নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ইনজুরিতে পড়লে সাকিবকে নতুন দায়িত্ব দেওয়া হয়। কিন্তু দায়িত্বে অমনযোগিতার কারণে ২০১১ সালে তাকে টেস্ট দলের ক্যাপ্টেন থেকে অব্যাহতি দিয়ে নতুন ক্যাপ্টেন করা হয় মুশফিকুর রহিমকে। মজার ব্যাপার হলো ৬ বছর পর আবার একই ঘটনা ঘটলো। টেস্ট দলের ক্যাপ্টেনসি হারালেন মুশফিকুর রহিম। নতুন করে আবার দায়িত্ব পেলেন সাকিব আল হাসান। আরও মজার ব্যাপার হলো বাংলাদেশের সদ্য বিদায়ী কোচ হাথুরেসিং যে খেলোয়াড়কে টেস্ট দলে রাখার ক্ষেত্রে কখনোই সমর্থন দিতেন না তাকেই টেস্ট দলের ডিপুটি বানানো হয়েছে। ফলে বাংলাদেশের ক্রিকেটের নতুন যুগটা আসলে কেমন হবে সেই অঙ্কটা অনেকেই মিলাতে পারছেন না।

তবে একথা সত্য– ক্রিকেট বোর্ডে যারা আছেন তারাই পরিবেশ পরিস্থিতি ভালো বুঝবেন। বাইরে থেকে অনেক কিছুই বলা সহজ। কিন্তু ভেতরে দায়িত্ব প্রাপ্ত মানুষগুলোই আসল। তারা যা বলবেন, যে ভাবে সিদ্ধান্ত নেবেন সেটাই বাস্তবতা। তবুও সবিনয়ে ক্রিকেট বোর্ডের প্রতি একটা প্রশ্ন রাখতে চাই। বাংলাদেশ ক্রিকেট দলের বিদায়ী প্রধান কোচ হাথুরেসিংহে তার পদত্যাগের ব্যাখ্যা দেওয়ার জন্য ঢাকায় এসেছিলেন। প্রচার মাধ্যম সূত্রে আমরা জানতে পারলাম তিনি দেশের ক্রিকেটারদের কারও কারও সম্পর্কে নেতিবাচক মন্তব্য করেছেন। ব্যক্তির চেয়ে দেশকে গুরুত্ব দেওয়ার কথা বলেছেন। এটা খুবই গুরুত্বপূর্ণ কথা। বাংলাদেশ ক্রিকেট টিম সাকিব আল হাসানকে ছাড়াই দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার সময় বিষয়টি জোরে শোরে আলোচনায় এসেছিল। অনেকে মন্তব্য করেছেন ওই সফরে সাকিব থাকলে দলের হয়তো এতো শোচনীয় পরাজয় হতো না। বিশ্রামের কথা বলে সাকিব আল হাসান সেই সফরে বাংলাদেশ দলের সঙ্গে যাননি। সে সময় দেশে বিভিন্ন প্রতিষ্ঠান ও পণ্যের বিজ্ঞাপনে কাজ করার জন্য ব্যস্ত সময় পার করেছেন। বিশ্রামের জন্য ছুটি তিনি নিতেই পারেন। কিন্তু দক্ষিণ আফ্রিকার মতো দলের সঙ্গে বাংলাদেশ খেলতে যাবে সেখানে সাকিব থাকবেন না তা কী করে হয়? এতো কিছুর পরও সেই সাকিবকেই টেস্টের ক্যাপ্টেন করা হলো। তাও আবারও মুশফিককে সরিয়ে। এই অঙ্কটাই বেশ জটিল মনে হচ্ছে। দায়িত্বে অমনযোগিতার কারণে সাকিব টেস্টের অধিনায়কত্ব হারিয়েছিলেন। তার জায়গায় এলেন মুশফিকুর রহিম। আবার এই মুশফিকই দায়িত্বে বিতর্কিত হওয়ার কারণে ক্যাপ্টেন পদ হারালেন। আবার দায়িত্ব পেলেন সেই সাকিব আল হাসান। তার মানে সেই সময় সাকিবকে টেস্টের ক্যাপ্টেন পদ থেকে সরানো কি ভুল ছিল? অঙ্কটি কি সহজ মনে হচ্ছে?

মাশরাফি ওয়ানডে দলের অধিনায়ক পদে আছেন বলেই ওই পদে কাঁচি চালায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। কিন্তু ক্রিকেটের সাম্প্রতিক যে চিত্র দেখতে পাচ্ছি তাতে মাশরাফি কি স্বাধীনভাবে তার দায়িত্ব পালন করতে পারবেন? বিপিএলে মাশরাফি আবার নিজের যোগ্যতা প্রমাণ করলেন। অথচ বাংলাদেশের টি-২০ দলে তিনি নাই। অনেকে হয়তো বলতে চাইবেন মাশরাফি নিজে জাতীয় দলের টি-২০ থেকে সরে গেছেন। হ্যাঁ একথা সত্য। কিন্তু তিনি কেন সরে গেছেন এটা কি আমরা একবারও ভেবেছি!

শেষে একটি কঠিন অঙ্কের কথা বলি। বাংলাদেশ দলের বিদায়ী কোচ হাথুরেসিংহে ঢাকায় এসে বোধকরি অনেক ভালো-ভালো কথা বলে গেছেন। হয়তো কোনও কোনও খেলোয়াড়ের ব্যাপারে অনেকের কানভারীও করে গেছেন। আমরা কি তার কথায় খুব গুরুত্ব দিচ্ছি? প্রফেশনালিজম বলে একটি কথা আছে। ক্রিকেটে এটা গভীরভাবে মানা হয়। পাশাপাশি দায়িত্ব বলেও একটি কথা আছে। ধরা যাক, আপনি দলপতি হিসেবে একটি গ্রুপকে কোথাও প্রতিযোগিতায় নামিয়েছেন। গ্রুপটি অব্যাহত গতিতে হেরে যাচ্ছে। সেই সময় গ্রুপটির সদস্যদের বোধগম্য পরিবেশেই আপনি প্রতিপক্ষ গ্রুপের দলপতি হওয়ার জন্য কথা-বার্তা বলা শুরু করলেন। ভাবুন তো একবার হেরে যাওয়া মানুষগুলোর মনের অবস্থা তখন কেমন হবে! দক্ষিণ আফ্রিকায় অব্যাহত গতিতে হেরে যাচ্ছিলো বাংলাদেশ। আর তখন দলের হেড কোচ শ্রীলংকা দলের হেড কোচ হওয়ার ব্যাপারে আলোচনায় ব্যস্ত। ভাবুন একবার এসব দেখে বুঝতে পেরে আমাদের টাইগারদের মনের অবস্থা কেমন হয়েছিল? সেই হাথুরেসিংহে বাংলাদেশে আসছেন নতুন পরিচয়ে। এতদিন তিনি বাংলাদেশের লড়াকু ক্রিকেটারদের সাফল্য দেখার জন্য গ্যালারিতে বসতেন। এবার বসবেন শ্রীলংকার ক্রিকেটারদের সাফল্য দেখার জন্য। অঙ্কটা কেমন জটিল দেখুন তো। গতকাল ছিলেন বন্ধু। আজ তিনিই প্রতিপক্ষ। গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, এই হাথুরেসিংহে বাংলাদেশের ক্রিকেট দলের যা কিছু দুর্বলতা আছে সে ব্যাপারে ওয়াকেবহাল। নিজেকে যোগ্যতর প্রমাণ করার জন্য শ্রীলংকার ক্রিকেটারদেরকে সেভাবেই প্রস্তুত করে আনবেন বাংলাদেশে। কিন্তু বাংলাদেশ ক্রিকেট দল কি আদৌ সেভাবে প্রস্তুত? অঙ্কটা কী বলে!

লেখক: সাংবাদিক, নাট্যকার, পরিচালক

 

/এসএএস/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
দুই আনক্যাপড ক্রিকেটারকে নিয়ে প্রোটিয়াদের বিশ্বকাপ দল 
দুই আনক্যাপড ক্রিকেটারকে নিয়ে প্রোটিয়াদের বিশ্বকাপ দল 
লাশের সুরক্ষায় আইন প্রণয়ন ও কঙ্কাল চুরি প্রতিরোধে ব্যবস্থা নিতে রুল
লাশের সুরক্ষায় আইন প্রণয়ন ও কঙ্কাল চুরি প্রতিরোধে ব্যবস্থা নিতে রুল
চার মামলায় বিএনপি নেতা সোহেলের জামিন, তবে কারামুক্তি মিলছে না
চার মামলায় বিএনপি নেতা সোহেলের জামিন, তবে কারামুক্তি মিলছে না
বানসালির ওপর ক্ষুব্ধ এই বাঙালি অভিনেত্রী
বানসালির ওপর ক্ষুব্ধ এই বাঙালি অভিনেত্রী
সর্বশেষসর্বাধিক

লাইভ