X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বাবার খোঁজে ট্রলার নিয়ে দিন-রাত ছুটোছুটি যুবকের

নারায়ণগঞ্জ সংবাদদাতা
২২ মার্চ ২০২২, ১০:০০আপডেট : ২২ মার্চ ২০২২, ১০:০৫

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর চর সৈয়দপুর এলাকায় লঞ্চডুবির ঘটনায় দিনভর উদ্ধার তৎপরতা চালিয়েছে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল। তবে সন্ধ্যা নামার পর উদ্ধার তৎপরতা স্থগিত করেন তারা। কিন্তু এরপরও ব্যক্তি উদ্যোগে ট্রলার নিয়ে নদীর এপার থেকে ওপার চষে বেড়িয়েছেন সাগর হোসেন নামে এক যুবক। তার সঙ্গে ছিলেন কয়েকজন স্বজনও।

রাতে নদীর তীরেই কথা হয় ওই যুবকের সঙ্গে। দুর্ঘটনার দুদিন পরে বাবা মোসলে উদ্দিন হাতেমের (৫৫) খোঁজ পাননি তিনি। বাবার বেঁচে ফেরার আশা ছেড়ে দিয়েছেন তিনি। তবে বাবার লাশ নিয়ে ঘরে ফিরতে চান। তাই দিন-রাত এক করে নিজ উদ্যোগে ট্রলার নিয়ে নদীর এপার-ওপার খুঁজে বেড়াচ্ছেন। 

সোমবার (২১ মার্চ) সন্ধ্যা ৭টায় লাশ উদ্ধার কাজ সাময়িক স্থগিত করা হয়। আজ মঙ্গলবার সকাল থেকে উদ্ধার কাজ শুরু হওয়ার কথা জানায় ফায়ার সার্ভিস কর্মকর্তারা। উদ্ধারকারী দলের সঙ্গেও কথা বলেছেন সাগর। তিনি তাদের বাবার পাসপোর্ট দেখিয়ে নিখোঁজের তালিকায় নাম-পরিচয়ের সকল তথ্য সরবরাহ করেছেন। 

সাগর হোসেন বাংলা ট্রিবিউনকে জানান, এক মাস আগে বাবা কুয়েত থেকে দেশে ফিরেন। তিনি ওপেন হার্ট সার্জারির রোগী। দেশে ফিরে ঢাকার বারডেম হাসপাতালে ডাক্তার দেখাতে যেতেন। ঘটনার দিন সকালে ওই হাসপাতালে চিকিৎসা সেবা নিয়ে বাড়ি ফিরছিলেন। দুপুরে নারায়ণগঞ্জ লঞ্চঘাট থেকে এমএল আফসার উদ্দিন নামে লঞ্চে চড়েন মুন্সিগঞ্জের নিজ বাড়িতে যাওয়ার উদ্দেশ্যে। একই লঞ্চে আমার চাচাতো বোন নার্গিস উঠেছিল। লঞ্চে বাবার সঙ্গে দেখা হয়, কথা হয়। পরে সে পানির বোতল কিনতে লঞ্চ থেকে নেমে দোকানে গেলে, লঞ্চ ছেড়ে দেয়। এতে প্রাণে রক্ষা পান তিনি। তবে বাবার খোঁজ আর পাচ্ছি না।

দুর্ঘটনার সময়ে তার বাবার পরিস্থিতির কথা তুলে ধরে তিনি বলেন, ‘ওইদিন লঞ্চে আমাদের এলাকার এক ছোট ভাইয়ের সঙ্গে বাবার দেখা হয়েছিল। দুর্ঘটনার সময় বাবা ওই ছোট ভাইয়ের হাত ধরে রেখেছিল। পরে ছোট ভাই লাফ দেওয়ার কথা বললে বাবা তাতে সম্মতি দেয়নি। তখন ছোট ভাই তার হাত ছেড়ে দিতে বলে। হাত ছেড়ে দিলে সে নদীতে ঝাঁপিয়ে পাড়ে সাঁতরে তীরে ওঠে। বাবা ওই সময় লঞ্চেই ছিল।

ওই দিন সাগরের বাবার সঙ্গে তার মায়েরও ঢাকায় যাওয়ার কথা ছিল। কিন্তু শারীরিকভাবে অসুস্থবোধ করায় সেদিন যাওয়া হয়নি তার। আর এতে তিনিও ভয়াবহ এই দুর্ঘটনা থেকে বেঁচে যান।

তিনি বলেন, ‘দুর্ঘটনার খবর পেয়ে সঙ্গে সঙ্গে ছুটে এসেছি। আমাদের ট্রলার দিয়েই প্রথম উদ্ধার কাজ শুরু করি। সারারাত বাবাকে নদীতে খোঁজাখুঁজি করেছি। সকালে আশা করেছিলাম লঞ্চ উদ্ধার হলে বাবার লাশটা দেখতে পাবো। কিন্তু লঞ্চে কোনও লাশ পাওয়া যায়নি। আজও সারাদিন খুঁজেছি। প্রশাসনের লোকজন ছাড়াও আমরা আত্মীয়-স্বজন মিলে সর্বত্র দেখেছি। তাকে খুঁজে না পাওয়া পর্যন্ত সন্ধান চালিয়ে যাবো। 

তিনি জানান, বাবাকে জীবিত পাওয়ার আশা ছেড়ে দিয়েছি। তবে বাবার লাশটুকু পেতে চাই। যাতে তার লাশটা কবরস্থ করে কবরের পাশে দাঁড়িয়ে দোয়া করতে পারি।

সোমবার (২১ মার্চ) ভোর সকালে ঘটনাস্থল থেকে ডুবে যাওয়া এমএল আফসার উদ্দিন নামের লঞ্চটি উদ্ধার করা হয়। তবে লঞ্চ থেকে কোনও লাশ উদ্ধার হয়নি। পরে সকাল সোয়া ১০টায় মুন্সিগঞ্জের শাহ সিমেন্টের কারখানার সামনে থেকে একজন অজ্ঞাত পুরুষের লাশ উদ্ধার করা হয়। পরে দুপুরে সোনারগাঁয়ের স্কুল শিক্ষিকা উম্মে খায়রুল ফাতেমার লাশ উদ্ধার করা হয়। দ্বিতীয় দিনে দুই জনসহ মোট আট জনের লাশ উদ্ধার হয়েছে। এখনও নিখোঁজ রয়েছে চার জন। সেই নিখোঁজের তালিকায় সাগরের বাবা মোসলে উদ্দিনের নাম রয়েছে।

এর আগে, রবিবার (২০ মার্চ) দুপুরে শীতলক্ষ্যা নদীর চর সৈয়দপুর এলাকায় এমভি রূপসী-৯ নামে কার্গো জাহাজের ধাক্কায় মুন্সীগঞ্জগামী লঞ্চ এমএল আফসার উদ্দিন ডুবে যায়। এ সময় লঞ্চের ১৫ থেকে ২০ যাত্রী সাঁতরে তীরে উঠতে সক্ষম হন। লঞ্চটিতে প্রায় অর্ধ-শতাধিক যাত্রী ছিল বলে বেঁচে ফেরা কয়েকজন যাত্রী দাবি করেছেন। পরে একে একে ছয়টি লাশ উদ্ধার করা হয় প্রথম দিনে। আর এমভি রূপসী-৯ কার্গো জাহাজটি আটক করে নৌপুলিশ। পরে জাহাজের মাস্টার-সুকানিসহ আট জনকে আটক করে পুলিশ। 

এ ঘটনায় দুটি মামলা হয়েছে। আটক আট জনকে ওই মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। পুলিশ তাদের আদালতে প্রেরণ করে সাত দিনের রিমান্ড আবেদন করলে আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করে।

/ইউএস/
টাইমলাইন: শীতলক্ষ্যায় লঞ্চ ডুবি
২২ মার্চ ২০২২, ১০:০০
বাবার খোঁজে ট্রলার নিয়ে দিন-রাত ছুটোছুটি যুবকের
সম্পর্কিত
সর্বশেষ খবর
উপজেলা নির্বাচন নিয়ে যুবলীগ নেতার ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ
উপজেলা নির্বাচন নিয়ে যুবলীগ নেতার ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
উপজেলা পরিষদ নির্বাচন ও আওয়ামী লীগ সভাপতির সাহসী পদক্ষেপ
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল