কথাসাহিত্যিক-নির্মাতা হুমায়ূন আহমেদ এবং নায়ক-প্রযোজক মান্নাকে উৎসর্গ করা মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ষষ্ঠ ছবি ‘ওমর’। প্রথম দৃশ্যে কে বা কারা খুন করেছে সেটা বোঝা গেলেও মৃতদেহ লুকানো নিয়ে এক থ্রিলারধর্মী ছবি ‘ওমর’। ‘শিষ্টের লালন আর দুষ্টের দমন’- বাংলা ছবির এই প্রচলিত ধারণার বিপরীতে হাসি কিংবা কমিক রিলিফের আড়ালে খুনির পার পেয়ে যাওয়া এক ছবি ‘ওমর’। শেষমেশ প্রতিশোধ এবং পরিকল্পিত খুনের এক নায়িকাবিহীন ছবি ‘ওমর’। অসঙ্গতি আর কিছু প্রশ্নের উত্তর না মেলা এক ছবি ‘ওমর’।
ছবির ধারাবর্ণনা অনুযায়ী সাগরপারের এক আধিপত্য বিস্তারকারী মন্দ মানুষ বড় মির্জা। তার ছেলে ছোট মির্জা এমন কোনও অপরাধ নেই যা করে না। ছবির শুরুতেই এক হোটেলে নাচের আসরে (আইটেম সং) ছোট মির্জার সার্বক্ষণিক সঙ্গী বদি ও ছোট মির্জার সঙ্গে ধাক্কাধাক্কি আর কথা কাটাকাটি হয় ওমরের। এরপর হোটেলে বদির রুমে গিয়ে ছোট মির্জাকে পেয়ে যায় ওমর। ধস্তাধস্তির একপর্যায়ে মারা যায় ছোট মির্জা। ছবির গল্প শুরু হয় ছোট মির্জার লাশ লুকোনো নিয়ে।
বদি আর ওমর লাশ লুকাতে গিয়ে প্রথমেই মুখোমুখি হয় বড় মির্জা ও তার পিএস মতির। এরপর মতি ও ওমরকে আসতে হয় বড় মির্জার বাসায়। সব ঘটনা ঘটে এখানেই। মৃতদেহ লুকানোর শেষে জানা যায় আসল ঘটনা। শেষমেশ প্রতিশোধটাই আসল এবং খুনি চলে যায় নির্বিঘ্নে। ছবির ডায়ালগে হিন্দি ‘দৃশ্যম’ ছবির কথা আছে। ‘দৃশ্যম’ যারা দেখেছেন তারা জানেন সেই ছবির কাহিনি। আমরা মিল খুঁজতে না যাই, বরং কিছু অমিল তুলে ধরি।
ছবিতে ওমরের নাম ভূমিকায় অভিনয় করেছেন শরিফুল রাজ। ছবির আইটেম সং ‘ভাইরাল বেবি’তে অংশ নিয়েছেন কলকাতার দর্শনা বনিক। বদির চরিত্রে নাসিরুদ্দিন খান এবং মতির চরিত্রে এরফান মৃধা শিবলু অভিনয় করেছেন। বড় মির্জার চরিত্রে শহীদুজ্জামান সেলিম, তার স্ত্রীর চরিত্রে রোজী সিদ্দিকী এবং ছোট মির্জার চরিত্রে অভিনয় করেছেন আবু হুরায়রা তানভীর। ওমরের পিতার চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু। শহীদুজ্জামান সেলিম, ফজলুর রহমান বাবু, নাসির উদ্দিন খান, শরিফুল রাজ ও এরফান মৃধা শিবলু ভালো অভিনয় করেছেন। বাসার কাজের মেয়ের চরিত্রটা ‘হুমায়ূন আহমেদী’য় ধারার এবং দর্শক খানিক কমিক রিলিফও পেয়েছে।
মাস্টার্স কমিউনিকেশন-এর ব্যানারে চলচ্চিত্রটির প্রযোজক খোরশেদ আলম। পরিচালক মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ষষ্ঠ ছবি ‘ওমর’-এর চিত্রনাট্য সিদ্দিক আহমেদের। দর্শকদের এই ছবি দেখার আগ্রহ দেখা গেছে হলে হলে।
জয় হোক বাংলা ছবির।
ওমর: ৫.৫/১০
পরিচালক: মুহাম্মদ মোস্তফা কামাল রাজ
চিত্রগ্রহণ: রাজু রাজ
মুক্তি: ১১ এপ্রিল ২০২৪
ব্যানার: মাস্টার্স কমিউনিকেশন
প্রযোজক: খোরশেদ আলম
সমালোচক: রম্যলেখক, সাংবাদিক ও কবি
*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।
আরও সমালোচনা:
রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
হুব্বা: সামথিং লাইক আ ক্রিমিনাল’স অটোবায়োগ্রাফি!
খুফিয়া: বাংলাদেশ নিয়ে ‘শঙ্কা ও ভাবনার’ ভারতীয় ছবি!
অন্তর্জাল: সাইবার থ্রিলার নিয়ে স্মার্ট ছবি
এমআর-৯: ‘মাসুদ রানা’ আছে ‘মাসুদ রানা’ নেই!
১৯৭১ সেই সব দিন: ৫৩ বছর আগের বাস্তবতা ফিরিয়ে আনার চেষ্টা
আম কাঁঠালের ছুটি: দুরন্ত শৈশব মনে করিয়ে দেয়া এক ছবি
প্রিয়তমা: পরিচিত গল্প আর ‘তাড়াহুড়ো’য় নির্মিত ছবি!
প্রহেলিকা: ছবিটি দেখলে কিছু প্রশ্ন উঠবেই
‘পরাণ’-এর আরেক ভার্সন ‘সুড়ঙ্গ’!
সুলতানপুর: ফর্মুলায় আক্রান্ত ধারাবাহিকতাহীন ছবি
আদিম: ‘বস্তি ঘনিষ্ঠ’ এক অপরূপ ছবি!
পাপ: শেষ না হওয়া এক থ্রিলার গল্পের ছবি
কিল হিম: বড়শি দিয়ে মাছ ধরেন অনন্ত, কিন্তু সেটা নড়ে না!
লিডার: স্বস্তি আর অস্বস্তির পাঁচ-ছয়
লোকাল: রাজনীতির ব্যানারে প্রেম ও প্রতিশোধের ছবি!