X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৪ বৈশাখ ১৪৩১

বাজেটে আলাদাভাবে স্বীকৃতি পেলো মার্কেটপ্লেস

হিটলার এ. হালিম
০২ জুন ২০২৩, ২৩:০০আপডেট : ০২ জুন ২০২৩, ২৩:০০

ই-কমার্স ও মার্কেটপ্লেস যে এক নয়, আলাদা; তার স্বীকৃতি দেওয়া হলো বাজেটে। বৃহস্পতিবার (১ জুন) বাজেট ঘোষণায় অর্থমন্ত্রী তার বক্তৃতায় অনলাইন মার্কেটপ্লেসকে স্বীকৃতি দেন। আর এই ঘোষণায় দেশের মার্কেটপ্লেস খাতে বইছে আনন্দের ফল্গুধারা।

খাত-সংশ্লিষ্টরা বলছেন, এই ঘোষণার ফলে দেশে মার্কেটপ্লেস একটি আইনি কাঠামো পেলো, বিদেশি বিনিয়োগকারীরা এ খাতে বিনিয়োগের জন্য একটি শক্ত ভিত্তি খুঁজে পাবেন। সর্বোপরি এই খাতটি একটি সুনির্দিষ্ট সংজ্ঞা পেয়েছে।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় মার্কেটপ্লেস নিয়ে বলেছেন, ‘অনলাইনে পণ্য বিক্রয়ের সংজ্ঞায় শুধু রিটেইল ক্রয়-বিক্রয়কে বোঝানো হয়েছে, যেখানে মার্কেটপ্লেসের বিষয়টিও অন্তর্ভুক্ত করা প্রয়োজন। তাই ব্যবসা-বাণিজ্য সহজীকরণের লক্ষ্যে অনলাইনে পণ্য বিক্রির সংজ্ঞায় মার্কেটপ্লেসের বিষয়টি অন্তর্ভুক্ত করে প্রয়োজনীয় সংশোধনী আনয়নের প্রস্তাব করছি।’

বৃহস্পতিবার (১ জুন) রাতেই জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মার্কেটপ্লেসকে নিয়ে এসআরও জারি করেছে। এসআরওতে বলা হয়েছে, ‘অনলাইনে পণ্য বিক্রয় বলিতে অনলাইনে খুচরা বিক্রয় বা মার্কেটপ্লেসকে বুঝাইবে, যেখানে (১). অনলাইনে খুচরা বিক্রয় অর্থ ইলেকট্রনিক নেটওয়ার্ক ব্যবহারের মাধ্যমে সেই সকল পণ্য বা সেবার ক্রয়-বিক্রয় যাহা ইতোপূর্বে কোনও উৎপাদনকারী বা সেবা প্রদানকারী বা ব্যবসায়ীর নিকট থেকে মূসক পরিশোধ পূর্বক ক্রীত (ক্রয় করা) হইয়াছে এবং অনলাইনে খুচরা বিক্রেতা কর্তৃক উক্ত ক্রীত পণ্য, মূসক প্রদান পূর্বক সরবরাহ করা হইবে এবং যে ক্ষেত্রে উক্ত অনলাইনে খুচরা বিক্রেতার নিজস্ব কোনও বিক্রয়কেন্দ্র নাই; (২). মার্কেটপ্লেস অর্থ ডিজিটাল কমার্স প্ল্যাটফর্ম, যাহাতে এক বা একাধিক বিক্রেতা কর্তৃক তাহাদের পণ্য বা সেবা সম্পর্কিত তথ্যাদি সন্নিবেশ করা হইয়া থাকে এবং উক্ত প্ল্যাটফর্মের মাধ্যমে সরবরাহ প্রদান হইয়া থাকে অর্থাৎ, এ ক্ষেত্রে মার্কেটপ্লেস পরিচালনাকারী ব্যক্তি কর্তৃক কোনও পণ্য ক্রয় বা বিক্রয় করা হইবে না এবং তাহাদের কোনও বিক্রয় কেন্দ্র থাকিবে না।’

মার্কেটপ্লেসকে স্বীকৃতি দিয়ে এসআরও প্রকাশ করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন (ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) ই-ক্যাব সভাপতি শমী কায়সার। তিনি বলেছেন, এই অর্জন ই-ক্যাবের গত তিন-চার বছরের চেষ্টার ফল।

জানতে চাইলে মার্কেটপ্লেস বিক্রয় ডট কমের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক ঈশিতা শারমিন বলেন, আমাদের অনেকের মাঝেই ভুল ধারণা আছে যে ই-কমার্স আর মার্কেটপ্লেস হয়তো একই। বস্তুত দুটি এক নয়। বাজেটে স্বীকৃতির মধ্য দিয়ে মার্কেটপ্লেস যে ই-কমার্স থেকে ভিন্ন, সেটা প্রতিষ্ঠিত হলো। একই সঙ্গে মার্কেটপ্লেসের যে ভিত্তি, সেটা আরও বড় পরিসরে এবং বড় কলেবরে পরিচালনা করার একটা প্রেরণা খুঁজে নেওয়া যেতে পারে। অনলাইন মার্কেটপ্লেস হিসেবে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে একটা যথাযথ পদ্ধতিগত ও আইনি পটভূমি থাকাটা খুবই জরুরি। বাজেটে তাই মার্কেটপ্লেসকে অনলাইন রিটেইল ব্যবসার সংজ্ঞায় অন্তর্ভুক্ত করা খুবই তাৎপর্যপূর্ণ।

তিনি আরও বলেন, এসএমই তথা ছোট ও মাঝারি ব্যবসা পরিচালনার ক্ষেত্রে অনলাইন মার্কেটপ্লেস অত্যন্ত সাশ্রয়ী ও কার্যকরী মাধ্যম। এতে তাদের ব্যবসার পরিচালন ব্যয় যেমন কমে যায়, তেমনি বৃহত্তর পরিসরে গ্রাহকের কাছে পৌঁছানো সহজ হয়। ঠিক একইভাবে ক্রেতার দৃষ্টিভঙ্গি থেকে যদি দেখি, তাহলে বলা যায়, একজন ক্রেতার সামনে অনলাইন মার্কেটপ্লেসের মাধ্যমে পণ্যের বাছাইকরণ হয়ে যায় অনেক সহজে। তারা তাদের ক্রয়ক্ষমতা, চাহিদা ইত্যাদি বিষয় বিবেচনা করে সর্বোত্তম পণ্যটি বেছে নিতে পারেন।

ঈশিতা জানান, বিক্রয় ডট কম মার্কেটপ্লেস হিসেবে ক্রেতা-বিক্রেতাদের সেই প্ল্যাটফর্মটা দিচ্ছে, যেটা আমাদের দেশের এসএমই ব্যবসার সম্প্রসারণে ইতোমধ্যে ইতিবাচক ভূমিকা রাখছে। আমাদের নীতিনির্ধারকরা যেহেতু এই সেক্টর নিয়ে চিন্তা করছেন এবং বাজেটে এর প্রতিফলন দেখা যাচ্ছে, ভবিষ্যতে এই ইতিবাচক ভূমিকা আরও গতিময় হবে বলে আমি মনে করি।

মার্কেটপ্লেস দারাজের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার এ এইচ এম হাসিনুল কুদ্দুস রুশো বলেন, মার্কেটপ্লেসের স্বীকৃতি দিয়ে সরকার ভ্যাট আইনে এর কার্যক্রম সুস্পষ্ট করেছে। এতে এই ইন্ডাস্ট্রির সঙ্গে সংশ্লিষ্ট সবাই যেমন, মার্কেটপ্লেস, খুচরা বিক্রেতা, পরিবহনকারী, তাদের নিজ নিজ ভ্যাট প্রদান ও দায়িত্ব সম্পর্কে সুনির্দিষ্ট দিকনির্দেশনা পাবেন। সরকারের এই সময়োপযোগী উদ্যোগ ব্যবসা সহজসাধ্য করতে ইতিবাচক প্রভাব ফেলবে। এর ফলে বিদেশি বিনিয়োগকারীরা এই খাতে বিনিয়োগে আকৃষ্ট হবেন। পাশাপাশি এ ব্যাখ্যা দেওয়ায় জাতীয় রাজস্ব বোর্ড সহজে ভ্যাট প্রদানকারীকে শনাক্ত করতে পারবে, যা ভ্যাট আদায়প্রক্রিয়াকে আরও জোরালো করবে।

মার্কেটপ্লেস সেবা ডট এক্সওয়াইজেডের সহপ্রতিষ্ঠাতা ইলমুল হক সজীব বলেছেন, অনেক বছরের চাওয়া গেজেটে মার্কেটপ্লেসের একটি আইডেন্টিটি, বিজনেস মডেল অনুযায়ী একটি প্রকৃত সংজ্ঞা। গতকাল বৃহস্পতিবার (১ জুন) বাজেট ঘোষণার মাধ্যমে এর একটা সমাধান হলো।

/এনএআর/
টাইমলাইন: বাজেট ২০২৩-২৪
০২ জুন ২০২৩, ২৩:০০
বাজেটে আলাদাভাবে স্বীকৃতি পেলো মার্কেটপ্লেস
সম্পর্কিত
ই-কমার্স উন্নয়নে অটোমেশন জরুরি
পণ্য ধরিয়ে দিয়ে বিক্রেতা উধাও, দায় শুধু ক্রেতার!
সি-স্যুট অ্যাওয়ার্ড পেলেন দারাজের সিসিএও-সিওও
সর্বশেষ খবর
টাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
টাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫