X
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪
১ বৈশাখ ১৪৩১

যে স্বীকৃতিগুলো সঙ্গে নিয়ে এগিয়ে যাবে বাংলাদেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০২ জুন ২০২৩, ০০:১১আপডেট : ০২ জুন ২০২৩, ০০:১১

সংসদের বাজেট অধিবেশনে বাংলাদেশের সাম্প্রতিক আন্তর্জাতিক স্বীকৃতিগুলোর কথা তুলে ধরেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের চলতি মেয়াদের এটি সর্বশেষ বাজেট হওয়ায় আন্তর্জাতিক স্বীকৃতিগুলোর বিশেষ ভূমিকা থাকবে বলে মনে করা হচ্ছে।

আন্তর্জাতিক স্বীকৃতি তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, “বাংলাদেশ অর্থনৈতিক অগ্রগতির একটি দৃষ্টান্ত এবং বিশাল আশা ও সুযোগের দেশ।"

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, “বাংলাদেশ অবিশ্বাস্য অগ্রগতি অর্জন করেছে। এটি অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করে, দারিদ্র্য হ্রাস করে, শিক্ষা ও স্বাস্থ্য সম্পদের অ্যাক্সেস বৃদ্ধি করে এবং জনগণের জন্য নতুন সুযোগ তৈরি করে।"

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, “যারা বাংলাদেশ সৃষ্টির বিরোধিতা করেছিল, বাংলাদেশের জনগণকে হেয় করে দেখেছিল এবং যারা বাংলাদেশের অস্তিত্বকে ভয় পেয়েছিল তাদের ভুল প্রমাণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বকে তার গতিশীলতা প্রদর্শন করছে।"

ফিনান্সিয়াল টাইমসের শিরোনামে এসেছে অন্যান্য দেশ বাংলাদেশ থেকে উন্নয়ন সম্পর্কে শিক্ষা নিতে পারে।

বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকটের মধ্যেও 'সময়োচিত সংস্কার পদক্ষেপ' গ্রহণের মাধ্যমে দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে বিশ্বখ্যাত সংবাদ সংস্থা ব্লুমবার্গ বাংলাদেশে আগামী সাধারণ নির্বাচনে তার নেতৃত্বাধীন সরকার চতুর্থ মেয়াদে নির্বাচিত হবে বলে ইঙ্গিত দিয়েছে।

বাংলাদেশের ৫৩তম স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে মার্কিন প্রতিনিধি পরিষদে বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করে বিবৃতি দিয়েছেন মার্কিন কংগ্রেসম্যান ও কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের সহ-সভাপতি জো উইলসন। এতে তিনি বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অর্জনকে স্বীকৃতি দেওয়ার পাশাপাশি বর্তমান অর্থনৈতিক উন্নয়নেরও ব্যাপক প্রশংসা করেন।

বৈশ্বিক ব্যবস্থাপনা প্রতিষ্ঠান বোস্টন কনসাল্টিং গ্রুপ বাংলাদেশের অর্থনীতি নিয়ে সমীক্ষা পরিচালনা করে বলেছে- “বাংলাদেশকে ট্রিলিয়ন ডলারের অর্থনীতির পথে দেখা হচ্ছে"

যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর ইকোনোমিকস অ্যান্ড বিজনেস রিসার্স বলেছে, "বাংলাদেশ বর্তমানে এই অঞ্চলের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি এবং বর্তমান মূল্যে ১ দশমিক ৬৩ ট্রিলিয়ন ডলারের জিডিপি আকার নিয়ে ২০৩৭ সাল পর্যন্ত এই গতি বজায় রাখবে।"

এশীয় উন্নয়ন ব্যাংকের প্রেসিডেন্ট মাসাৎসুগু আসাকাওয়া বাংলাদেশ সফরে এসে বলেছেন, “গত দেড় দশকে বেসরকারি খাতের প্রাণবন্ত সম্পৃক্ততার মাধ্যমে স্থিতিশীল ও অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে বাংলাদেশ যেভাবে রূপান্তরিত হয়েছে তা আমি প্রত্যক্ষ করেছি।"

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা দ্য ওয়াশিংটন পোস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ‘এই নারী একটি শক্তির নাম' শিরোনামে নিবন্ধ প্রকাশ করেছে।

কমনওয়েলথের মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বাংলাদেশের বিগত এক দশকের ‘অসামান্য অর্জনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃতিত্বের প্রশংসা করেছেন।

Bangladesh-UK at 50: Aspiring Women and Girls Agenda 2030' শীর্ষক এক বিশেষ অনুষ্ঠানে ব্রিটিশ মন্ত্রী, হাউজ অব লর্ডস এবং হাউজ অব কমন্সের সদস্যরা নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন।

অতিসম্প্রতি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার জাপান সফরকালে সে দেশের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও বাংলাদেশের স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের জন্য অভিনন্দন জানিয়ে বলেন, “স্বল্পোন্নত দেশ (এলডিসি) উত্তরণ এবং আরও উন্নয়নে বাংলাদেশের প্রচেষ্টাকে জাপান অব্যাহতভাবে সমর্থন করবে।"

বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের অংশীদারত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে বিশ্বব্যাংক সভাপতি ডেভিড ম্যালপাস প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলেছেন “দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন এবং জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে বাংলাদেশের উদ্ভাবনী পন্থা থেকে অনেক দেশ শিক্ষা নিতে পারে।"

সম্প্রতি আইএমএফ’র ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বাংলাদেশের সামগ্রিক অগ্রগতিতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ভূমিকা ও নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে বলেন, “করোনা ভাইরাস মহামারির পরেও অর্থনীতিকে স্থিতিশীল করে তোলার সার্বিক উন্নয়নের দিক থেকে বাংলাদেশ বিশ্বে রোল মডেল।"

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক যুক্তরাজ্য সফরকালে সেদেশের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, “আমি আপনাকে অনেক বছর ধরে অনুসরণ করছি। আপনি একজন সফল অর্থনৈতিক নেতা। আপনি আমাদের জন্য অনুপ্রেরণা।"

/এএইচএ/এমএস/
টাইমলাইন: বাজেট ২০২৩-২৪
০২ জুন ২০২৩, ০০:১১
যে স্বীকৃতিগুলো সঙ্গে নিয়ে এগিয়ে যাবে বাংলাদেশ
সম্পর্কিত
জনমুখী, শিল্প ও বিনিয়োগবান্ধব বাজেট চায় এফবিসিসিআই
বাজেট সংস্কারের বড় চ্যালেঞ্জ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ
আগামী বাজেট হবে ৮ লাখ কোটি টাকার
সর্বশেষ খবর
ইরানের ৩০০টির বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ভূপাতিতের দাবি ইসরায়েলের
ইরানের ৩০০টির বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ভূপাতিতের দাবি ইসরায়েলের
যুদ্ধজাহাজের পাহারায় দুবাই নেওয়া হচ্ছে এমভি আবদুল্লাহকে 
যুদ্ধজাহাজের পাহারায় দুবাই নেওয়া হচ্ছে এমভি আবদুল্লাহকে 
বর্ণিল আয়োজনে বর্ষবরণ
বর্ণিল আয়োজনে বর্ষবরণ
ইসরায়েলকে সমর্থন দিয়ে আঞ্চলিক যুদ্ধের ঝুঁকি নিচ্ছে যুক্তরাষ্ট্র: আরব আমেরিকান দল
ইসরায়েলকে সমর্থন দিয়ে আঞ্চলিক যুদ্ধের ঝুঁকি নিচ্ছে যুক্তরাষ্ট্র: আরব আমেরিকান দল
সর্বাধিক পঠিত
ইসরায়েলে ইরানি হামলার নিন্দা ব্রিটিশ প্রধানমন্ত্রীর
ইসরায়েলে ইরানি হামলার নিন্দা ব্রিটিশ প্রধানমন্ত্রীর
নৌযান আটকের পর ইরানকে ইসরায়েলের হুমকি
নৌযান আটকের পর ইরানকে ইসরায়েলের হুমকি
আজ পহেলা বৈশাখ
আজ পহেলা বৈশাখ
ভরা মৌসুমে অস্থির কেন পেঁয়াজের বাজার?
ভরা মৌসুমে অস্থির কেন পেঁয়াজের বাজার?
ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে ইরান: ইসরায়েলি সেনাবাহিনী
ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে ইরান: ইসরায়েলি সেনাবাহিনী