X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নারী বিজয়ের, নারী সাম্য-সাহসের

হায়দার মোহাম্মদ জিতু
২০ সেপ্টেম্বর ২০২২, ২০:১২আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২২, ২০:১২

ক্ষুধা, বৈষম্য, দারিদ্র্যের গোলকধাঁধা থেকে বাংলা ও বাঙালি এখন সমৃদ্ধ সময়ের পথে। তবে এরপরও যে সব সমস্যা একেবারে শেষ হয়ে গেছে কিংবা নিরুদ্দেশ বনে গেছে তাও নয়। জাগতিক এই জীবন ব্যবস্থায় সমস্যাকে সম্ভাবনায় রূপান্তরিত করাই টিকে থাকার সম্বল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরবর্তী বাংলাদেশে এই অসম লড়াইয়ের কাজটি করে চলছেন তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাঙালির শান্ত সাহস হয়ে সাম্য ও স্বপ্নের বাংলাদেশ গড়বার প্রত্যয়ে কাজ করে চলেছেন।

আলোর পথের এই বাঁকে এখন প্রয়োজন আগামীর বাংলাদেশ বিনির্মাণের সমস্যাগুলো চিহ্নিত করা। ময়নাতদন্তের আদলে দেখলে এই সমস্যাগুলো হলো, সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, আঞ্চলিকতা, নৈতিকতা, পারিবারিক শিক্ষার অভাব। সম্প্রতি বাংলাদেশ জাতীয় ফুটবল দল, নারীদের সাফ শিরোপা অর্জনকে কেন্দ্র করে মন্তব্য ও দৃষ্টিভঙ্গি এই বিষয়গুলোকে আবারও সামনে এনেছে।

বাংলাদেশের মেয়েরা অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। স্বাভাবিকভাবে এই অর্জন উদযাপন সকলের। অনেকেই অঞ্চল কিংবা সম্প্রদায় নিয়ে কুৎসিত মন্তব্যও করছেন। অথচ এরা জানে না মুক্তিযুদ্ধের বাংলাদেশ সাংস্কৃতিক বৈচিত্র্যকে আলিঙ্গন করবার ক্ষেত্রমঞ্চ, আঞ্চলিক বৈষম্য, আঞ্চলিকতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর ফসল। অবরুদ্ধ নারীকে মৌলবাদ, কাঠমোল্লাদের খড়গ থেকে আকাশের নীলের মিলিয়ে নেওয়ার শপথ।

ট্র্যাজেডি হলো, এখনও এই নারীকে অবরুদ্ধ করে রাখার তাগিদে বিক্ষিপ্তভাবে ফতোয়াবাজি চলে। এই সমস্ত চিন্তার এক টুকরো জবাব অবশ্য ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমের দ্বারা মানুষ জানতে পেরেছে। চ্যাম্পিয়ন হওয়ার পূর্বে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের খেলোয়াড় সানজিদা আখতার লিখেছিলেন, ‘ছাদখোলা চ্যাম্পিয়ন বাসে ট্রফি নিয়ে না দাঁড়ালেও চলবে, সমাজের টিপ্পনীকে এক পাশে রেখে যে মানুষগুলো আমাদের সবুজ ঘাস ছোঁয়াতে সাহায্য করেছে, তাদের জন্য এটি জিততে চাই’। এই অভিব্যক্তি অন্তর্নিহিত দ্রোহ, ক্ষোভ ও বিজয়কে পদানত করবার স্পর্ধা।

বিস্তৃত অর্থে, সানজিদার এই প্রত্যয় বেগম রোকেয়ার অবরোধবাসিনী থেকে বিশ্বতলে পদচিহ্ন রাখার মিছিল-সাহস। মৌলবাদের চোখ রাঙ্গানিকে চ্যালেঞ্জ জানিয়ে সমস্ত কিছু জয়ের ইঙ্গিত। এই ফুটবল দলের বিশেষ বৈচিত্র্য ও নান্দনিকতা হলো, এই দল বহু ধর্ম, ভাষাভাষীর ঐক্যের সমন্বয়ে গঠিত। অর্থাৎ সাংস্কৃতিকভাবে ঐক্যবদ্ধ বাঙালিকে যে কেউ দাবায়া রাখতে পারবে না এবং তার বিজয় রথ যে পদে পদে সুনিশ্চিত সেটাই প্রমাণ করে।

পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় প্রায় সকল বিনিয়োগ ব্যবস্থা পুরুষতান্ত্রিক। নারীদের সাফ ট্রফি জয়ী ফুটবল দল দিয়েই এই শেকল জোরালোভাবে ভাঙবে, সেই প্রত্যাশা সকল ক্রীড়ামোদীর। পরিবার থেকে শুরু করে সর্বোচ্চ ব্যবস্থাকে এদের প্রতি আরও মনোযোগী হতে হবে। সাথে আগলে রাখতে হবে এই নক্ষত্রদের। পণ্যের দালালি বা অর্থের তোড়ে কেউ যেন এদের টিম স্পিরিট নষ্ট করতে না পারে।

বৈশ্বিক বাজার, মিডিয়া, সীমানা সবকিছুই এখন উন্মুক্ত। কাজেই সরাসরি শেষ কিংবা পেছনে ফেলার চেয়ে ভোগের সাগরে ডুবানোর বা প্রণোদনার লোভে শেষ করে দেওয়ার ঝুঁকিই এখন বেশি। প্রাসঙ্গিক উদাহরণ হিসেবে বলা যায়, বৈশ্বিকভাবে যখন দেশ উপার্জন করতে শুরু করেছে ঠিক তখনই বাজার ব্যবস্থাপনায় কৌশল করে বাঙালিকে যেন সঞ্চয়ের পথে না যেতে পারে সেই পন্থা অবলম্বন করা হয়েছে। চাকচিক্য ও লোক দেখানো খরচের সুড়ঙ্গে নিয়ে যাওয়া হচ্ছে। অর্থাৎ সঞ্চয়ী নয় বরং নিঃস্ব করার মিছিলে নামানো হচ্ছে। গর্বের ধন এই নারীদের এসমস্ত পুঁজিবাদী কৌশলসহ সকল অপকৌশল থেকে রক্ষা করতে হবে।

সাথে এদের বর্তমান ও আগামীর জন্য শুভকামনা জানিয়ে ওইসব কাঠমোল্লার উনুন-উঠোনেই আওয়াজ তুলতে হবে।

মৌলবাদীদের বুঝিয়ে দিতে হবে বাঙালির শান্ত সাহস শেখ হাসিনার নেতৃত্বে আগুয়ান বাংলাদেশ লৈঙ্গিক সমতা, নারীর জাগরণে বৈশ্বিকভাবে বিস্ময়কর ও অর্জনের। এই ভরসার জায়গাই বর্তমানের আত্মবিশ্বাস, আগামীর প্রেরণা। আর দেশের নারী জাগরণ বুঝতে নারী নিয়ে গবেষণাকারী কেট মিলেট, জুডিথ বাটলারসহ বহু গবেষকের তাত্ত্বিকতা না ঝেড়ে বরং শেখ হাসিনার বাংলাদেশের সমাজ ব্যবস্থায় ডুব দিলেই চলবে। বাংলাদেশ ফুটবল দলের এই বিজয় তার এক প্রস্থ তিলক।

লেখক: প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, কেন্দ্রীয় নির্বাহী সংসদ।

haiderjitu.du@gmail

 

 

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বশেষসর্বাধিক

লাইভ