X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

ইভ্যালির বিরুদ্ধে তদন্ত শেষ পর্যায়ে: প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৪:৪৩

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ‘ধামাকা অফারের’ বিরুদ্ধে তদন্ত শেষ পর্যায়ে বলে জানিয়েছেন বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মো. মফিজুল ইসলাম। শনিবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে ঢাকার রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে 'গ্রাহক স্বার্থ রক্ষায় মোবাইল ব্যাংকিং সেবায় এসএমপি বাস্তবায়নে করণীয়' শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা জানান।

সম্প্রতি ইভ্যালিতে পণ্য কিনে প্রতারিত হওয়ার অভিযোগ করে মামলা করেছেন বেশ কয়েকজন। এরই মধ্যে ইভ্যালির এমডি মোহাম্মদ রাসেল ও তার স্ত্রী, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিন গ্রেফতারও হয়েছেন। রাসেলকে দুদফায় রিমান্ডেও পাঠিয়েছেন আদালত। তবে এই প্রতারণার বিষয়ে প্রতিযোগিতা কমিশন আগেই কাজ শুরু করেছিল দাবি করে মো. মফিজুল ইসলাম বলেন, ‘ইভ্যালি নিয়ে অনেকেই এখন কথা বলছেন। তারা অসম্ভব সব বিজ্ঞাপন দিয়ে হ্রাসকৃত মূল্যে পণ্য বিক্রি করেছে। আমার মনে হলো এটা কীভাবে সম্ভব? তখন আমি বিষয়টি নিয়ে কমিশনের সঙ্গে কথা বললাম।’

২০২০ সালের ১২ আগস্টের ঘটনা তুলে ধরে তিনি আরও বলেন, আমরা সেসময় একটি ‘ঈদ ধামাকা’ অফার দেখলাম, যেখানে কমমূল্যে পণ্য বিক্রির অফার দেওয়া হয়েছিল। পরে এ বিষয়ে কমিশনে শুনানি করলাম। শুনানি শেষে ইভ্যালিকে তথ্য চেয়ে চিঠি দিলাম। চিঠির জবাবে তারা কিছু তথ্য দিলো, কিছু দিলো না। এরপর আমরা তাদের ধামাকা অফার বন্ধ করি। কিন্তু সেভাবে মিডিয়া কাভারেজ হলো না। সেদিন ওই ঘটনায় মিডিয়া কাভারেজ হলে আজ পর্যন্ত হয়তো অনেকেই সচেতন হতে পারতো, তাদের দৌরাত্ম্য থামতো। এরপর আবার শুনানি নিয়ে একই বিষয়ে তদন্ত করতে দেওয়া হলো। সেই তদন্ত শেষ পর্যায়ে। 

সাম্প্রতিক সময়ে ই-কমার্সগুলো অরাজকতা সৃষ্টি করেছে। অথচ এ বিষয়ে এখনও কেউ কোনও অভিযোগ নিয়ে আসেনি বলেও আক্ষেপ প্রকাশ করেন তিনি।

আলোচনা সভায় মোবাইল ফোন অপারেটরদের বিষয়েও কথা হয়। বক্তারা বলেন, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) টেলিকম সেক্টরে একক আধিপত্য নিয়ন্ত্রণের লক্ষ্যে গুরুত্বপূর্ণ মার্কেট পাওয়ার এসএমপি নীতিমালা প্রণয়ন করে। যার মাধ্যমে টেলিকম সেক্টরে একক আধিপত্য কমে আসে দেশের শীর্ষস্থানীয় মোবাইল ফোন অপারেটরের। এর মাধ্যমে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান টেলিটক অল্পসংখ্যক গ্রাহক নিয়ম বাজার প্রতিযোগিতায় এখনো টিকে রয়েছে। কিন্তু বিপুল সম্ভাবনাময় ও সর্বাধিক অর্থ লেনদেন করে এ সেবায় বাজার নিয়ন্ত্রণ করতে এখনও কোনও পলিসি বা গাইডলাইন প্রণয়ন করা হয়নি।

বাজার নিয়ন্ত্রণ ও প্রতিযোগিতা সমন্বয় করতে কোনও দিকনির্দেশনা বা নিয়ন্ত্রণ না থাকার ফলে প্রতিযোগিতা করতে গিয়ে প্রতিষ্ঠানগুলো অনেক সময় একে অপরের বিরুদ্ধে অসৌজন্যমূলক আচরণ বা অপপ্রচার করতে দেখা গেছে অভিযোগ করে বক্তারা আরও বলেন, প্রতিযোগিতায় দ্বিতীয় অবস্থানে যেতে ডাক বিভাগের মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস গ্রাহক সেবা সার্ভিস চার্জ কমিয়ে, সেন্ড মানি ফ্রি, সম্পূর্ণ ফ্রি-তে বিল পে, গ্রাহকদের সেভিংসের সর্বোচ্চ মুনাফাসহ আরও অনেক সুবিধা দিয়েছে। এর মাধ্যমেই আমরা বুঝতে সক্ষম হয়েছি যে, এ সেবায় বাজার ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনা বা করা গেলে আরও সাশ্রয়ী নিরাপদ জনবান্ধব গ্রাহক সেবা প্রদান করা সম্ভব। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের ভাইস চেয়ারম্যান শ্রী সুব্রত মৈত্র, বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন সভাপতি মহিউদ্দিন, সাধারণ সম্পাদক আবু বককর সিদ্দিক প্রমুখ।

/বিআই/ইউএস/
টাইমলাইন: ইভ্যালি
৩১ জানুয়ারি ২০২২, ১৬:১২
১৮ অক্টোবর ২০২১, ১৯:১২
২৫ সেপ্টেম্বর ২০২১, ১৩:৪৯
ইভ্যালির বিরুদ্ধে তদন্ত শেষ পর্যায়ে: প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন
১৭ সেপ্টেম্বর ২০২১, ১৬:৪৯
১৭ সেপ্টেম্বর ২০২১, ১৪:২০
১৭ সেপ্টেম্বর ২০২১, ১৩:৪২
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
অসাধারণ ব্যাটিংয়ের পুরস্কার পেলেন লিটন-মুশফিক
অসাধারণ ব্যাটিংয়ের পুরস্কার পেলেন লিটন-মুশফিক
বেশ কিছু পণ্যের স্বনির্ভরতায় চমক থাকছে বাজেটে
বেশ কিছু পণ্যের স্বনির্ভরতায় চমক থাকছে বাজেটে
ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান নির্বাচিত হলেন টেড্রোস
ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান নির্বাচিত হলেন টেড্রোস
নাটোরে নববধূসহ ২ জনের লাশ উদ্ধার
নাটোরে নববধূসহ ২ জনের লাশ উদ্ধার
এ বিভাগের সর্বাধিক পঠিত