X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

একজন ‘কিং’য়ের ক্ষমতা এবং ‘কুইন’দের নীরবতা

উদিসা ইসলাম
০১ অক্টোবর ২০২২, ১৮:৪৫আপডেট : ০১ অক্টোবর ২০২২, ২২:৫৫

শাকিব খান বাংলা সিনেমার ‘নায়ক’। বাংলা সিনেমা যখন সাদামাটা স্ক্রিপ্ট আর ছকে আটকানো তখন শাকিব তুঙ্গে। সিনেমা যে একটা বিনোদন মাধ্যম সেটি বলতে গেলে শাকিব খান একা হাতে ধরে রেখেছিলেন। সেই শাকিব গত কয়েকবছর ধরে যতটা সিনেমা দিয়ে মিডিয়ায় আলোচনায় এসেছেন তারচেয়ে বেশি এসেছেন তার লুকিয়ে রাখা সন্তানদের ও তাদের মায়েদের সামনে আসার ঘটনায়।

খালি চোখে সবাই দেখছেন, বুঝছেন শাকিব একের পর এক রাত্রি, অপু বিশ্বাস ও বুবলীর জীবনের সঙ্গে অন্যায় আচরণ করেছেন। তিনি যা করছেন তা ‘অপরাধ’ মনে হলেও ‘অপরাধের সংজ্ঞায়’ তা মেলানো যায় না। ফলে তার কোনও সমস্যা হচ্ছে না। সমস্যা বলছি এই জন্য যে, তিনি দিব্যি স্বাভাবিক জীবন-যাপন করছেন। প্রশ্ন হলো, শাকিবের এইসব কর্মকাণ্ডের কোনও বিচারের সুযোগ কি নেই?

কয়েকবছর আগে একদিন লাইভ প্রোগ্রামে অপু বিশ্বাস তার ছেলেকে নিয়ে এসে দাবি করেন, এটা শাকিবের সন্তান জয়। তখন জানা যায়, ২০০৮ সালের ১৮ এপ্রিল শাকিব খান ও অপু বিশ্বাস গোপনে বিয়ের করেন। আব্রাম খান জয় তাদের একমাত্র ছেলে। ২০১৭ সালের ১০ এপ্রিল বেসরকারি টেলিভিশন নিউজ২৪-এ উপস্থিত হয়ে এসব প্রকাশ করেন অপু। এ সময় তার সঙ্গে ছিল ছয় মাস বয়সী আব্রামও। সেদিনই প্রথম শাকিবের স্ত্রীর দাবি নিয়ে সামনে আসেন অপু। আর এ নিয়ে তখন থেকেই তাদের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। দেশবাসী জানতে পারে, শাকিবের সঙ্গে তার সম্পর্ক সংসার মিলিয়ে সব কথা চেপে রাখতে বাধ্য করা হয়েছিলো। ২০১৭ সালে বিচ্ছেদও হয় তাদের মধ্যে। ২০২০ এর এপ্রিলে অপু দাবি করেন, বাবা-ছেলের আর দেখা নেই। সময় হিসাবে সেটা প্রায় ৭ মাস। শুধু দেখা নয় মা অপু বিশ্বাসের দাবি, ছেলে জয়ের খোঁজ-খবর রাখেন না শাকিব খান। এমনকি গত এক-দেড় বছরে ছেলের কোনও খরচও বহন করেন না তিনি।

গত ২৭ সেপ্টেম্বর ছিল বাংলাদেশের জনপ্রিয় নায়ক শাকিব খান ও নায়িকা অপু বিশ্বাসের ছেলে আব্রাম খানের জন্মদিন। এদিন সন্ধ্যায় শাকিব খানের বাসায় কেক কাটে আব্রাম খান। সেখানে মা অপু বিশ্বাসও যান। আব্রাম তার বাবা শাকিব খান, দাদা-দাদি, ফুফু ও ফুফুর ছেলে-মেয়ের সঙ্গে কেক কাটে। কেক কাটার অনুষ্ঠানের কয়েকটি স্থিরচিত্র অপু বিশ্বাস তার ফেসবুক পেজে শেয়ার করে লিখেছেন, ‘সুখী পরিবারের কিছু মুহূর্ত, আমাদের জন্য সবাই দোয়া করবেন।’

এর আগে শাকিব তার ছেলে জয়ের ছবি ফেসবুকে পোস্ট করে জন্মদিনের শুভেচ্ছা জানান। এরপর বুবলী ফেসবুকে তার বেবি-বাম্পের একটি ছবি পোস্ট করেন। সাংবাদিকরা বের করে আনেন বুবলীর সন্তানের বয়স অন্তত দুই বছর আর পিতার নাম আবারও সেই শাকিব খান।

এভাবে একের পর এক যে সত্য প্রকাশ হতে থাকে তা বিস্মিত করে তোলে শাকিবভক্তদের। জানা গেলো, বুবলী মা হয়েছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক লং আইল্যান্ড জ্যুইশ মেডিকেল হাসপাতালে। ২০২০ সালের ২১ মার্চ তিনি সন্তানের মা হন। ২০২০ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান বুবলী। সেখানে সন্তান জন্ম দিয়ে ৯ মাসের আড়াল ভেঙে সবার সামনে আসেন। এরপর ৩০ সেপ্টেম্বর তারা উভয়ে ফেসবুকে পোস্ট শেয়ার করে জানান তাদের ছেলের জন্ম নেওয়ার কথা।

এরপরে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেরিয়ে আসে বাংলা সিনেমার আরেক অভিনেত্রী রাত্রির গর্ভেও একটি সন্তানের খোঁজ পাওয়া গেছে। তার বয়স ১৮/১৯ বছর। রাত্রি মানবেতর জীবন-যাপন করছেন। এবং এই সন্তান মিস্ত্রির কাজ করে। সাংবাদিকরা রাত্রির কাছে পৌঁছে জানতে পারেন– শাকিব খান এই সন্তানের কোনও দায়িত্ব নেননি। তবে অপু বিশ্বাস এই সন্তানের বিষয়ে জানেন বলেও রাত্রি দাবি করেন।

একের পর এক সন্তানের খবর বেরিয়ে আসছে। কিন্তু মায়েরা এই পিতাকে ঘিরে কোনও অভিযোগ উত্থাপন  না করার কারণে শাকিব এখনও স্বাভাবিক জীবন-যাপন করছেন। কিন্তু এই ‘স্বাভাবিক জীবন’ আসলে কতটা স্বাভাবিক? শাকিবের ঘটনাগুলো যেভাবে বেরুচ্ছে তাতে কয়েকটি বিষয় লক্ষ্যণীয়:

– এই সমাজের একজন অর্থ-বিত্তসম্পন্ন পুরুষের ক্ষমতা;

– সন্তান জন্ম দিয়েও তা প্রকাশ না করতে দেওয়া; 

– বিদেশে লুকিয়ে নিয়ে গিয়ে সন্তান জন্মের ব্যবস্থা;

– অন্য কোনও নারীর সঙ্গে চলে যাওয়ার বাস্তবতায় সন্তানকে সামনে নিয়ে মায়েদের বেরিয়ে আসা;

– কোনও সন্তানের মায়েরাই প্রতারণা দেখছেন না বরং শাকিবকে ‘ভালো মানুষ’ তকমা দিচ্ছেন;

– তার বিরুদ্ধে আইনি বিচারের সুযোগ না রাখা।

রাত্রির অভিযোগ অপুর সঙ্গে সম্পর্ক হওয়ার পর শাকিব তার দিকে ফিরে তাকায়নি। অপুর যখন সন্তানের পরিচয় দাবি করে প্রকাশ্যে আসেন তখন তার অভিযোগের আঙুল ছিল বুবলীর দিকে। বুবলী তার কোলে শাকিবের সন্তান জন্ম হওয়ার কথা প্রকাশ করেন যখন কিনা সন্তান জয়ের জন্মদিনে শাকিবের সঙ্গে ছবি প্রকাশ করেন অপু বিশ্বাস। তিনজন নারী তিনজনের কারণে প্রকাশ্যে আসছেন। কিন্তু কেউই শাকিবের বিরুদ্ধে কোনও অভিযোগ করছেন না। ‘কিং’ শাকিবের সেখানেই জয় হয়। পরাজিত হয় নির্যাতনের শিকার নারীরা।

অথচ আইনজীবীরা বলছেন, এটা স্পষ্ট প্রতারণা। কেবল ‘ভুক্তভোগী’রা অভিযোগ করছেন না বলে সেই প্রতারণা নিয়ে আইনি ব্যবস্থা নেওয়ার সুযোগ নেই। নারী অধিকারকর্মীরা বলছেন,  এই নারীরা বাধ্য হয়েছেন লুকিয়ে সন্তান জন্ম দিতে। এদের কেউ কেউ বলেছেন, শাকিবের দাবিতে একাধিক গর্ভপাতের ঘটনা ঘটাতে হয়েছে। প্রসবের আগে পরে সময়টা লুকিয়ে রাখা নিয়ে যে মানসিক নির্যাতনের মধ্য দিয়ে যেতে হলো সেটাকে তারা কেউই নির্যাতন হিসেবে চিহ্নিত করছেন না। কারণ তারা শাকিবের ক্ষমতার কাছে পরাজিত। এই জায়গা থেকে শঙ্কা দেখা দিয়েছে, জনপ্রিয় মুখগুলোর এরকম অবস্থান মানুষকে ভুল বার্তা দিতে পারে। ‘ভালোবাসা’ দিয়ে নির্যাতনকে রিপ্লেস করার এই ক্ষমতা কৌশল বর্জন না করতে পারলে এধরনের ঘটনা ঘটিয়ে সমাজের মুখপাত্র হিসেবে থেকে যাবে অনেকে।

ফলে সমাজে যে নারীরা ভঙ্গুর অবস্থানে বাস করেন তাদের জন্য সাম্প্রতিক পরিস্থিতিটা বিপদজনক। তারা যখন অধিকারের জন্য দাবি তুলবেন এমন কোনও ঘটনায়, তখন শাকিবের এই স্বাভাবিক থাকাটা ‘রেফারেন্স’ হয়ে উঠবে। ফলে এই ধরনের ‘কিং’দের ক্ষমতাচর্চার বাইরে প্রথম পদক্ষেপটি ‘কুইন’দের নিতে হবে। কোনটা ‘ভালোবাসা’ আর কোনটা ‘নির্যাতন’ তার স্পষ্টত হাজির যদি না হয় তবে বৈষম্যের পথ সুগম হবে।

একজন মানুষ তার ইচ্ছায় বিয়ে করেছেন। তার সন্তান হয়েছে। সেই সন্তানকে কখন জনসম্মুখে আনবেন সেটা তাদের ব্যক্তিগত ব্যাপার বলে এখানে বিষয়টি এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। প্রশ্ন তুলতে হবে। বিষয়টির অপরাধ-প্রবণতা নিয়ে কথা বলতে হবে যাতে করে অর্থ বিত্তের অধিকারী ও সামাজিক ক্ষমতায় ক্ষমতায়িত কোনও পুরুষ চাইলেই নারীদের ‘চুপ’ করিয়ে রাখতে না পারেন।

লেখক: প্রধান প্রতিবেদক, বাংলা ট্রিবিউন

 

/এসএএস/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
সর্বশেষসর্বাধিক

লাইভ