X
বুধবার, ০১ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১
সিনেমা সমালোচনা

ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার

আহসান কবির
আহসান কবির
১৮ এপ্রিল ২০২৪, ১৭:৪৬আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ০০:২৫

কথাসাহিত্যিক-নির্মাতা হুমায়ূন আহমেদ এবং নায়ক-প্রযোজক মান্নাকে উৎসর্গ করা মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ষষ্ঠ ছবি ‘ওমর’। প্রথম দৃশ্যে কে বা কারা খুন করেছে সেটা বোঝা গেলেও মৃতদেহ লুকানো নিয়ে এক থ্রিলারধর্মী ছবি ‘ওমর’। ‘শিষ্টের লালন আর দুষ্টের দমন’- বাংলা ছবির এই প্রচলিত ধারণার বিপরীতে হাসি কিংবা কমিক রিলিফের আড়ালে খুনির পার পেয়ে যাওয়া এক ছবি ‘ওমর’। শেষমেশ প্রতিশোধ এবং পরিকল্পিত খুনের এক নায়িকাবিহীন ছবি ‘ওমর’। অসঙ্গতি আর কিছু প্রশ্নের উত্তর না মেলা এক ছবি ‘ওমর’।

ছবির ধারাবর্ণনা অনুযায়ী সাগরপারের এক আধিপত্য বিস্তারকারী মন্দ মানুষ বড় মির্জা। তার ছেলে ছোট মির্জা এমন কোনও অপরাধ নেই যা করে না। ছবির শুরুতেই এক হোটেলে নাচের আসরে (আইটেম সং) ছোট মির্জার সার্বক্ষণিক সঙ্গী বদি ও ছোট মির্জার সঙ্গে ধাক্কাধাক্কি আর কথা কাটাকাটি হয় ওমরের। এরপর হোটেলে বদির রুমে গিয়ে ছোট মির্জাকে পেয়ে যায় ওমর। ধস্তাধস্তির একপর্যায়ে মারা যায় ছোট মির্জা। ছবির গল্প শুরু হয় ছোট মির্জার লাশ লুকোনো নিয়ে।
 
বদি আর ওমর লাশ লুকাতে গিয়ে প্রথমেই মুখোমুখি হয় বড় মির্জা ও তার পিএস মতির। এরপর মতি ও ওমরকে আসতে হয় বড় মির্জার বাসায়। সব ঘটনা ঘটে এখানেই। মৃতদেহ লুকানোর শেষে জানা যায় আসল ঘটনা। শেষমেশ প্রতিশোধটাই আসল এবং খুনি চলে যায় নির্বিঘ্নে। ছবির ডায়ালগে হিন্দি ‘দৃশ্যম’ ছবির কথা আছে। ‘দৃশ্যম’ যারা দেখেছেন তারা জানেন সেই ছবির কাহিনি। আমরা মিল খুঁজতে না যাই, বরং কিছু অমিল তুলে ধরি।

আইটেম গানে রাজ ও দর্শনা মৃতদেহ লুকানো নিয়ে যখন ছবি, তখন সেটাকে কতক্ষণ ব্যাগে আটকে রাখা সম্ভব? মৃতদেহ থেকে গন্ধ বের হয় কত ঘণ্টা পর? যদিও ব্যাগে ভরা ছোট মির্জার গায়ে সুগন্ধি স্প্রে করতে দেখা যায়। বাসার কেউ কি এই গন্ধ পায় না? সবার চোখের আড়ালে বাসার নিচে বৃষ্টির রাতে মৃতদেহ কবর দেওয়া কতটা সম্ভব? গল্পের কারণে সেটা মেনে নিলেও সেখান থেকে মরদেহ তুলে সবার নজর এড়িয়ে বিশেষ করে ছায়ার মতো লেগে থাকা বদির চোখ এড়িয়ে ছাদে বা অন্য কোথাও লুকানো কতটা সম্ভব? একটা মোবাইলের চার্জ কতক্ষণ থাকে? ছবিতে ছোট মির্জা খুনের কতদিন পর পর্যন্ত মোবাইলে চার্জ ছিল? ছবিতে একবার বলা হয়েছে যে ওমরের কাছে পাসপোর্ট নেই। সেই ওমর ইংল্যান্ডের পাসপোর্ট কীভাবে জোগাড় করলো? সিনেমার ডায়ালগে গালি কতবার আছে?

ছবিতে ওমরের নাম ভূমিকায় অভিনয় করেছেন শরিফুল রাজ। ছবির আইটেম সং ‘ভাইরাল বেবি’তে অংশ নিয়েছেন কলকাতার দর্শনা বনিক। বদির চরিত্রে নাসিরুদ্দিন খান এবং মতির চরিত্রে এরফান মৃধা শিবলু অভিনয় করেছেন। বড় মির্জার চরিত্রে শহীদুজ্জামান সেলিম, তার স্ত্রীর চরিত্রে রোজী সিদ্দিকী এবং ছোট মির্জার চরিত্রে অভিনয় করেছেন আবু হুরায়রা তানভীর। ওমরের পিতার চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু। শহীদুজ্জামান সেলিম, ফজলুর রহমান বাবু, নাসির উদ্দিন খান, শরিফুল রাজ ও এরফান মৃধা শিবলু ভালো অভিনয় করেছেন। বাসার কাজের মেয়ের চরিত্রটা ‘হুমায়ূন আহমেদী’য় ধারার এবং দর্শক খানিক কমিক রিলিফও পেয়েছে।

মুহাম্মদ মোস্তফা কামাল রাজ ছবিতে ব্যবহৃত আইটেম সং ‘ভাইরাল বেবি’ গানটি লিখেছেন জনি হক এবং গানটিতে কণ্ঠ দিয়েছেন দিলশাদ নাহার কণা ও ঈশান মিত্র। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন স্যাভি। স্যাভির আয়োজনে ‘দুই নয়নের মনি’ গানটিতে কণ্ঠ দিয়েছেন আরফিন রুমী এবং লিখেছেন সোমেশ্বর অলি। রাসেল মাহমুদের কথায় নাভেদ পারভেজের সুর ও সংগীতে ‘ওমর’ ছবির থিম সংয়ে কণ্ঠ দিয়েছেন অনিমেষ রায়। ছবির চিত্রগ্রহণে ছিলেন রাজু রাজ। ফটোগ্রাফিতে ভিন্নতা আনার চেষ্টা আছে ছবিতে।

মাস্টার্স কমিউনিকেশন-এর ব্যানারে চলচ্চিত্রটির প্রযোজক খোরশেদ আলম। পরিচালক মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ষষ্ঠ ছবি ‘ওমর’-এর চিত্রনাট্য সিদ্দিক আহমেদের। দর্শকদের এই ছবি দেখার আগ্রহ দেখা গেছে হলে হলে। 

জয় হোক বাংলা ছবির। আহসান কবির

ওমর: ৫.৫/১০
পরিচালক: মুহাম্মদ মোস্তফা কামাল রাজ
চিত্রগ্রহণ: রাজু রাজ
মুক্তি: ১১ এপ্রিল ২০২৪
ব্যানার: মাস্টার্স কমিউনিকেশন 
প্রযোজক: খোরশেদ আলম

সমালোচক: রম্যলেখক, সাংবাদিক ও কবি

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

আরও সমালোচনা:

রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি

কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়

হুব্বা: সামথিং লাইক আ ক্রিমিনাল’স অটোবায়োগ্রাফি!

খুফিয়া: বাংলাদেশ নিয়ে ‘শঙ্কা ও ভাবনার’ ভারতীয় ছবি!

অন্তর্জাল: সাইবার থ্রিলার নিয়ে স্মার্ট ছবি

এমআর-৯: ‘মাসুদ রানা’ আছে ‘মাসুদ রানা’ নেই!

১৯৭১ সেই সব দিন: ৫৩ বছর আগের বাস্তবতা ফিরিয়ে আনার চেষ্টা

আম কাঁঠালের ছুটি: দুরন্ত শৈশব মনে করিয়ে দেয়া এক ছবি

প্রিয়তমা: পরিচিত গল্প আর ‘তাড়াহুড়ো’য় নির্মিত ছবি!

প্রহেলিকা: ছবিটি দেখলে কিছু প্রশ্ন উঠবেই

‘পরাণ’-এর আরেক ভার্সন ‘সুড়ঙ্গ’!

সুলতানপুর: ফর্মুলায় আক্রান্ত ধারাবাহিকতাহীন ছবি

আদিম: ‘বস্তি ঘনিষ্ঠ’ এক অপরূপ ছবি!

পাপ: শেষ না হওয়া এক থ্রিলার গল্পের ছবি

কিল হিম: বড়শি দিয়ে মাছ ধরেন অনন্ত, কিন্তু সেটা নড়ে না!

লিডার: স্বস্তি আর অস্বস্তির পাঁচ-ছয়

লোকাল: রাজনীতির ব্যানারে প্রেম ও প্রতিশোধের ছবি!

জ্বীন: ‘জিন ছাড়ানো’র কুসংস্কারাচ্ছন্ন ছবি!

মুজিব: ইতিহাস হয়ে থাকার মতো ছবি

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সীমানা পেরিয়ে ঈদের তিন সিনেমা
সীমানা পেরিয়ে ঈদের তিন সিনেমা
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
সিনেমা সমালোচনারাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
আন্তর্জাতিক মুক্তির আগেই বাংলাদেশে!
আন্তর্জাতিক মুক্তির আগেই বাংলাদেশে!
দেশে শীর্ষে, বৈশ্বিক ট্রেন্ডিংয়ে  ৮১ নম্বরে!
দেশে শীর্ষে, বৈশ্বিক ট্রেন্ডিংয়ে  ৮১ নম্বরে!
রুনা লায়লার নতুন গান, সঙ্গে দুই তরুণ
রুনা লায়লার নতুন গান, সঙ্গে দুই তরুণ