X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

সহজ প্রযুক্তি নাকি নিরাপদ প্রযুক্তি?

মো. তৌহীদুজ্জামান
২২ ডিসেম্বর ২০২১, ১৮:১৫আপডেট : ২২ ডিসেম্বর ২০২১, ১৮:১৫

মো. তৌহীদুজ্জামান ২০২১ সালে বিগত বছরগুলোর তুলনায় সাইবার অ্যাটাক বেড়েছে ২৯ শতাংশ এবং মোট নম্বরটি গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ। ২০২১-এ শুধু 'Zero Day Hacking' অ্যাটাকই হয়েছে ৬৬টি।

শুধু এই লাইনটাই যথেষ্ট যেকোনও প্রযুক্তি প্রফেশনালের রাতের ঘুম হারাম করে দেওয়ার জন্য। যেসব প্রতিষ্ঠান সম্পূর্ণ প্রযুক্তিভিত্তিক অটোমেশন ব্যবহার করে বিশ্ব বাজারের সঙ্গে পাল্লা দিয়ে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছেন, তাদের কপালেও ভাঁজ পড়বে বৈকি। মজার বিষয় হলো, এখনও আমরা শুধু দামি দামি ফায়ারওয়াল আর প্রয়োজনের চেয়ে ১০ গুণ বেশি ক্ষমতাসম্পন্ন হার্ডওয়্যার কেনার মধ্যেই সীমাবদ্ধ।

আমি আগেও কয়েকবার লিখেছি, প্রযুক্তি নিরাপত্তার দুইটা প্রধান খুঁটি হচ্ছে ফাউন্ডেশন প্ল্যানিং আর পলিসি। এটা প্রমাণিত যে শুধু ফাউন্ডেশন আর পলিসির ওপরে নির্ভর করে অন্তত ৭৫ শতাংশ নিরাপত্তা নিশ্চিত করা যায়। বাকি ২৫ শতাংশ নিরাপত্তা আসলে প্রযুক্তি প্রফেশনালদের হাতেই। কিছু একটা সন্দেহজনক ঘটলেই দামি দামি ফায়ারওয়াল কেনার প্রবণতা থেকে বের হতে হবে। সুন্দর সুন্দর মেন্যু, সহজে এক দুই ক্লিকেই কাজ হয়ে যাচ্ছে, প্রতিষ্ঠানের কাঁড়ি কাঁড়ি টাকা খরচ করে এগুলো কিনে আসলে কতটুকু উপকার হচ্ছে, আর নিজেই নিজের নেটওয়ার্ককে গভীরভাবে পর্যালোচনা করে ব্যবস্থা নিলে কতটুকু উপকার হতো?

খুব সহজ একটা হিসাব, যে আইটি প্রফেশনাল ফায়ারওয়াল এবং লাইসেন্সের জন্য নিরাপত্তাহীনতায় ভুগছে তিনিই যদি একটা ফায়ারওয়াল তৈরি প্রতিষ্ঠানে চাকরি পান, তখন তিনি কী করবেন? অন্য প্রতিষ্ঠান থেকে স্ক্রিপ্ট আর ডাটাবেজ কিনবেন, নাকি নিজের প্রতিষ্ঠানের জন্য দিনরাত গবেষণা করবেন যে কীভাবে কোন আক্রমণ প্রতিরোধ করা যায় এবং এর প্রতিষেধক কী হবে? ঠিক এই কাজটাই যদি বর্তমান অবস্থায় করেন তাহলে একদিকে যেমন আমাদের দেশীয় প্রযুক্তিবিদদের মেধার বিকাশ ঘটবে, প্রচুর দেশীয় অর্থ সাশ্রয় হবে, আর সঙ্গে সঙ্গে ওই প্রযুক্তিবিদের ক্যারিয়ারের উত্থান নিশ্চিত।

শুধু সহজে ব্যবহার করা যায়, আকর্ষণীয় ইন্টারফেইস, ভেতরের কোনও ফাংশন না বুঝে শুধু ক্লিক ক্লিক করে কাজ শেষ করে ফেলার ভবিষ্যৎ কিন্তু মোটেও সুবিধার না। ধরুন, আপনি কোনও যুদ্ধের সেনাপতি। আপনি শুধু আপনার তাঁবুতে বসে থাকেন, ২-৩ জন কমান্ডারকে চেনেন, যাদের আপনি নির্দেশ দেন। আপনার সৈন্য বা যুদ্ধের ময়দান সম্পর্কে কোনও ধারণা নেই। শুধু তা-ই না, শত্রু সম্পর্কেও আপনার পরিষ্কার ধারণা নেই। কী হবে যুদ্ধের ফলাফল? পরাজয় নিশ্চিত না?

প্রযুক্তির প্রতিটা সমস্যার জন্যই হাজারো ওপেন সোর্স সমাধান আছে, সঙ্গে সাহায্যের জন্যও আছে হাজার হাজার কমিউনিটি মেম্বার। শুধু দরকার আমাদের প্রযুক্তি প্রফেশনালদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন।

দেখতে সুন্দর, সহজে ব্যবহার করা যায় এবং সহজে বোঝা যায়, শুধু এই কয়েকটি বিষয়কে প্রাধান্য দিয়ে মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভার ব্যবহারকারী বাংলাদেশে প্রচুর। অল্প একটু মাথা খাটাতে হবে বলে নিরাপত্তার দিক কম বিবেচনা করে প্যাকেজ সফটওয়্যার কিনে ব্যবহার করে দায়িত্ব এড়ানোর দায় আমি আইটি প্রফেশনালদেরই দেবো। ১০ শতাংশ প্রতিষ্ঠান হয়তো এই বিষয়ে অনেক অগ্রজ, কিন্তু দেশের বাকি ৯০ শতাংশ প্রতিষ্ঠানের আইটি প্রফেশনালদের দক্ষতা বিকাশের অন্তরায় তাদেরই দৃষ্টিভঙ্গি।

সময় হয়েছে ঘুম থেকে জেগে ওঠার, সময় হয়েছে প্যাকেজ সফটওয়্যার কিনে বিদেশে কাঁড়ি কাঁড়ি টাকা পাঠানো বন্ধ করার। সময় হয়েছে লিনাক্সের মতো ওপেন সোর্স সফটওয়্যার দিয়ে নিজেদের প্রয়োজন মতো সার্ভিস ব্যবহার করার এবং নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থা আরও জোরদার করার। আমি হলফ করে বলতে পারি মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভারের চেয়ে লিনাক্স বেজড ইমেইল সলিউশন অনেক বেশি সহজবোধ্য এবং নিরাপদ।

আমরাও স্বপ্ন দেখি অচিরেই আমাদের আইটি প্রফেশনাল ছেলেরা "সহজে ব্যবহার করা যায়" থেকে বের হয়ে এসে "নিরাপদে ব্যবহার করা যায়" কথাটির ওপরে গুরুত্ব দেবেন। আমরা আইটি প্রফেশনালরা যদি জেগে না উঠি, সকাল কীভাবে হবে?

লেখক: তথ্য ও প্রযুক্তি বিশেষজ্ঞ

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
রাশিয়া জিতে গেলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে: ইউক্রেন
রাশিয়া জিতে গেলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে: ইউক্রেন
কামরাঙ্গীরচর নাগরিক পরিষদের সঙ্গে মেয়র তাপসের মতবিনিময়
কামরাঙ্গীরচর নাগরিক পরিষদের সঙ্গে মেয়র তাপসের মতবিনিময়
সাউথইস্ট ইউনিভার্সিটির নতুন প্রো ভিসি এম মোফাজ্জল হোসেন
সাউথইস্ট ইউনিভার্সিটির নতুন প্রো ভিসি এম মোফাজ্জল হোসেন
কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার বন্ধ
কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার বন্ধ
সর্বশেষসর্বাধিক

লাইভ