X
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪
১ বৈশাখ ১৪৩১

ভাষা দিবসে সাদা-কালো বইমেলা

আবিদ হাসান
২২ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০৯আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০৯

ভাষা শহীদদের স্মরণে প্রতি বছর একুশে ফেব্রুয়ারি শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়। কেন্দ্রীয় শহীদ মিনার ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় হওয়ায় সেখানে ওই দিন ভিন্ন এক পরিবেশ থাকে। দিবসটি আমাদের জন্য একইসাথে গৌরবের ও শোকের। তাই এ দিনে সাদা-কালো সাজই যেন সবার কাছে মানানসই। একই সাজে ছোট-বড়, তরুণ-তরুণীসহ সকল বয়সের মানুষ এসেছেন শহীদদের শ্রদ্ধা জানাতে। এদিন অমর একুশে বইমেলা শুরু সকাল ৮টায়।

মেলার দ্বার খোলার পর শহীদ মিনারে সাদা-কালো সাজের ভিড় ছড়িয়ে পড়ে বইমেলায়। বেলা বাড়ার সাথে সাথে এই ভিড় আরও বাড়তে থাকে। বিকাল হতে হতে যেন তিল ধারণের ঠাঁই নেই বইমেলায়। মেলা ও শহীদ মিনারে আসা লোকজনের ভিড়ে যানজট সৃষ্টি হয় বিশ্ববিদ্যালয় এলাকার টিএসসি, দোয়েল চত্বর, নীলক্ষেত এলাকায়। IMG_20230221_182347

মেলা সরেজমিনে ঘুরে দেখা যায়, মেলায় আসা পাঠক-দর্শনার্থীদের গায়ে শোভা পাচ্ছে সাদা-কালো পোশাক। নারীরা পরেছেন সাদা ব্লাউজের সাথে কালো শাড়ি, আবার কেউ সাদা শাড়ির সাথে কালো ব্লাউজ, তরুণীরা পরেছেন বিভিন্ন ডিজাইনের সাদা-কালো জামা। পুরুষেরা পরেছেন সাদা পায়জামার সাথে কালো পাঞ্জাবি, কেউ কেউ পরেছেন কালো টি-শার্ট। শুধু দর্শনার্থীরাই নয় মেলার স্টল-প্যাভিলিয়নে কাজ করা কর্মীরাও সেজেছেন সাদা-কালো সাজে। তবে এদিন পাঠকের তুলনায় দর্শনার্থী বেশি ছিলো বলে জানান বিক্রয়কর্মীরা। ভাষা দিবসে সাদা-কালো বইমেলা

রেনেসাঁ প্রকাশের বিক্রয়কর্মী সাজিয়া নওরিন বলেন, আজকে আমাদের শহীদ দিবসে। দিনটি আমাদের গৌরবের ও শোকের। সেজন্য দিবসের সাথে মিল রেখে একটু সাজার চেষ্টা থেকেই এই সাজ। মেলায় আগত পাঠক-দর্শনার্থীদের এই সাজ দেখে ভালো লাগছে। তবে আজ মেলায় মানুষ বেশি হলেও ক্রেতা সেই তুলনায় কম৷

রাজধানীর মোহাম্মদপুর থেকে মেলায় ঘুরতে আসা নবীন দম্পতি রাজিব-নাইমা বলেন, আমরা সকালে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে সাদা-কালো সাজে বেরিয়েছি৷ দিবসের সাথে পোশাকের একটা ট্রেন্ড বর্তমান সমাজে তৈরি হয়েছে। সেই থেকে এই সাজ। শহীদ মিনার থেকে এসে বিশ্ববিদ্যালয়ের ভিতরে ঘুরলাম, বিকালে বইমেলায় ঢুকলাম। যদি কোনও বই পছন্দ হয় কিনবো। ভাষা দিবসে সাদা-কালো বইমেলা

নতুন বই

২১ ফেব্রুয়ারি নতুন বই এসেছে ৩০৩টি। এরমধ্যে গল্পের বই ৪২টি, উপন্যাস ৩৪, প্রবন্ধ ১৬, কবিতা ৯৬, গবেষণা ১২, ছড়া ১২, শিশুসাহিত্য ৭, জীবনী ৬, রচনাবলি ৪, মুক্তিযুদ্ধ ৭, নাটক ৫, বিজ্ঞান ৪, ভ্রমণ ৯, ইতিহাস ৬, রাজনীতি ২, চিকিৎসা ৩, বঙ্গবন্ধু ৩, রম্য ১, ধর্মীয় ৬, অনুবাদ ৪, অভিধান ১, সায়েন্স ফিকশন ২ ও অন্যান্য ২১টি।

শহীদ দিবসের আয়োজন

শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা একাডেমি বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে। রাত ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদার নেতৃত্বে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। সকাল ৮টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্বরচিত কবিতা পাঠের আসর। কবিতাপাঠে প্রায় ১৫০ জন কবি কবিতা আবৃত্তি করেন। সভাপতিত্ব করেন কবি জাহিদুল হক।

নিয়মিত আয়োজন

বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় অমর একুশে বক্তৃতা। স্বাগত ভাষণ প্রদান করেন বাংলা একাডেমির সচিব এ. এইচ. এম. লোকমান। অমর একুশে বক্তৃতা ২০২৩-এর বক্তা ছিলেন প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। বিদেশ সফরজনিত অনুপস্থিতিতে তার লিখিত বক্তৃতা পাঠ করেন ত্রপা মজুমদার। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

স্বাগত ভাষণে এ. এইচ. এম. লোকমান বলেন, বাংলা আমাদের প্রাণের ভাষা, মাতৃভাষা। মাতৃভাষার অধিকার রক্ষার জন্য বাঙালি জাতি আন্দোলনের মাধ্যমে রাজপথ রঞ্জিত করেছে, প্রতিষ্ঠা করেছে আত্মত্যাগের অনন্য দৃষ্টান্ত। আজ ২১  ফেব্রুয়ারি শহীদ দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বজুড়ে পালিত হয়, যা জাতি হিসেবে আমাদের গর্বিত করে।

সভাপতির বক্তব্যে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, আমাদের জীবনে ২১ ফেব্রুয়ারি সাধারণ কোনও দিন নয়; জাতির জীবনে এ দিবসটির মর্যাদা ও গুরুত্ব অপরিসীম। একুশ আমাদের চেতনাকে জাগ্রত রাখে। একুশের চেতনায় উজ্জীবিত হয়ে আমাদের তরুণ সমাজকে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার পথে এগিয়ে যেতে হবে।

লেখক বলছি

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন মাসউদ আহমাদ, তানভীর সালেহীন ইমন, মোহাম্মাদ নাজিম উদ্দিন এবং শামীম আজাদ।

সাংস্কৃতিক অনুষ্ঠান

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন সুজন বড়ুয়া, নভেরা হোসেন, রিমঝিম আহমেদ, মতিন রায়হান, নাজমুল হেলাল, সালমা বেগ, ইমরুল ইউসুফ, ইসমত শিল্পী, মায়াবী কাজল, গিয়াস উদ্দিন চাষা। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, রূপা চক্রবর্তী, আহকামউল্লাহ। ছিল ফকির সিরাজের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন 'ঋষিজ শিল্পীগোষ্ঠী"র পরিবেশনা। সংগীত পরিবেশন করেন শিল্পী রথীন্দ্রনাথ রায়, শিবু রায়, কল্যাণী ঘোষ, মহাদেব ঘোষ, আবদুল হালিম খান, স্বর্ণময়ী মণ্ডল এবং সোমা দাস।

২২তম দিনের অনুষ্ঠানসূচি

অমর একুশে বইমেলার ২২তম দিন বুধবারে মেলা শুরু হবে বিকাল ৩টায়, চলবে রাত ৯টা পর্যন্ত। বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে জন্মশতবর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা ও ছড়া এবং জন্মশতবর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত লোকায়ত সাহিত্য শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন মতিন রায়হান ও সুমনকুমার দাশ। আলোচনায় অংশগ্রহণ করবেন তারিক সুজাত, তপন বাগচী, মোস্তাক আহমাদ দীন এবং অনুপম হীরা মণ্ডল। অনুষ্ঠানে সভাপতিত্ব করবে কামাল চৌধুরী।

/এমএস/
টাইমলাইন: অমর একুশে বইমেলা ২০২৩
২৮ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৪০
২৮ ফেব্রুয়ারি ২০২৩, ২০:০৯
২৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:২৮
২৫ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:০০
২৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৪৬
২৪ ফেব্রুয়ারি ২০২৩, ০০:১৯
২২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:০৩
২২ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০৯
ভাষা দিবসে সাদা-কালো বইমেলা
২১ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৩৪
২১ ফেব্রুয়ারি ২০২৩, ০০:৩৩
২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:২৩
১৭ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৩৩
১৫ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৫২
১৪ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৪৫
১৪ ফেব্রুয়ারি ২০২৩, ২২:২১
১৩ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৫৩
১০ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:১৮
১০ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:২৬
০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৩৫
০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৩৫
০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৫৪
০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৪১
০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৩০
০২ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৩৪
০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:২৩
০১ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৪৩
সম্পর্কিত
বইমেলা শেষ, কবে স্বরূপে ফিরবে সোহরাওয়ার্দী উদ্যান?
ব্রহ্মপুত্রপাড়ে পণ্ডিত বইমেলা, থাকবেন ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর সাহিত্যিক ও শিল্পী
সাঙ্গ হলো প্রাণের মেলা
সর্বশেষ খবর
যুদ্ধজাহাজের পাহারায় এমভি আবদুল্লাহকে দুবাই নেওয়া হচ্ছে 
যুদ্ধজাহাজের পাহারায় এমভি আবদুল্লাহকে দুবাই নেওয়া হচ্ছে 
বর্ণিল আয়োজনে বর্ষবরণ
বর্ণিল আয়োজনে বর্ষবরণ
ইসরায়েলকে সমর্থন দিয়ে আঞ্চলিক যুদ্ধের ঝুঁকি নিচ্ছে যুক্তরাষ্ট্র: আরব আমেরিকান দল
ইসরায়েলকে সমর্থন দিয়ে আঞ্চলিক যুদ্ধের ঝুঁকি নিচ্ছে যুক্তরাষ্ট্র: আরব আমেরিকান দল
হালখাতার ইতিহাস জানেন?
হালখাতার ইতিহাস জানেন?
সর্বাধিক পঠিত
ইসরায়েলে ইরানি হামলার নিন্দা ব্রিটিশ প্রধানমন্ত্রীর
ইসরায়েলে ইরানি হামলার নিন্দা ব্রিটিশ প্রধানমন্ত্রীর
নৌযান আটকের পর ইরানকে ইসরায়েলের হুমকি
নৌযান আটকের পর ইরানকে ইসরায়েলের হুমকি
আজ পহেলা বৈশাখ
আজ পহেলা বৈশাখ
ভরা মৌসুমে অস্থির কেন পেঁয়াজের বাজার?
ভরা মৌসুমে অস্থির কেন পেঁয়াজের বাজার?
ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে ইরান: ইসরায়েলি সেনাবাহিনী
ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে ইরান: ইসরায়েলি সেনাবাহিনী