X
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪
১ বৈশাখ ১৪৩১

বইমেলায় ভাঙনের সুর

আবিদ হাসান
২৫ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:০০আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:০০

তিন বছর পর ভাষার মাসের প্রথম দিনেই শুরু হয়েছিল ভাষাশহীদদের স্মরণে আয়োজিত অমর একুশে গ্রন্থমেলা। করোনার কারণে গত দুই বছর তেমন একটা সুবিধা করতে না পারলেও এবারের মেলা নিয়ে সন্তুষ্ট ছিলেন প্রকাশকরা। দেখতে দেখতে মেলা গড়িয়েছে শেষ সপ্তাহে। আর সময় বাকি আছে তিন দিন। তাই মেলায় বিক্রেতা ও পাঠকের মাঝে বইছে বিদায়ের সুর।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) ছিল মেলার ২৫তম দিন। এবারের মেলার শেষ ছুটির এই দিনেও ছিল না ছুটির তেমন কোনও আমেজ। দর্শনার্থী ও ক্রেতার সমাগমে মেলা প্রাঙ্গণ ভরে ওঠে কানায় কানায়।

প্রকাশক ও বিক্রয়কর্মীরা জানান, মেলায় সব সময়ই শেষ দিকে একটা অন্য ধরনের আমেজ থাকে, যা বিশেষভাবে লক্ষ করা যায় ২১ বা ২২ ফেব্রুয়ারির পর। এ সময় পাঠকরা একটু বেশি আসেন। দর্শনার্থীদের তুলনায় ক্রেতা বেশি আসেন। বই কেনেন তারা। এবার সেই আমেজ গতকাল (শুকবার) থেকেই লক্ষ করা যাচ্ছে। গত দুই মেলার চেয়ে এবার ভালোভাবেই চলছে। এবার বইয়ের দাম বাড়ার কারণে প্রকাশকরা কিছুটা আশঙ্কায় থাকলেও পাঠকরা আশানুরূপ বই কিনেছেন।

প্রকাশনা প্রতিষ্ঠান মহাকালের স্বত্বাধিকারী আমজাদ হোসেন বলেন, গত দুই মেলার চেয়ে এটা ভালো হয়েছে। এখন শেষ দিকে দর্শনার্থীদের তুলনায় ক্রেতা বাড়ছে। তারা আসছে, বই কিনছেন।

বইমেলায় ভাঙনের সুর

মূর্ধন্য পাবলিকেশন্সের বিক্রয়কর্মী মারুফ শাহরিয়ার বলেন, এবারের মেলা আগের দুই মেলার চেয়ে ভালো হয়েছে। বইয়ের দাম বাড়ার পরও পাঠক ভালোই বই কিনছেন। প্রতিবার আমরা মেলার শেষ দিকে যেই আমেজ দেখতে পাই, এবার সেটা ২৪ তারিখ থেকে দেখা যাচ্ছে। আগামীকালও হয়তো এমন থাকবে। শেষ দুই দিন পাঠকের সমাগম ব্যাপকভাবে বাড়ার সম্ভবনা আছে।

মেলায় আসা পাঠকরা লিস্ট ধরে বই কিনতে দেখা গেছে। মেলায় বসুন্ধরা থেকে এসেছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাজিদ সানোয়ার। তিনি গত পাঁচ দিন এসেছেন মেলায়। এসে ক্যাটালগ সংগ্রহ করে বই পছন্দের লিস্ট তৈরি করেছেন। এসেছেন সেই লিস্টের বই সংগ্রহ করতে। তিনি বলেন, মেলা তো প্রায় শেষ। তাই শেষ হওয়ার আগেই পছন্দের তালিকার বই কিনতে চলে এলাম। নতুন বইয়ের সঙ্গে বছরটা যেন ভালোভাবে কাটাতে পারি।

নতুন বই
২৫ ফেব্রুয়ারি নতুন বই এসেছে ১৮৫টি। এর মধ্যে গল্পের বই ২৩টি, উপন্যাস ১৯, প্রবন্ধ ১১টি, কবিতা ৬৬, গবেষণা ১, ছড়া ১০, শিশু সাহিত্য ৪, জীবনী ৭, মুক্তিযুদ্ধ ৩, নাটক ২, বিজ্ঞান ১, ভ্রমণ ২, ইতিহাস ৪, চিকিৎসা ১, বঙ্গবন্ধু ১, রম্য ১, ধর্মীয় ২, অনুবাদ ৬, সায়েন্স ফিকশন ১ ও অন্যান্য ২০টি।

বইমেলায় ভাঙনের সুর

আলোচনা অনুষ্ঠান
বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় কোভিড-১৯ : ভাষার বৈশ্বিকতা ও বাংলাদেশের সাহিত্য এবং কোভিভ-১৯ : সংস্কৃতির সংকট ও রূপান্তর শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন হাকিম আরিফ এবং মোহাম্মদ শেখ সাদী। আলোচনায় অংশগ্রহণ করেন পারভেজ হোসেন, হামীম কামরুল হক, কে এইচ মাসুদ সিদ্দিকী এবং আবুল হাসান চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রফিকউল্লাহ খান।

প্রাবন্ধিকদ্বয় বলেন, ২০২০ সালে বৈশ্বিক বিস্তৃতিতে ছড়িয়ে পড়া কোভিড-১৯ এমনই এক অতিমারি রোগ, যা মানুষের সৃজনশীলতাকে নানা মাত্রায় স্পর্শ করেছে। এই অতিমারির কারণে বাংলা ভাষাসহ সারা বিশ্বের ভাষাগুলো নতুন শব্দমালা ও পরিভাষার উদ্ভব ঘটেছে। পাশাপাশি কোভিডকালীন বন্দি সময়ে বাংলা সাহিত্যে কোভিডকেন্দ্রিক সাহিত্যকর্ম রচিত হয়েছে। অতিমারির সময়টিতে আমাদের জীবনের সঙ্গে যুক্ত হয়েছে নতুন নতুন সংস্কার। ফলে ধীরে ধীরে সংস্কৃতিও রূপান্তরিত হচ্ছে।

আলোচকরা বলেন, কোভিডকাল আমাদের জীবনে নতুন অভিজ্ঞতার সঞ্চার করেছে, আমাদের চিন্তায় ও জীবনযাত্রায় এনেছে পরিবর্তন। এ সময় আর্থসামাজিক ক্ষেত্রের মতো শিল্প-সাহিত্য ও সংস্কৃতিও অতিক্রম করেছে সংকটময় মুহূর্ত। করোনা আমাদের মনে যে প্রতিক্রিয়ার জন্ম দিয়েছে, তা থেকে সারা বিশ্বের সাহিত্যে নতুন মাত্রা যুক্ত হয়েছে। বাংলা সাহিত্যও এর ব্যতিক্রম নয়। সমকালীন বাস্তবতার ভাষ্যকার শিল্পী ও সাহিত্যিকরা তাদের সাহিত্যে করোনার নানামুখী অভিঘাতকে চিত্রিত করেছেন। করোনা ভয়াল অভিঘাতে বৈশ্বিক প্রেক্ষাপট ও জীবন-সংস্কৃতি যেমন চরমভাবে বিপর্যন্ত হয়েছে, তেমনি ভবিষ্যৎ সংকট মোকাবিলার নানা পথ আমাদের সামনে উন্মোচিত হয়েছে।

বইমেলায় ভাঙনের সুর

সভাপতির বক্তব্যে রফিকউল্লাহ খান বলেন, করোনার সংকটময় কালে সারা বিশ্বের মতো বাংলাদেশও মুখোমুখি হয়েছে বিপর্যয়কর পরিস্থিতির। সে সময় আমরা বিচ্ছিন্নতার অভিজ্ঞতা লাভ করেছি, আমাদের সাহিত্য ও সংস্কৃতি নানাভাবে রূপান্তরিত হয়েছে। তথাপি বাংলাদেশের মানুষ সাহসিকতার সঙ্গেই করোনা সংকট মোকাবিলা করেছে।

লেখক বলছি
লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন সামসাদ সুলতানা খানম, হাসান রাউফুন, বীধি রহমান এবং মামুন সারওয়ার।

সাংস্কৃতিক অনুষ্ঠান
সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন প্রদীপ মিত্র, সুহিতা সুলতানা, চঞ্চল শাহরিয়ার, আরিফ মঈনুদ্দিন, সামতান রহমান, হরষিত বালা, কানিজ পারিজাত, মনির ইউসুফ, ইমরান পরশ এবং মীর রেজাউল কবির। আবৃত্তি পরিবেশন করেন সুপ্রভা সেবতি, সাহিত্য ভঞ্জ চৌধুরী এবং রত্না সিনহা। এ ছাড়া ছিল রাজেশ দাসের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘উঠোন’, আলম আরা জুঁইয়ের পরিচালনায় আবৃত্তি সংগঠন ‘কুষ্টিয়া আবৃত্তি পরিষদ’, সাজেদ ফাতেমী এর পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘নকশীকাঁথা’, আরিফুজ্জামান চয়নের পরিচালনায় নৃত্য সংগঠন ‘উদ্ভাস নৃত্যকলা একাডেমী’র পরিবেশনা। সংগীত পরিবেশন করেন শিল্পী মুজিব পরদেশী, রুশিয়া খানম, রাকিবুল ইসলাম রাকিব, সমর বড়ুয়া, লুনা ফাতিমা, ডালিয়া সুলতানা, নাসিমা খন্দকার পাপিয়া এবং সোমা দাস।

বইমেলায় ভাঙনের সুর

২৬তম দিনের অনুষ্ঠানসূচি
রবিবার (২৬ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলা চলবে বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘স্থানীয় সাহিত্যের বৈভব ও জেলা সাহিত্যমেলা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন সাইমন জাকারিয়া। আলোচনায় অংশ নেবেন মুন্সি আবু সাইফ, সাহেদ মন্তাজ এবং মুহাম্মদ মোজাম্মেল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মুহম্মদ নূরুল হুদা।

/এনএআর/
টাইমলাইন: অমর একুশে বইমেলা ২০২৩
২৮ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৪০
২৮ ফেব্রুয়ারি ২০২৩, ২০:০৯
২৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:২৮
২৫ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:০০
বইমেলায় ভাঙনের সুর
২৫ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৪৬
২৪ ফেব্রুয়ারি ২০২৩, ০০:১৯
২২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:০৩
২২ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০৯
২১ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৩৪
২১ ফেব্রুয়ারি ২০২৩, ০০:৩৩
২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:২৩
১৭ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৩৩
১৫ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৫২
১৪ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৪৫
১৪ ফেব্রুয়ারি ২০২৩, ২২:২১
১৩ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৫৩
১০ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:১৮
১০ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:২৬
০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৩৫
০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৩৫
০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৫৪
০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৪১
০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৩০
০২ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৩৪
০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:২৩
০১ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৪৩
সম্পর্কিত
বইমেলা শেষ, কবে স্বরূপে ফিরবে সোহরাওয়ার্দী উদ্যান?
ব্রহ্মপুত্রপাড়ে পণ্ডিত বইমেলা, থাকবেন ক্ষুদ্র জাতি-গোষ্ঠীর সাহিত্যিক ও শিল্পী
সাঙ্গ হলো প্রাণের মেলা
সর্বশেষ খবর
ইসরায়েলকে সমর্থন দিয়ে আঞ্চলিক যুদ্ধের ঝুঁকি নিচ্ছে যুক্তরাষ্ট্র: আরব আমেরিকান দল
ইসরায়েলকে সমর্থন দিয়ে আঞ্চলিক যুদ্ধের ঝুঁকি নিচ্ছে যুক্তরাষ্ট্র: আরব আমেরিকান দল
হালখাতার ইতিহাস জানেন?
হালখাতার ইতিহাস জানেন?
আরব সাগর তীরে বাড়ি কিনলেন পূজা
আরব সাগর তীরে বাড়ি কিনলেন পূজা
বাংলাদেশে আশ্রয় নিলেন মিয়ানমারের আরও ৯ বিজিপি সদস্য
বাংলাদেশে আশ্রয় নিলেন মিয়ানমারের আরও ৯ বিজিপি সদস্য
সর্বাধিক পঠিত
ইসরায়েলে ইরানি হামলার নিন্দা ব্রিটিশ প্রধানমন্ত্রীর
ইসরায়েলে ইরানি হামলার নিন্দা ব্রিটিশ প্রধানমন্ত্রীর
নৌযান আটকের পর ইরানকে ইসরায়েলের হুমকি
নৌযান আটকের পর ইরানকে ইসরায়েলের হুমকি
আজ পহেলা বৈশাখ
আজ পহেলা বৈশাখ
ভরা মৌসুমে অস্থির কেন পেঁয়াজের বাজার?
ভরা মৌসুমে অস্থির কেন পেঁয়াজের বাজার?
ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে ইরান: ইসরায়েলি সেনাবাহিনী
ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে ইরান: ইসরায়েলি সেনাবাহিনী