X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শুধু জীবনমান নয়, গুরুত্বে জনগণের আবেগও

হায়দার মোহাম্মদ জিতু
০৯ সেপ্টেম্বর ২০২১, ১৯:০৭আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২১, ১৯:০৭
হায়দার মোহাম্মদ জিতু চিন্তার দ্যোতনায় বারুদ প্রদানকারী প্রথাবিরোধী চিন্তক হুমায়ুন আজাদ বলেছিলেন, বিপ্লবীরা অতি দীর্ঘজীবী হলে প্রতিক্রিয়াশীল হয়ে ওঠেন। আর তখন তাঁদের হাতিয়ার হয়ে ওঠে মাত্রাতিরিক্ত বিপ্লবী আচরণ। বিস্তর ভাবনায় যাকে বলা যায়, প্রতিবিপ্লবী দুর্ঘটনার সূত্রপাত। সেই সূত্রপাতের ইঙ্গিত এবং অবতরণ ইতোমধ্যে দৃশ্যমান হয়েছে।

যার প্রাসঙ্গিক উদাহরণ বাঙালির গৌরব, স্পর্ধা পদ্মা সেতু সম্পর্কে সাবেক সরকার ও বিরোধীদলীয় প্রধান বেগম জিয়ার ভাষ্য। তিনি মাত্রাতিরিক্ত বিদ্রূপ বা শ্লেষ করতে গিয়ে বলে ফেলেছিলেন, এই সেতুতে কেউ উঠবেন না, উঠলে সেতু ভেঙে যাবে। শেখ হাসিনা এই সেতু নির্মাণ করতে পারবেন না...। যুক্তি হিসেবে তার থলিতে কী ছিল সেটা একমাত্র তিনিই জানেন ?

একজন রাজনীতিবিদ এবং 'ভাঁড়ে'র আচরণ-ভাষায় ফারাক অনেক। সে হিসেবে এমন দায়িত্বজ্ঞানহীন আচরণ সত্যি বেদনার। যদিও বিষয়টি হয়তো চোরাপথে ক্ষমতায় না আসতে পারার দীর্ঘ সময়ের প্রতিবিপ্লবমূলক আচরণেরই বহিঃপ্রকাশ। তবে এই বাংলার সবচেয়ে বড় ট্র্যাজেডি হলো, এখানে এখনও কোনটি দেশের স্বার্থ আর কোনটি ক্ষমতাকেন্দ্রিক স্বার্থ সেটার মাঝে পার্থক্য বুঝতে না পারা। এ কারণে জাতিসত্তার গৌরব, ইতিহাস এবং ঐতিহ্য নিয়ে প্রায়শই এখানে ভাঁড়ামু করবার প্রতিযোগিতা করতে দেখা যায়, যা ভীষণ দুঃখজনক।

এর থেকে দেশের ‘ডিজিটাল বাংলাদেশ’ হয়ে ওঠার স্বপ্নও রেহাই পায়নি। অথচ আজ এর কল্যাণে বৈশ্বিক করোনা পরিস্থিতিতেও দেশের অর্থনীতি, রাজনীতি, শিক্ষা এককথায় সবকিছু চলমান। শুধু তা-ই নয়, যেখানে ক্ষুধা-দারিদ্র্য ছিল এই বাংলার নিত্য সারথি সেটাকে জয় করে এখন সরকার এক নির্ধারিত নম্বরে ফোন করলেই করোনাকালে দরিদ্রের ঘরে ঘরে খাবার পৌঁছে দিচ্ছে। পাশাপাশি ডিজিটালাইজেশনের কারণে সরকারের সব কাজ এগিয়ে চলেছে নিরবচ্ছিন্নভাবে। যার প্রমাণ বৈশ্বিক অর্থনীতি যেখানে থমকে গেছে সেখানেও বাংলাদেশ এগিয়েছে।

সম্প্রতি নতুন আরেক মাইলফলক রচিত হতে চলেছে। আর তা হলো, প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের বুদ্ধিমত্তায় দেশের সব ফাইন্যান্সিয়াল ট্রানজেকশন ক্যাশলেস করবার উদ্যোগ। এ লক্ষ্যে সোনালী ব্যাংকের উদ্যোগে ‘ব্লেজ’ সেবার উদ্বোধন করা হয়েছে। এর মাধ্যমে একজন মানুষ যে টাকা দোকানে খরচ করবেন, সেটাও মোবাইলে পেমেন্ট করতে পারবেন। অর্থাৎ, হাতে আর ক্যাশ রাখার প্রয়োজন হবে না। ফলে তাদের কষ্টের টাকা চুরি-ছিনতাই হওয়ার ঝুঁকি কমবে।

বাংলাদেশের এই যে ডিজিটাল বিপ্লব তার সাক্ষ্য বহন করে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জরিপও। যেখানে বলা হয়েছে, আউটসোর্সিংয়ের মাধ্যমে উপার্জনে ‘বাংলাদেশ বিশ্বে দ্বিতীয়’। অর্থাৎ নতুন পন্থার কর্মসংস্থানেও দেশ এগোচ্ছে।

তবে এই ক্ষেত্রটিকে বিচক্ষণতা এবং বুদ্ধিমত্তা দিয়ে আরও আগেও অনুধাবনের সুযোগ ছিল। ১৯৯১’তে একেবারে নামমাত্র মূল্যে অপটিক্যাল ফাইবার বা ইন্টারনেট সুবিধা পাবার সুযোগ ছিল। কিন্তু তৎকালীন বিএনপি সরকারের তথ্য ও প্রযুক্তিমন্ত্রী তরিকুল ইসলাম সরকার প্রধান খালেদা জিয়াকে বুঝিয়েছিলেন, এসব জিনিসে দেশের তথ্য-প্রযুক্তি হুমকির মুখে পড়বে। ব্যস, বেগম খালেদা জিয়াও বিবৃতি দিলেন, ‘অপটিক্যাল ফাইবার বা ইন্টারনেট ব্যবস্থা প্রবেশে দেশের সব তথ্য পাচার হয়ে যাবে’!

অথচ আজ এই এক ইন্টারনেট ব্যবস্থার কারণে সারা বিশ্বের বাঙালিরা তাঁদের পরিবারের সঙ্গে নিমিষেই যোগাযোগ করতে পারছেন। দূরত্ব ঘুচে গেছে ইন্টারনেট ব্যবস্থার ফেসবুক-ইমো-হোয়াটসআপের ‘অডিও-ভিডিও’ কল অপশনের কারণে। এককথায় বাঙালির শান্ত সাহস শেখ হাসিনা শুধু জীবনমান নয় জনগণের জীবন ঘনিষ্ঠ আবেগকেও গুরুত্ব দিয়েছেন।

এমন হাজারও উদ্ভাবনী এবং সাহস দেখানো উদ্যোগে শেখ হাসিনার পথচলা। আর এসব কিছুই সম্ভব হয়েছে তাঁর লড়াকু মানসের কারণে। তবে এখনও শত্রুরা সজাগ ও উৎসুক। তৎপর নানা ফন্দি-ফিকির এবং ইনিয়ে বিনিয়ে জোগানো অপকৌশলে। যার ফলাফল এখন পর্যন্ত তাঁকে প্রায় ১৯ বার হত্যাচেষ্টা করা হয়েছে। কাজেই এখন প্রয়োজন অগাধ বিশ্বাসের গণ্ডিকে এড়িয়ে চলা এবং নিখাদ সততাকে এগিয়ে নেওয়া, আগলে রাখা।

লেখক: প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, কেন্দ্রীয় নির্বাহী সংসদ।
[email protected]
 
 
/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বশেষসর্বাধিক

লাইভ