X
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪
৯ জ্যৈষ্ঠ ১৪৩১

বেইলি রোডের আগুনে প্রাণে বাঁচাদের জীবন চলবে কীভাবে?

উদিসা ইসলাম
০৩ মার্চ ২০২৪, ২০:২৫আপডেট : ০৩ মার্চ ২০২৪, ২১:৫৪

রাজধানীর বেইলি রোডের যে ভবনে আগুন লেগেছিল, সেখানে দোতলায় ‘কাচ্চি ভাই’ ছাড়াও বিভিন্ন তলায় অন্তত ছয়টি খাবারের দোকান ছিল। আগুনে পুরো ভবন পুড়ে ছাই। ঠিক কবে নাগাদ আবারও এই ভবনে কাজ শুরু হবে বা আদৌ এখানে আর কখনও বাণিজ্যিক কার্যক্রম চলবে কিনা, তার উত্তর জানা নেই কারও। কিন্তু যারা রুটি-রুজির জন্য এই দোকানগুলোতে কাজ করতেন, তাদের ভবিষ্যৎ কী? অধিকারকর্মীরা বলছেন, যারা এ ভবনের দোকানগুলোতে কাজ করতেন, তারা এখন বেকার। মাসের শেষ দিনে (২৯ ফেব্রুয়ারি) আগুন লাগার কারণে ওই মাসের বেতন তারা পাননি। এদের ক্ষতিপূরণের হিসাব কে করবে? তারা সেদিন প্রাণে বেঁচেছেন বটে, তাদের জীবন চলবে কীভাবে?

রাজধানীর ব্যস্ততম এলাকা বেইলি রোডের গ্রিন কোজি কটেজ নামে ভবনটির বেশিরভাগ ফ্লোরজুড়ে ছিল খাবারের দোকান। ভবনটিতে পিৎজা ইন, স্ট্রিট ওভেন, খানাস-সহ আরও রেস্টুরেন্ট ছিল। এছাড়া ইলিয়েন, ক্লোজেস্ট ক্লাউডসহ জনপ্রিয় ব্র্যান্ডের শোরুম ছিল।

‘কাচ্চি ভাই’ খাবারের দোকানটি ছিল সাত তলা ভবনের দ্বিতীয় তলায়। এছাড়া তৃতীয় তলায় একটি পোশাকের দোকান ছাড়া বাকি ওপরের তলাগুলোতেও ছিল খাবারের দোকান।

জানা গেছে, ভবনটিতে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের দেড় শতাধিক কর্মচারী ছিলেন। প্রতিষ্ঠানগুলোর মালিকদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। বেশিরভাগেরই টেলিফোন বন্ধ রয়েছে। তবে ওই ভবনে দোকান ছিল ‘গেজেট অ্যান্ড গিয়ার’-এর। প্রতিষ্ঠানটির জনসংযোগ কর্মকর্তা তাসকিন হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের বেইলি রোডের দোকানে ৮ জন স্টাফ কাজ করতেন। আমাদের অন্য কোনও ব্রাঞ্চে তাদের দেওয়ার চেষ্টা করবো। বিষয়টি কার্যকর হতে কিছু দিন সময় লাগবে। তবে যারা আহত অবস্থায় আছেন, তাদের শঙ্কা—দেড় শতাধিক কর্মচারীর কেউ এখনই চাকরি পেয়ে যাবেন, এমনটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তারা গণমাধ্যমে যতই বলুক, সেটা হচ্ছে না। এছাড়া চলতি মাসের বেতনেরই বা কী হবে, তা আমরা বলতে পারি না।’

এদিকে বেইলি রোডে ভয়াবহ আগুনে ৪৬ জনের মৃত্যুর ঘটনা তদন্ত করতে বিচার বিভাগীয় কমিশন গঠন এবং ক্ষতিগ্রস্ত প্রত্যেককে পাঁচ কোটি টাকা করে ক্ষতিপূরণের দাবিতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

রবিবার (৩ মার্চ) সপ্তাহের প্রথম দিনেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক, রাজউকের চেয়ারম্যান ও ঢাকা জেলা প্রশাসককে এই নোটিশ পাঠানো হয়েছে।

পুড়ে যাওয়া ভবনের ধ্বংসস্তূপের মাঝে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা, ছবি: নাসিরুল ইসলাম সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. সোলায়মান তুষার ডাকযোগে এই নোটিশ পাঠান। এই ক্ষতিগ্রস্তদের তালিকায় কেবল আহত-নিহতদের পরিবার পড়বে, নাকি বিভিন্ন দোকানে কর্মরত কর্মচারীরাও এর আওতাভুক্ত—জানতে চাইলে এই আইনজীবী বলেন, ‘আজকে নোটিশ দিয়েছি। নোটিশে নিহত-আহতদের বিষয়ে ক্ষতিপূরণও চাওয়া হয়েছে। এছাড়াও যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের সবার জন্য এই ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। ওখানকার ক্ষতিগ্রস্ত সব ব্যক্তির পাশাপাশি ভবনটির পুড়ে যাওয়া বিভিন্ন দোকানের কর্মকর্তা-কর্মচারীদের বিষয়েও ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। এখন নোটিশ পাওয়ার পর যথাযথ ব্যবস্থা গ্রহণ করা না হলে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে বিচার বিভাগীয় কমিশন গঠন ও ক্ষতিপূরণের দাবিতে জনস্বার্থে রিট দায়ের করা হবে।’

প্রসঙ্গত, বেইলি রোডের অগ্নিকাণ্ডের ঘটনায় অন্তত ৭৫ জনকে জীবিত উদ্ধার হয়েছে। অচেতন অবস্থায় উদ্ধার করা হয় আরও ৪২ জনকে। একই পরিবারের পাঁচ জনসহ মারা গেছেন ৪৫ জন।

দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ গওহার নঈম ওয়ারা মনে করেন, এই কর্মচারীদের বিষয়ে একটি সিদ্ধান্তে আসা জরুরি। তিনি বলেন, ‘যে কয়টি প্রতিষ্ঠান ছিল, তাদের তালিকা করতে হবে। যদি তাদের চাকরিতে বহাল রাখা সম্ভব না হয়, তবে চলতি মাসের বেতনসহ কর্মচারীদের প্রত্যেককে তিন মাসের বেতন নিশ্চিত করতে হবে। ক্ষতিপূরণের বিষয়টি যেন কেবল আহত-নিহতদের মধ্যে সীমাবদ্ধ না থাকে।’

ফায়ার সার্ভিসের মিডিয়া সেল থেকে জানানো হয়, বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাত ৯টা ৫০ মিনিটে আগুন লাগার খবর পান তারা। প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছায় ৯টা ৫৬ মিনিটে। পরে আগুনের ভয়াবহতা ছড়িয়ে পড়লে আরও ১২টি ইউনিট ঘটনাস্থলে যায়। আগুন নিয়ন্ত্রণে কাজ করে পুলিশ, আনসার, র‌্যাব ও এনএসআই। ১৩টি ইউনিটের ২ ঘণ্টার চেষ্টায় রাত ১১টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

/এপিএইচ/এমওএফ/
টাইমলাইন: বেইলি রোডে আগুন
০৩ মার্চ ২০২৪, ২০:২৫
বেইলি রোডের আগুনে প্রাণে বাঁচাদের জীবন চলবে কীভাবে?
০২ মার্চ ২০২৪, ২১:৫১
সম্পর্কিত
পুড়ে যাওয়া বঙ্গবাজার পাচ্ছে নতুন বিপণি বিতান, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
কাওরানবাজারে লা ভিঞ্চি হোটেলের জেনারেটর রুমে আগুন
ধোলাইখালে মিউচুয়াল ট্র্যাস্ট ব্যাংকের শাখায় আগুন
সর্বশেষ খবর
দেড় বছর কারাভোগ শেষে দেশে ফিরলেন ৩ নারী
দেড় বছর কারাভোগ শেষে দেশে ফিরলেন ৩ নারী
সেই শিক্ষকের ‘ওপরের চেহারা’ বিভ্রান্ত করেছে সহকর্মীদেরও
৩০ শিশুকে যৌন নির্যাতনের অভিযোগে গ্রেফতারসেই শিক্ষকের ‘ওপরের চেহারা’ বিভ্রান্ত করেছে সহকর্মীদেরও
টিভিতে আজকের খেলা (২৩ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৩ মে, ২০২৪)
দায়িত্বে অবহেলার কারণে রাজউকের প্রকৌশলী সাময়িক বরখাস্ত
দায়িত্বে অবহেলার কারণে রাজউকের প্রকৌশলী সাময়িক বরখাস্ত
সর্বাধিক পঠিত
যেভাবে এমপি আনোয়ারুল আজিমকে হত্যা করা হয়
যেভাবে এমপি আনোয়ারুল আজিমকে হত্যা করা হয়
‘খুন’ কিন্তু ‘লাশ নেই’: যা জানা গেলো এমপি আজিমকে নিয়ে
‘খুন’ কিন্তু ‘লাশ নেই’: যা জানা গেলো এমপি আজিমকে নিয়ে
১২০ টাকায় উঠলো ডলারের দাম
১২০ টাকায় উঠলো ডলারের দাম
এমপি আনোয়ারুল আজিম হত্যা নিয়ে বিবিসি বাংলার প্রতিবেদনে যা জানা গেলো
এমপি আনোয়ারুল আজিম হত্যা নিয়ে বিবিসি বাংলার প্রতিবেদনে যা জানা গেলো
যুক্তরাষ্ট্রের নতুন ‘অস্ত্র’ দুর্নীতি
সাবেক সেনাপ্রধানের বিরুদ্ধে নিষেধাজ্ঞাযুক্তরাষ্ট্রের নতুন ‘অস্ত্র’ দুর্নীতি