X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

সাংবাদিকদের কি ‘উচিত শিক্ষা’ দিলেন?

নাজনীন মুন্নী
২৯ অক্টোবর ২০২৩, ১৭:৫৯আপডেট : ২৯ অক্টোবর ২০২৩, ১৮:০৪

পুলিশের টিয়ারশেল আর বিএনপি নেতাকর্মীদের ইট আর মার থেকে বাঁচতে যখন একদিকে সবাই দৌড়াচ্ছি আমরা, তখন দেখলাম ফাঁকা রাজপথ উল্টো দিক থেকে ছুটে আসছে একজন, তার পেছনে ৪/৫ জন। ধাওয়া দিয়ে তাকে পিচঢালা পথে ফেলে দেওয়া হলো।  ভাগ্যিস হেলমেট না হলে মাথাটা ফেটে যেত সাথে সাথে। পড়ে যাওয়ার পর তার ওপর ঝাঁপিয়ে পড়লো তারা।  লাথি, বুকের ওপর পাড়া দেওয়া, কিল ঘুষি চলছে। কয়েক সেকেন্ড বুঝতে পারলাম না কী হচ্ছে। ঘটনার ভয়াবহতা তখন বুঝলাম, যখন হেলমেট টেনে খুলে ফেলার মতো করে হেলমেটের গলার কাছের বেল্ট দিয়ে গলায় ফাঁসের মতো চাপ দিতো থাকলো আক্রমণকারীরা, ঠিক তখন ছুটলাম আমি। কাকে এমন করে মারছে জানা ছিল না। আওয়ামী লীগের কেউ হতে পারে, বিএনপির হতে পারে, পথচারী বা যে কেউই হতে পারে। কেবল ভাবিনি তিনি একজন সাংবাদিক।  

কাউকে এমন বীভৎসভাবে কেন মারা হবে, এই প্রশ্ন যখন হামলাকারীদের করলাম, তারা জানালো– ‘শালা লাইভে বিএনপির নামে উল্টাপাল্টা কথা বলে’।  

বুঝলাম যা আমার চিন্তাতেও আসে না সেই সাংবাদিক রাস্তায় মার খাচ্ছে। রাস্তায় পড়ে একটু পানির জন্য কাতরাতে থাকা সহকর্মীর মাঝে আমি আসলে তখন নিজেকেই দেখছিলাম। বিস্ময় নিয়ে ভাবছিলাম এই তাহলে সাংবাদিকের অবস্থা!

জাতির দর্পণ মাটিতে লুটাচ্ছে। তাকে উদ্ধারের পর জানা গেলো তিন ইত্তেফাকের সাংবাদিক। নাম তার শেখ নাসির। মরে যেতে যেতে বেঁচে যাওয়া সাংবাদিক। এমন আরও নাম যুক্ত হয়েছে ২৮ অক্টোবর দিনজুড়ে। ঢাকা টাইমস-এর সালেকিন ভাঙা পা নিয়ে পঙ্গুতে।

কালবেলার রাফসান জানিকে এমনভাবে পেটানো হয়েছে, তার পিঠের দিক তাকানোর উপায় নেই। এমন আরও প্রায় ১২ থেকে ১৪ জনকে যেতে হয়েছে হাসপাতালে। সারা গায়ে আঘাত নিয়ে মোট আহত ৩০ জনের বেশি। এত সাংবাদিক একসাথে কবে হামলার এমন শিকার হয়েছে?

ঘটনার পর থেকে মনে হচ্ছে এই বাংলায় সবচেয়ে ঘৃণ্য সম্প্রদায় কারা? ভাবুন! প্রশ্ন সহজ, উত্তর তার জানা।  এই স্বাধীন দেশের সবচেয়ে পরাধীন আর ঘৃণ্য সম্প্রদায় হলো সাংবাদিক। সবখানেই যেখানে সংবাদের খোঁজে সংবাদ কর্মীদের বিচরণ সব ক্ষেত্রেই সংশ্লিষ্টদের চরম ঘৃণার মানুষ সাংবাদিকরা। বড় প্রকল্পের কর্মকর্তা হন বা উপজেলার সরকারি কোনও ছোট কর্তা। ঋণখেলাপিকে হাজার কোটি টাকা ঋণ দেওয়া ব্যাংকের পরিচালক বা বেশি দামে নিত্যপণ্য বিক্রি করা ব্যবসায়ী সাংবাদিক দেখলেই ভ্রু কুঁচকে তাকান। চক্ষুলজ্জা বা লোকলজ্জার ভয়ে তেড়ে আসেন না। বা আসতে পারেন না। কিন্তু ঘৃণা পুষে রাখেন। তাদের চোখই তা বলে দেয় সময় আর সুযোগ পেলে একটা উচিত শিক্ষা দেওয়ার খায়েশ।

তবে রাজনীতির মাঠে তো লোকলজ্জার ভয় নেই, বরং আছে পেশিশক্তির প্রদর্শনী। আর সেই শক্তি কতখানি তা দেখাতে প্রকাশ্য রাস্তায় হাজার জনের সামনে সাংবাদিককে বেধড়ক পেটানো যায়। রাস্তায় ফেলে লাথি দেওয়া যায়। দলবদ্ধভাবে সাংবাদিককে ‘উচিত শিক্ষা’ দিতে তাদের বাধে না। ইত্তেফাকের নাসেরকে যখন ৪/৫ জন মিলে বেধড়ক পিটিয়ে যাচ্ছিল, আমি টের পাচ্ছিলাম কী তীব্র ঘৃণা এই পেশার প্রতি এক গোষ্ঠীর।  সাংবাদিক বলেই হয়তো বাঁচাতে আসে না কেউ; কিন্তু কেন?

এই জন্য যে সাংবাদিক আপনার পক্ষে বলে না বলে? আপনার অন্যায় তুলে ধরে বলে? সাংবাদিকের কাজ তো যা ঘটছে তা বলা।  হ্যাঁ, জানি অনেকে তা বলেন না। অনেক নয় সংখ্যাটা, কিছু সংখ্যক তা বলে না। সেই সংখ্যা শতকরা ১ শতাংশ হবে। সুবিধাভোগী এসব সাংবাদিকের ওপর ক্ষুব্ধ হয়ে কি মাঠে কাজ করা কিছু সাংবাদিকের ওপর প্রতিশোধ নিতে হবে? যাদের দিন চলে বেতনের টাকায়, যারা কেবল সাংবাদিকতাটাই করতে চান, তাদের ওপর নেবেন?

দিন শেষে যা টিভিতে, যা খবরের পাতায় প্রকাশিত হয় তা কি সব এসব সাংবাদিকের নির্দেশে? আর যদি আপনার মনে হয় সব সাংবাদিকই আপনার বিরুদ্ধেই লিখছে তাহলে বুঝে নেওয়া দরকার যে খারাপটা আসলে আপনার মধ্যেই। আপনি এমন কিছু করছেন না বা করেন না, যাতে সাংবাদিকরা আপনার পক্ষে কলম ধরতে পারে। এমন পিটিয়ে কি নিজের পক্ষে আনতে পারবেন সব সাংবাদিককে?

একদম টার্গেট করে ২৮ অক্টোবর সাংবাদিক পেটানো হয়েছে। ক্যামেরা ভাঙা হয়েছে, চ্যানেলের গাড়ি, সাংবাদিক বহনকারী মোটরসাইকেল। নারী-পুরুষ কোনও বাছবিচার করা হয়নি। ভাগ্যিস সাংবাদিকরা প্রতিশোধ নেয় না। পেশাদারিত্ব আর নৈতিকতায়   দুটো হাত বাঁধা বলে ঘুরে দাঁড়িয়ে আঘাত করতে পারে না। ভাগ্যিস পারে না।

লেখক: সাংবাদিক

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
শেখ জামালের জন্মদিন আজ
শেখ জামালের জন্মদিন আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
সর্বশেষসর্বাধিক

লাইভ