X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

পুতিন পরবর্তী যুগের প্রস্তুতি নিচ্ছে ‘রুশ বিপ্লবীরা’

আন্তর্জাতিক ডেস্ক
০৪ নভেম্বর ২০২২, ২০:৩৪আপডেট : ০৫ নভেম্বর ২০২২, ১১:১৫

রাশিয়ার প্রায় ৬৫ জন সাবেক আইনপ্রণেতা শুক্রবার একটি কংগ্রেসে মিলিত হচ্ছেন। এই সম্মেলনের আয়োজকরা বলছেন, তারা রাশিয়ার কেন্দ্রীয় পরিষদের বিকল্প পার্লামেন্ট গড়ে তুলবেন। সমালোচকরা বলছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে বিষয়টি কোনও বিবেচনা ও পর্যালোচনাহীন পদক্ষেপ।

পিপল’স ডেপুটিজ অব রাশিয়ার প্রথম কংগ্রেস শুক্রবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশ-এর একটি শহরতলী জাবলোনাতে অনুষ্ঠিত হবে। আয়োজকদের আশা, রবিবারের মধ্যে নতুন কমিটি রাশিয়াকে ভবিষ্যতে গণতন্ত্রে রূপান্তরিত করার পথ নির্দেশক হিসেবে একটি খসড়া সংবিধানের বিষয়ে একমত হবে। একইসঙ্গে আন্তর্জাতিক সমর্থন ও স্বীকৃতি আদায়ের জন্য একটি নির্বাহী কমিটিও নির্বাচিত হওয়ার আশা করছেন আয়োজকরা।

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ নবম মাসে গড়িয়েছে, কবে এই যুদ্ধের অবসান হবে তা কেউ বলতে পারছেন না। এই দীর্ঘায়িত যুদ্ধের ফলে রাশিয়ার পুতিনবিরোধী বিভিন্ন দেশে চাঙ্গা হয়ে ওঠেছেন। অনেকের কাছে ইউক্রেনের চলমান সংঘাতকে পুতিনের নব্য সাম্রাজ্যবাদী ক্লেপটোক্রেটিক শাসনের অবসানের সূচনা হিসেবে বিবেচনা করছেন। রাশিয়ার ক্ষমতা দখলের জন্য বিভিন্ন গোষ্ঠী নিজেদের প্রকাশ্যে হাজির করতে শুরু করেছে।

ইলিয়া পনোমারেভ–রুশ পার্লামেন্টের একজন সাবেক সদস্য। ২০০৭ থেকে ২০১৬ সাল তিনি সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৪ সালে ক্রিমিয়াকে রাশিয়া অংশ হিসেবে ঘোষণার লক্ষ্যে পার্লামেন্টে আয়োজিত ভোটে তিনিই একমাত্র বিপক্ষে ভোট দিয়েছিলেন। শুক্রবারের কংগ্রেস আয়োজকদের একজন তিনি। বর্তমানে ইউক্রেনভিত্তিক সক্রিয় পনোমারেভ বলেছেন, নতুন গঠিত কমিটি পুতিন উৎখাত হওয়ার পর রাশিয়াকে পরিচালনার রোডম্যাপ তৈরি করবে বলে আশা করা হচ্ছে।

তিনি বলছেন, কংগ্রেস একটি বড় আয়োজন হবে। আমরা সবাইকে আমন্ত্রণ জানিয়েছি। আমরা একটি বিশেষ প্রস্তাব পাস করবো যাতে বিভিন্ন রাজনৈতিক গোষ্ঠীকে আমাদের সঙ্গে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো এবং তাদের প্রতিনিধিদের পাঠাতে অনুরোধ জানানো হবে। এটি ডেপুটিদের একটি পরিষদ এবং ডেপুটিরাই সিদ্ধান্ত নেবেন কী করা হবে।

ইলিয়া পনোমারেভ বলেন, এটা ব্যক্তির বিষয় নয়। হ্যাঁ, আমি এই ধারণার একজন প্রবর্তক। কিন্তু আমি চাই না এটি আমার ব্যক্তিগত উদ্যোগ হয়ে থাকুক। আমি আমার প্রভাব ও অবস্থানের উপস্থিতি কাজে লাগাতে চেষ্টা করব। কিন্তু শেষ পর্যন্ত সংখ্যাগরিষ্ঠদের সিদ্ধান্তই চূড়ান্ত হবে।

আরেকজন আয়োজক হলে রাশিয়ার একজন সাবেক আইনপ্রণেতা এবং মানবাধিকার আইনজীবী মার্ক ফেইজিন। তিনি পুসি রায়ট পাঙ্ক ব্যান্ডের মতো আলোচিতদের মামলা লড়েছেন। ফেইজিন বলেছেন, তিনি, পনোমারেভ ও সাবেক রুশ ডেপুটি গেন্নাদি গুদকভ কংগ্রেসের নির্বাহী কমিটিতে যোগ দিতে পারেন।

ফ্রান্স থেকে মার্ক ফেইজিন বলেছেন, কিন্তু এই গোষ্ঠীর মধ্যেও ভিন্নতা থাকবে। ক্ষমতার বিভিন্ন ভরকেন্দ্রের সঙ্গে মিথস্ক্রিয়ার কোনও একটি নির্দিষ্ট পরিকল্পনা নেই। কংগ্রেস গঠিত হওয়ার পর প্রথমে ইউক্রেন, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক সমর্থন আদায়ের চেষ্টা করা হবে।

পনোমারেভ বলেছেন, কংগ্রেসে ইউক্রেন, পোল্যান্ড, লিথুয়ানিয়া ও ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিরা পর্যবেক্ষক হিসেবে হাজির থাকবেন। মানুষ দেখবে এবং খেয়াল রাখবে উদ্যোগ কোথায় গড়াচ্ছে। কংগ্রেস শেষে আমরা প্রকৃত আলোচনা ও দরকষাকষি শুরু করব।

এই কংগ্রেসে যেসব বিদেশি রাজনীতিকরা উপস্থিত হবেন তাদের একজন হলে ইউরোপীয় পার্লামেন্টের পোলিশ সদস্য ও পোল্যান্ডের সাবেক পররাষ্ট্রমন্ত্রী আনা ফতিগা। তিনি জানান, রাশিয়ায় যুদ্ধের প্রতি ব্যাপক সমর্থনের কারণে সেখানে পদ্ধতিগত রাজনৈতিক পরিবর্তনকে প্রয়োজনীয় করে তুলেছে।

আনা ফতিগা বলেন, অনেক বছর আগে পুতিন ও রুশ পার্লামেন্ট তাদের বৈধতা হারিয়েছে। শুধু যে জালিয়াতির নির্বাচনে তা নয়, ভুয়া সাংবিধানিক গণভোট আয়োজন করে। এই মানুষগুলো এবং তাদের ব্যবস্থার কোনও ভবিষ্যৎ নেই।

তিনি বলেন, কিন্তু এই পরিবর্তন রুশদের সক্রিয়া ভূমিকা ছাড়া সম্ভব নয়। শেষ পর্যন্ত দায়িত্ব নেওয়ার মতো একটি আন্দোলন প্রস্তুত হওয়ায় আমি গর্বিত। সামনে অনেক পথ পাড়ি দিতে হবে। কিন্তু সঠিক সময়ের অপেক্ষায় প্রস্তুত থাকা ভালো।

এই সপ্তাহের প্লেনারি অধিবেশন শেষে কংগ্রেসের পক্ষ আন্তর্জাতিক উদ্যোগ শুরু হবে। কিন্তু ইউক্রেনে যুদ্ধে লিপ্ত থাকার পরও বিদেশি সরকারগুলোর কাছ থেকে রাশিয়ার বর্তমান সরকারকে স্বীকৃতি প্রত্যাহার করাতে রাজি করানো বেশ উচ্চাকাঙ্ক্ষী পরিকল্পনা।

মস্কো এমন উদ্যোগকে সংঘাতের উত্তেজনা বৃদ্ধি হিসেবে দেখবে। অনেক পশ্চিমা নেতা আশঙ্কা করছেন এই যুদ্ধ ধীরে ধীরে রাশিয়ার সঙ্গে বৃহৎ সংঘাতের পথে চলে যাচ্ছে।

পোলিশ নেতা ফতিগা বলছেন, রাশিয়ায় এমন গ্রহণযোগ্য ও সংগঠিত বিরোধীরা নেই। গণতান্ত্রিক রাশিয়ার ভবিষ্যৎ নেতাদের খুঁজে পাওয়া যাবে যারা প্রকাশ্যে যুদ্ধের বিরোধিতা করছেন। আমি সতর্কভাবে আশাবাদী। আমি এখনও দেখতে চায় কী ঘটে। মূলত একটি একটি ধাপ পার হওয়ার দিকে এগোতে।

চলমান যুদ্ধে ইউক্রেনের পক্ষ হয়ে লড়াই করা একটি স্বেচ্ছাসেবী ইউনিট ফ্রিডম অব রাশিয়া লিজনের সঙ্গে জড়িত থাকায় শিরোনাম হয়েছেন পনোমারেভ। কিছু বিশ্লেষক বলছেন, খুব কম পরিচিত এই ইউনিটের সঙ্গে তার জড়িত থাকার বিষয়টি বানোয়াট। ন্যাশনাল রেসিস্ট্যান্স আর্মি (এনআরএ) নামে অপর একটি গোষ্ঠী রাশিয়ার ভেতরে হামলা চালিয়ে উগ্র জাতীয়তাবাদী দারিয়া দুগিনাকে হত্যা করার দাবি করেছে। এনআরএ-এর প্রতি সমর্থন জানিয়েছেন পনোমারেভ। এই ঘটনায় কয়েকজন রুশ বিরোধী নেতা সমালোচনা করেছেন। দাবায় চ্যাম্পিয়ন ও গণতন্ত্রপন্থী অ্যাক্টিভিস্ট গ্যারি কাসপারভ দাবি করেছেন, এনআরএ ভুয়া। পনোমারেভ এই বিজ্ঞাপনকে নিজের এজেন্ডা বাস্তবায়নে কাজে লাগাচ্ছেন।

পুতিন বিরোধিতায় সরব থাকা রুশদের মধ্যে কাসপারভ অন্যতম। পুতিন বিরোধী বিপ্লবের ডাক দেওয়াদের মধ্যে আরও রয়েছেন কারাবন্দী দুর্নীতিবিরোধী অ্যাক্টিভিস্ট আলেক্সেই নাভালনি ও রুশ ধনকুবের থেকে ভিন্নমতধারীদের পরিণত হওয়া মিখাইল খদোরকোভস্কি।

আগস্টে কাসপারভ ও খদোরকোভস্কি লিথুয়ানিয়ার ভিলনিয়াসে ‘কংগ্রেস অব ফ্রি রাশিয়া’ আয়োজন করেন। তারা পুতিনবিরোধী রুশ অভিবাসী, পশ্চিমা সংস্থা ও সরকারের মধ্যে সহযোগিতা গড়ে তোলার জন্য চেষ্টা করছেন।

নাভালনির টিম এখনও জেল থেকে রাজনৈতিক নেতাদের মুক্তির দাবিতে কাজ করে যাচ্ছে। যা ক্রেমলিনপন্থীদের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা জারির জন্য সহযোগিতা করছে। এছাড়া তারা রাশিয়াকে সংসদীয় প্রজাতন্ত্র হিসেবে গড়ে তুলতে নাভালনির ভিশন বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।

পনোমারেভ বলছেন, জাবলনা কংগ্রেস সব বিরোধীদের জন্য উন্মুক্ত। তারা আসতে পারে, যোগ দিতে পারে এবং তাদের ধারণা ও মত হাজির করতে পারে। নাভালনি, কাসপারভ ও খদোরকভোস্কির অনুসারী আইনপ্রণেতারা কংগ্রেসে হাজির থাকবেন। নাভালনির কয়েকজন আঞ্চলিক সমন্বয়কারীও হাজির থাকবেন। যদিও তার শীর্ষ টিম অংশগ্রহণ করবে না।

নাভালনির চিফ অব স্টাফ লিওনিদ ভলকভ বলেছেন, পনোমারেভ একজন ঠগ হিসেবে পরিচিত। পুতিনের সাবেক উপদেষ্টা ভ্লাদিস্লাভ সুরকভের একজন মিত্র। সুরকভ এখন গৃহবন্দি। অতীতে সুরকভ থেকে নিজেকে দূরে রেখেছেন পনোমারেভ। সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের আমলে উভয়ে একটি সরকারি প্রকল্পে কাজ করেছেন।  

ভলকভ বলেন, তিনি আসলে কোনও বিরোধী রাজনীতিক নন। নাভালনির আঞ্চলিক সমন্বয়কারীদের নেটওয়ার্ক ২০২১ সালে বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।

পনোমারেভ বলছেন, তিনি আশাবাদী কংগ্রেস আদর্শগত বিরোধ কাটিয়ে ওঠবে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ নথিতে একমত হবে। কমিটি প্রতিষ্ঠার ঘোষণা এবং ক্রেমলিনবিরোধী প্রতিরোধের কর্মকাণ্ড গড়ে তুলবে। এর মধ্যে থাকতে পারে সশস্ত্র সহিংসতা।

ধারণা নিয়ে নেতাদের মধ্যে প্রতিযোগিতা ও সংগঠনগুলো দীর্ঘ মেয়াদী উত্তেজনা সৃষ্টি করতে পারে। পনোমারেভ বলেন, নাভালনির সমর্থকরা সব সময় আমাকে একজন এফএসবি (রুশ গোয়েন্দা সংস্থা) এজেন্ট হিসেবে দাবি করে আসছে। এখন তার লোকেরা বলছে আমি একজন ইউক্রেনীয় গুপ্তচর। আমি কাদের এজেন্ট তা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক হাস্যকর বিতর্ক চলছে।

অনেক পুতিনবিরোধী অনুষ্ঠিতব্য কংগ্রেসকে বৈধ হিসেবে মনে করছেন না। ফেইজিন স্বীকার করছেন যে, কংগ্রেসকে হয়ত অন্তত অনলাইনে ভোট আয়োজন করতে হবে। যাতে করে রুশ নাগরিক ও বিরোধিতা বাড়ে এবং যাতে করে পুতিনের সরকারকে অবৈধ হিসেবে হাজির করা যায়।

ফেইজিন মনে করেন, বিভিন্ন বিরোধী আন্দোলনকে দূরে সরিয়ে রাখা যাবে না এবং ঠিক হবে না। আমরা নাভালনিকে উপেক্ষা করতে পারি না। তিনি এখন কারাগারে রয়েছেন। নাভালনির নেটওয়ার্ক আমাদের লক্ষ্যের কাছাকাছি। কারণ তারা রাশিয়ার ভেতরে থেকে কাজ করছে। কাসপারভের কংগ্রেস অব ফ্রি রাশিয়া বিদেশে সংগঠিত হওয়াতে মনোযোগী। তারা রাশিয়ার অভ্যন্তরীণ রাজনীতি ও প্রক্রিয়াকে নিশানা করছে না। প্রভাবশালী বিদেশি নেতা ও গোষ্ঠীর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলতে তারা সহায়ক হতে পারে।

তিনি বলেন, আমাদের এজেন্ডা হলো রাশিয়া পরিবর্তনের দিকে নিয়ে যাওয়ার উপায় খুঁজে বের করা। আমরা ভবিষ্যতের জন্য অপেক্ষা করছি না। পরিস্থিতির পরিবর্তন হলে সুযোগের অপেক্ষায় আমরা বসে থাকছি না ও কথা বলছি না। আমরা এখন তা কীভাবে করা যায় তাতে মনোযোগী। এটি হলো আমাদের মধ্যে মূল ভিন্নতা। এক পর্যায়ে আমাদের সংগঠনের সশস্ত্র বা বাহিনী লাগবে। কারণ সব কিছু শুধু রাজনৈতিকভাবে সমাধান করা যায় না।

পনোমারেভ বলেছেন, তিনি রাশিয়ার ভেতরে কয়েকটি সশস্ত্র তৃণমূল সংগঠনের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছেন। নতুন রুশ বিপ্লবের ভ্যানগার্ড হিসেবে দাবি করা ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করা স্বেচ্ছাসেবীদের সঙ্গেও যোগাযোগ রয়েছে। এদের মুখপাত্র হলেন সিজার। আমি তাকে নির্বাহী কমিটির প্রধান নির্বাচিত করার প্রস্তাব দেব। আশা করি কংগ্রেস আমার প্রস্তাব সমর্থন করবে।

ফেইজিন বলছেন, এই গোষ্ঠীগুলোর সঙ্গে কাজের বিরোধিতা আমরা করছি না। ফলে বিভিন্ন পর্যায়ে আমরা তাদের সঙ্গে কাজ করব। কিন্তু আমাদের হয়ত অভ্যন্তরীণ প্রতিরোধ গড়ে তুলতে মনোযোগী হতে হবে। এগুলো দুর্বল। কিন্তু অস্থিত্ব রয়েছে এবং তাদের সহযোগিতা প্রয়োজন।

সূত্র: নিউজউইক

/এএ/
টাইমলাইন: ইউক্রেন সংকট
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩০
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০২
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৪
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০১
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৪
০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০১
সম্পর্কিত
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
ইউক্রেনের শান্তি পরিকল্পনা অর্থহীন: ল্যাভরভ
সিরিয়ায় ইসরায়েলি হামলায় নিহত ৩৮
সর্বশেষ খবর
কাভার্ডভ্যান-লরির মুখোমুখি সংঘর্ষে দুই গাড়িতেই আগুন, প্রাণ গেলো একজনের
কাভার্ডভ্যান-লরির মুখোমুখি সংঘর্ষে দুই গাড়িতেই আগুন, প্রাণ গেলো একজনের
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়