X
শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩
১৩ মাঘ ১৪২৯

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলার প্রমাণ নিয়ে মুখোমুখি বাইডেন-জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক
১৭ নভেম্বর ২০২২, ২০:৩৭আপডেট : ১৮ নভেম্বর ২০২২, ১৬:১৪

পোল্যান্ডে আঘাত ক্ষেপণাস্ত্রের উৎস নিয়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যে বক্তব্য দিয়েছেন সেটিতে আপত্তি জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার পোল্যান্ডের পূর্বাঞ্চলীয় শহরে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণে দুইজন নিহতের ঘটনায় বিশ্বজুড়ে উদ্বেগ ও উত্তেজনা ছড়িয়ে পড়েছিল। ইউক্রেনে চলমান রাশিয়ার ৯ মাসের যুদ্ধে এই প্রথম পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর কোনও সদস্য দেশে সরাসরি আক্রান্ত হলো।

ন্যাটো চার্টারের ৫ ধারা অনুসারে, জোটের ৩০ সদস্য রাষ্ট্রের মধ্যে কোনও একটির ওপর হামলাকে সবার ওপর হামলা হিসেবে বিবেচনা করা হয়। পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র বিস্ফোরিত হওয়ার কারণে তাই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছিল।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এই ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের দায় অস্বীকার করলেও ভলোদিমির জেলেনস্কি দাবি করেছিলেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র পোল্যান্ডে বিস্ফোরিত হয়েছে। তিনি বলেছিলেন, এটি যে আমাদের ক্ষেপণাস্ত্র নয়, এই বিষয়ে আমার কোনও সন্দেহ নাই।

কিন্তু ন্যাটো ভূখণ্ডের ‘প্রতিটি ইঞ্চি’ রক্ষার অঙ্গীকার করা বাইডেন রাশিয়ার ওপর দায় চাপাননি। তাৎক্ষণিকভাবে রাশিয়াকে দায়ী করা থেকে বিরত থাকা বিশ্বনেতাদের মধ্যে তিনিই ছিলেন প্রথম। ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনে থাকা বাইডেন সাংবাদিকদের বলেছিলেন, ক্ষেপণাস্ত্রটি রাশিয়াকে ছোড়ার সম্ভাবনা কম।

ইন্দোনেশিয়া থেকে যুক্তরাষ্ট্র ফেরার পর ঘটনাটি নিয়ে জেলেনস্কির বক্তব্যের বিষয়ে সাংবাদিকরা বাইডেনের কাছে জানতে চেয়েছিলেন। হোয়াইট হাউজে তিনি বলেছিলেন, ‘এটি কোনও প্রমাণ নয়।‘

পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা ঘটনাটিকে ‘দুঃখজনক দুর্ঘটনা’ হিসেবে উল্লেখ করেছেন। এই পর্যালোচনাকে সমর্থন করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। তিনি বলেছেন, এই বিস্ফোরণ ইউক্রেনীয় আকাশ প্রতিরক্ষা বাহিনীর ছোড়া ক্ষেপণাস্ত্রে হয়ে থাকতে পারে। দুর্ভাগ্যজনকভাবে তা পোল্যান্ডে পড়েছে।

ঘটনাটির তদন্ত এখনও চলমান। কিন্তু দুদা বলেছেন, এই ক্ষেপণাস্ত্র সম্ভবত রুশ নির্মিত এস-৩০০ থেকে ছোড়া হয়েছে। চলমান যুদ্ধে ইউক্রেন ও রাশিয়া উভয়েই রুশ অস্ত্র ব্যবহার করছে।

তবে অস্টিন বলেছেন, এই ঘটনার পুরো দায় রাশিয়ার। ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, এটি ইউক্রেনের ভুল নয়।

শীতকাল পুরোপুরি শুরু হওয়ার আগে মঙ্গলবার ইউক্রেনের একাধিক বেসামরিক স্থাপনায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পর পোল্যান্ডে এই বিস্ফোরণ ঘটেছে।  

ন্যাটোর সাবেক নীতি পরিকল্পনা প্রধান ফ্যাব্রিস পথিয়ের জোটের চার্টারের অপর সদস্যদের সঙ্গে পরামর্শের অংশ উল্লেখ করে বলেছেন, ইউক্রেনীয় রকেট পোল্যান্ডে পড়ার মতো ঘটনা হলেও আমার মনে হয় পোল্যান্ডের পক্ষ থেকে চার্টারের ৪ ধারা সক্রিয় করার মতো পরিস্থিতি রয়েছে।

তিনি বলেন, মূল কথা হলো পোল্যান্ডের আঞ্চলিক অখণ্ডতা লঙ্ঘন হয়েছে। আর তা ঘটেছে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার বৃহত্তম ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে যুদ্ধের উত্তেজনা বৃদ্ধির কারণে।

তিনি আরও বলেন, এই ক্ষেপণাস্ত্র হামলার পরিণতি হিসেবে এমন ‘মিস ফায়ার’-এর মতো ঘটনা ঘটেছে।

সূত্র: নিউজউইক

/এএ/
টাইমলাইন: ইউক্রেন সংকট
২৩ জানুয়ারি ২০২৩, ১৭:১৫
২২ জানুয়ারি ২০২৩, ১০:২২
২০ জানুয়ারি ২০২৩, ২১:৩৬
১৬ জানুয়ারি ২০২৩, ১৬:৪০
১৬ জানুয়ারি ২০২৩, ১৪:৩৮
১৪ জানুয়ারি ২০২৩, ১১:১৬
১১ জানুয়ারি ২০২৩, ২০:৫৬
সর্বশেষ খবর
মধ্যরাতে উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রীদের অবস্থান
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়মধ্যরাতে উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রীদের অবস্থান
কাভার্ডভ্যানের চাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত
কাভার্ডভ্যানের চাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত
পশ্চিমবঙ্গে বিজেপির টার্গেট ১৩ মুসলিম অধ্যুষিত আসন
পশ্চিমবঙ্গে বিজেপির টার্গেট ১৩ মুসলিম অধ্যুষিত আসন
সারাদেশে যুব মজলিসের বিক্ষোভ: মামুনুল হকের মুক্তি দাবি
সারাদেশে যুব মজলিসের বিক্ষোভ: মামুনুল হকের মুক্তি দাবি
সর্বাধিক পঠিত
বিয়ে করে বিপাকে অভিনেতা তৌসিফ!
বিয়ে করে বিপাকে অভিনেতা তৌসিফ!
উপহার পেয়েছিলেন মাত্র চারটি, এখন তাদের ছাগল-ভেড়া ৬৩টি
উপহার পেয়েছিলেন মাত্র চারটি, এখন তাদের ছাগল-ভেড়া ৬৩টি
রাজধানীতে বিক্রি হচ্ছে জমজমের পানি
রাজধানীতে বিক্রি হচ্ছে জমজমের পানি
কলকাতার দেয়ালে দেয়ালে তাসনিয়া: ফারিণের পাশে দাঁড়ালেন প্রসেনজিৎ
কলকাতার দেয়ালে দেয়ালে তাসনিয়া: ফারিণের পাশে দাঁড়ালেন প্রসেনজিৎ
প্রধানমন্ত্রী কুমিল্লা নামেই বিভাগ দিন: এমপি বাহার
প্রধানমন্ত্রী কুমিল্লা নামেই বিভাগ দিন: এমপি বাহার