X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১
বেইলি রোড ট্র্যাজেডি

হাসপাতালে স্বজন হারানোর বেদনা

আতিক হাসান শুভ
০১ মার্চ ২০২৪, ২০:৫৩আপডেট : ০১ মার্চ ২০২৪, ২০:৫৩

রাজধানীর বেইলি রোডে একটি বহুতল ভবনে অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ৭৫ জনকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে মর্মান্তিক মৃত্যু হয়েছে ৪৬ জনের এবং গুরুতর আহত হয়ে সঙ্কটাপন্ন অবস্থায় আছেন ১২ জন। এদের কেউ দুর্ঘটনাকবলিত ভবনটির রেস্তোরাঁয় খেতে গিয়েছিলেন পরিবারসহ, কেউ গিয়েছিলেন বন্ধুদের সঙ্গে ডিনার করতে আবার কেউ গিয়েছিলেন ভবনটিতে কাজ করে সংসার চালাতে। ভাগ্যের নির্মম পরিহাস আজ তাদের অধিকাংশ মৃত। এ ঘটনায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ফায়ার সার্ভিসের তথ্য অনুসারে বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাত পৌনে ১০টার দিকে বেইলি রোডের ওই ভবনটিতে আগুন লাগে। আগুন নেভানোর পর হতাহত ব্যক্তিদের উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আনা হয়। এই ঘটনায় মৃতদের পরিচয় শনাক্তের পর স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে। কয়েকজনের দাফনও সম্পন্ন হয়েছে এরইমধ্যে। ৪৬টি মরদেহের মধ্যে পরিচয় শনাক্তের পর ৪১টি মরদেহ স্বাজনদের কাছে হস্তান্তর করেছে কর্তৃপক্ষ।

সরেজমিনে দেখা যায়, স্বজনদের হারিয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে অসংখ্য মানুষ আহাজারি করেছিলেন। তাদের মধ্যে ফজর আলী (৪৬) তার ছেলে মো. শিপন (২০)-কে হারিয়ে বার্ন ইউনিটের জরুরি বিভাগে আর্তনাদ করছিলেন। জরুরি বিভাগের ফ্লোরে বসে কান্না করতে করতে বাংলা ট্রিবিউনকে বলেন, ৩৫ দিন আগে আমি আমার মাকে হারিয়েছি, আজকে আমার ছোট ছেলেকে। আমার ছেলে ওখানে গেছে গ্যাসের কাজ করতে। আহা রে আমার চোখের মণি, আমার কলিজা চোখের সামনে মরে গেলো। আমি এখন কারে নিয়ে বাঁচবো। অভাবের সংসারে ছোট ছেলেটা সংসার চালাতে আমাকে সাহায্য করতো। এখন সেও চলে গেলো।

স্বজন হারানো আরেকজন নজরুল ইসলাম। ছেলেকে হারিয়ে একবার দৌড়ে যাচ্ছেন ঢাকা মেডিক্যাল হাসপাতালের মর্গে, একবার যাচ্ছেন শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে। কিন্তু এখন পর্যন্ত ছেলেকে শনাক্ত করতে পারেননি। ঢাকা মেডিক্যাল কলেজের জরুরি বিভাগের সামনে আহাজারি করে নজরুল ইসলাম বলেন, ‘আমার ছেলে ব্র্যাক ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্সে পড়ালেখা করে। গতকাল রাতে তারা চার বন্ধু মিলে বেইলি রোডের কাচ্চি ভাইতে খেতে যায়। সেই সময় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সেখান থেকে তিন বন্ধু বের হতে পারলেও নাজমুল আটকা পড়ে। তার বন্ধু জুনায়েদ ফোন দিয়ে আমাদের জানায়, নাজমুলকে খুঁজে পাওয়া যাচ্ছে না। এরপর আমরা ঘটনাস্থলে যাই কিন্তু সেখানে আমার ছেলেকে খুঁজে পাইনি। তারপর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গেও তাকে খুঁজেছি কিন্তু পাইনি। কয়েকটা পোড়া লাশ মর্গে পড়ে আছে। চিনতে পারছি না কোনটা আমার ছেলে।’

এদিকে দুর্ঘটনা থেকে বেঁচে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেছেন বেশ কয়েকজন আহত ব্যক্তি। তাদের মধ্যে একজন স্বাস্থ্য অধিদফতরের ডিপিএম এইচ এম কামরুজ্জামান। আগুন লাগা ভবনটির ৯ তলায় তিনি রাতে খেতে গিয়েছিলেন। তিনি বলেন, এমন অবস্থায় ছিলাম যে বেঁচে ফিরে আসবো বলে মনে হয়নি। আল্লাহর কাছে শুকরিয়া। আমি ছিলাম ৯ তলায়। যখন আগুন লাগার খবর শুনলাম তখন সবাই ছোটাছুটি করছিল। মুহুর্তের মধ্যে উপরে ধোঁয়া চলে এসেছি। সবাই দম বন্ধ হয়ে মারা যাওয়ার উপক্রম হয়েছে। তার খানিকটা পর আমি হাত দিয়ে কাচ ভেঙে ফেলেছি ঠিকমতো সবাই নিঃশ্বাস নেওয়ার জন্য। এতে আমার হাত অনেকটা কেটে যায়। পরে ফায়ার সার্ভিসের মই দিয়ে এক এক করে বেশ কয়েকজনকে বের করেছি। তারপর আমি নিজেও বের হয়ে এসেছি। বের হওয়ার পর আমার অবস্থা খুব খারাপ ছিল। হঠাৎ মনে হলো উপরে এখনও অসংখ্য মানুষ আছে। আমি সাথে সাথে ফায়ার সার্ভিসের সদস্যদের তা জানিয়েছি। আমার সামনে অনেকে ধোঁয়ায় জ্ঞান হারিয়ে ফেলেছে। আমি কিচ্ছু করতে পারিনি।

দুর্ঘটনায় হতাহতের ঘটনায় শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটের সামনে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন দুঃখ প্রকাশ করে সাংবাদিকদের বলেন, “গতকাল (বৃহস্পতিবার) রাতে বেইলি রোডে একটা অত্যন্ত মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় আমাদের বার্ন ইউনিটে ১০টি মৃতদেহ এবং ঢাকা মেডিক্যালে আসে ৩৫টি। আজকে সকালে ঢাকা মেডিক্যালে আইসিউতে আরও একজনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে আমাদের জানা মতে, ৪৬ জন মারা গেছেন।

মন্ত্রী আরও বলেন, যারা মারা গেছেন তারাও কার্বন মনোক্সাইড পয়জনিংয়ের শিকার হয়েছে। অর্থাৎ, একটা বদ্ধ ঘরে যখন বের হতে পারে না, তখন ধোঁয়াটা শ্বাসনালীতে চলে যায়। প্রত্যেকেরই তা হয়েছে। যাদের বেশি হয়েছে তারা মারা গেছেন। তবে যারা আহত হয়ে হাসপাতালে ভর্তি, তারা কেউ শঙ্কামুক্ত নয়। আহতদের সব দায়িত্ব প্রধানমন্ত্রী নিয়েছেন। সরকারের পক্ষ থেকে সব ধরনের চিকিৎসার ব্যয় বহন করা হবে।

/এমএস/
টাইমলাইন: বেইলি রোডে আগুন
০২ মার্চ ২০২৪, ২১:৫১
সম্পর্কিত
বাসের ধাক্কায় চুয়েটের ২ শিক্ষার্থী নিহত, সহপাঠীদের আলটিমেটাম
মুগদায় রাস্তা বাড়াতে ঢাকা দক্ষিণ সিটির উচ্ছেদ অভিযান
রাজধানীতে ‘হিটস্ট্রোকে’ দুজনের মৃত্যু
সর্বশেষ খবর
ওয়েস্ট ইন্ডিজ দলে পুনরায় ফেরার সম্ভাবনা নাকচ করে দিলেন নারিন
ওয়েস্ট ইন্ডিজ দলে পুনরায় ফেরার সম্ভাবনা নাকচ করে দিলেন নারিন
৯ মাসে ওয়ালটনের মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা
৯ মাসে ওয়ালটনের মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা
ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর মোটরসাইকেল বহরে বোমা হামলা
ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর মোটরসাইকেল বহরে বোমা হামলা
তীব্র গরমে স্বস্তির ‘রাস্তার শরবতে’ হতে পারে বিপদ
তীব্র গরমে স্বস্তির ‘রাস্তার শরবতে’ হতে পারে বিপদ
সর্বাধিক পঠিত
সিলিং ফ্যান ও এসি কি একসঙ্গে চালানো যাবে?
সিলিং ফ্যান ও এসি কি একসঙ্গে চালানো যাবে?
আজকের আবহাওয়া: ৩ বিভাগে বৃষ্টির আভাস এবং কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: ৩ বিভাগে বৃষ্টির আভাস এবং কোথায় কেমন গরম পড়বে
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!