X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘কপালানল’!

আহসান কবির
১২ জুলাই ২০২১, ১৬:৪১আপডেট : ১২ জুলাই ২০২১, ১৬:৪১

আহসান কবির আগুনের কোনও দর্শন নেই, তারা শুধু পোড়াতেই জানে। তাই চিতা বা কারখানার আগুনের চেহারা একই। মসজিদ কিংবা মন্দির,আগরবাতি কিংবা ধূপ যেখানেই জ্বলুক,পুড়ে যাওয়ার অনুভূতিও এক। যুদ্ধ ও বাণিজ্যে মানুষের চেয়ে বড় কোনও আগুন সন্ত্রাসী নেই।

...সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ‘দেয়াল লিখন’ থেকে।

আগুনের অনেক নাম থাকলেও এক আগুনের নাম এখনও আবিষ্কৃত হয়নি। ইন্দ্রর যমজ ভাই হচ্ছে ‘অগ্নি’ যাকে দেবতা জ্ঞান করা হয়। এই নামে বাংলা ও হিন্দি ছবিও রয়েছে। অরণ্য বা আমাজন জঙ্গলকে যে আগুন পোড়ায় তার নাম ‘দাবানল’। আগুনকে সাক্ষী রেখে এবং সাত পাকে বাঁধা বিয়ের যে রীতি সেই বিয়ের আগুনের নাম ‘যোজক’। এই আগুন নাকি আজীবন পোড়ায়! বাড়িতে বাড়িতে যজ্ঞের সময় যে আগুন জ্বালানো হয় তার নাম ‘হোমাগ্নি’। যে আগুন জ্বালিয়ে প্রায়শ্চিত্ত করা হয় তার নাম ‘বিধু’। আর শবযাত্রার শুরুতে যে আগুন জ্বালানো হয় তার  নাম ‘মুখাগ্নি’। পুড়ে শেষ হওয়া পর্যন্ত নাম ‘চিতা’। মানুষের ভুলে বা অবহেলায় মসজিদে কিংবা তাজরিন গার্মেন্টস বা হাসেম ফুডের (সেজান জুস ফ্যাক্টরি) কারখানায় যে আগুন লেগে মানুষ মারা যায় সেই আগুনের নাম এখনও আবিষ্কৃত হয়নি। ধরে নিন এই আগুনের নাম ‘কপালানল’!

এমন আগুন যার কপালে থাকে সে এমনভাবে পোড়ে যে চেহারাটাও চেনা যায় না। ডিএনএ টেস্টের মাধ্যমে জানতে হয়– সে কী আমার ভাই? আমার বোন? আমার ছেলে বা মেয়ে, নাকি আমার বাবা? কপালে এই আগুন লেখা থাকলে ফ্যাক্টরির বাইরে তালা মারা থাকে, কেউ কেউ লাফ দিয়ে মরে,কপালগুণে কেউ কেউ বেঁচে যায়। দুর্ঘটনার পর মালিকরা কান্না করে বলেন, যারা মারা গেছে তারা আমার ভাই-বোন বা ছেলেমেয়ের মতো। এই মৃত্যুর দায় আমাদের নয়। এরপর তদন্তের নামে কালক্ষেপণের পর জানা যায়– ভবনের নকশা ঠিকমতো ছিল না, ছিল না ফায়ার এক্সিটের নিশ্চিত ব্যবস্থা অথবা ছিল না পর্যাপ্ত অগ্নিনির্বাপণ সরঞ্জাম। তবু যেন শ্রমিকরা চুরি করতে বা ফাঁকি দিতে না পারে সেজন্য কারখানার তালা বন্ধ থাকবে, এক আগুনের ঘটনার পর শ্রম দেওয়ার নামে শ্রমিকদের নতুন কোনও আগুনের জন্য কপাল ঘষতে হবে!

‘কপালানলে’র গল্প কখনও শেষ হয় না! বনানীর ফারুক রূপায়ণ টাওয়ারের অগ্নিকাণ্ডে (২৮ মার্চ,২০১৯) নিহত রংপুরের মোস্তাফিজুর মরে যাওয়ার আগে তার মা’কে মোবাইল ফোনে বলেছিলেন-‘মা শ্বাস নিতে পারছি না। খুব কষ্ট হচ্ছে। তুমি কি আমার জন্য কিছু করতে পারবা মা?’ এক ভবনের আগুনবন্দি হয়ে মিথিও টেলিফোন দিয়েছিলেন বাবাকে, স্বামীকে। মিথির বাবা কিংবা স্বামী মিথির আর্তনাদ শুনেছেন, কিছু করতে পারেননি। যে বাবা মিথিকে একদিন স্কুলে নিয়ে গিয়েছিলেন কিংবা সাজিয়ে গুজিয়ে চোখের জলে মিথিকে তুলে দিয়েছিলেন স্বামীর হাতে, সেই বাবা তাকে কবরে শুইয়ে দিয়েছিলেন। জানি না পুড়ে যাওয়ার পর মিথিকে তিনি এক নজর দেখেছিলেন কিনা!

বনানীর ফারুক রূপায়ণ টাওয়ারের মানুষখোকো আগুনের পেটে যাওয়া ২৬ জনের গল্প ছিল এমনই। এমন ১১৪টা গল্প ছিল পুরনো ঢাকার চকবাজারের চুড়িহাট্টা অগ্নিকাণ্ডের (২১ ফেব্রুয়ারি,২০১৯)ঘটনায়। দীর্ঘশ্বাস আর দেহ পোড়ার এই গল্প আসলে সব হারানোর। সব হারানোর এসব গল্পে মাতম,কান্না কিংবা বিলাপ সবকিছু চলে যায় আগুনের পেটে। মানুষ পুড়ে অঙ্গার হয় এসব গল্পে। অঙ্গার হলে মানুষ কবরে যায় না, কবরে যায় কয়লার কংকাল! আর তাই নারায়ণগঞ্জের রূপগঞ্জের কর্ণগোপ এলাকায় হাসেম ফুড ফ্যাক্টরির অগ্নিকাণ্ডে মা হারানো এক ছেলে আক্ষেপ করে বলেন, দয়া করে আমার মা’র হাড়গোড় আমাকে খুঁজে দেন!
অগ্নিকাণ্ডের পর মালিকরা ‘সামান্য’ ভয়ে থাকেন। কখনও সখনও তাদের সামান্য গ্রেফতার হতে হয়। ওই পর্যন্তই। তাদের গ্রেফতার নিয়ে খবর হয়, নীরবে বেরিয়ে আসা নিয়ে কোনও খবর হয় না। সামাজিক যোগাযোগমাধ্যমে একটা ডায়ালগ ভেসে বেড়াচ্ছে। ‘ বিজ্ঞাপন বেনিয়ারা বাঁচিয়ে দেবে সেজান জুসের খুনিদের’!

এর কারণও আছে। পুরনো ঢাকার চুড়িহাট্টায় ওয়াহেদ ম্যানসনের দুই মালিক হাসান ও সোহেলের কাছ থেকে গোডাউন ভাড়া নিয়ে ছিলেন পার্ল ট্রেডিংয়ের মালিকরা। হাতিরপুলে এদের মূল অফিস। পার্লের নির্বাহী পরিচালক মো. কাশিফ। এ ছাড়া দু’জন পরিচালকও রয়েছেন, যাদের নাম ইমতিয়াজ আহমেদ ও মুজাম্মেল ইকবাল। আগুনের ঘটনার পর তারা লাপাত্তা ছিলেন। আজও তাদের বিচার নিয়ে তেমন কিছু জানা যায়নি।
বনানীর ফারুক রূপায়ণ টাওয়ারের অগ্নিকাণ্ডের ঘটনায় জমির মালিক এইচ এস আই ফারুক এবং বিএনপি নেতা তাসভিরুল হক গ্রেফতার হয়েছিলেন। ১৯৯৬ সালে অনুমোদন পাওয়া ১৮ তলা ভবনকে এই দুই জন ২৩ তলায় উন্নীত করেন। ২০০১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর ভবনের নকশা পরিবর্তন করে রাজউকে জমা দেওয়া হয়েছিল। রাজউক কোনও ব্যবস্থা নিয়েছে কিনা জানা যায়নি।

চুড়িহাট্টার অগ্নিকাণ্ডে (২০১০) প্রাণ হারিয়েছিলেন ১২৪ জন, সাভারের তাজরিন গার্মেন্টস অগ্নিকাণ্ডে (২০১১) মারা গিয়েছিলেন ১১১ জন আর টঙ্গীর টাম্পাকে ফয়েলস কারখানার অগ্নিকাণ্ডে (২০১৬) প্রাণ হারান ৪১ জন। সর্বশেষ হাসেম ফুডের সেজান জুসের অগ্নিকাণ্ডের ঘটনায় প্রাণ হারিয়েছেন ৫২ জন। ভয়াবহতার দিক থেকে সেজান জুস ফ্যাক্টরির আগুন মানুষের মনে আগুন হয়ে জ্বলবে বহুদিন। ৫২ জনের ভেতর ৪৮ জনের মৃতদেহ চিনতে হয়তো ডিএনএ টেস্ট করাতে হবে! এ যেন সেই কবিতার লাইনের সমান্তরাল বয়ান- আমার বদলে কবরে যাবে আমার কয়লার কংকাল!

চুড়িহাট্টা,তাজরিন বা টঙ্গীর ঘটনায় মালিকদের কী কোনও শাস্তি হয়েছে বা হবে? সর্বশেষ হাসেম ফুডে অগ্নিকাণ্ডের ঘটনায় মালিক হাসেমসহ আরও কয়েকজন গ্রেফতার হয়েছেন। টাকার জোরে কী এই গ্রেফতারকৃতরাও বেরিয়ে এসে দিব্যি সুখে বসবাস করবেন?

বিশেষ দ্রষ্টব্য: আগেও লিখেছিলাম, এখনও আবার একই কথা লিখতে বাধ্য হচ্ছি। কবি হেলাল হাফিজ লিখেছিলেন- আগুনে পাড়ালে তাও কিছু রাখে আগুনে পোড়ালে তবু কিছু রাখে/কিছু থাকে/হোক না তা শ্যামল রঙ ছাই/মানুষে পোড়ালে আর কিছুই রাখে না/কিচ্ছু থাকে না...।

তাজরিন, চুড়িহাট্টা বা সেজান জুস ফ্যাক্টরির আগুন মানুষ সৃষ্ট আগুন। এই আগুন পোড়ালে কিচ্ছু রাখে না, কিচ্ছু থাকে না। বাংলাদেশে সব পুড়ে যাওয়া মানুষের গল্পই যেন প্রমিথিউসের গল্প। মালিক মানুষের আগুন শ্রমজীবী মানুষের হৃদয়টা পুড়িয়ে খায়। রবীন্দ্রনাথের ‘সামান্য ক্ষতি’ কবিতার সারমর্ম অনুসারে- মাঘ মাসের শীতে স্বচ্ছ সলিলা বরুণা নদীর তীরে গিয়েছিলেন রাজার মহিষী করুণা। সইদের নিয়ে স্নান শেষে তার শীত লাগছিল, আগুন পোহাতে রানি নদীর পাশের গরিব প্রজাদের ঘর জ্বালিয়ে দিলেন। রাজা এই ঘটনা জানার পর মহিষীর উত্তর ছিল এ-তো সামান্য ক্ষতি। গরিব প্রজাদের কুটিরের দাম আর কত? উচিত শাস্তি হিসেবে রাজা মহিষীকে ভিখারির পোশাক পরিয়ে রাস্তায় নামতে বাধ্য করেছিলেন। যতদিন মহিষী গরিবদের পুড়ে যাওয়া কুটির তৈরি করে দিতে না পারবেন ততদিন তাকে ভিখারিই থাকতে হবে!

মালিকদের লোভ আর অবহেলার কারণে যে আগুন সেই ‘আগুন মালিক’দের ভিখারি হওয়ার শাস্তি দিতে পারবেন যে রাজা, হৃদয়পোড়া মানুষ কি তার অপেক্ষাতেই আছেন?

লেখক: রম্যলেখক

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর, জনশূন্য রাস্তাঘাট
তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর, জনশূন্য রাস্তাঘাট
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
সর্বশেষসর্বাধিক

লাইভ