X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

‘বাখমুত এখন নরক’

আন্তর্জাতিক ডেস্ক
১১ এপ্রিল ২০২৩, ১১:৫৯আপডেট : ১১ এপ্রিল ২০২৩, ১৬:২০

ইউক্রেন যুদ্ধের বেশিরভাগ সময়ই পূর্বাঞ্চলীয় বাখমুতে কঠিন লড়াই চলছে রুশ ও ইউক্রেনীয় বাহিনীর। বাখমুতের অভ্যন্তরে দুই দেশের সেনারা একে অপরের এতটাই কাছাকাছি যে পরিস্থিতিকে খুবই জটিল বলে বর্ণনা করেছেন ইউক্রেনীয় পূর্বাঞ্চলীয় সশস্ত্র বাহিনীর সদস্য সেরহি চেরেভাতি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে।

ইউক্রেনের জাতীয় টেলিভিশনে গত রবিবার বাখমুতের পরিস্থিতি নিয়ে তিনি বলেন, আপনি শত্রুর খুবই কাছাকাছি থাকার কারণে পরিস্থিতিটা অনেক জটিল। তবে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহের পথ এখনও খোলা আছে। এই পথগুলোতে নিজেদের ভালোভাবেই ধরে রেখেছে ইউক্রেনীয় বাহিনী।

ইউক্রেনের ডনবাসের বাখমুতে রাশিয়ার হয়ে আসল লড়াইটা করছে আলোচিত রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনার। দলটি এখানে আক্রমণাত্মক অবস্থানে। পুরোটা সময় এখানে ইউক্রেনীয় সেনাবাহিনীর বিরুদ্ধ হামলা চালিয়ে যাচ্ছে তারা। তাদের সঙ্গে রাশিয়ার প্যারাট্রুপার এবং পদাতিক সেনারাও কৌশলগত গুরুত্বপূর্ণ বাখমুতে লড়ছে বলে টেলিভিশনে জানান সেরহি চেরেভাতি।

 

আরও পড়ুন: ইউক্রেন ক্রিমিয়া পুনরুদ্ধারের চেষ্টা করলে কী ঘটবে?

 

তার ভাষ্য, রুশ বাহিনী এখন কামান হামলা চালাচ্ছে। তাতে কিছুটা সুবিধাজনক অবস্থানে রয়েছে তারা। বিশেষ করে এলাকাটি রাশিয়ার মূল ভূখণ্ডের সীমান্তবর্তী হওয়ায় কাজটা আরও সহজ হচ্ছে।

ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর এই সদস্য আরও বলেন, আমরা বাখমুতে গোলাবারুদ, খাবার সরবরাহ করে যাচ্ছি। লড়াই করতে গিয়ে আমাদের যারা আহত হচ্ছেন, তাদের সরিয়ে নিয়ে আসছি।

বাখমুত থেকে পিছু হটার কোনও ইঙ্গিত নেই মস্কোর। ফলে এলাকাটি পুরোপুরি নিজেদের আয়ত্ত্বে নিতে নিজেদের বাহিনীর ওপর চাপ অব্যাহত রেখেছে পুতিন প্রশাসন। রবিবার (৯ এপ্রিল) সকালে বাখমুতের রণাঙ্গনের সবশেষ খবরে এমনটাই দাবি করে ইউক্রেন।

বাখমুত এখনও ইউক্রেনীয় সেনাদের নিয়ন্ত্রণে, ছবি: রয়টার্স

অনানুষ্ঠানিক এক প্রতিবেদন থেকে জানা গেছে, রুশ বাহিনী বাখমুতের কেন্দ্র এবং শহরের পশ্চিম অংশে ধীরগতিতে এগোচ্ছে। সেখানকার একটি রেলওয়ে স্টেশন তাদের পরবর্তী টার্গেট বলে মনে হচ্ছে। আর এটি কব্জায় নিতে পারলে শহরটি তাদের হাতে চলে যাওয়ার শঙ্কা থেকে যায়।

ইউক্রেনীয় সামরিক বাহিনীর গ্রেনেড লঞ্চার ইউরি সিরোটিউক এক সাক্ষাৎকারে বলেন, বাখমুতে ইউক্রেনীয় সেনাদের জন্য ‘সত্যিকার অর্থে কঠিন’, কারণ ইউক্রেনের চেয়ে রাশিয়ার সেনা ও ওয়াগনারের যোদ্ধা বেশি। কিন্তু বাখমুত এখন আমাদের নিয়ন্ত্রণে আছে। এখানে অস্ত্র সরবরাহ স্বাভাবিক। কিন্তু আমাদের চেয়ে রুশ বাহিনীর গোলাবারুদ বেশি। বাখমুত অনেকটা নরকে পরিণত হয়েছে। আমরা বর্তমানে শহরের ডানদিকের অংশটি নিয়ন্ত্রণ রেখেছি। শত্রুরা প্রতিনিয়ত কামান থেকে গোলাবর্ষণ করে যাচ্ছে। সঙ্গে রকেট ও বিমান হামলা তো আছেই।

তিনি আরও বলেন, রাশিয়ার ট্যাংক ও কামানগুলো আমাদের খুবই কাছাকাছি। তারা এখানকার সবকিছু লক্ষ্য করে গুলি করছে। অস্ত্রসহ প্যারাট্রুপার এসেছে রাশিয়ার। তবে শহরের দক্ষিণে তাদের হামলা দুর্বল হয়ে পড়েছে। এ কারণেই তারা শহরের কেন্দ্রে আক্রমণের চেষ্টা চালাচ্ছে। রাশিয়া কামান ও রকেট লঞ্চার শহরের সীমানার মধ্যে সরিয়ে আনছে।

ইউরি সিরোটিউক আরও বলেন, আমি সকালে বাখমুতের দক্ষিণ উপকণ্ঠে ছিলাম। আমরা রওনা হলাম। সে সময় দেখি শত্রুরা সড়কে গোলাবর্ষণ করছে, এটি সত্যিই বিপজ্জনক। যাই হোক, আমাদের সরবরাহ আছে, প্রতিরক্ষা ব্যবস্থা সংগঠিত।

/এলকে/
টাইমলাইন: ইউক্রেন সংকট
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩০
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০২
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৪
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০১
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৪
০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০১
সম্পর্কিত
দক্ষিণ লেবাননে ‘আক্রমণাত্মক পদক্ষেপ’ নিচ্ছে ইসরায়েল
হিজবুল্লাহর ৪০টি লক্ষ্যবস্তুতে হামলার দাবি ইসরায়েলের
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
সর্বশেষ খবর
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী