X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রাশিয়ার পারমাণবিক অস্ত্রের সংখ্যা কত?

বিদেশ ডেস্ক
০১ মার্চ ২০২২, ২১:২৪আপডেট : ০১ মার্চ ২০২২, ২৩:১৩

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার পারমাণবিক বাহিনীকে ‘বিশেষ’ সতর্ক অবস্থায় রাখার নির্দেশ দিয়েছেন। তার এই নির্দেশে বিশ্বজুড়ে উদ্বেগ বেড়েছে।

তবে বিশ্লেষকরা ইঙ্গিত দিচ্ছেন, পুতিনের এই পদক্ষেপকে ইউক্রেনে অন্য দেশগুলোকে না জড়ানোর সতর্ক বার্তা হিসেবে দেখা যেতে পারে। এটি হয়তো পারমাণবিক অস্ত্র ব্যবহার করার ইচ্ছার ইঙ্গিত নয়।

প্রায় ৮০ বছর ধরে পারমাণবিক অস্ত্র রয়েছে বিশ্বের হাতে। অনেক দেশই নিজেদের জাতীয় নিরাপত্তার নিশ্চয়তায় এটিকে প্রতিরোধক হিসেবে বিবেচনা করে।

রাশিয়ার কাছে কতটি পারমাণবিক অস্ত্র রয়েছে?

পারমাণবিক অস্ত্রের সংখ্যা যা জানা গেছে তা প্রাক্কলন। তবে ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্ট-এর মতে, রাশিয়ার কাছে ৫ হাজার ৯৭৭টি পারমাণবিক ওয়ারহেড রয়েছে। এটিই পারমাণবিক বিস্ফোরণ ঘটায়। এরমধ্যে রয়েছে প্রায় ১৫০০, যেগুলো কাজে লাগছে না এবং পরিত্যক্ত হওয়ার পথে।

রাশিয়ার কাছে থাকা পারমাণবিক অস্ত্র

অবশিষ্ট সাড়ে চার হাজার বা বেশিরভাগকে কৌশলগত পারমাণবিক অস্ত্র বিবেচনা করা হয়। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা রকেট, যেগুলো অনেক দূর থেকে বিস্ফোরণ ঘটানো যাবে। পারমাণবিক যুদ্ধে এই অস্ত্রগুলোই ব্যবহারের কথা উঠে আসে।

আর যেসব পারমাণবিক অস্ত্র রয়েছে সেগুলো ছোট এবং কম ধ্বংসাত্মক, এগুলো স্বল্প দূরত্বে যুদ্ধক্ষেত্রে বা সাগরে ব্যবহার করা হয়।

কিন্তু এর অর্থ এই নয় যে, রাশিয়ার কাছে কয়েক হাজার দূরপাল্লা পারমাণবিক অস্ত্র বিস্ফোরণ ঘটানোর জন্য একেবারে প্রস্তুত আছে।

বিশেষজ্ঞদের ধারণা, বর্তমানে রাশিয়ার দেড় হাজার ওয়ারহেড ‘মোতায়েন’ আছে। এর অর্থ হলো, এগুলো ক্ষেপণাস্ত্র ও বোমার ঘাঁটি অথবা সমুদ্রে সাবমেরিনে রয়েছে।

অন্য দেশগুলোর সঙ্গে তুলনা?

৯টি দেশের কাছে পারমাণবিক অস্ত্র রয়েছে। চীন, ফ্রান্স, ভারত, ইসরায়েল, উত্তর কোরিয়া, পাকিস্তান, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। পারমাণবিক অস্ত্র না বাড়ানোর এনপিটি চুক্তিতে স্বাক্ষরকারী ১৯১টি দেশের তালিকায় রয়েছে চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

বিভিন্ন দেশের পারমাণবিক অস্ত্র

এই চুক্তির আওতায় তাদের পারমাণবিক ওয়ারহেডের সংখ্যা কমিয়ে আনার কথা বলা হয়েছে। তাত্ত্বিকভাবে একেবারে নিশ্চিহ্ন করতে প্রতিশ্রুতিবদ্ধ। ১৯৭০ ও আশির দশকের তুলনায় এসব দেশ ওয়ারহেডের সংখ্যা কমিয়েছে। ভারত, ইসরায়েল ও পাকিস্তান কখনও এনপিটিতে যুক্ত হয়নি এবং উত্তর কোরিয়া ২০০৩ সালে চুক্তি থেকে বেরিয়ে গেছে। পারমাণবিক শক্তিধর ৯টির দেশের মধ্যে ইসরায়েল কেবল প্রকাশ্যে ওয়ারহেড থাকার কথা স্বীকার করেনি।

ইউক্রেনের কাছে কোনও পারমাণবিক অস্ত্র নেই। পুতিন অভিযোগ করলেও ইউক্রেন পারমাণবিক অস্ত্র পেতে চাইছে বলে কোনও ইঙ্গিত পাওয়া যায়নি।

পারমাণবিক অস্ত্র কতটা ধ্বংসাত্মক?

সর্বোচ্চ ধ্বংস সাধনের জন্য পারমাণবিক অস্ত্র ডিজাইন করা হয়েছে। ধ্বংসের মাত্রা নির্ভর করে বেশ কয়েকটি বিষয়ের ওপর। এগুলোর মধ্যে রয়েছে, ওয়ারহেডের আকার, ভূমি থেকে কত উচ্চতায় তা বিস্ফোরিত হচ্ছে এবং স্থানীয় পরিবেশ।

পারমাণবিক বোমার ধ্বংস ক্ষমতা

এমনকি ক্ষুদ্রতম ওয়ারহেডও ব্যাপক প্রাণহানি ও দীর্ঘমেয়াদি পরিণতির জন্ম দিতে পারে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের হিরোশিমায় যে পারমাণবিক বোমা বিস্ফোরিত হয়েছিল, প্রাণহানি ঘটিয়েছিল ১ লাখ ৪৬ হাজার মানুষের, সেটি ছিল ১৫ কিলোটন। বর্তমানে একটি পারমাণবিক ওয়ারহেড ১ হাজার কিলোটনের বেশি হতে পারে।

এমন একটি ওয়ারহেডের বিস্ফোরণে আশপাশের প্রভাবিত এলাকায় কারও বেঁচে থাকার আশা করা হয় না। তীব্র আলোর ঝলকানির বিরাট আকারের আগুনের কুণ্ডলি ও বিস্ফোরণের ধাক্কায় কয়েক কিলোমিটার এলাকার ভবন ও অবকাঠামো ধ্বংস হয়ে যাবে।

পারমাণবিক প্রতিরোধক কী এবং কীভাবে কাজ করে?

বিপুল সংখ্যায় পারমাণবিক অস্ত্র মজুতের পক্ষে যুক্তি হিসেবে শত্রুকে একেবারে ধ্বংসের ক্ষমতা অর্জন করার কথা বলা হয়। যাতে শত্রু আক্রমণ করা থেকে বিরত থাকে। এই যুক্তির একটি বিখ্যাত শব্দবন্ধ রয়েছে, সেটি হলো মিউচুয়ালি অ্যাসিউর্ড ডেস্ট্রাকশন (এমএডি)।

অনেক পারমাণবিক পরীক্ষা, ক্রমশ কারিগরি জটিলতা ও ধ্বংসাত্মক ক্ষমতা বৃদ্ধি পেলেও ১৯৪৫ সালের পর কখনও সশস্ত্র সংঘাতে এসব অস্ত্র ব্যবহার করা হয়নি।

পারমাণবিক বাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দিয়ে উদ্বেগ বাড়িয়েছেন পুতিন

রাশিয়ার পারমাণবিক নীতিতে পারমাণবিক অস্ত্র শুধু প্রতিরোধ হিসেবে স্বীকার করা হয়েছে। এগুলো ব্যবহারের চারটি ক্ষেত্রের কথা বলা হয়েছে। এগুলো হলো: রাশিয়া বা মিত্রদের ভূখণ্ডে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা, রাশিয়া বা মিত্রদের বিরুদ্ধে পারমাণবিক বা গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার, রাশিয়ার গুরুত্বপূর্ণ সরকারি বা সামরিক স্থাপনায় হামলা, যার ফলে পারমাণবিক সক্ষমতা হুমকির মুখে পড়ে এবং রাশিয়ার বিরুদ্ধে প্রচলিত অস্ত্র ব্যবহার করে আগ্রাসনের ফলে রাষ্ট্রের অস্তিত্ব হুমকির মুখে পড়ে।

সূত্র: বিবিসি

/এএ/এমওএফ/
টাইমলাইন: ইউক্রেন সংকট
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩০
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০২
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৪
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০১
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৪
০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০১
সম্পর্কিত
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
খারকিভে আবাসিক ভবনে রুশ হামলায় আহত ৬
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী