X
বুধবার, ১৫ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১
বঙ্গবাজারের অগ্নিকাণ্ড নিয়ে সংসদে ত্রাণ প্রতিমন্ত্রী

১০ বার নোটিশ দিলেও ব্যবসায়ী সমিতি পদক্ষেপ নেয়নি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৬ এপ্রিল ২০২৩, ১৭:২৭আপডেট : ০৬ এপ্রিল ২০২৩, ১৭:২৭

রাজধানীর বঙ্গবাজারের অগ্নিকাণ্ড নিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান সংসদে বলেছেন, মার্কেটটি অগ্নিকাণ্ডের ঝুঁকিতে রয়েছে জানিয়ে ১০ বার নোটিশ দিলেও ব্যবসায়ী সমিতি কোনও পদক্ষেপ নেয়নি। আদালতের স্থগিতাদেশ বহাল থাকায় মার্কেটটি ভাঙ্গা বা উচ্ছেদ করা সম্ভব হয়নি বলেও প্রতিমন্ত্রী জানান।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) সংসদে ৩০০ বিধিতে বিবৃতিতে এ কথা জানান ত্রাণ প্রতিমন্ত্রী।

অগ্নিকাণ্ডের ঘটনার আগে-পরে বিস্তারিত তুলে ধরে প্রতিমন্ত্রী জানান, ১৯৮৫ সালে বাংলাদেশ রেলওয়ে হতে ঢাকা সিটি করপোরেশন বঙ্গবাজার মার্কেটের প্রায় ১.৬৯৭ একর জমি প্রাপ্ত হয়। ১৯৯৫ সালে মার্কেট সমিতি নিজ খরচে ৩ তলা বিশিষ্ট বঙ্গবাজার কমপ্লেক্স মার্কেটটি নির্মাণ করেন।

তিনি জানান, বর্তমান সরকারের আমলে ২০১৬ সালের ৭ অগাস্ট ওই স্থানে বহুতল ভবন নির্মাণের জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেওয়া হয়। এখানে ১৪১টি গাড়ি পার্কিং ও ৪৪১৩টি দোকান ঘরের সংস্থান রেখে প্রতি ফ্লোরে ৬৭৩৩২.৫৩ বর্গফুট ধরে ১০ তলা ভিত্তি বিশিষ্ট স্টিল স্ট্রাকচার বহুতল ভবন নির্মাণের বিষয়টি কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হয়। সর্বনিম্ন দরদাতাকে পাইলিংসহ ফাউন্ডেশন হতে প্লিন্থ লেভেল পর্যন্ত কার্যাদেশও দেওয়া হয়।

তিনি জানান, ২০১৯ সালে কর কর্মকর্তা কর্তৃক বঙ্গবাজার কমপ্লেক্স দোকান মালিক সমিতিকে সংশ্লিষ্ট মার্কেটটি ৩০ দিনের মধ্যে খালি করে দেওয়ার জন্য পত্র দেওয়া হয়। নিষেধাজ্ঞা চেয়ে সংশ্লিষ্ট মার্কেট থেকে তিনটি মামলা করা হয় এবং পত্রের কার্যকারিতা হাইকোর্ট স্থগিত রাখার নির্দেশ দেয়, যা বার বার সময় বাড়িয়ে অদ্যাবধি পর্যন্ত বহাল আছে।

বিবৃতিতে প্রতিমন্ত্রী জানান, বঙ্গবাজার কমপ্লেক্স মার্কেটটি দীর্ঘদিনের পুরনো টিনের কাঠের তৈরি বিধায় এটি জরাজীর্ণ, ব্যবহারের অনুপযোগী, ঝুঁকিপূর্ণ এবং যে কোনও সময় অগ্নিকাণ্ড ঘটতে পারে বলে ২০১৬ সালের নভেম্বর থেকে বিভিন্ন সময় মার্কেট সমিতিকে মোট ছয় বার পত্র মারফত অবহিত এবং মার্কেট খালি করার জন্য অনুরোধ করা হয়েছিল।

‘কিন্তু মার্কেটের ব্যবসায়ীরা দোকান খালি না করে করপোরেশনকে বিবাদী করে মামলা দায়ের করে। এ মামলাগুলোতে স্থগিতাদেশ বহাল থাকার কারণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মার্কেটটি ভাঙ্গা বা উচ্ছেদ করতে পারেনি।’

প্রতিমন্ত্রী আরও জানান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর ২০১৯ সালের এপ্রিলে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে মার্কেটে সতর্কতামূলক ব্যানার ঝুলিয়ে দেয়।

তিনি বলেন, অগ্নি নিরাপত্তা সম্পর্কে ব্যবসায়ী সমিতিকে বারংবার নোটিশ প্রদান এবং বৈঠক করে ঝুঁকির বিষয়টি অবহিত করা হলেও তারা কোনও পদক্ষেপ গ্রহণ করেনি।

তিনি জানান, তাদের সঙ্গে অসংখ্যবার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরে বৈঠক করা হয়েছিল। মার্কেটে গিয়ে ব্যবসায়ী সমিতির অফিসে মতবিনিময় করে অগ্নি নিরাপত্তা বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছিল। সর্বমোট ১০ বার নোটিশ প্রদান করা হয়েছিল।

প্রতিমন্ত্রী বঙ্গবাজার অগ্নিকাণ্ডের পর দায়িত্বশীল সংস্থাগুলোর কাজের সমন্বিত বিষয় ও সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

তিনি জানান, সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান এনজিও, স্থানীয় জনপ্রতিনিধি, বাংলাদেশ আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনসহ বিভিন্ন ব্যক্তি ও সামাজিক প্রতিষ্ঠান এ সময়ে সহযোগিতার হাত বাড়িয়ে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণ এবং প্রধানমন্ত্রীর সার্বক্ষণিক দিকনির্দেশনা প্রদানের কারণে সকলের প্রচেষ্টায় আরও ভয়াবহতা থেকে সকলে রক্ষা পেয়েছে। উৎসুক জনতার ভিড়, পানির অপর্যাপ্ততা, অধিক বাতাস, তৈরি পোশাক, মালামাল গাদাগাদি করে স্টোর করা, দাহ্য পদার্থ দিয়ে তৈরি তিন তলা মার্কেট ভবন ইত্যাদি কারণে আগুন নির্বাপণে সময় বেশি লাগলে। সর্বাত্মক আন্তরিকতায় অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে আনা হয়।

তিনি জানান, ঘটনার কারণ অনুসন্ধানে ৩টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বাংলাদেশ পুলিশ পৃথক পৃথকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ, ক্ষতিগ্রস্তদের তালিকা ও অগ্নিকাণ্ডের প্রকৃত কারণ অনুসন্ধানে কমিটি গঠন করেছে।

কমিটিগুলোর প্রতিবেদন পাওয়া গেলে প্রকৃত সত্য উদ্ঘাটিত হবে বলে আমি বিশ্বাস করি। তদন্ত কমিটির অনুসন্ধান ও সুপারিশের ভিত্তিতে পরিকল্পিত উপায়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হলে ভবিষ্যতে এ ধরণের ভয়াবহ অগ্নিকাণ্ড প্রতিরোধ সম্ভব হবে।

/ইএইচএস/এমএস/
টাইমলাইন: বঙ্গবাজারে আগুন
০৮ এপ্রিল ২০২৩, ০০:০৫
০৬ এপ্রিল ২০২৩, ১৭:২৭
১০ বার নোটিশ দিলেও ব্যবসায়ী সমিতি পদক্ষেপ নেয়নি
০৫ এপ্রিল ২০২৩, ২৩:০০
০৫ এপ্রিল ২০২৩, ১৭:১৯
সম্পর্কিত
সংসদীয় গণতন্ত্রকে গতিশীল করতে বিআইপিএস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে: স্পিকার 
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের
দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শেষ
সর্বশেষ খবর
জনসংখ্যা বিষয়ক বৈশ্বিক সংলাপ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
জনসংখ্যা বিষয়ক বৈশ্বিক সংলাপ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
প্রতিমন্ত্রীর ভাইয়ের প্রার্থিতা বাতিল, প্রকাশ্যে ভোটের জন্য এমপির ‘দুঃখ প্রকাশ’
প্রতিমন্ত্রীর ভাইয়ের প্রার্থিতা বাতিল, প্রকাশ্যে ভোটের জন্য এমপির ‘দুঃখ প্রকাশ’
মায়ের গয়না বন্ধক রেখে প্রথম রেকর্ডার ক্রয়!
মায়ের গয়না বন্ধক রেখে প্রথম রেকর্ডার ক্রয়!
পাহাড় থেকে আরসা কমান্ডার গ্রেফতার, অস্ত্র-গোলাবারুদ উদ্ধার
পাহাড় থেকে আরসা কমান্ডার গ্রেফতার, অস্ত্র-গোলাবারুদ উদ্ধার
সর্বাধিক পঠিত
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
পেঁয়াজ আমদানি শুরু
পেঁয়াজ আমদানি শুরু
নিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
নিয়োগ বাণিজ্য করে কোটি টাকা আত্মসাৎনিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
একীভূত হতে পারে কেউ পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠান
একীভূত হতে পারে কেউ পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠান
বিএনপির আকস্মিক জেগে ওঠার উদ্দেশ্য খুঁজছে যুগপৎসঙ্গীরা
যুগপৎ ধারায় আসবে নতুন কর্মসূচিবিএনপির আকস্মিক জেগে ওঠার উদ্দেশ্য খুঁজছে যুগপৎসঙ্গীরা