X
বুধবার, ১৫ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১

আর কত অগ্নিকাণ্ড

রিয়াদ তালুকদার
০৮ এপ্রিল ২০২৩, ০০:০৫আপডেট : ০৮ এপ্রিল ২০২৩, ০৯:৩৪

২০০৯ সালে রাজধানীর জনপ্রিয় শপিং মল বসুন্ধরা সিটি-তে আগুন, ২০১০ সালে নিমতলী ট্রাজেডি এবং ২০১৯ সালের চুড়িহাট্টার আগুনের ঘটনা মনে করে এখনও শিউরে ওঠেন রাজধানীবাসী। এই বড় বড় অগ্নিকাণ্ডের ঘটনা ছাড়াও বিভিন্ন সময় ঘটেছে আরও অগ্নিকাণ্ডের ঘটনা। এসব ঘটনায় সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি হতাহতের সংখ্যাও কম নয়।

সবশেষ গত ৪ এপ্রিল রাজধানীর বঙ্গবাজার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে কেউ নিহত না হলেও, এর ব্যাপকতা দেশবাসীকে নাড়া দিয়েছে। বিশেষ করে ঈদের আগমুহূর্তে পোশাক ব্যবসায়ীদের এই অপূরণীয় ক্ষতি সবার মনে দাগ কেটেছে। এছাড়াও সম্প্রতি বেশ কয়েকটি বিস্ফোরণ এবং অগ্নিকাণ্ডের ঘটনা আলোচনার সৃষ্টি করেছে। এসব ঘটনা ভাবিয়ে তুলছে সব মহলকে।

বিশেষজ্ঞরা বলছেন, অতীত থেকে সাম্প্রতিককাল পর্যন্ত রাজধানীতে যেসব ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, সেসব নিয়ে তদন্তের পর কার্যকর কোনও ব্যবস্থা না নেওয়ায় দুর্ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। সেবা সংস্থাগুলোর সমন্বয় এবং কার্যকর পদক্ষেপের অভাব, ব্যবসায়ী শ্রেণি এবং জনসাধারণের অসচেতনতা—এক্ষেত্রে অরাজক পরিস্থিতি সৃষ্টি করছে। যা রাজধানীবাসীর জন্য প্রতিনিয়ত হুমকি হয়ে দাঁড়াচ্ছে।

ভুক্তভোগীরা বলছেন, আগুন কিংবা বিস্ফোরণে যখন কেউ ক্ষতিগ্রস্ত হয়, তখন তা শুধু তার পরিবারকেই স্পর্শ করে! পরিবারের সদস্যদের আগুনে পুড়ে যেতে দেখার পরও উদ্ধার করতে না পারার ঘটনাও তাদের তাড়িত করছে। এসব ঘটনা যাদের ওপর দিয়ে যায় শুধু তারাই বোঝেন কী যন্ত্রণা! অন্যরা শুধু শোক প্রকাশ করেই ক্ষ্যান্ত। এসব ঘটনা বেঁচে যাওয়াদের এখনও দুঃস্বপ্নের মতো তাড়া করে বেড়ায়।

বঙ্গবাজারে অগ্নিকাণ্ড

২০০৯ সালে বসুন্ধরা সিটিতে লাগা আগুনে মারা যান সাত জন। একই জায়গায় ২০১৬ সালে আবারও ঘটে অগ্নিকাণ্ডের ঘটনা।

২০১০ সালের ৩ জুন রাজধানীর পুরান ঢাকার নিমতলীতে রাসায়নিক দাহ্য পদার্থের গুদামে বিস্ফোরণ থেকে আগুনের ঘটনায় নারী এবং শিশুসহ নিহত হয় ১২৪ জন। আহত হয় অর্ধশতাধিক। এ সময় পুড়ে যায় বহুতল ভবন, বস্তি এবং কয়েকটি কারখানা।

নিমতলীর ক্ষত শুকাতে না শুকাতেই ৯ বছর পর আবারও বড় আকারের আগুনের ঘটনা ঘটে চকবাজারের চুড়িহাট্টায়। ২০১৯ সালে চুড়িহাট্টার ওয়াহিদ ম্যানসনের কেমিক্যাল গোডাউনে লাগা আগুনে দগ্ধ হয়ে নিহত হয় ৭১ জন।

২০১২ সালে রাজধানীর উপকণ্ঠ সাভারে তাজরীন ফ্যাশনে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত হয় ১০১ জন শ্রমিক। অগ্নিকাণ্ডের সময় ফ্যাক্টরির গেট বন্ধ থাকায় আগুন লাগার খবর পাওয়ার পরও অনেকে বের হতে পারেনি। এছাড়া ভবন থেকে লাফিয়ে পড়েও অনেকের মৃত্যু হয়। পরবর্তী সময়ে দগ্ধ হয়েও মারা যান আরও কয়েকজন।

২০১৭ ও ২০১৯ সালে ডিএনসিসি মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

নিমতলী ট্র্যাজেডি

২০১৯ সালের ২৮ মার্চ রাজধানীর বনানীর এফ আর টাওয়ারের ২২ তলা ভবনের আট তলায় আগুন লাগে। এ সময় ভবনে আটকে পড়ে এবং ভবন থেকে লাফিয়ে ২৬ জনের মৃত্যু হয়। আহত হন ৭০ জনের মতো।

রাজধানীর মগবাজারে ২০২১ সালের ৭ জুন ‘রাখি নীড়’ নামে একটি ভবনের নিচ তলায় বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনায় ১২ জনের মৃত্যু হয়।

চলতি বছরের ৬ মার্চ রাজধানীর সায়েন্সল্যাবে শিরীন ম্যানশনে বিস্ফোরণের পর আগুনে দগ্ধ হয়ে মারা যায় ৬ জন। তার পরই ৭ মার্চ সিদ্দিকবাজারে একই ধরনের বিস্ফোরণের আগুনে দগ্ধ হয়ে নিহত হয় ২৬ জন।

ফায়ার সার্ভিসের পরিসংখ্যান বলছে, বস্তিগুলোতেও ঘটছে একের পর অগ্নিকাণ্ড। ২০২২ সালে সারা দেশে ১১৯টি বস্তিতে আগুনের ঘটনা ঘটে। এতে নিহত হয় ৬ জন। ২০২১ সালে ১৯৯টি বস্তিতে আগুনের ঘটনা ঘটে। এতে নিহত হন দুই জন। ২০২০ সালে ১০৯টি বস্তিতে আগুনের ঘটনায় নিহত হয় ১২ জন। ২০১৯ সালে ১৭৪টি বস্তিতে আগুনের ঘটনা ঘটে, এর মধ্যে ঢাকাতেই ৩১টি। বস্তিতে অগ্নিকাণ্ডে মৃত্যুর সংখ্যা তুলনামূলক কম হলেও তাদের থাকার কাঁচা-পাকা ঘরগুলো নিমিষেই আগুনে ভস্মীভূত হয়। শুধু প্রাণ নিয়েই বের হতে পারেন তারা, তাদের বসতবাড়ির সবই পুড়ে কয়লা হয়ে যায়।

বনানীর এফআর টাওয়ারে আগুন (ফাইল ছবি)

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা বলছেন, পুরান ঢাকায় কেমিক্যাল গোডাউন এখনও ছড়িয়ে ছিটিয়ে বিভিন্ন জায়গায় রয়েছে। এসবের বিষয়ে বিভিন্ন সময়ে অভিযান পরিচালনা করা হলেও অসাধু ব্যবসায়ীরা নানাভাবে এ ধরনের ব্যবসা পরিচালনা করে আসছে। আর যখনই আগুনের ঘটনা ঘটছে তখন এসব কেমিক্যালের কারণে আগুনের ব্যাপকতা বেড়ে যায়।

অগ্নিকাণ্ডের পর ফায়ার সার্ভিসের তদন্ত কমিটির প্রতিবেদনে আগুন লাগার কারণসহ বিভিন্ন বিষয় উঠে আসে। সেসব রিপোর্টের বেশিরভাগেই অগ্নিকাণ্ডের সূত্রপাতের কারণ হিসেবে বৈদ্যুতিক গোলযোগ কিংবা শর্টসার্কিটের কথা বলা হয়। এছাড়া ইলেকট্রিক চুলা, গ্যাস ও মাটির চুলা থেকেও আগুনের সূত্রপাতের কথা বলা হয়। প্রতিবেদনগুলোতে বিড়ি-সিগারেটের জ্বলন্ত টুকরো থেকে আগুনের সূত্রপাতের ঘটনাও কম নয়।

সিটি করপোরেশন এবং বিভিন্ন সেবা সংস্থা থেকে যেসব ভবন ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে সেগুলো ব্যবহার না করতে বলা হলেও মানছে না অনেকে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, ঝুঁকিপূর্ণ ঘোষিত ভবনগুলো যারা ব্যবহার করছে তাদের উপর এসবের দায়-দায়িত্ব বর্তায়। ঝুঁকিপূর্ণ ভবনগুলো যারা ব্যবহার করছেন তাদের এ ব্যাপারে সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, নিজস্ব আইনের মধ্যে থেকেই সর্বোচ্চ চেষ্টা করছি আমরা। ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত এবং সেসব ভবনের বিষয়ে কার্যকরী ব্যবস্থা নিতে সবার সাথে সমন্বয় করা হচ্ছে।

উৎসুক জনতার কারণে আগুন নেভাতে ফায়ার সার্ভিসের কাজে ব্যাঘাত ঘটে উল্লেখ করে তিনি বলেন, ‘ফায়ার সার্ভিস সবসময় সর্বোচ্চ চেষ্টা দিয়ে দ্রুত আগুন নেভানোর কাজ করে। তবে রাজধানীর বিভিন্ন জায়গায় পানি সংকটের কারণে আগুন নেভাতে গিয়ে কিছুটা সমস্যা হয়।’

বঙ্গবাজারে আগুন

ফায়ার সার্ভিস থেকে গঠিত তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়ে থাকে বলেও উল্লেখ করেন তিনি।

নগর পরিকল্পনাবিদ আদিলুর রহমান খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অগ্নিকাণ্ডের কারণ চিহ্নিত করে সেবা সংস্থাগুলোর দেওয়া প্রতিবেদন অনুযায়ী কার্যকর ব্যবস্থা না নেওয়ায় এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটছে। এসব ঘটনায় নিহতের সংখ্যা বাড়ছে, বাড়ছে ক্ষয়ক্ষতির পরিমাণ। এছাড়া রাজধানীর বিভিন্ন মার্কেটে ব্যবসায়ীদের অসচেতনতার কারণে অনেক সময় আগুন লাগার ঘটনা ঘটে থাকে।’

এজন্য ব্যবসায়ীসহ সাধারণ মানুষকে আরও সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘রাজধানীর কোথাও বড় আগুনের ঘটনা ঘটলে পরবর্তী সময়ে দেখা যায় বিভিন্ন সংস্থার পক্ষ থেকে নানা ধরনের অভিযান পরিচালনা করা হয়। তারা এভাবে অনেকটা নিজেদের উপর দায় এড়ানোর চেষ্টা করে থাকেন।’

ঢাকা সিটি করপোরেশন (উত্তর ও দক্ষিণ), ওয়াসা, রাজউক, ফায়ার সার্ভিস, বিস্ফোরক অধিদফতর পরিবেশ অধিদফতরসহ সেবা সংস্থাগুলোর সাথে সমন্বয় করে কার্যকর ব্যবস্থা না নিলে পরিস্থিতি আরও ভয়ংকর পর্যায়ে দাঁড়াবে বলেও আশঙ্কার কথা জানান এই নগর পরিকল্পনাবিদ।

/এমএস/ইউএস/
টাইমলাইন: বঙ্গবাজারে আগুন
০৮ এপ্রিল ২০২৩, ০০:০৫
আর কত অগ্নিকাণ্ড
০৫ এপ্রিল ২০২৩, ২৩:০০
০৫ এপ্রিল ২০২৩, ১৭:১৯
সম্পর্কিত
শাহবাগ থানার জব্দ করা যানবাহনে আগুন
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার ভলগোগ্রাদ শোধনাগারে আগুন
সুন্দরবনে আগুন: আরও ৭ কার্যদিবস সময় নিলো তদন্ত কমিটি
সর্বশেষ খবর
আমাকে হরণ করে গেরুয়া উৎসার
আমাকে হরণ করে গেরুয়া উৎসার
মিশা-ডিপজলের কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে নিপুণের রিট
মিশা-ডিপজলের কমিটির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে নিপুণের রিট
শিরোপার সুবাস পেতে শুরু করলেও গার্দিওলা বললেন, ‘কাজটা কঠিন হতে যাচ্ছে’
শিরোপার সুবাস পেতে শুরু করলেও গার্দিওলা বললেন, ‘কাজটা কঠিন হতে যাচ্ছে’
অযত্নে নষ্ট হচ্ছে রাজধানীর ফুটওভার ব্রিজগুলো
অযত্নে নষ্ট হচ্ছে রাজধানীর ফুটওভার ব্রিজগুলো
সর্বাধিক পঠিত
শুক্রবারও চলবে মেট্রোরেল
শুক্রবারও চলবে মেট্রোরেল
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
পেঁয়াজ আমদানি শুরু
পেঁয়াজ আমদানি শুরু
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা