X
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪
৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

নাশকতা ছাড়া ধারাবাহিক আগুনের ঘটনা কি সম্ভব?

জামাল উদ্দিন
১৭ এপ্রিল ২০২৩, ২২:০০আপডেট : ১৮ এপ্রিল ২০২৩, ২০:৩৫

রাজধানী ঢাকায় পরপর বেশ কয়েকটি মার্কেটে বড় ধরনের আগুন লাগলো। আগুনে পুড়ে ছাই হয়ে গেলো ব্যবসায়ীদের কোটি কোটি টাকার মালামাল। ঢাকার বাইরে আরও কয়েকটি জেলায় মার্কেটে অগ্নিকাণ্ড ঘটেছে। এসব ঘটনা নিছক দুর্ঘটনা, নাকি পরিকল্পিত নাশকতা সেই সন্দেহ দেখা দিয়েছে জনমনে। নাশকতার কোনও প্রমাণ আছে কিনা তা খতিয়ে দেখতে শুরু করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সসহ আইনশৃঙ্খলা বাহিনীগুলো। গোয়েন্দারাও ইতোমধ্যে মাঠে নেমেছে। তদন্ত শুরু করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের তদন্ত কমিটিও। ইস্যু সৃষ্টি করে কোনও মহল ফায়দা নিতে চায় কি না সেটাও খতিয়ে দেখবে তারা।

সোমবার (১৭ এপ্রিল) সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আগুনের ঘটনাগুলো রাজনৈতিক নাশকতা কিনা, সেটা খতিয়ে দেখতে বলা হয়েছে সংশ্লিষ্টদের। পুলিশ, ব্যবসায়ী, ফায়ার সার্ভিসসহ সংশ্লিষ্ট সব পক্ষই নাশকতার বিষয়টি গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখছেন বলে জানান তিনি। ব্যবসায়ী নেতারাও মনে করেন নাশকতা ছাড়া এসব সম্ভব নয়। সেজন্য তারা নাশকতার বিষয়টি মাথায় রেখে মার্কেটে মার্কেটে নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করছেন তারা। সিসি ক্যামেরাসহ অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়েছে।

বঙ্গবাজারে আগুন (ছবি: নাসিরুল ইসলাম)

গত ৭ মার্চ বিকাল পৌনে ৫টার দিকে রাজধানীর পুরান ঢাকার সিদ্দিকবাজার এলাকায় সাত তলা একটি ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় অন্তত ২৬ জন নিহত হন। আহত হয়েছেন অন্তত দেড় শতাধিক। আইনশৃঙ্খলা বাহিনীগুলোর ধারণা, গ্যাস জমে এই দুর্ঘটনা। তবে সুনির্দিষ্টভাবে এর কারণ জানা যায়নি।

গত ৪ এপ্রিল ভোর ৬টার দিকে বঙ্গবাজারের ভয়াবহ আগুনের ঘটনা ঘটে। সেখানে ছয়টি মার্কেটে ১০ হাজারের বেশি দোকান পুড়ে যায়।

পরদিন পাশের আরেকটি মার্কেটে আগুন লাগে। এরপর ভয়াবহ আরেকটি আগুনের ঘটনা ঘটে শনিবার (১৫ এপ্রিল) রাজধানীর ঢাকা নিউ সুপার মার্কেটে। এখানে প্রায় দেড় গাহার দোকান পুড়ে পাঁচ হাজারেরও বেশি ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন।  লাখ লাখ টাকার পুঁজি হারিয়ে তারা এখন নিঃস্ব।

শুধু বঙ্গবাজার কমপ্লেক্সেই ৩০০ কোটি টাকার বেশি সম্পদের ক্ষতি হয়েছে বলে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের তদন্তে উঠে এসেছে।

সোমবার (১৭ এপ্রিল) সকালে উত্তরায় বিজিবি মার্কেটে ও বিকালে বায়তুল মোকাররম জুয়েলারি মার্কেটে আগুন লাগে। এসব আগুনে অবশ্য বড় ধরনের কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

ঢাকা নিউ সুপার মার্কেটে আগুন (ছবি: সাজ্জাদ হোসেন)

এদিকে একই দিনে, সোমবার (১৭ এপ্রিল) বিকালে রংপুর নগরীর মতি প্লাজা নামের একটি মার্কেটে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে ১০টি দোকানের মালামাল পুড়ে প্রায় ৫০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন মার্কেটের ব্যবসায়ীরা।

গত ১২ এপ্রিল রাত ১০টার দিকে গাজীপুরে সবুরা মার্কেটের নিচতলার পাইকারি বাজারে আগুন দিয়ে পালিয়ে যান অজ্ঞাত এক যুবক। সিসিটিভি ক্যামেরায় এই ঘটনা দেখে ওই মার্কেটের ব্যবসায়ীরা আতঙ্কে রয়েছেন।

কী করছে সরকারি সংস্থাগুলো

একের পর এক ভয়াবহ অগ্নিকাণ্ড আমলে নিয়ে ‘অতি ঝুঁকিপূর্ণ’ ও ‘ঝুঁকিপূর্ণ’ সুপার মার্কেট ও শপিং মলের তালিকা প্রকাশ করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। ঢাকা মহানগর এলাকায় ৫৮টি মার্কেট ও শপিং মল পরিদর্শন করে সংস্থাটি। এর মধ্যে ৯টিকে অতি ঝুঁকিপূর্ণ, ১৪টিকে মাঝারি ঝুঁকিপূর্ণ ও ৩৫টি মার্কেটকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

এছাড়া ১৬ ও ১৭ এপ্রিল পর পর দুই দিন ঢাকা শহরের বিভিন্ন দোকান মালিক ও ব্যবসায়ীদের সঙ্গে অগ্নিঝুঁকি নিরসনে মতবিনিময় সভা করে ফায়ার সার্ভিস। ১৭ এপ্রিল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী জানান, মার্কেট ও শপিং মলের অগ্নিনিরাপত্তা বাড়াতে সমন্বিত সহযোগিতা প্রয়োজন বলে তারা ব্যবসায়ীদের জানিয়েছেন।

ব্যবসায়ীরা কী বলছেন

বঙ্গবাজারে ভয়াবহ আগুনের ঘটনার পরপরই গত ৬ এপ্রিল রাজধানীর গাউছিয়া মার্কেট পরিদর্শন করে ফায়ার সার্ভিসের প্রতিনিধি দল। তারা সেই মার্কেটকে অতি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে কিছু নির্দেশনা দেন। এ বিষয়ে মার্কেট কর্তৃপক্ষ সতর্কতামূলক কী কী পদক্ষেপ নিয়েছে জানতে চাইলে মার্কেটের ব্যবসায়ী ও ব্যবসায়ী সমিতির নেতা রফিকুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন,আমরা সবসময়ই সতর্ক আছি। একাধিক পদক্ষেপ নিয়েছি। যেগুলো বড় সমস্যা, সেগুলো নিয়ে আমরা ফায়ার সার্ভিসের সঙ্গে আলোচনা করে যত তাড়াতাড়ি সম্ভব বাস্তবায়ন করবো।

তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে লাইটিং কমিয়ে দেওয়া হয়েছে। সিকিউরিটি বাড়ানো হয়েছে। প্রাথমিকভাবে আগুন নিয়ন্ত্রণের সরঞ্জাম অর্থাৎ ফায়ার এক্সটিংগুইশার, বালির ও পানির বালতি রাখা হয়েছে ফ্লোরে ফ্লোরে। সিকিউরিটি গার্ডদের আগে থেকেই প্রশিক্ষণ দেওয়া আছে কীভাবে ফায়ার এক্সটিংগুইশার চালাতে হবে। রিজার্ভ পানির জন্য একটা ট্যাংক আছে। তবে আরও একটা ট্যাংক করার জন্য ফায়ার সার্ভিসের পক্ষ থেকে বলা হয়েছে। সেটা নিয়ে ঈদের পর ব্যবস্থা নেওয়া হবে।

গাউছিয়া মার্কেটের এই ব্যবসায়ী নেতা আরও বলেন, গাউছিয়া মার্কেট তো অনেক পুরানো। এখন যেগুলো অত্যাধুনিক ভবন হচ্ছে সেগুলোতেই তো আগুন লাগলে সব পুড়ে যায়। বিভিন্ন মার্কেটের আগুন লাগার প্রসঙ্গ টেনে তিনি বলেন, এসব আগুনের ঘটনা নাশকতামূলক মনে হচ্ছে। এজন্য গাউছিয়া মার্কেট কর্তৃপক্ষ মার্কেটে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। সিকিউরিটির সংখ্যা বাড়ানো হয়েছে। বিশেষ করে রাতে যাতে কোনোভাবেই কেউ ঢুকতে না পারে সে ব্যবস্থা নেওয়া হয়েছে। কাউকে সন্দেহ হলে থানায় হস্তান্তর করতে বলা হয়েছে। এখন তো এমনিতেই রাত ১টা-২টা পর্যন্ত খোলা থাকে। এরপর বাকি সময়টুকু যাতে কড়া নজরদারিতে থাকে সেই ব্যবস্থা নেওয়া হয়েছে।

গত ৮ এপ্রিল পরিদর্শন শেষে ফুলবাড়িয়ার বরিশাল প্লাজাকে অতি ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ফায়ার সার্ভিস। এরপর মার্কেট কর্তৃপক্ষ কোনও ব্যবস্থা নিয়েছে কিনা জানতে চাইলে মার্কেট কর্তৃপক্ষের ম্যানেজার মো. মোস্তফা কামাল বাংলা ট্রিবিউনকে বলেন, ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ কিছু নির্দেশনা দিয়ে বলেছেন, আগামী ২০ মে’র মধ্যে তাদের দেওয়া শর্তগুলো পূরণ করতে। আমরা তাদের নির্দেশনা অনুযায়ী পদক্ষেপ নিচ্ছি। প্রাথমিক পর্যায়ে যেসব পদক্ষেপ নেওয়া দরকার সেগুলো নেওয়া হয়েছে। বাকিগুলো পরবর্তীতে নেওয়া হবে।

ফায়ার সার্ভিসের পরিদর্শক দল টিকাটুলির রাজধানী ও নিউ রাজধানী সুপার মার্কেট পরিদর্শন করেছে  ৯ এপ্রিল। এরপর সেই মার্কেটকেও অতিঝুঁকিপূর্ণ ঘোষণা করে তারা। পরে মার্কেট কর্তৃপক্ষকে বেশকিছু নির্দেশনা দেওয়া হয় ফায়ার সার্ভিসের পক্ষ থেকে। এ বিষয়ে কোনও পদক্ষেপ নেওয়া হয়েছে কিনা জানতে চাইলে ওই মার্কেটের ব্যবসায়ী সমিতির আহ্বায়ক মো. ফজনুন হক বিপ্লব বাংলা ট্রিবিউনকে বলেন, ফায়ার সার্ভিসের নির্দেশনার পর আমরা প্রতিটি দোকানে ফায়ার এক্সটিংগুইশার রাখতে বলেছি। ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। কেউ মার্কেটে ধুমপান করতে পারবে না। আর পানির রিজার্ভ রাখতে বলেছে। আমরা নতুন ট্যাংক করেছি। সেখানে দুই থেকে আড়াই লাখ লিটার পানি সংরক্ষণ করতে পারবো। আরও কিছু পদক্ষেপ ঈদের পরে নেওয়া হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

একের পর এক আগুনের ভয়াবহ ঘটনায় রাজনৈতিক নাশকতা হচ্ছে কিনা খতিয়ে দেখতে বলা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে। এজন্য সুরক্ষা সেবা বিভাগের মাদক অনুবিভাগের অতিরিক্ত সচিব সাইফুল ইসলামকে আহ্বায়ক করে ৯ সদস্যের একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা আগুনের ঘটনাগুলো তদন্ত করে প্রতিবেদন ও করণীয় সম্পর্কে সুপারিশ দেবেন।

আগুনের ঘটনাগুলোতে তদন্ত কমিটি কী ধরনের তথ্য পেয়েছে জানতে চাইলে অতিরিক্ত সচিব সাইফুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, তাদের তদন্ত কার্যক্রম এখনও একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে। বলার মতো কোনও কিছু নেই। কমিটিতে ঢাকা জেলা প্রশাসন, বিদ্যুৎ বিভাগ, পুলিশের স্পেশাল ব্রাঞ্চ (এসবি), ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই ) প্রতিনিধিরাও রয়েছেন। এর আগে শনিবার (১৫ এপ্রিল) নিউ সুপার মার্কেটে আগুনের ঘটনার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এসব ঘটনা ষড়যন্ত্র নাকি নাশকতা সেটা খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছেন।

পুলিশ যা বলছে

আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন, ইদানীং বিভিন্ন মার্কেটে আগুন লাগার ঘটনা ঘটছে। এক্ষেত্রে তিনি বাজার কমিটির সঙ্গে সমন্বয় করে কাজ করার জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। যে কোনও অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে দ্রুত ব্যবস্থা গ্রহণ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখারও নির্দেশ দেন আইজিপি। আইজিপি বলেছেন, বিপণিবিতান, শপিং মল ও বাজারের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে। যাতে কেউ নাশকতা চালাতে না পারে। তাছাড়া ঈদে শহর ছেড়ে যাওয়া মানুষের বাসা বাড়ির নিরাপত্তাও জোরদার করার জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।

/এফএস/এমওএফ/
টাইমলাইন: নিউ সুপার মার্কেটে আগুন
১৭ এপ্রিল ২০২৩, ২২:০০
নাশকতা ছাড়া ধারাবাহিক আগুনের ঘটনা কি সম্ভব?
১৬ এপ্রিল ২০২৩, ১১:৪২
১৫ এপ্রিল ২০২৩, ০৯:৫৭
সম্পর্কিত
‘কোটা আন্দোলনের নামে মুক্তিযোদ্ধা পরিবারগুলোকে উপহাস করা হচ্ছে’
ঈদযাত্রায় ভোগান্তি কমাতে একগুচ্ছ সিদ্ধান্ত
পুরানা পল্টনে বহুতল ভবনে আগুন
সর্বশেষ খবর
কাভার্ডভ্যানের সঙ্গে মোটরসাইকে‌লের সংঘর্ষে প্রাণ গেলো ২ জনের
কাভার্ডভ্যানের সঙ্গে মোটরসাইকে‌লের সংঘর্ষে প্রাণ গেলো ২ জনের
সাকিব ভাই ভালো অবস্থাতেই আছেন: শান্ত
সাকিব ভাই ভালো অবস্থাতেই আছেন: শান্ত
ঈদ ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে: র‌্যাব
ঈদ ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে: র‌্যাব
অটোরিকশা চালকের মামলায় স্বেচ্ছাসেবক লীগ নেতা কারাগারে 
অটোরিকশা চালকের মামলায় স্বেচ্ছাসেবক লীগ নেতা কারাগারে 
সর্বাধিক পঠিত
ড. ইউনূসের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে: দুদক পিপি
ড. ইউনূসের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে: দুদক পিপি
অভিযোগ সম্পূর্ণ মিথ্যা, আমরা বাংলাদেশের সার্বভৌমত্বকে সম্মান করি: ডোনাল্ড লু
অভিযোগ সম্পূর্ণ মিথ্যা, আমরা বাংলাদেশের সার্বভৌমত্বকে সম্মান করি: ডোনাল্ড লু
কাঁপছে সেন্টমার্টিন, আকাশে উড়ছে যুদ্ধবিমান
কাঁপছে সেন্টমার্টিন, আকাশে উড়ছে যুদ্ধবিমান
আম-চিয়া সিডের পদটি সকালের নাস্তায় কেন রাখবেন?
আম-চিয়া সিডের পদটি সকালের নাস্তায় কেন রাখবেন?
সীমান্তে গুলি চালাতে পারে বিএসএফ, সতর্ক করে বিজিবির মাইকিং
সীমান্তে গুলি চালাতে পারে বিএসএফ, সতর্ক করে বিজিবির মাইকিং