X
রবিবার, ০২ এপ্রিল ২০২৩
১৮ চৈত্র ১৪২৯

গণশৌচাগার ব্যবস্থাপনায় ব্যতিক্রম তিন থানা

আব্দুল হামিদ ও কবির হোসেন
১৯ জানুয়ারি ২০২৩, ১৪:০০আপডেট : ১৯ জানুয়ারি ২০২৩, ১৫:৫৫

রাজধানীর অধিকাংশ থানাতেই সেবাগ্রহীতাদের জন্য আলাদা গণশৌচাগারের ব্যবস্থা নেই। তবে ব্যতিক্রম মতিঝিল, পল্টন ও ধানমন্ডি থানা। এই থানাগুলোতে রয়েছে নারী-পুরুষের জন্য আলাদা গণশৌচাগার। পরিষ্কার-পরিচ্ছন্নতার দিক থেকেও বেশ উন্নত। গত ৪ ও ৫ জানুয়ারি মতিঝিল, পল্টন ও ধানমন্ডি থানা সরেজমিন ঘুরে এমন চিত্র দেখা গেছে। এসব থানার গণশৌচাগার ব্যবস্থাপনার বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন মতিঝিল, পল্টন ও ধানমন্ডি থানায় সেবা নিতে আসা সাধারণ মানুষ।

মতিঝিল থানা

রাজধানীর মতিঝিল থানায় প্রবেশ করতেই ডান পাশে নারী ও শিশু হেল্প ডেস্ক। থানার নারী সদস্যদের জন্য ওই রুমের মধ্যেই রয়েছে আলাদা শৌচাগার। থানার ভেতরে সেরেস্তা শাখার ডান পাশে রয়েছে পুরুষদের শৌচাগার। পুরুষ শৌচাগারের দেয়াল থেকে খসে পড়ছে আস্তরণ। মেঝে ও দেয়ালের একাংশে টাইলস বসানো। দেখা গেলো, মেঝেতে ব্লিচিং পাউডার ছিটানো রয়েছে। বেসিনের সামনের দেয়ালে লুকিং গ্লাস বেশ স্বচ্ছ ও পরিষ্কার। এছাড়া হাত ধোয়ার সাবানও আছে।

নাম প্রকাশ না করার শর্তে থানায় আসা এক নারী বাংলা ট্রিবিউনকে বলেন, মতিঝিল থানায় নারীদের জন্য আলাদা শৌচাগারের আছে, এটা ভালো। আর সেটা পরিষ্কারও। হ্যান্ডওয়াশও আছে। সবচেয়ে ভালো দিক হচ্ছে—ওয়াশরুমটা নারী ও শিশুসেবা রুমের মধ্যেই।

মতিঝিল থানার শৌচাগার

এ বিষয়ে মতিঝিল থানার এক কর্মকর্তা বলেন, থানার শৌচাগার অধিকাংশ দিন পরিষ্কার করা হয়। এছাড়া থানার ঊর্ধ্বতন কর্মকর্তাদের জন্য আলাদা ও নারী-পুরুষের জন্য আলাদা শৌচাগারের ব্যবস্থা রয়েছে। তবে থানায় সেবাপ্রত্যাশীদের জন্য আলাদা কোনও ব্যবস্থা নেই।

পল্টন থানা

রাজধানীর পল্টন থানার চারতলা অফিসারদের আবাসিক ভবনে প্রায় প্রতিটি কক্ষের সঙ্গে শৌচাগার আছে। তবে এই ভবনে সেবাগ্রহীতা ও নারী সদস্যদের জন্য আলাদা কোনও ওয়াশরুম পাওয়া দেখা যায়নি। সেবাগ্রহীতাদের জন্য থানা ভবনের পেছনে সেরেস্তা শাখার পাশে শৌচাগার রয়েছে। পাশাপাশি দুটি শৌচাগার। যদিও নারী-পুরুষ আলাদা করা নেই। ওয়াশরুমের কমন স্পেসে একটি বেসিংয়ে হাত ধোয়ার সাবান আছে। বেসিনের পাশেই অজু ও হাত-মুখ ধোয়ার জন্য তিনটি টেপ লাগানো আছে।

তবে টয়লেটের ফ্ল্যাশ ও টিস্যুস্ট্যান্ড অকেজো। টিস্যুরও দেখা মেলেনি। শৌচাগার থানা ভবনের একপাশে হওয়ায় বিব্রত অনেকেই। এরমধ্যে নারী সেবা গ্রহীতাদের অভিযোগ বেশি। তারা বলছেন, নারী-পুরুষের জন্য আলাদা কোনও শৌচাগারের ব্যবস্থা নেই এই থানায়। পাশাপাশি যখন দুটি শৌচাগার আছে—তখন নারী-পুরুষের জন্য নির্দিষ্ট করে দিলেই ভালো হয়।

পল্টন থানার শৌচাগার

পল্টন থানার পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ সেন্টু মিয়া বলেন, ‘অফিসারদের জন্য আলাদা শৌচাগার থাকলেও সব শৌচাগারই পরিষ্কার-পরিচ্ছন্ন করার জন্য লোক আছে। নারী-পুরুষের জন্য আলাদা ওয়াশরুমের ব্যবস্থা নেওয়া হবে।’

ধানমন্ডি থানা

মিরপুর রোড ধরে ধানমন্ডি ৬ নম্বর রোডে ঢুকতেই হাতের বাঁয়ে ধানমন্ডি মডেল থানা। নতুন ঝকঝকে থানা ভবন। থানার প্রধান গেটে একজন কনস্টেবলকে ডিউটি দেখা যায়। থানা ক্যাম্পাসে ঢোকার সময় পরিচয় জানতে চান। থানা ভবনে প্রবেশের আগে নিচতলায় অস্ত্র হাতে আরও দুই জন ডিউটি করছেন। তারাই সেবাগ্রহীতাদের প্রাথমিক পরিচয় ও থানার দিকনির্দেশনা দেন। দোতলায় চলে থানার কার্যক্রম। সিঁড়ি দিয়ে ওপরে উঠেই সামনে বসার ব্যবস্থা। ডান হাতে আরও একজন পুলিশ সদস্য অভ্যর্থনা ডেস্কে বসে আছেন। একটু সামনেই লাল কার্পেট বিছানো ডিউটি অফিসারের রুম।

সরেজমিন দেখা যায়, থানার পরিবেশ, গণশৌচাগার রাজধানীর অন্যান্য থানার তুলনায় আলাদা। মনে হলো, নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্নসহ করা হয়। দেখা যায়, অভ্যর্থনা ডেস্কের সামনে দিয়ে যেতেই নারী ও শিশু ডেস্ক, তার পাশেই রয়েছে নারীদের শৌচাগার, বেসিনসহ হাত ধোয়ার ব্যবস্থা। এরপরে অফিসারদের রুম এবং পুরুষদের আলাদা শৌচাগারের ব্যবস্থা।

ধানমন্ডি মডেল থানার পুলিশ পরিদর্শক (অপারেশনস) মো. রবিউল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা সবসময় চেষ্টা করি থানার পরিবেশকে সুন্দর রাখার। আমার নিজ উদ্যোগে কয়েক দিন পরপর থানার সবকিছু পরিষ্কার করা হয়। নারী-পুরুষের জন্য আমাদের আলাদা ওয়াশরুম রয়েছে। ওয়াশরুমে সবসময় প্রয়োজনীয় জিনিসপত্র রাখার জন্য বলাও আছে। যারা দেখভাল করেন, তারা সেভাবেই রাখে।’

/এপিএইচ/এমওএফ/
টাইমলাইন: নাগরিক শৌচাগার চিত্র
২০ জানুয়ারি ২০২৩, ১০:০১
১৯ জানুয়ারি ২০২৩, ১৪:০০
গণশৌচাগার ব্যবস্থাপনায় ব্যতিক্রম তিন থানা
সম্পর্কিত
বাজারে র‌্যাবের অভিযানে মিললো দেড় হাজার কেজি জাটকা
রাজধানীতে কাভার্ড ভ্যানের ধাক্কায় বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নিহত
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে ৪১ জন গ্রেফতার
সর্বশেষ খবর
সুন্দরবন রক্ষীদের অরক্ষিত জীবন, নেই নৌযান ও সরঞ্জাম
সুন্দরবন রক্ষীদের অরক্ষিত জীবন, নেই নৌযান ও সরঞ্জাম
রংপুরে হাততালি কর্মসূচি দিলো ৬ জনকে পুড়িয়ে হত্যা মামলার আসামিরা
রংপুরে হাততালি কর্মসূচি দিলো ৬ জনকে পুড়িয়ে হত্যা মামলার আসামিরা
জাটকা সংরক্ষণ সপ্তাহে নৌ র‍্যালি
জাটকা সংরক্ষণ সপ্তাহে নৌ র‍্যালি
চলছে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি
চলছে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি
সর্বাধিক পঠিত
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি
স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে ‘অসঙ্গতিপূর্ণ’ প্রদর্শন, শিক্ষকের দুঃখ প্রকাশ
স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে ‘অসঙ্গতিপূর্ণ’ প্রদর্শন, শিক্ষকের দুঃখ প্রকাশ
বিভিন্ন পদে চাকরি দিচ্ছে রেলপথ মন্ত্রণালয়
বিভিন্ন পদে চাকরি দিচ্ছে রেলপথ মন্ত্রণালয়
ডিবি কার্যালয়ে হিরো আলম
ডিবি কার্যালয়ে হিরো আলম
প্রভার সাংবাদিক ভীতি এবং ‘গায়ে হাত’ দেওয়ার অভিযোগ
প্রভার সাংবাদিক ভীতি এবং ‘গায়ে হাত’ দেওয়ার অভিযোগ