X
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪
২১ ফাল্গুন ১৪৩০
রাজশাহী বিশ্ববিদ্যালয়

শৌচাগারে থাকে না সাবান-টিস্যু, ঠিকমতো লাগে না দরজা

রাবি প্রতিনিধি
২৪ জানুয়ারি ২০২৩, ১০:০০আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ১০:০০

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে কোনও গণশৌচাগার নেই। ফলে ঘুরতে আসা দর্শনার্থী ও দাফতরিক কাজে আসা ব্যক্তিদের বাধ্য হয়ে ব্যবহার করতে হচ্ছে বিশ্ববিদ্যালয়ের মসজিদ, কেন্দ্রীয় গ্রন্থাগার, ছাত্র-শিক্ষক কেন্দ্র, অ্যাকাডেমিক ভবনসহ আবাসিক হলের শৌচাগারগুলো। সেগুলোর অবস্থাও নাজুক। নেই স্যানিটাইজেশনের যথাযথ ব্যবস্থা। হল প্রশাসন বলছে, অর্থসংকট ও প্রয়োজনীয় জনবলের কারণে স্যানিটাইজেশন ব্যবস্থা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন ও হলের শৌচাগারগুলো সরেজমিনে দেখা যায়, অধিকাংশ শৌচাগারেই সাবান ও টিস্যুর ব্যবস্থা নেই। এমনকি টিস্যু ফেলার পর্যাপ্ত ঝুড়িও রাখা হয়নি।

আবাসিক হলগুলো ঘুরে দেখা যায়, ছেলেদের এগারোটি হলের মধ্যে ৫টি হলের শৌচাগার করোনা পরবর্তী সময়ে সংস্কার করা হয়েছে। সংস্কারের অংশ হিসেবে শৌচাগারগুলোতে টাইলস, সাবান রাখার পাত্র, নতুন ট্যাপ লাগানো হয়েছে। অধিকাংশ হলে ছুটির দিন ব্যতীত প্রতিদিন সকালে শৌচাগারগুলো পরিষ্কার করা হয়। তবে হলগুলোর শৌচাগারে সাবান অথবা লিকুইড হ্যান্ডওয়াশ ও টিস্যুর ব্যবস্থা নেই। আবার কয়েকটি হলে নিয়মিত শৌচাগার পরিষ্কার করা হয় না। শৌচাগারে থাকে না সাবান-টিস্যু, ঠিকমতো লাগে না দরজা

অধিকাংশ শৌচাগারে ব্যবহৃত টিস্যু ফেলার জন্য পর্যাপ্ত ঝুড়িও রাখা হয়নি। ফলে শৌচাগারগুলোতে যত্রতত্র পড়ে আছে ব্যবহৃত টিস্যু। এছাড়া ফেলে রাখা টিস্যু থেকে ব্লকেজ তৈরি হয়েছে অনেকগুলো প্রস্রাবখানায়। এতে দুর্গন্ধ ছড়ায় এবং সেগুলো দিনের বেশিরভাগ সময় ব্যবহারের অযোগ্য থাকে।

শের-ই বাংলা এ কে ফজলুল হক হলের শিক্ষার্থী রাজু আহমেদ বলেন, ‘ছুটির দিন ব্যতীত শৌচাগারগুলো নিয়মিত পরিষ্কার করা হতো। তবে ইদানীং নিয়মিত পরিষ্কার করা হয় না। এছাড়া সব শৌচাগারে টিস্যুর ব্যবস্থা নেই। নেই সাবান কিংবা হ্যান্ড ওয়াশের ব্যবস্থা।

অ্যাকাডেমিক ভবনগুলোতে ছেলে ও মেয়েদের আলাদা শৌচাগারের ব্যবস্থা রয়েছে। তবে অধিকাংশ ভবনেই নেই হাত ধোয়ার সাবান কিংবা লিকুইড হ্যান্ড ওয়াশের ব্যবস্থা। মেয়েদের জন্য প্রয়োজনের তুলনায় শৌচাগারের সংখ্যাও অপ্রতুল। প্রায় ১৪ হাজার ছাত্রীর জন্য শৌচাগার রয়েছে মাত্র ৩৫টি। এমনকি এসব শৌচাগারে নেই কোনও স্যানিটাইজেশন ব্যবস্থা। তাছাড়া বিকালের পর  তালা  দেওয়া হয় অনেক শৌচাগারেই। শৌচাগারে থাকে না সাবান-টিস্যু, ঠিকমতো লাগে না দরজা

সরেজমিনে দেখা গেছে, ক্যাম্পাসের রবীন্দ্রনাথ ঠাকুর অ্যাকাডেমিক ভবনে ১০টি বিভাগের ক্লাস হয়। বিভাগগুলোতে সব মিলিয়ে প্রতিদিন প্রায় এক হাজারের বেশি ছাত্রী ক্লাস করে। তাদের জন্য কমনরুম রয়েছে দুটি, শৌচাগার রয়েছে মাত্র চারটি। একদিকে অপর্যাপ্ত শৌচাগার, অন্যদিকে ময়লা-দুর্গন্ধময় পরিবেশ—সব মিলিয়ে জরুরি মুহূর্তে ব্যাপক বিড়ম্বনায় পড়তে হয় ছাত্রীদের। এ ছাড়া শৌচাগারগুলোর কোনোটিতে ছিটকিনি নেই, কোনোটির দরজাও ঠিকমতো লাগে না।

বাকি ১০টি অ্যাকাডেমিক ভবনের চিত্রও প্রায় একই। ড. মুহম্মদ শহীদুল্লাহ অ্যাকাডেমিক ভবনে প্রতিদিন ক্লাস করেন প্রায় তিন হাজার ছাত্রী। তাদের জন্য এই ভবনের তৃতীয় তলায় মাত্র একটি কমনরুমে রয়েছে তিনটি শৌচাগার। সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী অ্যাকাডেমিক ভবনের একটি কমনরুমে রয়েছে দুটি শৌচাগার। বেলা ৩টার দিকে গিয়ে সেই কমনরুমে তালা ঝুলতে দেখা গেছে। এ ছাড়া মমতাজ উদ্দীন অ্যাকাডেমিক ভবনে একটি কমনরুমে তিনটি শৌচাগার রয়েছে। ড. এম ওয়াজেদ আলী একাডেমিক ভবনের একমাত্র কমন রুমটিতে শৌচাগারও মাত্র একটি। তবে অধিকাংশ হল ও অ্যাকাডেমিক ভবনে প্রতিবন্ধী ও বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য হাইকমোডের ব্যবস্থা  নেই। শৌচাগারে থাকে না সাবান-টিস্যু, ঠিকমতো লাগে না দরজা

ইংরেজি বিভাগের শিক্ষার্থী রিফাত তাবাচ্ছুম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীই অনাবাসিক। বিকালের মধ্যে বেশির ভাগ অ্যাকাডেমিক ভবনের শৌচাগার বন্ধের কারণে নারী শিক্ষার্থীরা ভোগান্তিতে পড়েন। ছাত্রীদের হলগুলোতেও নির্দিষ্ট সময়ের পর অনাবাসিক ছাত্রী প্রবেশ নিষেধ। আমরা তাহলে কোথায় যাবো?’

রাবির রহমতুন্নেসা ছাত্রী হলের প্রাধ্যক্ষ ড. মোছা. হাসনা হেনা বলেন, ‘অপরিষ্কার শৌচাগার মেয়েদের জন্য ঝুঁকিপূর্ণ। তাদের শৌচাগার ছেলেদের তুলনায় বেশি এবং পরিষ্কার-পরিচ্ছন্ন হওয়া উচিত। কিন্তু তা না হওয়ায় অধিকাংশ ছাত্রীর মূত্রনালির সংক্রমণে ভোগার ঝুঁকি থেকেই যাচ্ছে। নানা রোগের সূত্রপাত ঘটে এই অপরিচ্ছন্নতা থেকে।’

প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক ও শহীদ জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ ড. সুজন সেন বলেন, আমাদের হলগুলোতে জনবল সংকট থাকা সত্ত্বেও চেষ্টা করি শৌচাগারগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার। হয়তো সবসময় সম্ভব হয়ে ওঠে না।  এছাড়া হলগুলোর শৌচাগারে টিস্যু ও সাবান কিংবা লিকুইড হ্যান্ড ওয়াশের ব্যবস্থা কয়েক বছর যাবৎ ছিল না। এ ধরনের কাজের জন্য বাজেট দরকার। যা আমাদের নাই।

তিনি আরও বলেন, আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী চেষ্টা করবো। বিষয়টি নিয়ে হল প্রাধ্যক্ষদের সাথে কথা বলবো। পাশাপাশি শিক্ষার্থীদেরও এগিয়ে আসার আহ্বান জানান তিনি। 

ছাত্রীদের স্বাস্থ্যঝুঁকির বিষয়ে বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রের প্রধান তবিবুর রহমান বলেন, অস্বাস্থ্যকর শৌচাগার ব্যবহারের ফলে শিক্ষার্থীরা বিভিন্ন সংক্রামক রোগে আক্রান্ত হতে পারেন। বিশেষত নারী দেহের ব্লাডারের গঠনের কারণে যেকোনও ব্যাকটেরিয়া সরাসরি শরীরের ভেতরে প্রবেশ করে। দীর্ঘ সময় শৌচাগার ব্যবহার করতে না পারলে তাদের মূত্রনালির সংক্রমণে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। এ কারণে পর্যাপ্ত পরিমাণে পরিচ্ছন্ন শৌচাগারের ব্যবস্থা করা জরুরি।’

বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, আমাদের এখানে কোনও পাবলিক শৌচাগার নেই। তবে আমরা পাবলিক শৌচাগার নির্মাণের উদ্যোগ নিয়েছি। এছাড়া অ্যাকাডেমিক ভবন ও আবাসিক হলগুলোর দেখভালের দায়িত্বে বিভাগের সভাপতি ও হল প্রাধ্যক্ষরা রয়েছেন। ফলে শৌচাগারগুলো নিয়মিত পরিষ্কার হয় কিনা  বা স্যানিটাইজেশন ব্যবস্থা রয়েছে কিনা বা পানির কল ঠিক আছে কিনা এসব তারা দেখবেন।

জনবল সংকটের বিষয়ে উপ-উপাচার্য আরও বলেন,আমাদের এখানে সুইপার সংকট রয়েছে। সে কারণে হয়তো নিয়মিত পরিষ্কার করা হয় না। তবে আমরা দ্রুতই এ সমস্যা কাটিয়ে ‍উঠবো।

/এমএস/
টাইমলাইন: নাগরিক শৌচাগার চিত্র
২৪ জানুয়ারি ২০২৩, ১০:০০
শৌচাগারে থাকে না সাবান-টিস্যু, ঠিকমতো লাগে না দরজা
২০ জানুয়ারি ২০২৩, ১০:০১
সম্পর্কিত
আসন্ন বাজেটে ওয়াশ খাতের বরাদ্দে অগ্রাধিকার দেওয়ার আহ্বান
রাজধানীতে প্রতি ৭৫ হাজার মানুষের জন্য একটি টয়লেট
এক কারাগারে ধারণক্ষমতার তিনগুণ বন্দি, শৌচাগার সংকটে ভোগান্তি
সর্বশেষ খবর
এক দিনের ব্যবধানে মাতৃহারা নায়ক ও গায়ক
এক দিনের ব্যবধানে মাতৃহারা নায়ক ও গায়ক
হাইতির প্রধান বিমানবন্দর দখলের চেষ্টা গ্যাংদের
হাইতির প্রধান বিমানবন্দর দখলের চেষ্টা গ্যাংদের
ফকিরাপুলে আবাসিক হোটেল থেকে ঠিকাদারের মরদেহ উদ্ধার
ফকিরাপুলে আবাসিক হোটেল থেকে ঠিকাদারের মরদেহ উদ্ধার
চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে ছায়া ফেলেছে এমবাপ্পে ইস্যু!
চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে ছায়া ফেলেছে এমবাপ্পে ইস্যু!
সর্বাধিক পঠিত
শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবি খেলাফত মজলিসের
শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবি খেলাফত মজলিসের
সাত মসজিদ রোডের সব বুফে রেস্তোরাঁ বন্ধ
সাত মসজিদ রোডের সব বুফে রেস্তোরাঁ বন্ধ
বাংলাদেশ ভ্রমণ শেষে ভারতে গিয়েই সংঘবদ্ধ ধর্ষণের শিকার ব্রাজিলিয়ান তরুণী
বাংলাদেশ ভ্রমণ শেষে ভারতে গিয়েই সংঘবদ্ধ ধর্ষণের শিকার ব্রাজিলিয়ান তরুণী
ইউক্রেন অবশ্যই রাশিয়ার অংশ: পুতিন মিত্র
ইউক্রেন অবশ্যই রাশিয়ার অংশ: পুতিন মিত্র
গাউসিয়া টুইন পিকের সব রেস্টুরেন্ট সিলগালা
গাউসিয়া টুইন পিকের সব রেস্টুরেন্ট সিলগালা