X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণ নিয়ে যা বললো ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক
১৬ নভেম্বর ২০২২, ১৯:২২আপডেট : ১৬ নভেম্বর ২০২২, ১৯:২২

যুক্তরাষ্ট্র, পোল্যান্ড ও ন্যাটো বলছে ইউক্রেন সীমান্তবর্তী পোলিশ ভূখণ্ডে মঙ্গলবার বিস্ফোরিত ক্ষেপণাস্ত্র হয়তো ছুড়েছে ইউক্রেনীয় আকাশ প্রতিরক্ষাবাহিনী। তারা এটিকে একটি দুর্ঘটনা হিসেবে উল্লেখ করছে। কিয়েভের মিত্ররা এই দাবি করলেও ইউক্রেন বুধবার সরাসরি স্বীকার করেনি তাদের ছোড়া ক্ষেপণাস্ত্র পোল্যান্ডে বিস্ফোরিত হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান ও মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

বুধবার ইউক্রেনের বিমান বাহিনী কমান্ডের মুখপাত্র ইউরি ইহনাত বলেন, যা ঘটেছে তা হলো আকাশ প্রতিরক্ষা বাহিনী একটি বিমান হামলা প্রতিহত করছিল। এরপর যা ঘটেছে, সেটি রাশিয়ার একটি ক্ষেপণাস্ত্র ছিল কি না, অথবা উভয় রকেটের ধ্বংসাবশেষের পতন হয়েছে কি না– তা বিস্ফোরণস্থলে তদন্ত করতে হবে। এই মুহূর্তে তা ঘটছে।

তিনি বলেন, গতকাল যা ঘটেছে তা অবশ্যই যুদ্ধের পরিণতি। আইনি পর্যালোচনা সরবরাহ জরুরি। এই প্রক্রিয়া চলমান রয়েছে, বিশেষজ্ঞরা এটি নিয়ে কাজ করছেন। সেখানে কাদের ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ পড়েছে তা নিশ্চিত হওয়া প্রয়োজন। আমরা মনে হয় না এটি নিশ্চিত হওয়া কঠিন হবে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা বাহিনী পোল্যান্ডে বিস্ফোরণের জন্য দায়ী। ইচ্ছাকৃতভাবে পরিস্থিতির উত্তেজনা বৃদ্ধির জন্য পরিকল্পিতভাবে এই বিস্ফোরণের জন্য রাশিয়াকে দায়ী করা হচ্ছে।

ইনহাত অক্টোবর মাসের শেষের দিকে ঘটা একটি ঘটনার কথা তুলে ধরেছেন। ওই সময় ইউক্রেনের সেনাবাহিনীর প্রতিহত করা একটি রুশ ক্ষেপণাস্ত্র মলদোভার গ্রামে পতিত হয়েছিল।

ইনহাত বলেন, এমন পরিস্থিতি আগেও ঘটেছে। কিয়েভের ভূপাতিত করা একটি রুশ ক্ষেপণাস্ত্র ইউক্রেনের সীমান্ত পাড়ি দিয়ে মলদোভায় পড়ে।

এদিকে, ইউক্রেনের এক সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা পোল্যান্ডের পূর্বাঞ্চলে বিস্ফোরণস্থলে প্রবেশের অনুমতি চেয়েছেন। ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদের সচিব ওলেক্সি ডানিলভ বলেছেন, ইউক্রেন চায় মঙ্গলবারের ঘটনায় অংশীদারদের সঙ্গে যৌথ তদন্ত।

তিনি আরও বলেছেন, ইউক্রেন প্রত্যাশা করছে মিত্র দেশগুলো তাদেরকে সেই তথ্য সরবরাহ করবে যেগুলোর ভিত্তিতে বলা হচ্ছে এই ক্ষেপণাস্ত্র হয়ত ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা বাহিনী ছুড়েছে।

পশ্চিমাদের সামরিক ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, প্রাথমিক পর্যালোচনায় ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে মঙ্গলবার পোল্যান্ডে আঘাত হানা ক্ষেপণাস্ত্র ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা বাহিনী হয়তো ছুড়েছে। কিন্তু এতে ইউক্রেনের কোনও ভুল নেই। এই ঘটনার পুরো দায় রাশিয়া। কারণ তারা ইউক্রেনের বিরুদ্ধে অবৈধ যুদ্ধ অব্যাহত রেখেছে। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও ইঙ্গিত দিয়েছিলেন ক্ষেপণাস্ত্রটি হয়তো রাশিয়া ছুড়েনি। পরে তিনি ন্যাটো কর্মকর্তাদের বলেছেন, ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা বাহিনীর ছোড়া ক্ষেপণাস্ত্র হয়ত পোল্যান্ডে বিস্ফোরিত হয়েছে।

আর বুধবার পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা বলেছেন, ক্ষেপণাস্ত্র বিস্ফোরিত হওয়া ছিল একটি দুঃখজনক দুর্ঘটনা। ক্ষেপণাস্ত্রের রকেটটি সম্ভবত রাশিয়া নির্মিত এবং ইউক্রেনের আকাশ প্রতিরক্ষায় ব্যবহার করা হয়েছে।

তিনি বলেছেন, এটিকে পরিকল্পিত হামলা হিসেবে মনে করা কিংবা রাশিয়ার পক্ষ থেকে ছোড়া হয়েছে বলে মনে করার কোনও ভিত্তি নেই।

/এএ/
টাইমলাইন: ইউক্রেন সংকট
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩০
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০২
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৪
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০১
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৪
০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০১
সম্পর্কিত
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
ইউক্রেনের অন্তত ৭টি প্যাট্রিয়ট সিস্টেম প্রয়োজন: ন্যাটোকে জেলেনস্কি
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
সর্বশেষ খবর
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া