X
শুক্রবার, ০১ মার্চ ২০২৪
১৬ ফাল্গুন ১৪৩০

আভদিভকা, খেরসনে ইউক্রেনীয় সেনাদের ওপর চাপ বাড়াচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
২৩ অক্টোবর ২০২৩, ১৩:৩২আপডেট : ২৩ অক্টোবর ২০২৩, ১৩:৩২

ইউক্রেনীয় সেনাবাহিনীর চার মাস ধরে চলমান পাল্টা আক্রমণকে ব্যর্থ করে দিতে খেরসন ও আভদিভকায় আক্রমণ জোরদার করেছে রাশিয়া। রবিবার পূর্বাঞ্চলীয় আভদিভকা এবং দক্ষিণাঞ্চলীয় খেরসনে গোলবর্ষণ বাড়িয়েছে রুশ সেনারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

গত বছর রাজধানী কিয়েভ দখলে ব্যর্থ হওয়ার রাশিয়া ইউক্রেনীয় পূর্বাঞ্চলে মনোযোগ দিয়েছে। এছাড়া খেরসনের মূল শহর থেকে পিছু হটলেও অঞ্চলটি ধরে রাখতে চেষ্টা করে যাচ্ছে তারা।

রবিবার ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ জানিয়েছে, আভদিভকায় প্রায় ২০টি রুশ আক্রমণ প্রতিহত করা হয়েছে। শহরটির ভবনগুলো রুশ বিমান হামলায় ধ্বংস হয়ে গেছে।

সম্প্রতি ইউক্রেনীয় প্রতিরোধের প্রতীকে পরিণত হয়েছে আভদিভকা। ২০১৪ সাল থেকেই রাশিয়া শহরটি দখল করার চেষ্টা করে যাচ্ছে। এখনও বড় ধরনের কোনও সফলতা পায়নি। ডনেস্ক ও ডনবাসের বাকি অঞ্চল দখলের জন্য রাশিয়া আভদিভকার নিয়ন্ত্রণ নিতে চাইছে।

২০১৪ সালে সাময়িক সময়ের জন্য রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা শহরটি দখল করেছিল। কিন্তু দ্রুতই তা ইউক্রেনীয় সেনারা মুক্ত করে এবং শহরটির প্রতিরক্ষা জোরদার করে।

ইউক্রেনীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা অধিদফতরের মুখপাত্র আন্দ্রি ইউসোভ বলেছেন, এটি সত্য যে আভদিভকার গুরুত্ব রয়েছে। দখলদার বাহিনী এর আগেও পুরো ডনেস্ক ও লুহানস্ক দখলের ঘোষণা দিয়েছে। তাদের পরিকল্পনা ব্যর্থ হয়েছে। এটি উত্তেজনার আরেকটি পর্ব মাত্র।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, আভদিভকা ও পাশের শহর মারিঙ্কার পরিস্থিতি বিশেষভাবে কঠিন। অনেক রুশ হামলা হচ্ছে। কিন্তু আমাদের অবস্থান অটল রয়েছে।

রাতের ভিডিও বার্তায় জেলেনস্কি বলেছেন, প্রতি দিন ইউক্রেনের জন্য আমাদের ফলাফল অর্জন করতে হচ্ছে। রাশিয়ার হামলা প্রতিহত করতে হচ্ছে। হয়ত তা এক কিলোমিটার বা ৫০০ মিটার, কিন্তু প্রতি দিন আমরা সামনে এগোচ্ছি।

রাশিয়ার সেনাবাহিনী আভদিভকার কোনও উল্লেখ করেনি। কিন্তু তারা বলেছে, পূর্বাঞ্চলীয় বাখমুতে ইউক্রেনীয় সেনাদের অবস্থানে সফল অভিযান পরিচালনা করা হয়েছে। কয়েক মাস লড়াইয়ের পর মে মাসে বাখমুত দখল করেছিল রুশ সেনারা।

খেরসনের আঞ্চলিক গভর্নর ওলেক্সান্ডার প্রকুডিন বলেছেন, বেশ কয়েকটি গ্রামে গোলাবর্ষণ করা হয়েছে। এসব গ্রামে খেরসনের শহরের পরিবহন ও খাদ্য উৎপাদন কেন্দ্র রয়েছে।

রয়টার্সের পক্ষ থেকে স্বতন্ত্রভাবে উভয় পক্ষের দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। রুশ সেনারা নিয়মিত ডিনিপ্রো নদীর পূর্ব তীর থেকে খেরসন শহর ও এর আশেপাশে গোলাবর্ষণ করে আসছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক থিংক ট্যাংক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার গত সপ্তাহে এক প্রতিবেদনে বলেছিল, ইউক্রেনীয় সেনাদের একটি দল ডিনিপ্রো নদীর পার হয়ে পূর্ব তীরে অবস্থান নিয়েছে।

 

/এএ/
টাইমলাইন: ইউক্রেন সংকট
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩০
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০২
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৪
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০১
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৪
০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০১
সম্পর্কিত
মস্কোতে হামাস-ফাত্তাহ বৈঠক, আলোচনায় ফিলিস্তিনি ঐক্য
আরও ২টি রুশ যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি ইউক্রেনের
পারমাণবিক যুদ্ধের ঝুঁকির বিষয়ে পশ্চিমাদের সতর্ক করলেন পুতিন
সর্বশেষ খবর
অগ্নিঝরা মার্চের প্রথম দিন আজ
অগ্নিঝরা মার্চের প্রথম দিন আজ
ব্রাজিল-আর্জেন্টিনার সঙ্গে সম্পর্ক বাড়াতে চায় সরকার
ব্রাজিল-আর্জেন্টিনার সঙ্গে সম্পর্ক বাড়াতে চায় সরকার
দগ্ধ ৬ জন হাসপাতালে ভর্তি
বেইলি রোডে আগুনদগ্ধ ৬ জন হাসপাতালে ভর্তি
ভবন আটকে পড়াদের উদ্ধার করছে ফায়ার সার্ভিস
বেইলি রোডে আগুনভবন আটকে পড়াদের উদ্ধার করছে ফায়ার সার্ভিস
সর্বাধিক পঠিত
বিপিএলে চ্যাম্পিয়ন দল কত টাকা পাবে জানালো বিসিবি
বিপিএলে চ্যাম্পিয়ন দল কত টাকা পাবে জানালো বিসিবি
প্রাণিসম্পদ অধিদফতরে নতুন ডিজি
প্রাণিসম্পদ অধিদফতরে নতুন ডিজি
গাজায় যুদ্ধবিরতি: কী বলছে হামাস, ইসরায়েল ও যুক্তরাষ্ট্র
গাজায় যুদ্ধবিরতি: কী বলছে হামাস, ইসরায়েল ও যুক্তরাষ্ট্র
বিদ্যুতের বর্ধিত দাম কার্যকর হবে ফেব্রুয়ারি থেকেই
বিদ্যুতের বর্ধিত দাম কার্যকর হবে ফেব্রুয়ারি থেকেই
মুরাদের ফোন ও ল্যাপটপে যৌন হয়রানির প্রমাণ মিলেছে
মুরাদের ফোন ও ল্যাপটপে যৌন হয়রানির প্রমাণ মিলেছে