X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

আজ মহাবরণের মহাদিন

হায়দার মোহাম্মদ জিতু
২৮ সেপ্টেম্বর ২০২১, ১৮:২১আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৮:২১

হায়দার মোহাম্মদ জিতু ১৯৭১ সালের ২৫ মার্চ বাঙালির ওপর করা পাকিস্তানিদের গণহত্যার চুম্বক অংশ নিয়ে লেখা ঔপন্যাসিক আনোয়ার পাশার দর্শন-কথা, কোনও খেলা না শিখেই খেলায় জয়লাভ করতে চাইলে চরিত্র হারাতে হয়। চরিত্রহীনের সম্বল তোষামোদ আর দালালি। উপমহাদেশীয় রাজনীতির ইতিহাসে এ ধরনের চরিত্রহীনের সংখ্যা কম হলেও তা কখনই শূন্য ছিল না। মীরজাফর থেকে মোশতাক যার ধারাবাহিক ও প্রাসঙ্গিক উদাহরণ।

আনন্দের বিষয় হলো, রাজনীতির মতো বৃহৎ খেলায় অসম্পূর্ণ প্রশিক্ষণে কেউ কেউ কিছুটা কায়দা কিংবা জাতে উঠলেও শেষমেশ ইতিহাসের আস্তাকুঁড়েই নিক্ষেপিত হয়েছেন। কারণ, রাজনীতির মতো পবিত্র স্থানে সততা এবং সত্যই প্রকৃত সম্বল-সম্পদ।

সময়ের ধারাবাহিকতায় বর্তমানে এসব খেলোয়াড়ের কথিত দর্শন এবং ষড়যন্ত্র মোকাবিলায় বাঙালির অবলম্বন শান্ত সাহস শেখ হাসিনা। যিনি গৌতম বুদ্ধের জন্মেছো যখন পদচিহ্ন রেখে যাও দর্শনের অনুরণনে তোষামোদি এবং ষড়যন্ত্রকে হটিয়ে সৃষ্টি সুখের উল্লাসে নিরলসভাবে কাজ করে চলেছেন। উন্নয়ন অগ্রযাত্রার দাপটে দেশকে বিশ্বসংসারে অনুপ্রেরণার উদাহরণ হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। দক্ষিণ এশিয়া কেন্দ্রিক পাশ্চাত্য ও অন্যান্যের নতজানু দৃষ্টিভঙ্গি বা পররাষ্ট্রনীতি পরিকল্পনাকে উন্নয়ন সম্ভাবনা দিয়ে মোকাবিলা করে দেশকে সহযোগিতা এবং সম্মানের আসনে নিয়ে গেছেন।

টানা ১২ বছরের নেতৃত্বে দেশকে দারিদ্র্যের ক্লাব থেকে উন্নীত করেছেন উন্নয়নশীল দেশের কাতারে। শুধু তা-ই নয়, তাঁর কল্যাণেই দেশের দারিদ্র্য ৪০ শতাংশ থেকে ১৯ শতাংশে নেমেছে। দেশের রিজার্ভ ৪৮ বিলিয়ন এবং মাথাপিছু আয় ২২২৭ ডলারে পৌঁছেছে। মাতৃ ও শিশু মৃত্যুর হার কমেছে। এসব হিসাবে বৈশ্বিক পরিসংখ্যান মতে, আগামী দশ বছরে বাংলাদেশ তার প্রতিবন্ধকতা ও দারিদ্র্যকে জাদুঘরে শব্দবন্দি করবে।

তবে এসবের মাঝে সবচেয়ে বিস্ময়কর ও অনুকরণীয় বিষয় হলো, বৈশ্বিক করোনা পরিস্থিতিতেও এর অর্থনীতির চাকা সচল থেকেছে। বাণিজ্য চলেছে সবিস্তারে। করোনার মাঝেও বৈশ্বিক অর্থনীতিতে বিশ্বের যে পাঁচটি দেশ এগিয়েছে তার মাঝে বাংলাদেশ একটি। বর্তমান অবস্থান হিসেবে যা দাঁড়ায় বিশ্বের ৪১তম বৃহৎ অর্থনীতির দেশ। আরও প্রেরণার বিষয়, করোনা পরিস্থিতিতে সরকারি নম্বরে ফোন করলে ঘরে ঘরে খাবার চলে গেছে। শিশুদের জন্যে পৌঁছানো হয়েছে শিশুখাদ্য।

এর বাইরে বিশ্বের ৫৭তম স্যাটেলাইটসম্পন্ন দেশের তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশ। বিষয়টি মিশ্র অনুভূতির! কারণ, যে দেশ একদা তলাবিহীন ঝুড়ি হিসেবে ব্যঙ্গ করেছিল আজ সেই দেশের মাটি ছুঁয়ে বিশ্ব আকাশে উড়লো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। যদিও এ ক্ষেত্রে কিছু বেদনার বিষয়ও আছে। আর তা হলো, এমন গৌরব এবং ভবিষ্যৎ সম্ভাবনার বিষয় নিয়েও অগাধ মিথ্যাচার, কটূক্তি হয়েছে, হচ্ছে। এর জন্য অবশ্য জনপ্রতিনিধিদের দায় আছে। কারণ, এই স্যাটেলাইট কী, কী এর উপযোগিতা এবং কেন তা দেশের জন্য প্রয়োজন তার সঠিক ব্যাখ্যা তৃণমূল পর্যন্ত পোঁছাতে পারেননি। আরও বিস্তৃত অর্থে বললে, বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের উন্নয়ন অগ্রযাত্রাকে সমূলে প্রচার করতে পারেননি। যা আগামী নির্বাচন কেন্দ্রিক ভীষণভাবে অনুভবের। তাছাড়া এসব যদি জনগণকে বোঝানোই না যায়, তবে সবটাই যে বিরোধীরা বিকৃত অর্থে ব্যবহার করবে সেটাও অনুমেয়। কাজেই সবটা নিয়ে নিরীক্ষণ জরুরি। পাশাপাশি নির্বাচন কেন্দ্রিক বিএনপি-জামায়াতের যে আগুন-সন্ত্রাসের উদ্ভাবন এবং ব্যবহার তার থেকে জনগণকে রক্ষার ক্ষেত্রেও মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির প্রস্তুতি প্রয়োজন।

বৈশ্বিক দরবারে প্রতিনিধিত্ব করতে অর্থনৈতিক দিকের সঙ্গে শিক্ষা, সংস্কৃতি ও প্রযুক্তিগত জ্ঞান প্রয়োজন। এক্ষেত্রে এখানকার অর্থনীতি, বিজ্ঞান, প্রযুক্তি, শিক্ষার বিস্তর উন্নয়ন হলেও বাঙালি সংস্কৃতি চর্চায় শূন্যতা তৈরি হয়েছে। যেমন, বিগত দশ বছরে এখানে বিশটি ভালো ছবির তালিকা পাওয়া যায়নি। মঞ্চ ক্রমাগত দর্শকশূন্যের দিকে গেছে। দেশীয় বাদক, বাদ্যযন্ত্র বিলুপ্তির পথে গেছে। অথচ টেকসই উন্নয়ন এবং ভবিষ্যৎ বিশ্বনেতৃত্বে দেশীয় জীবনাচরণ বা সংস্কৃতি চর্চার বিকল্প কিছু নেই।

বাঙালি সংস্কৃতি সম্মিলিতভাবে সবাইকে নিয়ে এগোনোর। অন্যদিকে বৈশ্বিক উগ্রবাদীদের পলিসি হলো, বিভাজন তৈরির মাধ্যমে সন্ত্রাসী কর্মকাণ্ডের ভরণ-পোষণ করা। কাজেই সচেতন থাকতে হবে কেউ যেন এই অর্থনৈতিক অর্জন-অগ্রগতিকে বাঁধাগ্রস্ত করতে উগ্রবাদী, মৌলবাদী ভাবধারাকে উসকানি দিতে না পারে। আর এজন্যই সরকারপ্রধান হিসেবে শেখ হাসিনার প্রয়োজন। কারণ, ক্ষত-বিক্ষত হৃদয়ে ঘুরে দাঁড়াবার সাহস তিনিই রাখেন। তাই প্রার্থনা এখন তাঁর শতায়ু হওয়ার, সুস্থতার সঙ্গে এগিয়ে চলার।

লেখক: প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, কেন্দ্রীয় নির্বাহী সংসদ।
[email protected]

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
নাগরিক জীবনের সব ক্ষেত্রে পুলিশের অবস্থান রয়েছে: ডিএমপি কমিশনার
নাগরিক জীবনের সব ক্ষেত্রে পুলিশের অবস্থান রয়েছে: ডিএমপি কমিশনার
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
তামাক কর বাস্তবায়নে প্রায় সাড়ে ৫ লাখ তরুণের অকালমৃত্যু প্রতিরোধ সম্ভব
তামাক কর বাস্তবায়নে প্রায় সাড়ে ৫ লাখ তরুণের অকালমৃত্যু প্রতিরোধ সম্ভব
সর্বশেষসর্বাধিক

লাইভ