X
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪
২১ ফাল্গুন ১৪৩০

টাকা কি আমাদের নষ্ট করে দিচ্ছে?

সাইফুল হোসেন
০১ আগস্ট ২০২৩, ১৬:৩৬আপডেট : ০১ আগস্ট ২০২৩, ১৬:৩৬

আপনার অর্জিত টাকাই আপনাকে ধ্বংস করে দিচ্ছে না তো? অর্জিত টাকা কি আপনি সচেতনভাবে নিয়ন্ত্রণ করছেন, নাকি টাকা আপনাকে নিয়ন্ত্রণ করছে? 

যদি অর্থ পরিচালনা ও ব্যবস্থাপনা সংক্রান্ত জ্ঞান থাকে তাহলে যে কেউ অর্থকে নিয়ন্ত্রণ করতে পারে। আর যদি তা না থাকে তাহলে অভ্যাসকে, আবেগকে, তথা যে কাউকেই নিয়ন্ত্রণ করবে অর্থ।

যখন টাকা আপনাকে নিয়ন্ত্রণ করতে পারবে তখন অর্থ হয়ে যাবে সব অনর্থের মূল। আমরা সবাই জানি টাকা খুবই শক্তিশালী। টাকার বিনিময়ে পাওয়া যায় না এমন জিনিস এই পৃথিবীতেই বিরল। যেহেতু টাকা খুব শক্তিশালী তাই টাকার ব্যবহার হতে হবে পেশাদারিত্বের সঙ্গে, সুবিবেচনার সঙ্গে, পর্যাপ্ত মুন্সিয়ানার সঙ্গে। তা না হলে টাকার আগুনে যে কেউ তো পুড়ে মরবেই, পরিবারকেও পুড়িয়ে মারবে।

টাকা বিনিময়ের মাধ্যম। আমাদের জীবন-জীবিকা ও বেঁচে থাকার জন্য টাকা প্রয়োজন হয়। বর্তমান ভোগবাদী এই বিশ্বে টাকা সম্পর্ক, বন্ধুত্ব, সুখ, শান্তি, প্রশান্তি, ক্ষমতা ও স্ট্যাটাস ইত্যাদির বিনিময়ের মাধ্যম হিসেবে ব্যবহৃত হচ্ছে। ফলে মানুষ টাকার ভিকটিমে পরিণত হচ্ছে অহরহ।

আপনার স্ত্রী মেজাজ খারাপ করেছেন, আপনি টাকা দিয়ে শান্ত করছেন। সন্তান আপনার সময় চাচ্ছে, আপনি টাকা দিয়ে দিচ্ছেন সময়ের পরিবর্তে। টাকা দিয়ে আপনি কিনছেন পার্থিব প্লেজার ও প্রশান্তি। টাকা ধীরে ধীরে হয়ে উঠছে আমাদের নিয়ন্ত্রক শক্তি। টাকা লোভকে বাড়িয়ে দিচ্ছে, লালসাকে বহুমুখী করে দিচ্ছে।

অনেকেই টাকাকে দোষারোপ করছে আমাদের ক্ষয়িষ্ণু অবস্থা দেখে। মূলত দরকার একটু সচেতনতা এবং টাকাকে সতর্কতার সঙ্গে ব্যবহার করা, প্রয়োজন আমাদের মনোযোগ। একজন ব্যাডমানি ম্যানেজার টাকার দ্বারা এমন অবস্থায় পতিত হন যে তিনি সেখান থেকে বের হয়ে আসতে পারেন না, শত চেষ্টার পরও অনেক সময় সেখানেই আটকে থাকেন।

পরামর্শ হচ্ছে– ঠিক করে নেওয়া আমরা কত টাকা উপার্জন করতে চাই? এবং টাকা দিয়ে আমরা কী করবো? 

আসলে কত টাকা আমাদের প্রয়োজন, সেই টাকা কেন প্রয়োজন এবং সেই পরিমাণ টাকা দিয়ে আমরা কী করতে চাই? যদি অনেকে জানেন ওই পরিমাণ টাকা কি কাজে ব্যবহার করতে চান, কেন চান এবং যা চান তা পরিবারের জন্য, দেশের জন্য বা গোটা সমাজের জন্য হিতকর বা মঙ্গলজনক কিনা, তাহলে ওই টাকা উপকার করার ক্ষমতা রাখে এবং সেই টাকা দ্বারা ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কম। আর যদি আমরা না জানি, কী জন্যে ওই টাকা দরকার তাহলে বুঝতে হবে টাকার মোহে পড়েছি আমরা। টাকা জীবনের ও সময়ের নিয়ন্ত্রণ নিয়েছে, যা আমাদের জন্য ক্ষতিকর, তা কখনও বুঝতে পারা যায়, আবার অনেক সময় বোঝাও যায় না।

স্কুল, কলেজ, ইউনিভার্সিটি কোনও পর্যায়েই আমাদের শিক্ষার্থীদের পারসোনাল ফাইন্যান্স ম্যানেজমেন্ট শেখাচ্ছে না। অন্য কোনও প্রতিষ্ঠানও শেখাচ্ছে না। এমনকি পরিবারও তাদের শেখাচ্ছে না। তাই টাকা অনেকে আয় করলেও এটা কীভাবে ভালো প্রয়োজনে খরচ করতে হবে,  টাকার মতো শক্তিশালী বিনিময়ের মাধ্যমকে কীভাবে ব্যবহার ও ব্যবস্থাপনা করতে হবে তা শিখছে না। ফলে তারা টাকা ইচ্ছামতো ব্যবহার করছে। যুক্তির পরিবর্তে আবেগ টাকাকে নিয়ন্ত্রণ করছে বেশি।

আমাদের সন্তানদের মানি ম্যানেজমেন্ট স্কিল শেখানো প্রয়োজন। আমরা যদি তাদের এই স্কিল শেখাতে না পারি তাহলে টাকাকে সঠিকভাবে ব্যবহার করতে শিখবে না। পরিবারের আর্থিক বিষয়গুলো ছেলেমেয়েদের কাছে গোপন করার দরকার নেই। অভাব যেমন সে জানুক, প্রাচুর্যও জানুক। সবচেয়ে বেশি করে জানুক টাকা ব্যবহার করার কৌশল। চাইলেই সে যেন টাকা না পায়, যেকোনও প্রয়োজনে আবার তাকে টাকার অভাবে কষ্টও দেওয়া ঠিক হবে না। সাধ্য থাকলেও ছেলেমেয়েদের ইচ্ছেমতো গাড়ি পরিবর্তন করা ঠিক হবে না। সে বা তারা জানুক টাকা কষ্ট করে আয় করতে হয়, ‘ইজি মানি’ বলে জগতে কিছু নেই। আমাদের খেয়াল করতে হবে টাকা যেন নষ্টের মূল না হয়ে ওঠে।

টাকার ক্ষমতা ভালো কাজে লাগুক, টাকার ক্ষমতা কল্যাণকামী কাজে নিয়োজিত হোক। আমরা পারসোনাল ফাইন্যান্স ম্যানেজমেন্ট স্কিলগুলো আয়ত্ত করি, টাকাকে আমাদের প্রয়োজন মেটাতে ব্যবহার করি। খেয়াল রাখি যেন টাকা আমাদের অজ্ঞানতাবশত, আমাদের মূর্খতার কারণে আমাদের ও আমাদের সন্তানদের নষ্ট করতে না পারে। টাকা ব্যবহারে আমরা যত্নবান হই,  দায়িত্বশীল ও দক্ষ হই।

লেখক: অর্থনীতি বিশ্লেষক, ফাইন্যান্স ও বিজনেস স্ট্র্যাটেজিস্ট; সিইও, ফিনপাওয়ার লিডারশিপ ইন্টারন্যাশনাল।

 

/এসএএস/এমওএফ/

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
প্রার্থীতা বাতিলের মামলায় জিতলেন ট্রাম্প
প্রার্থীতা বাতিলের মামলায় জিতলেন ট্রাম্প
ভেঙে পড়বো না, কীভাবে জেতা যায় সেই চেষ্টা করবো: জাকের
ভেঙে পড়বো না, কীভাবে জেতা যায় সেই চেষ্টা করবো: জাকের
টিভিতে আজকের খেলা (৫ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৫ মার্চ, ২০২৪)
অবস্থান পাল্টালেন রাঙ্গা, বললেন ‘আর হাসির পাত্র হতে চাই না’
অবস্থান পাল্টালেন রাঙ্গা, বললেন ‘আর হাসির পাত্র হতে চাই না’
সর্বশেষসর্বাধিক

লাইভ