X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ক্রিমিয়ার সেতু বিস্ফোরণে দায়ী কে বা কী?

আন্তর্জাতিক ডেস্ক
০৯ অক্টোবর ২০২২, ২২:৩০আপডেট : ০৯ অক্টোবর ২০২২, ২২:৩০

রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার একমাত্র সংযোগ সেতুতে শনিবার নাটকীয় বিস্ফোরণ ঘটেছে। কার্চ ব্রিজ নামের এই সেতুতে বিস্ফোরণের কারণ হিসেবে বেশ কিছু তত্ত্ব তুলে ধরা হচ্ছে। তবে সবগুলো খুব একটা গ্রহণযোগ্য নয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই বিস্ফোরণে দায়ী কে বা কী তা অনুসন্ধানের চেষ্টা করছেন সংস্থাটির ইউক্রেন প্রতিনিধি পল অ্যাডামস।

বিস্ফোরণের পরপরই রাশিয়া ইঙ্গিত দিয়েছেন একটি ট্রাক বোমা বিস্ফোরণ ঘটিয়েছে। তবে কারা এই বিস্ফোরণের জন্য দায়ী তা সম্পর্কে কিছু বলা হয়নি।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ইউক্রেনের উচ্ছ্বসিত প্রতিক্রিয়া দেখিয়ে দিচ্ছে তাদের সন্ত্রাসী চরিত্র। তবে বিস্ফোরণের জন্য কিয়েভকে দায়ী করা থেকে তিনি বিরত থেকেছেন।

সোশাল মিডিয়ায় প্রকাশিত সিকিউরিটি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, রুশ শহর ক্রাসনোডার থেকে আসা হিসেবে সন্দেহ করা একটি ট্রাক। বিস্ফোরণের সময় একটি সেতুতে পশ্চিম দিকে যাচ্ছিল।

রুশ কর্তৃপক্ষ ট্রাকটির মালিক হিসেবে ২৫ বছর বয়সী সামির ইউসুবভের নাম প্রকাশ করেছে। তার এক বয়স্ক আত্মীয় মাখির ইউসুবভ ছিলেন ট্রাকটির চালক।

কিন্তু নিবিড়ভাবে ফুটেজটি পরীক্ষার পর মনে হচ্ছে বিস্ফোরণের সঙ্গে ট্রাকটির কোনও সম্পর্ক নেই।

ফুটেজে দেখা গেছে বড় আকারের আগুনের গোলা উঠছে আকাশের দিকে। অপর দিকে ট্রাকটি সেতুর উঁচু অংশের দিকে উঠছিল।

ট্রাক বোমা তত্ত্ব দ্রুত রুশ মহলে ছড়িয়ে পড়লে সন্দেহ বাড়তে শুরু করে। রুশরা এটিকে ইউক্রেনের পক্ষে সাহসী নাশকতামূলক কর্মকাণ্ড হিসেবে বিবেচনা করতে শুরু করেছেন।

ব্রিটিশ সেনাবাহিনীর এক সাবেক বিস্ফোরক বিশেষজ্ঞ বলেছেন, যানবাহনভিত্তিক অনেক বড় আইইডি দেখেছি। কিন্তু এটিকে (ট্রাক) তেমন কিছু মনে হচ্ছে না। এই বিস্ফোরণের সম্ভাব্য ব্যাখ্যা হতে পারে সেতুর নিচ থেকে কোন একটি নৌপথের ড্রোন ব্যবহার করা হয়েছে।

তিনি বলেন, সাধারণত নিচের দিকে ভার বহন করার জন্য সেতুর নকশা করা হয়। উপরের দিকে চাপ বহনের জন্য এগুলো তৈরি করা হয় না। এই সত্যকে কাজে লাগিয়েছে ইউক্রেনীয় হামলা।

কয়েকজন বিশ্লেষক উল্লেখ করছেন সিকিউরিটি ক্যামেরার ভিডিওতে সেতুর একটি পিলারের কাছে ছোট আকারের নৌকার ঢেউয়ের মতো কিছু দেখা গেছে বিস্ফোরণে কয়েক সেকেন্ড আগে।

 

এটি কোন ধরনের নৌযান?

২১ সেপ্টেম্বর রুশ সোশাল মিডিয়া চ্যানেলগুলোতে একটি রহস্যময় মনুষ্যবিহীন ছবি ছড়িয়ে পড়ে। যা ক্রিমিয়ার সেভাস্তোপোলে রুশ নৌ ঘাঁটির কাছে ভেসে ওঠে। নৌযানটি কালো রঙের বড় আকারের কায়াকের মতো, রয়েছে সেন্সর ও চূড়ায় পেরিস্কোপের মতো একটি যন্ত্র।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, নৌযানটি সাগর থেকে টেনে নিয়ে আসার পর বিস্ফোরণ ঘটে। 

রুশ নিয়ন্ত্রিত সেভাস্তোপোলের গভর্নর বলেছেন, মুনষ্যহীন যানটির একটি অংশ উদ্ধার করা হয়েছে। অনুসন্ধান শেষে অংশটুকু সমুদ্রে বিস্ফোরণ ঘটানো হয়েছে। কেউ আহত হয়নি।

এমন গোপন সরঞ্জাম ইউক্রেনের রয়েছে বলে এর আগেও বেশ কিছু ইঙ্গিত পাওয়া গেছে।

ব্রিটিশ বিস্ফোরক বিশেষজ্ঞ বলেন, অনেক রিপোর্টে ইঙ্গিত পাওয়া গেছে যে ইউক্রেনের কাছে গোয়েন্দা ও সমুদ্রে চলাচলে উপযুক্ত রিমোট নিয়ন্ত্রিত যান রয়েছে। বেশ কয়েক বছর ধরে এগুলোর আভিযানিক ধারণা তৈরি হয়েছে, কয়েক মাসে নয়।

ইউক্রেন যদি তাদের নিয়ন্ত্রিত ভূখণ্ড থেকে কয়েকশ’ মাইল দূরে এই পন্থায় কার্চ ব্রিজে হামলা চালাতে সক্ষম হয়ে থাকে তাহলে এটি হবে চলমান সংঘাতে তাদের সবচেয়ে উচ্চাকাঙ্ক্ষী অভিযান।

ইউক্রেনের রাজধানীতে এই বিষয়ে কয়েক জনের ফিসফিসি ছাড়া কেউ এই তত্ত্ব নিশ্চিত করতে রাজি না। বাস্তবে গত রাতে এক বিবৃতিতে ইউক্রেনীয় প্রেসিডেন্ট কার্যালয়ের প্রধান মিখাইলো পডোলিয়াক রাশিয়ার ট্রাক বোমা তত্ত্বকেই একভাবে মেনে নিয়েছেন।

তিনি বলেছেন, বিস্ফোরণে কারণ রাশিয়ায় অনুসন্ধান করা উচিত। রাশিয়ার নিরাপত্তা বাহিনীর বিভিন্ন অংশের আন্তঃকোন্দলের ফল এই বিস্ফোরণ।

পডোলিয়াক বলেন, এটি রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবি ও ওয়াগনার গ্রুপের বেসরকারি সামরিক ঠিকাদার পিএমসির মধ্যকার সংঘাত। একদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ও অপর দিকে রাশিয়ার জেনারেল স্টাফ।

ইউক্রেনে রাশিয়ার সাম্প্রতিক সামরিক ব্যর্থতার ঘটনায় এই মন্তব্যের মধ্য দিয়ে পডোলিয়াক রুশ সেনাবাহিনীকে নিয়ে ব্যঙ্গ করলেন কিনা তা স্পষ্ট নয়।

কৃষ্ণ সাগরে রাশিয়ার ফ্ল্যাগশিপ রণতরী মস্কোভা ধ্বংস এবং আগস্টে ক্রিমিয়ায় রুশ বিমানঘাঁটিতে হামলার মতো এবারও সবাই ইউক্রেনীয় হামলা বলে ধারণা করে নেওয়ায় কিয়েভ খুব আনন্দিত।

ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সর্বাত্মক সামরিক অভিযান শুরুর পর সামরিক অভিযানের পাশাপাশি যে সফল তথ্য প্রচারণা শুরু করেছে, এটি তারই অংশ।

আপাতত, এটি কাজে আসছে বলে দৃশ্যমান।

সূত্র: বিবিসি

/এএ/
টাইমলাইন: ইউক্রেন সংকট
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩০
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০২
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৪
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০১
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৪
০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০১
সম্পর্কিত
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে ১৪ বছর লাগতে পারে: জাতিসংঘ
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বশেষ খবর
শনিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
শনিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান পরিবেশমন্ত্রীর
জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান পরিবেশমন্ত্রীর
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে ১৪ বছর লাগতে পারে: জাতিসংঘ
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে ১৪ বছর লাগতে পারে: জাতিসংঘ
তীব্র তাপে গলছে শরীয়তপুর-চাঁদপুর সড়কের কার্পেটিং
তীব্র তাপে গলছে শরীয়তপুর-চাঁদপুর সড়কের কার্পেটিং
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী