X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৪ বৈশাখ ১৪৩১

জেলেনস্কির ‘দ্য এ টিম’

আন্তর্জাতিক ডেস্ক
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৪আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৫

ইউক্রেনের সেনাবাহিনীতে রদবদলকে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ‘রিসেট’ হিসেবে উল্লেখ করেছেন। যদিও অন্যরা এটিকে বলছেন ‘ঝাঁকুনি’। ফরাসি সংবাদমাধ্যম ফ্রান্স টুয়েন্টিফোর ইউক্রেনীয় সেনাবাহিনীর নতুন দায়িত্বপ্রাপ্তদের জনপ্রিয় টিভি সিরিজের নামানুসারে ‘জেলেনস্কির দ্য এ টিম’ হিসেবে আখ্যায়িত করেছে। নতুন সেনা কর্মকর্তাদের দায়িত্ব হলো ইউক্রেনীয় সেনাবাহিনীর মোমেন্টাম পুনর্গঠন এবং শেষ পর্যন্ত রাশিয়ার বিরুদ্ধে জয়ী হওয়া।

সেনাবাহিনীর নতুন দায়িত্বপ্রাপ্তদের সঙ্গে ইউক্রেনীয় প্রেসিডেন্ট

কয়েক সপ্তাহ ধরে জল্পনার পর চলতি মাসের শুরুতে জনপ্রিয় সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনিকে দায়িত্ব থেকে সরানোর ঘোষণা দিয়েছেন জেলেনস্কি। একই সঙ্গে সেনাবাহিনীর শীর্ষ নেতৃত্বে এসেছে রদবদল।

ওলেক্সান্ডার সিরস্কি

কমান্ডার ইন চিফ ওলেক্সান্ডার সিরস্কি: তুষারের চিতা বা কসাই

৫৮ বছর বয়সী এই কর্নেল জেনারেল ইউক্রেনীয়দের কাছে অপরিচিত মুখ নন। ২০১৪ সালে পূর্বাঞ্চলীয় ডনেস্ক ও লুহানস্ক অঞ্চলে বিচ্ছিন্নতাবাদীদের বিদ্রোহের সময় সামরিক অভিযানে নেতৃত্ব দিয়েছেন তিনি। ওই সময় স্নো লেপার্ড নাম অর্জন করেন তিনি।

সেনাপ্রধান হিসেবে দায়িত্ব পাওয়ার আগ পর্যন্ত তার নেতৃত্বের ধরনকে চিরাচরিত ও সোভিয়েত সেনাবাহিনীর প্রশিক্ষণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হিসেবে মনে করা হতো। তিনি এর আগে ইউক্রেনের পদাতিক বাহিনীর নেতৃত্বে ছিলেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণের প্রথম দিকে কিয়েভকে রক্ষার জন্য কৃতিত্ব তাকে দেওয়া হয়। এছাড়া যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের বড় সাফল্য খারকিভ অঞ্চলে পাল্টা আক্রমণ ও পুনরুদ্ধারের মাস্টারমাইন্ড হিসেবে তিনি স্বীকৃতি পেয়েছেন।

কিন্তু যুদ্ধ সিরস্কির কৃতিত্বে অন্ধকারের ছায়াও ফেলেছে। তাকে ‘কসাই’ নাম দেওয়া হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোর প্রতিবেদন অনুসারে, ছোট্ট গুরুত্বপূর্ণ শহর বাখমুতে ইউক্রেনের বিপর্যয়কর অবস্থার জন্য তাকে এই উপাধি দেওয়া হয়েছে। শহরটির প্রতিরক্ষার দায়িত্বে ছিলেন তিনি। 

ফিনিশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স-এর ইউক্রেন বিশেষজ্ঞ রায়হর নিঝনিকাউ বলেছেন, সিরস্কির দ্বৈত খ্যাতি আছে। সেনাবাহিনীর মধ্যে তাকে একজন শ্রদ্ধেয় কমান্ডার হিসেবে দেখা হয়। সাধারণ জনগণ তাকে সেনাদের প্রাণহানির জন্য দায়ী করে। জনমত জরিপে দেখা গেছে, জালুঝনির প্রতি ৯৪ শতাংশ ইউক্রেনীয়দের বিশ্বাস রয়েছে। সিরস্কির প্রতি এই হার ৪০ শতাংশের মতো।

নিঝনিকাউ আরও বলেছেন, সিরস্কির সবচেয়ে চ্যালেঞ্জ হলো তাকে জালুঝনির শূন্যস্থান পূরণ করতে হবে। শুধু তাই নয়, জালুঝনির সঙ্গে তুলনাও বন্ধ করতে হবে।

ওলেক্সান্ডার পাভলিউক

সশস্ত্র বাহিনীর কমান্ডার ওলেক্সান্ডার পাভলিউক: আদর্শ সেনা

৫৩ বছর বয়সী লেফটেন্যান্ট জেনারেল ওলেক্সান্ডার পাভলিউক। তিনি ইউক্রেনের সাবেক ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী এবং তাকে দায়িত্ব দিয়েছেন সিরস্কি নিজেই। এক সাক্ষাৎকারে সিরস্কি বলেছেন, এই পদের জন্য পাভলিউককেই তার সবচেয়ে যোগ্য মনে হয়েছে।

এর আগে দুই বছর সিরস্কির ডেপুটি হিসেবে কাজ করেছেন এই সেনা কর্মকর্তা। ২০১৪ সালে ডনেস্কে সম্মুখ সমরে ছিলেন তিনি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণ শুরুর পর পূর্বাঞ্চলের প্রতিরক্ষার দায়িত্বে ছিলেন তিনি। পরে কিয়েভের প্রতিরক্ষার দায়িত্বও তিনি পালন করেন। তিনি ‘হিরো অব ইউক্রেন’ পদক পাওয়া সেনা কর্মকর্তা।

ইউক্রেন বিশেষজ্ঞ রায়হর নিঝনিকাউ বলেছেন, পাভলিউক একজন শ্রদ্ধেয় আদর্শ সেনা। যার ক্যারিয়ারে একমাত্র কালো ছায়া হলো ২০২৩ সালের শুরুতে ডেপুটি মন্ত্রীর দায়িত্ব নিয়ে রাজনীতিতে প্রবেশ। এটিকে জেলেনস্কির প্রশাসন ও সেনাবাহিনী উভয় ক্ষেত্রে অবস্থান হিসেবে দেখা যেতে পারে। 

ইউরি সডল

যৌথবাহিনীর কমান্ডার ইউরি সডল: কী ঘটেছিল মারিউপোলে?

৫৩ বছর বয়সী লেফটেন্যান্ট জেনারেল ইউরি সডল। তিনিও ‘হিরো অব ইউক্রেন’ পদক পেয়েছেন। তিনি ইউক্রেনের মেরিন কর্পস-এর সাবেক প্রধান। ইউক্রেনীয় অনেক সেনা কর্মকর্তার মতো তিনিও ২০১৪ সালে রণক্ষেত্রের অভিজ্ঞতা পেয়েছেন।

সডল সম্পর্কে খুব বেশি কিছু জানা যায়নি। প্রকাশ্য আলোচনা থেকে নিজেকে দূরে রাখতে তিনি খুব সফল হয়েছেন। যদিও মারিউপোলের প্রতিরক্ষায় তার ভূমিকা নিয়ে প্রশ্ন রয়েছে। শুরুর দিকে তিনি শহরটির প্রতিরক্ষার দায়িত্বে ছিলেন। মারিউপোল অবরুদ্ধ হয়ে পড়লে আজভ রেজিমেন্টের ক্যাপ্টেন ডি ফ্যাক্টো কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

রায়হর নিঝনিকাউ বলছেন, সডলকে ভুল কিছু করার জন্য দায়ী করার সুযোগ নেই। যুদ্ধের পর গোপন নথি প্রকাশ হলে খুব ভালোভাবে জানা যাবে তিনি শুধু নির্দেশ পালন করছিলেন। তিনি নিজেকে একজন কার্যকর ও আধুনিক সেনা কমান্ডার হিসেবে প্রমাণ করেছেন। ন্যাটো মানে ইউক্রেনীয় মেরিন কর্পসকে উন্নীত করার জন্য তিনি পরিচিতি পেয়েছেন।

ইহোর প্লাহুতা  

ভূমি প্রতিরক্ষা বাহিনীর কমান্ডার ইহোর প্লাহুতা: রহস্যময় জীবন

৫৬ বছর বয়সী মেজর জেনারেল ইহোর প্লাহুতা। ইউক্রেনীয় একটি সংবাদমাধ্যম তার নিয়োগকে জেলেনস্কির নতুন কমান্ডারদের মধ্যে সবচেয়ে রহস্যময় ও দুর্বোধ্য হিসেবে উল্লেখ করেছে। তার ২০০৫ সালের আগের জীবন সম্পর্কে কিছুই জানা যায়নি।

প্লাহুতার আনুষ্ঠানিক অভিজ্ঞতায় ইউক্রেনীয় সেনাবাহিনীর সেপারেট প্রেসিডেন্সিয়াল ব্রিগেড, ১৬৯তম প্রশিক্ষণকেন্দ্র এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাউদার্ন টেরিটরিয়াল কমান্ড অব দ্য ইন্টারনাল ট্রুপ কমান্ডার হিসেবে দায়িত্ব পালনের কথা জানা গেছে। সর্বশেষ তিনি খরতিস্তিয়া অপারেশনাল স্ট্র্যাটেজিক গ্রুপের ডেপুটি কমান্ডার ছিলেন। এটি রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াইরত সেনাদের একটি ইউনিট।

নিঝনিকাউয়ের মতে, জেলেনস্কির জন্য সবচেয়ে রাজনৈতিক ঝুঁকিপূর্ণ নিয়োগ হলো প্লাহুতাকে দায়িত্ব দেওয়া।

ইহোর স্কাইবিউক

বিমানবাহিনীর কমান্ডার ইহোর স্কাইবিউক

নতুন কমান্ডার হিসেবে দায়িত্বপ্রাপ্তদের মধ্যে সবচেয়ে কম বয়সী হলেন ৪৮ বছর বয়সী ব্রিগেডিয়ার জেনারেল ইহোর স্কাইবিউক। এর আগে তিনি চিফ অব স্টাফ এবং ইউক্রেনীয় বিমান হামলা বাহিনীর ডেপুটি কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন। আগে তিনি ৮০তম এয়ার অ্যাসল্ট ব্রিগেডের কমান্ডার ছিলেন। ফায়ার ফাইটার্স হিসেবে পরিচিত সেনাদের এই ইউনিট ২০২২ সালে খারকিভে পাল্টা আক্রমণে অংশ নিয়েছিল।

ইউক্রেনীয় সংবাদমাধ্যম সরকারি নথিকে উদ্ধৃত করে এক প্রতিবেদনে বলেছে, স্কাইবিউকের দৃঢ় ও সময়োচিত পদক্ষেপের কারণেই ইজিউম শহর পুনরুদ্ধার সম্ভব হয়েছে। এই উদ্যোগের জন্য ‘হিরো অব ইউক্রেন’ পদক পেয়েছেন তিনি। তাকে একজন ভারসাম্যপূর্ণ ও শান্ত নেতা–যিনি কখনও অধীনদের সঙ্গে চিৎকার করে কথা বলেন না–হিসেবে তুলে ধরা হয়েছে।

নিঝনিকাউ বলেছেন, নতুন সামরিক কমান্ড সঠিক দিকে একটি পদক্ষেপ বলে মনে হচ্ছে। কারণ ইউক্রেন কয়েক মাস অচলাবস্থার পরে লড়াইয়ে মোমেন্টাম ফিরে পাওয়ার চেষ্টা করছে। নতুন নিয়োগ সাধারণভাবে ইতিবাচক এবং কিছু ক্ষেত্রে খুবই ইতিবাচক।

সূত্র: ফ্রান্স টোয়েন্টিফোর

/এএ/এমওএফ/
টাইমলাইন: ইউক্রেন সংকট
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩০
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০২
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৪
জেলেনস্কির ‘দ্য এ টিম’
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০১
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৪
০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০১
সম্পর্কিত
‘দিদির শপথ’ নামে তৃণমূল কংগ্রেসের ইশতেহার প্রকাশ
৪০০ আসনে জিততে চায় মোদির এনডিএ জোট, কী বলছে জরিপ?
গাজায় যুদ্ধবিরতির আলোচনার অবস্থা ‘নাজুক’: কাতার
সর্বশেষ খবর
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
দাঁড়িয়ে থাকা ট্রাকে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী মামা-ভাগনে নিহত
দাঁড়িয়ে থাকা ট্রাকে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী মামা-ভাগনে নিহত
বৈশাখী মেলা বসানো নিয়ে দুই ‘কিশোর গ্যাংয়ের’ সংঘর্ষে যুবক নিহত
বৈশাখী মেলা বসানো নিয়ে দুই ‘কিশোর গ্যাংয়ের’ সংঘর্ষে যুবক নিহত
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
আজকের আবহাওয়া: দুই বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলা বৃষ্টির আভাস
আজকের আবহাওয়া: দুই বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলা বৃষ্টির আভাস