X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

কেমন হবে ইউক্রেনের পাল্টা আক্রমণ

আন্তর্জাতিক ডেস্ক
২৭ মার্চ ২০২৩, ২২:১৬আপডেট : ২৮ মার্চ ২০২৩, ০৯:৪৬

গত কয়েক মাস পশ্চিম থেকে অস্ত্র সংগ্রহ করেছে ইউক্রেন। দীর্ঘ দিন ধরে রক্ষণাত্মক অবস্থানে থাকার পর এবার রাশিয়াকে দাঁত ভাঙা জবাব দেওয়া জন্য প্রস্তুত ইউক্রেনীয় সেনারা। বলা হচ্ছে, এই পাল্টা আক্রমণ সম্ভাব্য শান্তি আলোচনার পথ খুলে দিতে পারে।

রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ অভিযান নিয়ে ইউক্রেনের পরিকল্পনাগুলো গোপনই থাকে। তবে কী ঘটছে বা ঘটতে চলেছে তা যুদ্ধক্ষেত্রে নজর দিলেই বোঝা যায়। দুই পক্ষই প্রাণপণ লড়ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন রক্তাক্ত লড়াই ও সংঘাত দেখেনি ইউরোপ।   

সমরবিদরা বলছেন, যুদ্ধে জয় পেতে ইউক্রেনকে রণক্ষেত্রে দক্ষতা প্রমাণের পাশাপাশি ভাগ্যের সহায়তা পেতে হবে। রুশ বাহিনীর দুর্বলতাগুলো বের করে দ্রুত পদক্ষেপ নিতে হবে। আধুনিক অস্ত্রের মতো কিছু কিছু ক্ষেত্রে ইউক্রেনীয় সেনাবাহিনী রুশদের চেয়ে এগিয়ে। যদিও ইউক্রেনের পাল্টা হামলা মোকাবিলায় প্রস্তুতির জন্য কয়েক মাস সময় পেয়েছে রুশ বাহিনী।

পশ্চিম ইউরোপ ও যুক্তরাষ্ট্র থেকে কয়েক মাস ধরে আধুনিক অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাচ্ছে ইউক্রেন। বিদেশের মাটিতে তারা এখন বড় পরিসরে যুদ্ধের প্রশিক্ষণ নিচ্ছে।

যুদ্ধে জয় পেতে কিয়েভকে অবশ্য কয়েকটি বিষয়ের ওপর নির্ভর করতে হচ্ছে। যেমন, কিয়েভ বাহিনীতে চমৎকার বৈচিত্র্য রয়েছে। তাদের আর্টিলারি ইউনিট, ট্যাংক এবং পদাতিক সেনারা যুদ্ধে চরম নিষ্ঠা ও একাগ্রতা দেখিয়েছে। তাদের সম্মিলিত হামলা ঠেকাতে বেগ পেতে হতে পারে রাশিয়াকে।

উচ্চতর প্রশিক্ষণ এবং পশ্চিমাদের সামরিক জোটের মানের সামরিক সরঞ্জাম পাওয়ার পরও ন্যাটো-ধাঁচের আক্রমণ চালাতে সক্ষম হবে না ইউক্রেন। কারণ উভয় পক্ষের কেউই ইউক্রেনের আকাশ নিয়ন্ত্রণ নিতে পারেনি।

ইউক্রেন চাইছে তাদের ভূখণ্ড থেকে রুশ সেনাদের বিতাড়িত করতে। এ জন্য যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের পাঠানো যুদ্ধবিমান এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করতে পারে ইউক্রেন। ইরাক যুদ্ধে এই কৌশল প্রয়োগ করেছিল যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের আর্মি ওয়ার কলেজে যুদ্ধবিদ্যার অধ্যয়নের সহযোগী অধ্যাপক জন নাগল বলেন, ‘আমরা আকাশ পথে আক্রমণ করব এবং শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠা করব। তবে বিবদমান কোনও পক্ষেরই বিমান বাহিনী এত শক্তিশালী না।’

তিনি বলেন, ‘মোতায়েন করার জন্য সীমিত সংখ্যক যুদ্ধবিমান এবং আক্রমণকারী হেলিকপ্টার রয়েছে ইউক্রেনের। সেগুলোকে নিরাপদে রাখতে হবে। এ জন্য স্থলভাগে রুশ বাহিনীর মুখোমুখি হওয়া এড়াতে চাইবে ইউক্রেন।’

কৌশলবিদরা বলছেন, ইউক্রেন সম্ভবত স্থলভিত্তিক নির্ভুল দূরপাল্লার অস্ত্র দিয়ে আক্রমণ শুরু করবে। এ জন্য মার্কিন এম১৪২ হিমার্স বা এম২৭০ মোবাইল রকেট লঞ্চার এবং হাউইটজারের মতো ক্ষেপণাস্ত্র ব্যবহার করতে পারে কিয়েভের সেনারা।

গত এক বছরে ইউক্রেনের সেনারা রাশিয়ার লজিস্টিক ঘাঁটি, কমান্ড সেন্টার এবং সরবরাহ লাইনে ওপর বড় আঘাত হেনেছে। এই ধরনের হামলার লক্ষ্য হলো- যুদ্ধক্ষেত্রে ইউনিটগুলোকে আলাদা করে ফেলা, যুদ্ধ করার ক্ষমতা কমিয়ে আনা এবং রুশ বাহিনীর মধ্যে বিশৃঙ্খলা ছড়িয়ে দেওয়া। কামান ও রকেট হামলার পর ইউক্রেনের স্থল বাহিনী সম্ভবত সামনে এগোতে থাকবে। 

ব্রিটেন ১৪টি চ্যালেঞ্জার ২ ট্যাংক সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে। কমপক্ষে ২২টি লেপার্ড ট্যাংক জার্মানিসহ অন্যান্য দেশ থেকে শিগগিরই আসছে। যুক্তরাষ্ট্র এম১ আব্রামস ট্যাংকের প্রতিশ্রুতি দিয়েছে। যদিও এগুলো আসতে অনেক দেরি আছে। ইউক্রেনের নিজস্ব অস্ত্রাগারে কয়েকশ’ সোভিয়েত যুগের ট্যাংক রয়েছে। মিত্রদের সহায়তায় এগুলোকে আধুনিকায়ন করেছে ইউক্রেন।

যুদ্ধে ফ্রেঞ্চ এএমএক্স-১০এস এবং ইউএস ব্র্যাডলি ফাইটিং ভেহিকলের মতো ট্যাংকের বহর থাকবে সামনে। পিছনে সম্ভবত থাকবে কয়েক ডজন সাঁজোয়া যান।

ব্র্যাডলি একটি বিশাল মেশিনগান বহন করে, যা মিনিটে ৩০০ রাউন্ড পর্যন্ত গুলি ছুড়তে সক্ষম। এক মাইল দূর থেকে এগুলো রাশিয়ান টি-৭২ ট্যাংক ধ্বংস করতে সক্ষম। এটি টিওডব্লিউট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও বহন করে, যা ২ মাইলেরও বেশি দূর থেকে লক্ষ্যবস্তুকে ধ্বংস করতে পারে।

এসব সামরিক যানের পাশে বা পেছনে থাকতে পারে সাঁজোয়া পদাতিক বাহিনী। দ্রুত ও ভ্রাম্যমাণ আট চাকার বাহনগুলো পদাতিক সেনাদের বহন করার পাশাপাশি রুশ পদাতিক বাহিনীকে শক্ত চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে।

নিউ ইয়র্কের থিংক ট্যাংক ম্যাডিসন পলিসি ফোরামের জন স্পেনসার বলেন, ‘আব্রামস ট্যাংকের মতো অন্যান্য অস্ত্র আসার আগে ইউক্রেনকে নিজেদের একটু ঝালিয়ে নিতে হবে।’ 

ইউক্রেন কোথায় রুশ সেনাদের ওপর ঝাঁপিয়ে পড়বে তা নিশ্চিত হওয়া যায়নি।

স্পেন্সার বলেন, ‘কিয়েভ সম্ভবত শুরুতে নমনীয় থাকবে। রাশিয়ার দুর্বলতম স্থান খুঁজে বের করবে। তারপর সেখানে আঘাত হানবে। ইউক্রেনীয়রা এই কৌশল ব্যবহার করে খারকিভে সফলতা পেয়েছে। আগামীতে একই কৌশলে তারা দক্ষিণ খারকিভে হামলা চালাতে পারে।     

স্কটল্যান্ডের সেন্ট অ্যান্ড্রুজ বিশ্ববিদ্যালয়ের কৌশলগত অধ্যয়নের অধ্যাপক ফিলিপস ও’ব্রায়েন বলেন, ‘জাপোরিজ্জিয়া থেকে মেলিতোপল এবং আজভ সাগরের দিকে ইউক্রেনের দক্ষিণ-পূর্বে রাশিয়া যে করিডোরটি স্থাপন করেছে, কিয়েভ তা ছিন্ন করতে চায়। এতে সফল হলে রুশ বাহিনী বিভক্ত হয়ে পড়বে। ক্রিমিয়া উপদ্বীপ অনেকটাই বিচ্ছিন্ন হয়ে পড়বে। 

কিয়েভভিত্তিক ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের রিসার্চ ফেলো মাইকোলা বিলিসকভ বলেন, ‘বাখমুতের জন্য দীর্ঘ লড়াই রুশদের শক্তি কমিয়ে দিয়েছে। তাই এখনই আক্রমণ চালালে সুবিধা পেতে পারে ইউক্রেন। আসলে দীর্ঘ দিন লড়াইয়ের পর দুই পক্ষই দুর্বল হয়ে গেছে।’    

‌ওয়াল স্ট্রিট জার্নাল অবলম্বনে।

/এসপি/এএ/
টাইমলাইন: ইউক্রেন সংকট
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩০
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০২
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৪
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০১
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৪
০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০১
সম্পর্কিত
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
জলপাইগুড়িতে বিজেপির ইস্যু বাংলাদেশের তেঁতুলিয়া করিডর
ক্রিমিয়া উপকূলে রুশ সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত
সর্বশেষ খবর
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!