X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১
রুশ অবকাঠামোতে হামলা

পাল্টা আক্রমণের মঞ্চ প্রস্তুত করছে ইউক্রেন?

আন্তর্জাতিক ডেস্ক
০৬ মে ২০২৩, ১০:০১আপডেট : ০৬ মে ২০২৩, ১০:০১

৬৩তম সপ্তাহে গড়ালো ইউক্রেন যুদ্ধ। বহুল প্রতীক্ষীত পাল্টা আক্রমণে এবার রাশিয়ার জ্বালানি কেন্দ্রগুলো ইউক্রেনের লক্ষ্য বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি ২ দিনের মধ্যে পরপর ৩টি রুশ জ্বালানি ডিপোতে ড্রোন হামলার কারণে আগুন লেগে যায়। এ ঘটনার পরিপ্রেক্ষিতেই এমন কথা বললেন বিশেষজ্ঞরা।

একের পর এক রাশিয়ার জ্বালানিকেন্দ্রে হামলার খবর পাওয়া যাচ্ছে। সম্প্রতি রুশ দখলকৃত ক্রিমিয়া উপদ্বীপের তেল ট্যাংকে ইউক্রেনীয় ড্রোন হামলার খবর নিশ্চিত করেন অঞ্চলটির রুশপন্থি গভর্নর মিখাইল রাজভোজায়েভ। এ ঘটনায় প্রায় ১ হাজার মিটার অঞ্চলজুড়ে আগুন ছড়িয়ে পড়ে।

মস্কোর একজন সামরিক ব্লগার জানান, ৪টি রুশ জ্বালানি কেন্দ্রে ড্রোন হামলা ঘটে। আরেক ব্লগার জানিয়েছেন, রাশিয়ার ওডেসা অঞ্চলের জ্বালানি ডিপোকে লক্ষ্য করে ১০টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এগুলোকে গুলি করে ভূপাতিত করে মস্কো।

৪মে রাশিয়ার নভোরসিস্কে কৃষ্ণ সাগর বন্দরের কাছে ইলস্কি তেল শোধনাগারে ড্রোন হামলায় আগুন ধরে যায়। এর আগে রাশিয়ার ক্রাসনোদার অঞ্চলে ড্রোন হামলায় একটি তেল শোধনাগারে আগুন লাগে। বুধবার ক্রিমিয়ার কাছাকাছি আরও একটি জ্বালানি ডিপোতে ড্রোন হামলায় আগুন লেগে যায়। আর জ্বালানি ডিপোতে তৃতীয় ও সর্বশেষ ড্রোন হামলার ঘটনা হলো এটি। তবে কোনও ঘটনাতেই তেমন কোনও হতাহতের ঘটনা ঘটেনি বলে জানা গেছে।

চলতি বছরের ২৯ এপ্রিল ক্রিমিয়া উপদ্বীপের সেভাস্তোপোলের কাছে রাশিয়ার কৃষ্ণ সাগর নৌঘাঁটিতে হামলা হয়। এসব ঘটনায় ইউক্রেনকে দায়ী করে রাশিয়া। তবে বরাবরের মতই প্রায় সবগুলো ঘটনারই দায় এড়িয়ে গেছে কিয়েভ।

সম্প্রতি কিয়েভের বিরুদ্ধে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার চেষ্টায় ক্রেমলিনে ড্রোন হামলার অভিযোগ করছে মস্কো। এরই পরিপ্রেক্ষিতে জেলেনস্কিকে ‘নিশ্চিহ্ন’ করার হুমকি দিয়েছেন সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। 

ইউক্রেন সরাসরি এসব হামলার দায় স্বীকার করেনি। কিন্তু সামরিক বিশ্লেষকরা বলছেন, এমন হামলার ঘটনা বৃদ্ধি সম্ভাব্য পাল্টা আক্রমণের মঞ্চ প্রস্তুত করছে। যে আক্রমণের কথা বেশ কিছু দিন ধরে বলে আসছিলেন ইউক্রেনীয় কর্মকর্তারা। ধারণা করা হচ্ছে শিগগিরই রাশিয়ার দখলে থাকা ভূখণ্ড পুনরুদ্ধারে অভিযান শুরু করবে কিয়েভ।

যুদ্ধের সম্মুখভাগ থেকে অনেক দূরে এসব হামলা হলেও এতে রাশিয়ার লজিস্টিক চাপে পড়ছে। এসব হামলার কারণে রাশিয়া নিজের অতিরিক্ত লোকবল ও সরঞ্জাম কাজে লাগিয়ে অবকাঠামোগত ক্ষতির মেরামত করতে বাধ্য হচ্ছে। সম্ভাব্য পাল্টা আক্রমণের বিরুদ্ধে রাশিয়ার প্রতিরক্ষা পরিকল্পনাও বাধাগ্রস্ত হচ্ছে।

বিশ্লেষকরা আরও বলছেন, এসব হামলার মনোজাগতিক প্রভাবও রয়েছে। এসব হামলা মস্কোর নিয়ন্ত্রিত অঞ্চলগুলো ঝুঁকিমুক্ত বলে মস্কোর দাবি ভুল বলে প্রমাণিত হচ্ছে।

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের গবেষণা বিশ্লেষক ইয়োহান মাইকেল বলেন, এটি রণক্ষেত্রে প্রস্তুতির অংশ। এসব হামলার মাধ্যমে শত্রুদের বিভিন্ন অংশকে দুর্বল করা হচ্ছে। যাতে করে যখন প্রকৃত হামলা হবে তখন তারা প্রতিক্রিয়া দেখাতে না পারে।

তিনি বলছেন, এমন হামলা ভবিষ্যতের পাল্টা আক্রমণের স্থানে চালানোর জন্য মূলত পরিকল্পনা করা হয়নি। পরিকল্পনামতো ইউক্রেন রাশিয়ার দখলে থাকা ভূখণ্ড পুনরুদ্ধারে মনোযোগ দেবে। এসব অঞ্চলের মধ্যে থাকবে ডনবাস ও দক্ষিণাঞ্চলীয় খেরসন এবং জাপোরিজ্জিয়া।

২০১৪ সাল থেকে রাশিয়ার দখলে থাকা ইউক্রেনীয় উপদ্বীপ ক্রিমিয়াতে গত কয়েক মাসে একাধিক হামলা হয়েছে। ক্রিমিয়াতে হামলার দায় মোটা দাগে স্বীকার করে আসছে ইউক্রেন। তবে খুব কম সময় বিস্তারিত জানিয়েছে। যদিও রুশ ভূখণ্ডে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করে আসছে তারা।

মাইকেল বলছেন, যুদ্ধক্ষেত্র থেকে অনেক দূরের লক্ষ্যবস্তুতে হামলা সামরিক সরবরাহ শৃঙ্খলে জটিলতা তৈরি করছে। রাশিয়া বাধ্য হচ্ছে নিজের সম্পদ ও শক্তি ঘাটতি পূরণে ব্যয় করতে। এর প্রভাব পড়তে অপর অঞ্চলেও।

বৃহস্পতিবার ব্রিটিশ প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, জ্বালানি ডিপোতে হামলা ও বিতরণ নেটওয়ার্কে ব্যাঘাতের কারণে রুশ সেনাবাহিনী নিজের রিফুয়েলিং অভিযান সমন্বয় করতে বাধ্য হবে।

সূত্র: আল জাজিরা, নিউ ইয়র্ক টাইমস

/এটি/এএ/    
টাইমলাইন: ইউক্রেন সংকট
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩০
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০২
সম্পর্কিত
ব্রিটেনে এক পাউন্ডে ১৫০ টাকা, আবার দরপতন
সীমান্তে চাপ বাড়াচ্ছে রাশিয়া, খারকিভ সফরে জেলেনস্কি
গাজায় যুদ্ধবিরতির উদ্যোগ এড়িয়ে যাচ্ছে ইসরায়েল: মিসর
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (১৭ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৭ মে, ২০২৪)
ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের প্রতিবাদে মহাসড়ক অবরোধ
ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের প্রতিবাদে মহাসড়ক অবরোধ
ব্রিটেনে আশ্রয় আবেদন বাতিল, বাংলাদেশিদের দ্রুত ফেরত পাঠাতে চুক্তি
ব্রিটেনে আশ্রয় আবেদন বাতিল, বাংলাদেশিদের দ্রুত ফেরত পাঠাতে চুক্তি
গাইবান্ধায় আগুনে পুড়ে ছাই ১০ দোকান
গাইবান্ধায় আগুনে পুড়ে ছাই ১০ দোকান
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
এডিপি: সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে যে ১০ প্রকল্প
এডিপি: সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে যে ১০ প্রকল্প