X
শুক্রবার, ০১ জুলাই ২০২২
১৭ আষাঢ় ১৪২৯

রুশ ধনকুবেরদের রহস্যজনক মৃত্যু

আপডেট : ২৮ এপ্রিল ২০২২, ২৩:০৮

মাত্র ২৪ ঘণ্টার মধ্যে রাশিয়া ও স্পেনে নিজেদের বিলাসবহুল বাড়িতে পরিবারের সদস্যদের সঙ্গে দুই রুশ ধনকুবেরের মরদেহ উদ্ধার করা হয়েছে। পুলিশ ধারণা করছে ঘটনা দুটি হত্যার পর আত্মহত্যা হতে পারে। কিন্তু খুব কাছাকাছি সময় দুজন রুশ ধনকুবেরের এমন মৃত্যুর ঘটনা রহস্যজনক বলে মার্কিন সংবাদমাধ্যম নিউজউইকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। শুধু এই দুজন নন, এই বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত বেশ কয়েকজন রুশ ধনকুবেরের মৃত্যু হয়েছে। 

সের্গেই প্রোটোসেনিয়া

রুশ জ্বালানি জায়ান্ট নোভাটেকের সাবেক শীর্ষ ব্যবস্থাপক। মঙ্গলবার স্পেনে একটি ভিলায় স্ত্রী ও মেয়ের সঙ্গে তার মরদেহ উদ্ধার করা হয়। সেখানে ইস্টারের ছুটি কাটাচ্ছিলেন বলে বিভিন্ন খবরে বলা হয়েছে।

কাতালোনিয়া পুলিশ ৫৫ বছর বয়সী এই ধনকুবেরের লাশ বাগানে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করেছে। তার স্ত্রী ও মেয়েকে বিছানায় ছুরিকাঘাতের জখমে মৃত অবস্থায় পাওয়া গেছে। প্রোটোসেনিয়ার মরদেহের পাশে একটি কুড়াল ও ছুরি পাওয়া গেছে।

পুলিশ দুটি সম্ভাব্য পরিণতি মাথায় নিয়ে তদন্ত করছে। স্ত্রী ও মেয়েকে হত্যার পর আত্মহত্যা করেছেন প্রোটোসেনিয়া অথবা পুরো পরিবারকে হত্যার পর এটিকে হত্যার পর আত্মহত্যা হিসেবে সাজানো হয়েছে।

বৃহস্পতিবার রুশ বার্তা সংস্থা তাস তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। প্রোটোসেনিয়ার পরিবার মূলত ফ্রান্সে বসবাস করে। নোভাটেক রাশিয়ায় প্রাকৃতিক গ্যাস উৎপাদনে দ্বিতীয় বৃহত্তম কোম্পানি।

ভ্লাদিস্লাভ আভায়েভ

স্পেনে প্রোটোসেনিয়ার মরদেহ উদ্ধারের একদিন পর ১৮ এপ্রিল গ্যাজপ্রম ব্যাংকের সাবেক ভাইস-প্রেসিডেন্ট ভ্লাদিস্লাভ আভায়েভের মরদেহ মস্কোর কোটি ডলারের বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে। একই বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে তার স্ত্রী ও মেয়ের মরদেহ।

কয়েক দিন ধরে যোগাযোগ করতে না পারা আভায়েভের এক আত্মীয় তাদের মরদেহ প্রথম দেখতে পান। অ্যাপার্টমেন্টটি ভেতর থেকে তালাবদ্ধ ছিল। আভায়েভের হাতে একটি পিস্তল পাওয়া গেছে। পুলিশ ধারণা করছে, নিজের স্ত্রী ও ১৩ বছরের মেয়েকে হত্যার পর আত্মহত্যা করেছেন তিনি।

বেসরকারি মালিকানাধীন গ্যাজপ্রমব্যাংক সম্পদের হিসাবে রাশিয়ার তৃতীয় বৃহত্তম ব্যাংক।

ভাসিলি মেলনিকভ

২৪ মার্চ রুশ দৈনিক পত্রিকা কমারসান্ট এক প্রতিবেদনে জানায়, বিলিওনিয়ার ভাসিলি মেলনিকভের মরদেহ তার বিলাসবহুল অ্যাপার্টমেন্ট থেকে উদ্ধার করা হয়েছে। তিনি মেডস্টম নামে মেডিক্যাল সংস্থায় কাজ করতেন। তার সঙ্গে স্ত্রী গ্যালিনা ও দুই ছেলের মরদেহ উদ্ধার করা হয়। তাদের সবার মৃত্যু হয়েছে ছুরিকাঘাতে এবং ঘটনাস্থলে হত্যায় ব্যবহৃত ছুরি পাওয়া গেছে।  

তদন্তকারীরা বলছেন, ৪১ বছর বয়সী স্ত্রী এবং ১০ ও ৪ বছরের দুই ছেলেকে হত্যার পর আত্মহত্যা করেছেন মেলনিকভ। কিন্তু প্রতিবেশী ও আত্মীয়রা এমন ব্যাখ্যা মানছেন না।

ইউক্রেনীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, মেলনিকভের কোম্পানি পশ্চিমা নিষেধাজ্ঞা ব্যাপক ক্ষতির মুখে ছিল।

পুলিশ বাইরের হস্তক্ষেপ বা ধস্তাধস্তির কোনও চিহ্ন পায়নি মেলনিকভের অ্যাপার্টমেন্টে। ছেলেদের মরদেহ তাদের কক্ষে এবং মেলনিকভের স্ত্রীর মরদেহ বেডরুমে পাওয়া গেছে। বাথরুমে পাওয়া গেছে মেলনিকভের মরদেহ।

মিখাইল ওয়াটফর্ড

ইউক্রেনীয় বংশোদ্ভুত টাইকুন মিখাইল ওয়াটফর্ডের মরদেহ ২৮ ফেব্রুয়ারি যুক্তরাজ্যের সারেতে নিজ বাড়িতে উদ্ধার করা হয়। ১৯৫৫ সালে সোভিয়েত ইউক্রেনে জন্ম নেওয়া টলস্তোশেয়া নিজের নাম পাল্টে ফেলেন। তেল ও গ্যাস ব্যবসা থেকে প্রচুর অর্থ অর্জন করেছেন তিনি। গ্যারেজে ঝুলন্ত অবস্থায় তার মরদেহ প্রথম দেখতে পান একজন মালি।

সারে পুলিশ বলছে তার মৃত্যুর ঘটনা সন্দেহজনক নয়। তার এক স্ত্রী ও তিন সন্তান রয়েছে।

আলেক্সান্ডার তাইয়ুলিয়াকভ

২৫ ফেব্রুয়ারি গ্যাজপ্রমের ইউনিফাইড সেটেলমেন্ট সেন্টার ফর করপোরেট সিকিউরিটির উপ-মহাপরিচালক আলেক্সান্ডার তাইয়ুলিয়াকভের মরদেহ সেন্ট পিটার্সবুর্গের একটি কটেজে উদ্ধার করা হয়। গ্যারেজে ঝুলন্ত অবস্থায় তার মরদেহ পাওয়া গেছে। তার মরদেহের পাশে একটি চিরকুট পেয়েছে পুলিশ। এতে তদন্তকারী ধারণা করছেন, এই রুশ ধনকুবের আত্মহত্যা করেছেন।

লিওনিদ শুলম্যান

জানুয়ারিতে রুশ জ্বালানি জায়ান্ট গ্যাজপ্রমের শীর্ষ ব্যবস্থাপক লিওনিদ শুলম্যানের মরদেহ লেনিনগ্রাদ অঞ্চলে উদ্ধার করা হয়। গ্যাজপ্রম ইনভেস্ট জানিয়েছে, তারা শুলম্যানের মৃত্যুর ঘটনা তদন্ত করছে।

একটি কটেজের বাথরুমে তার মরদেহ উদ্ধার করা হয়। পাশে পাওয়া একটি চিরকুটের কারণে পুলিশের ধারণা তিনি আত্মহত্যা করেছেন।

রুশ সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, মৃত্যুর সময় শুলম্যান অসুস্থ ছিলেন।

সূত্র: নিউজউইক

/এএ/
টাইমলাইন: ইউক্রেন সংকট
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১০
ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১০
গোমতীর পানি কমে বেরিয়ে আসছে ক্ষত
গোমতীর পানি কমে বেরিয়ে আসছে ক্ষত
মশা মারতে ট্র্যাপ মেশিন কিনেছে উত্তরা ৪ নম্বর সেক্টর কল্যাণ সমিতি
মশা মারতে ট্র্যাপ মেশিন কিনেছে উত্তরা ৪ নম্বর সেক্টর কল্যাণ সমিতি
নতুন বাজেটে রাষ্ট্রপতির সম্মতি
নতুন বাজেটে রাষ্ট্রপতির সম্মতি
এ বিভাগের সর্বশেষ
ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১০
ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১০
যুদ্ধ বন্ধে জোরালো প্রচেষ্টার আহ্বান এরদোয়ানের
যুদ্ধ বন্ধে জোরালো প্রচেষ্টার আহ্বান এরদোয়ানের
স্ন্যাক আইল্যান্ডে ইউক্রেনের ‘বড় জয়’ কী যুদ্ধের টার্নিং পয়েন্ট?
স্ন্যাক আইল্যান্ডে ইউক্রেনের ‘বড় জয়’ কী যুদ্ধের টার্নিং পয়েন্ট?
ইউক্রেনকে আরও অস্ত্র সহায়তার ঘোষণা বাইডেনের
ইউক্রেনকে আরও অস্ত্র সহায়তার ঘোষণা বাইডেনের
অবশেষে ইউক্রেনের যুদ্ধবন্দির সংখ্যা জানালো রাশিয়া
অবশেষে ইউক্রেনের যুদ্ধবন্দির সংখ্যা জানালো রাশিয়া