X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: ১০০তম দিনে যা জানা গেলো

বিদেশ ডেস্ক
০৩ জুন ২০২২, ১৬:৫৯আপডেট : ০৩ জুন ২০২২, ২৩:৪১

 ইউক্রেন ভূখণ্ডের ২০ শতাংশ জায়গায় রুশ বাহিনী দখলে নিয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। লুক্সেমবার্গ পার্লামেন্টে অনলাইনে যুক্ত হয়ে ভাষণে তিনি বলেন, এক হাজারের বেশি কিলোমিটার এলাকাজুড়ে যুদ্ধ চলছে। ইউক্রেনের পূর্বাঞ্চলে দৈনিক শতাধিক ইউক্রেনীয় প্রাণ হারাচ্ছেন, আহত হচ্ছেন ৪৫০-৫০০ মানুষ।

 

  সেভেরেডোনেস্কে চলমান লড়াইয়ে কিছুটা সাফল্য পেয়েছে ইক্রেনীয় বাহিনী। কিন্তু একে খুব তাড়াতাড়ি বলা হয়ে যায় বলেন প্রেসিডেন্ট জেলেনস্কি। লুহানস্কের এই শহর রাশিয়া দখল নিতে ব্যাপক হামলা অব্যাহত রেখেছে। সবশেষ ভাষণে তিনি বলেন, পার্শ্ববর্তী লিসিচানস্ক, বাখমুত এবং অন্যান্য শহরগুলোতে লড়াই তীব্র আকার নিয়েছে। অনেক শহরে শক্তিশালী বোমা ও গোলাবর্ষণ চালাচ্ছে রুশ বাহিনী। তবে প্রতিরোধের কারণে শহরগুলো এখনও ইউক্রেনের নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করছে কিয়েভ।

 

   সবেশেষ খবরে জানা গেছে, লিসিচানস্কের ৬০ শতাংশ অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। স্থানীয় কর্মকর্তারা বলছেন, পূর্বের দুটি শহরের মধ্যে একটি শহর যা এখনও আংশিক ইউক্রেনের নিয়ন্ত্রণে রয়েছে। তবে রুশ হামলায় ভয়াবহ পরিস্থিতির মুখে পড়েছে বাসিন্দারা।

 

   লিসিচানস্ক শহরের সামরিক-বেসামরিক প্রশাসন প্রধান অলেক্সান্ডার জাইকা বলেন, রাশিয়ার সামরিক অভিযানের শুরুর পর ২০ হাজার লোক শহর ছেড়ে গেছে। যুদ্ধ শুরুর পূর্বে এখানকার জনসংখ্যা ছিল ৯৭ হাজার।

 

•    ডনবাস অঞ্চলের লুহানস্কের কৌশলগত গুরুত্বপূর্ণ সেভোরেডোনেস্ক শহরের আজোট রাসায়নিক কারখানায় শিশুসহ ৮০০ ইউক্রেনীয় আশ্রয় নিয়েছেন বলে নিশ্চিত করেছেন আঞ্চলিক গভর্নর সের্হি হাইদাই। রুশ হামলা থেকে বাঁচতে বাধ্য হয়েই তারা সেখানে আশ্রয় নিয়েছেন।   

 

   সেভেরেডোনেস্কের পরিস্থিতি নিয়ে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শহরটির বেশিরভাগই এখন রাশিয়ার নিয়ন্ত্রণে। শহরের নিয়ন্ত্রণ ধরে রাখা ইউক্রেনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। রুশ বাহিনীর তোপের আঘাতে বিপর্যস্ত শহরটি।

 

   রাশিয়ার ক্রমাগত বোমা হামলার কারণে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় স্লোভিয়ানস্ক শহর ছেড়ে যেতে বাসিন্দাদের অনুরোধ জানিয়েছে প্রশাসন। হামলায় সেখানকার পানি ও বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

 

   ইউক্রেনের দখলকৃত জাপোরিঝিয়া অঞ্চলে রুশপন্থী কর্মকর্তারা বলেছেন, দক্ষিণ-পূর্ব অঞ্চলে রাষ্ট্রীয় সম্পদকে 'জাতীয়করণ' করতে একটি ডিক্রি জারি করা হয়েছে।

 

    এদিকে ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ বলেন, সুইডেন ও ফিনল্যান্ডের জোটে যোগদান নিয়ে আঙ্কারার উদ্বেগ নিরসনে একটি উপায় বের করতে তুরস্কের সঙ্গে কাজ করছে তারা। চলমান সমস্যা নিয়ে আলোচনার জন্য ব্রাসেলসে ফিনল্যান্ড, সুইডেন এবং তুরস্কের জ্যেষ্ঠ কর্মকর্তাদের আহ্বান জানানো হবে।
 

   রুশ অভিযানের শততম দিনে পুতিন ঘনিষ্ঠদের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার তালিকায় রুশ পররাষ্ট্রমন্ত্রী মারিয়া জাখারোভা, রাশিয়ার ধনকুবেরও রয়েছে। নতুন নিষেধাজ্ঞা দেওয়ায় যুক্তরাষ্ট্রের প্রতি ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। ইউক্রেনকে নতুন করে আরও ৭০ কোটি মার্কিন ডলারের অস্ত্র সহায়তা দেওয়ায় কৃতজ্ঞতাও জানান তিনি। 

 

   ইউক্রেনে চেচেন ব্রিগেড কমান্ডারকে হত্যার সঙ্গে জড়িত থাকায় কনজারভেটিভ এমপির ছেলেকে অভিযুক্ত করেছে রাশিয়া। রুশ ন্যাশনাল গার্ডের দাবি, তাদের এক কমান্ডার চেচেন যোদ্ধা অ্যাডাম বিসুলতানভ গত ২৬ মে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের ভাড়াটেদের একটি দলের সঙ্গে সংঘর্ষে নিহত হন। সেখানে ব্রিটিশ সংসদ সদস্যের ছেলে, বেন গ্রান্ট ছিলেন।

 

   ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডার লেইন বলেছেন, ৩০ জাতির ব্লকে ইউক্রেনকে অন্তর্ভুক্ত সম্ভব করাটা আমাদের নৈতিক দায়িত্ব। এর আগে প্রেসিডেন্ট জেলেনস্কি তার সবশেষ  ভাষণে বলেন, ‘কয়েক সপ্তাহের মধ্যে আমরা ইউক্রেনের প্রার্থীর মর্যাদা ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের উত্তরের অপেক্ষা করছি। এর জন্য উন্মুখ হয়ে আছি আমরা।

 

   কৃষ্ণ সাগরে রাশিয়ার অবরোধের কারণে অনেক খাদ্যশস্য আটকে রয়েছে ইউক্রেনীয় বন্দরে। এনিয়ে শুক্রবার জাতিসংঘের ত্রাণ প্রধান মার্টিন গ্রিফিথস বলেছেন, কৃষ্ণ সাগর বন্দরগুলো থেকে শস্য এবং অন্যান্য খাদ্য রফতানির পথ বের করতে কাজ করছে জাতিসংঘ। এ নিয়ে আলোচনা করতে তিনি মস্কোয় অবস্থান করছেন।

সূত্র: দ্য গার্ডিয়ান।

/এলকে/
টাইমলাইন: ইউক্রেন সংকট
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩০
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০২
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৪
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০১
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৪
০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০১
সম্পর্কিত
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা