X
রবিবার, ১৯ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ঈদের আগে শেষ সম্বলটুকু হারিয়ে দিশেহারা তারা

আব্দুল হামিদ
১৫ এপ্রিল ২০২৩, ২৩:৫৫আপডেট : ১৫ এপ্রিল ২০২৩, ২৩:৫৫

রাজধানীর নিউ সুপার মার্কেটে পুরো রমজান মাসে যে পরিমাণ বেচাকেনা হয়েছে, তার প্রায় সমান ব্যবসা হয়েছে শুক্রবার (১৪ এপ্রিল)। ঢাকায় বাইরে ঈদ করতে যাওয়া অনেকেই কেনাকাটার জন্য এই দিনটা রেখেছিলেন। ব্যবসায়ীরাও ভোর ৪টা পর্যন্ত জমিয়ে বিক্রি করেছেন। শনিবারও যেহেতু সরকারি ছুটির দিন  ছিল, বিক্রিবাট্টা একই রকম হবে-এই আশায় অনেক ব্যবসায়ী ক্যাশে টাকা রেখেই চলে যান বাসায়। কিন্তু কিছুক্ষণ পরেই আকাশ ভেঙে পড়ে মাথায়। বিছানায় শুয়ে চোখ লেগে আসার আগেই অন্য ব্যবসায়ীদের ফোন পান তারা। শোনা যায় কান্না আর চিৎকার। ফোনের অপর পাশ থেকে ভেসে আসে, ‘ভাই শুনসেন, আমগোর সব দোকান পুড়ে ছাই হয়ে গেছে!’

শনিবার (১৫ এপ্রিল) দুপুরে রাজধানীর নিউ সুপার মার্কেটের দক্ষিণ ভবনের নিচে কান্নাজড়িত কণ্ঠে বাংলা ট্রিবিউনকে এসব কথা বলেন ‘বিগ বস’ দোকানের মালিক ব্যবসায়ী সালাউদ্দিন মিয়া।

সালাউদ্দিন বলেন, তিন তলায় ২নম্বর গলির ২৫৬ নম্বর দোকানটি তার। গত ১১ বছর নিউমার্কেটসহ রাজধানীর অন্যান্য মার্কেটে অন্যদের শার্ট-প্যান্টের দোকানে চাকরি করেছেন। সবশেষে ৯ মাস আগে নিউ সুপার মার্কেটের এই দোকানটি ভাড়া নেন। ভাড়া নেওয়ার পর থেকে কেনাবেচা ভালোই চলছিল। তবে ঈদ উপলক্ষে শুক্রবার বেশ ভালো কেনাবাচা হয়েছে। ভোর রাতে বাসায় যান, ক্যাশ রেখে যান দোকানে। সব টাকাই দোকানে ছিল। তিনি বলেন, সেহরি করে ঘুমিয়েছি কিছুক্ষণ। পরে এক দোকানি ফোন করে বলে, ভাই আমগোর দোকান সব পুড়ে ছাই হয়ে গেছে।

ঈদের আগে এমন ক্ষতি মেনে নিতে পারছেন না ব্যবসায়ীরা

ভুক্তভোগী এই ব্যবসায়ী আরও বলেন, কামরাঙ্গীরচরের বাসা থেকে এখানে এসেই দেখি আগুন জ্বলছে। আমার সামনেই দোকান পুড়ে ছাই হয়ে গেলো। আর আমি নিচে দাঁড়িয়ে দেখলাম। কিছুই করতে পারলাম না। অনেক লোন করে দোকানে মালামাল তুলেছিলাম। ঈদের কেনাবেচা করে তাদের টাকা ফেরত দেওয়ার কথা। আর দুইটা ঘণ্টার মধ্যে পথে বসে গেলাম।

শুধু ব্যবসায়ী সালাউদ্দিন না, এভাবে দোকান পুড়তে দেখে বিলাপ করছিলেন বিল্লাল হোসেন বাকি মিয়ার কারখানার তিন কর্মচারী পারুল, কবিতা আর লাকি। তারা বেলা সাড়ে ১২টার দিকে নিউমার্কেট ফুট ওভার ব্রিজের ওপরে দাঁড়িয়ে কান্নায় ভেঙে পড়েন। তারা বলছেন, মহাজন বিল্লাল হোসেনের এই মার্কেটে জোসনা, বিহন ও সৌরভ নামে তিনটি প্যান্ট-শার্ট ও শাড়ি-থ্রিপিসের দোকান ছিল। সব পুড়ে গেছে। একটা মালামালও বের করতে পারেনি।

বিল্লাল হোসেনের কারখানায় ৫০জন কারিগর ও দোকানে আরও ২০-২৫ জনের মতো স্টাফ ছিল। সবার পরিবার চলতো তার ব্যবসার ওপর নির্ভর করে। ঈদের চাঁদ রাতে সবাইকে বেতন-বোনাস দেওয়ার কথা ছিল মহাজনের। কিন্তু এই অবস্থায় মহাজন ও তাদের কারও ঈদ এবার হবে না।

এভাবে দোকান পুড়তে দেখে কান্নায় ভেঙে পড়েন ওই মার্কেটের তিন তলার দুই নম্বর গলির ২৫৮ নম্বর দোকানের মালিক মাসুম ও তিন তলায় চশমার দোকানের মালিক অনন্ত। এছাড়া ছেলে ও ভাইয়ের তিনটি দোকান ও একটি গোডাউন পুড়ে ছাই হয়ে যাওয়ায় কান্না ভেঙে পড়েন জেসমিন।

ছেলে ও ভাইয়ের তিনটি দোকান পুড়ে ছাই, কান্না বাঁধ মানছে না জেসমিনের

জেসমিন বাংলা ট্রিবিউনকে বলেন, একমাত্র ছেলে জিসান ও ছোট ভাই মাসুমের এই মার্কেটে তিনটি দোকান ও একটি গোডাউন ছিল। একটা মালামালও বের করতে পারিনি। সব পুড়ে গেছে। সমিতির থেকে লোন নিয়ে গত কয়েকদিন আগে গোডাউনে ও দোকানে এইসব মালামাল তুলেছিল তারা। এই দোকান ছাড়া আর কিছুই নেই। শেষ সম্বলটুকুও এভাবে চলে গেলো। এখন আমাদের কী হবে?

দোকানিরা বলছেন, এই মার্কেটে এক হাজার ২০০ বেশি নিবন্ধিত দোকান ও ২৫০ থেকে ৩০০ টির মতো ভ্রাম্যমাণ দোকান ছিল। কিন্তু তিন তলার কোনও দোকান থেকে মালামাল বের করা সম্ভব হয়নি। তবে নিচ তলা ও দুই তলা থেকে বেশকিছু মালামাল রক্ষা করা গেছে।

নিউ সুপার মার্কেটে দেড় হাজারের মতো দোকান রয়েছে, এর মধ্যে তিন তলার সব দোকান পুড়ে শেষ আগুনে (ছবি: ফোকাস বাংলা)

তিন তলা থেকে আগুনের সূত্রপাত হয় বলে প্রাথমিকভাবে ধারণা করছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। তবে এই ঘটনায় কত টাকার ক্ষয়ক্ষতি হয়েছে সেটা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না বলে জানিয়েছে সংস্থাটি।

রাজধানীর ঢাকা নিউ সুপার মার্কেট (দক্ষিণ) ভবনে শনিবার (১৫ এপ্রিল) ভোর ৫টা ৪০ মিনিটের দিকে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ১৮ ইউনিট কাজ শুরু করে। পরে আরও ১২ ইউনিট যোগ দেয় আগুন নিয়ন্ত্রণে। ফায়ার সার্ভিসের মোট ৩০টি ইউনিট চার ঘণ্টা পর ৯ টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে বলে জানায়। কিন্তু আগুন পুরোপুরি নেভাতে বেগ পেতে হয়। রাতেও কিছু কিছু জায়গা থেকে ধোঁয়া বের হচ্ছিলো।

নিউ সুপার মার্কেটে আগুন (ছবি: ফোকাস বাংলা)

আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পাশাপাশি কাজ করেছে সেনাবাহিনী, বিমান বাহিনী, বিজিবি, পুলিশ, আনসার ও ভিডিপি এবং সেচ্ছাসেবী সংগঠনসহ অনেকেই। এতে আহত হন ৩৩ জন। তাদের মধ্যে ফায়ার সার্ভিসের অফিসার তিন জন, ফায়ারফাইটার ২১ জন, ভলান্টিয়ার দুই জন, আনসার সদস্য পাঁচ জন, স্কাউট একজন এবং বিমান বাহিনীর একজন সার্জেন্ট।

ছবি: প্রতিবেদক ও ফোকাস বাংলা। 

/এফএস/
টাইমলাইন: নিউ সুপার মার্কেটে আগুন
১৬ এপ্রিল ২০২৩, ১১:৪২
১৫ এপ্রিল ২০২৩, ২৩:৫৫
ঈদের আগে শেষ সম্বলটুকু হারিয়ে দিশেহারা তারা
১৫ এপ্রিল ২০২৩, ০৯:৫৭
সম্পর্কিত
যে জাদুঘরের পরতে পরতে মুক্তিযুদ্ধের ইতিহাস
কাওরানবাজারে লা ভিঞ্চি হোটেলের জেনারেটর রুমে আগুন
ধোলাইখালে মিউচুয়াল ট্র্যাস্ট ব্যাংকের শাখায় আগুন
সর্বশেষ খবর
সংকট থেকে উত্তরণে তরুণদের এগিয়ে আসার আহ্বান মেননের
সংকট থেকে উত্তরণে তরুণদের এগিয়ে আসার আহ্বান মেননের
কানে ঝুলছে বাংলাদেশের দুল!
কান উৎসব ২০২৪কানে ঝুলছে বাংলাদেশের দুল!
ধোনি-জাদেজার লড়াই ছাপিয়ে প্লে অফে বেঙ্গালুরু
ধোনি-জাদেজার লড়াই ছাপিয়ে প্লে অফে বেঙ্গালুরু
হীরকজয়ন্তীর পর সংগঠনে মনোযোগ দেবে আ.লীগ
হীরকজয়ন্তীর পর সংগঠনে মনোযোগ দেবে আ.লীগ
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
নির্মাণের উদ্দেশ্যে ভালো সড়ক কেটে ২ বছর ধরে খাল বানিয়ে রেখেছে
নির্মাণের উদ্দেশ্যে ভালো সড়ক কেটে ২ বছর ধরে খাল বানিয়ে রেখেছে
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?